মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

মধ্যবিত্ত-নিম্নমধ্যবিত্তদের জীবনযাপন অসম্ভব হয়ে গেছে

বৈশ্বিক মহামারি করোনার ধাক্কা সামাল দিতে না দিতেই রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরিপ্রেক্ষিতে বিশ্ববাজারে সব পণ্যের আমদানি মূল্য বেড়ে গিয়েছে। যখন বিশ্ববাজারে দাম কম ছিল, তখনো এখানে দাম কমানো হয়নি। এখন বৈশ্বিক বাজারে জ্বালানির দাম বেড়ে যাওয়াকে আবার দেশে মূল্যবৃদ্ধির কারণ হিসেবে বলা হয়েছে। আমরা ক্যাবের পক্ষ থেকে বারবারই বলে আসছি, জ্বালানি তেল বিক্রি করে যে মুনাফা হয়, একটি ফান্ডে রেখে দেওয়া হোক। যখন দাম বাড়বে, তখন সেই অর্থ কাজে লাগানো হোক। এতে মানুষের উপর অকারণ প্রভাব পড়বে না এবং অর্থনীতিও সবল থাকবে।

বৈশ্বিক বাজারে একটি মুদ্রাস্ফীতির পরিবেশে আছি আমরা। জিনিসপত্রের আমদানি মূল্য যেহেতু বেড়ে যাচ্ছে, টাকার অবমূল্যায়ন হচ্ছে, একইসঙ্গে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বাড়ছে। আমদানি করা পণ্যের মূল্যবৃদ্ধির সঙ্গে সঙ্গে দেশীয় একইধরনের যেসব পণ্য সেসবেরও দাম বাড়ছে। ব্যবসায়ীরা দাম বাড়াচ্ছে কারণ তাদেরও জীবন ধারণ করতে হয়। বিশেষ করে খুচরা ব্যবসায়ীরা বাড়তি মুনাফার জন্য জিনিসপত্রের দাম বাড়ায়। যার ফলে ট্যাক্সও বাড়ছে। আমদানি মূল্য যেহেতু বাড়ে টাকায়, কাজেই সেদিক থেকে ট্যাক্সও বাড়ে।

যদি সরবরাহ করা এসব পণ্যের দাম বাড়াতে হয়, তাহলে তার প্রভাব অন্যান্য পণ্যের উপর পড়বে। দেশের রপ্তানি ব্যাহত হবে এবং জীবনযাত্রার ব্যয় অস্বাভাবিকভাবে বেড়ে যাবে। তাই আমি বলব, এখন মূল্যবৃদ্ধির সময় নয়। এজন্য আরও অপেক্ষা করতে হবে। সরকারকে ভর্তুকি দিয়ে হোক, ভর্তুকি দেওয়ার সঙ্গে