মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

১৬ বছরের নবযৌবনা সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়

২ নভেম্বর, বুধবার ১৬ বছরে পা দিয়েছে বাংলাদেশের অন্যতম কৃষি শিক্ষা ও গবেষণার উচ্চতর প্রতিষ্ঠান ‘সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়’।
সকাল ১০টায় প্রশাসনিক ভবন প্রাঙ্গণে জাতীয় সঙ্গীত গেয়ে, জাতীয় পত্তাকা উড়িয়ে দিবসের পালন শুরু করেছেন বিশ্ববিদ্যালয়ের সব অধ্যাপক, কর্মকর্তা, ছাত্র, ছাত্রী, গবেষক ও কর্মচারী।
এরপর শান্তির পায়রা ও বেলুন ওড়ানো হয়েছে।
সব কাজে সবার আগে ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মোহাম্মদ মেহেদী হাসান খান।
এরপর তাদের আনন্দ শোভাযাত্রা বের হয়েছে।
বিশ্ববিদ্যালয় ঘুরে শহরের টিলাগড় পয়েন্ট প্রদক্ষিণ করে তাদের ছাত্র-শিক্ষক কেন্দ্রে এসে থেমেছে।
এরপর কেক কেটে জন্মদিনের উৎসব।
‘সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ১৬তম প্রতিষ্ঠাবাষিকী আলোচনা সভা’য় উপাচার্য অধ্যাপক ড. এম. মেহেদী হাসান খান বলেছেন, ‘আমাদের সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় এই সিলেটাঞ্চল তথা পুরো বাংলাদেশের কৃষিখাতের উন্নয়নে শিক্ষা ও গবেষণার মাধ্যমে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। বাংলাদেশের কৃষি, মৎস্য ও প্রাণীসম্পদ গবেষণায় ১৬ বছরে আমাদের বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষকদের অনন্য অবদান রয়েছে। আমরা প্রতি বছর দেশের সেরা কৃষি গ্রাজুয়েট তৈরি করে চলেছি। তারা বাংলাদেশে খাতগুলোর নেতৃত্ব প্রদান করছেন।’
উপাচার্য অধ্যাপক ড. এম. মেহেদী হাসান খান আবেদন জানিয়েছেন, ‘আগামীতে বিশ্বব্যপী যে দুর্ভিক্ষের আশঙ্কা করা হচ্ছে, তা মোকাবেলায় আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীরা এগিয়ে আসবেন।’
‘সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়’ প্রতিষ্ঠাবাষিকীতে আরো অংশগ্রহণ করেছেন-রেজিস্ট্রার এম. বদরুল ইসলাম শোয়েব, ভারপ্রাপ্ত প্রক্টর ড. তরিকুল ইসলাম, ছাত্র-পরামর্শ ও নির্দেশনা দপ্তর পরিচালক অধ্যাপক ড. এম. মোস্তফা সামছুজ্জামান, অতিরিক্ত পরিচালক ড. মাহফুজ রব, সব অনুষদীয় ডিন, সব বিভাগীয় প্রধান, সকল পর্যায়ের সকল অধ্যাপক, সব দপ্তর প্রধান, বিপুল ছাত্র, ছাত্রী, গবেষক, সাবেক ছাত্র, ছাত্রীরা।
সারা দিনের আয়োজন, আড্ডা, গল্প এবং স্মৃতিচারণের পর সন্ধ্যায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবনের সামনের মঞ্চে হয়েছে সাংস্কৃতিক আয়োজন। ক্যাম্পাসের ‘কৃষ্ণচূড়া সাংস্কৃতিক সংঘ’ সাংস্কৃতিক পরিবেশন করেছে।
ব্যান্ডদল হিসেবে পারফর্ম করেছে জনপ্রিয় ‘এসেজ’।
লেখা : জনসংযোগ ও প্রকাশনা দপ্তর, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়।

ছবি : রাজিবুল ইসলাম।

ওএফএস।

সেনা অভিযানে কেএনএফের ৮ সদস্য আটক, অস্ত্র উদ্ধার

সেনা অভিযানে কেএনএফের ৮ সদস্য আটক। ছবি: সংগৃহীত

সেনাবাহিনীর অভিযানে বান্দরবানের দোপানিছড়াপাড়া থেকে সশস্ত্র গোষ্ঠী কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) ৮ সদস্যকে আটক করা হয়েছে। এ সময় বেশ কয়েকটি অস্ত্র উদ্ধারের তথ্যও জানিয়েছে সেনাবাহিনী।

মঙ্গলবার (১৬ এপ্রিল) বান্দরবান রিজিয়নের ১৬ ইস্ট বেঙ্গলের ধুপানিছড়া পাড়া এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। অভিযানে নেতৃত্ব দেন সুংসাং পাড়া আর্মি ক্যাম্পের মেজর রাজীব।

সেনাবাহিনী জানিয়েছে, কেএনএফ সন্ত্রাসীদের অবস্থানের গোপন খবর পেয়ে এলাকাটি ঘেরাও করে সেনা সদস্যরা। পরে আটজনকে আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে ৯টি এলজি, ১৯টি এলজি কার্টিজ, ২টি মোবাইল ফোন ও ২টি আইডি কার্ড উদ্ধার করা হয়।

এর আগে, গত ২ এপ্রিল রাতে তারাবিহ নামাজের সময় বান্দরবানের রুমা শাখা সোনালী ব্যাংক ও আশপাশের এলাকা ঘিরে ফেলে শতাধিক সশস্ত্র দুর্বৃত্ত। প্রত্যক্ষদর্শীরা জানায়, মসজিদ থেকে ব্যাংক ম্যানেজার নেজাম উদ্দিনকে ধরে নিয়ে ব্যাংকের ভেতরে মারধর করে তারা। পরে তাকে অপহরণ করে নিয়ে যায়।

এ সময় ব্যাংকের নিরাপত্তায় নিয়োজিত ১০ পুলিশ ও ৪ আনসার সদস্যকে নিরস্ত্র করে আটটি চাইনিজ অটোমেটিক রাইফেল, দুটি এসএমজি, চারটি শটগান ও ৪১৫ রাউন্ড গুলি ছিনিয়ে নেয় দুর্বৃত্তরা। এ ঘটনায় ২ পুলিশ সদস্য আহত হন। এর পরদিন থানচিতে আরও দুটি ব্যাংকে ডাকাতি হয়।

এর রেশ কাটতে না কাটতেই ওইদিন মধ্যরাতে আলীকদমের ২৬ মাইল ডিম পাহাড় এলাকায় যৌথবাহিনীর চেক পোস্টে হামলা হয়। সবগুলো ঘটনার সঙ্গেই কেএনএফ জড়িত বলে ধারণা করা হচ্ছে।

চুয়াডাঙ্গায় রেললাইনের পাশ থেকে রক্তাক্ত মরদেহ উদ্ধার

রেললাইনের পাশ থেকে রক্তাক্ত মরদেহ উদ্ধার। ছবি: ঢাকাপ্রকাশ

চুয়াডাঙ্গার দর্শনায় রেললাইনের পাশ থেকে দিলীপ কুমার হালদার (২৮) নামে এক যুবকের মরদেহ উদ্ধার করেছে রেলওয়ে পুলিশ।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সকালে দর্শনা হল্ট রেলওয়ে স্টেশনের অদূরে রেললাইনের পাশ থেকে মরদেহ উদ্ধার করা হয়।  মরদেহের পাশ থেকে একটি মোটরসাইকেলও উদ্ধার করা হয়েছে।

দিলীপ কুমার হালদার মেহেরপুর জেলার মুজিবনগর উপজেলার মহাজনপুর ইউনিয়নের কোমরপুর গ্রামের কার্তিক হালদারের ছেলে।

দর্শনা রেলওয়ে পুলিশের উপ-পরিদর্শক (এসআই) আতাউর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, মঙ্গলবার সকালে খবর পেয়ে রেললাইনের পাশ থেকে অজ্ঞাত যুবকের রক্তাক্ত মরদেহ উদ্ধার করা হয়। পরে পরিচয় পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে আনুমানিক রাত ১টার দিকে ট্রেনের ধাক্কায় তার মৃত্যু হয়েছে। মরদেহের পাশ থেকে একটি মোটরসাইকেল উদ্ধার করেছে দর্শনা থানা পুলিশ। ময়নাতদন্তের জন্য লাশ চুয়াডাঙ্গা সদর হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছে। ময়নাতদন্তের প্রতিবেদন পেলে মৃত্যুর কারণ জানা যাবে।

ইসরায়েল পাল্টা হামলা চালালে কয়েক সেকেন্ডের মধ্যে জবাব দেবে ইরান

ইরানের রাজনীতিবিষয়ক উপপররাষ্ট্রমন্ত্রী আলি বাঘেরি কানি। ছবি: সংগৃহীত

নজিরবিহীন হামলার পর এবার ইসরায়েলকে কঠোর হুমকি দিল ইরান। হামলার জবাব দিতে তেহরান ১২ দিন অপেক্ষা করবে না। এমনকি ঘণ্টাও দেরি করবে না, কয়েক সেকেন্ডের মধ্যেই জবাব দেবে ইসরাইলকে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) ইরানের রাজনীতিবিষয়ক উপপররাষ্ট্রমন্ত্রী আলি বাঘেরি কানি এই হুমকি দিয়েছেন। তিনি বলেন, ইসরাইল যদি পাল্টা হামলা চালায়, ইরান কয়েক সেকেন্ডের মধ্যে জবাব দেবে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেটে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরাইল। এই হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর বিদেশে কার্যক্রম পরিচালনাকারী কুদস ফোর্সের জ্যেষ্ঠ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদিসহ কয়েকজন সামরিক কর্মকর্তা নিহত হন।

বদলা হিসেবে ইরান গত শনিবার রাতভর ইসরাইলে শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায়। ইরানের বেশির ভাগ ড্রোন ও ক্ষেপণাস্ত্র ইসরাইলি ভূখণ্ডে পৌঁছানোর আগেই ধ্বংস করা হয় বলে দাবি তেল আবিবের।

ইসরাইলে হামলার মধ্য দিয়ে বদলার বিষয়টির রফাদফা হয়ে গেছে বলে মনে করছে ইরান। তবে ইসরাইলি সামরিক বাহিনীর চিফ অব স্টাফ লেফটেন্যান্ট জেনারেল হারজি হালেভি বলেছেন, ইরানের হামলার জবাব দেওয়া হবে।

ইরানের হামলার জবাবে ইসরাইল ঠিক কী পদক্ষেপ নেবে, তা নির্দিষ্ট করেননি জেনারেল হারজি। তা ছাড়া কবে, কখন ইসরাইল এই জবাব দেবে, তার কোনো সময়সীমা উল্লেখ করেননি তিনি।

ইসরাইলের মিত্ররা ইরানের হামলার তীব্র নিন্দা জানিয়েছে। তবে তারা এই হামলার পরিপ্রেক্ষিতে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনঞ্জামিন নেতানিয়াহুর সরকারকে সংযম দেখানোর আহ্বান জানিয়েছে।

সর্বশেষ সংবাদ

সেনা অভিযানে কেএনএফের ৮ সদস্য আটক, অস্ত্র উদ্ধার
চুয়াডাঙ্গায় রেললাইনের পাশ থেকে রক্তাক্ত মরদেহ উদ্ধার
ইসরায়েল পাল্টা হামলা চালালে কয়েক সেকেন্ডের মধ্যে জবাব দেবে ইরান
উপজেলা নির্বাচন: এমপি-মন্ত্রীদের যে নির্দেশনা দিলেন প্রধানমন্ত্রী
গোবিন্দগঞ্জে কোরআন পোড়ানোর অভিযোগে যুবক আটক
টেস্ট পরীক্ষার নামে অতিরিক্ত ফি নিলে কঠোর ব্যবস্থা: শিক্ষামন্ত্রী
নওগাঁয় পরকীয়ায় আসক্ত স্বামীর বিরুদ্ধে স্ত্রীর সংবাদ সম্মেলন
শিল্পী সমিতির নির্বাচন: দুই প্যানেলে লড়ছেন যারা
তীব্র গরমের পর রাজধানীতে হঠাৎ স্বস্তির বৃষ্টি
টি-২০ বিশ্বকাপ নিয়ে বেশি প্রত্যাশা না রাখার অনুরোধ শান্তর
আরও সোয়া লাখ টন চাল আমদানির অনুমতি পাচ্ছে ৫০ প্রতিষ্ঠান
পাপ মোচনে যমুনা নদীতে স্নান করতে পুণ্যার্থীদের ঢল
অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টালের বিরুদ্ধে পদক্ষেপের ঘোষণা তথ্য প্রতিমন্ত্রীর
'ডিগবাজি' এখন ব্র্যান্ড হয়ে গেছে: জায়েদ খান
নেতানিয়াহু এ যুগের হিটলার, তার চেয়েও ভয়ংকর: ওবায়দুল কাদের
ঘুম বঞ্চিত দেশের তালিকায় শীর্ষে জাপান, পরের অবস্থানে ভারত ও সৌদি আরব
সাগরে ভাসমান নৌকায় মিলল ২০ পচা-গলা লাশ
নওগাঁয় প্রকাশ্যে ঠিকাদারকে কুপিয়ে জখম; ভিডিও ভাইরাল
পাকিস্তানে ভারী বৃষ্টি ও বজ্রপাতে ৩৯ জনের মৃত্যু
ফরিদপুরে নিহতদের পরিবার পাচ্ছে ৫ লাখ টাকা, আহতরা ৩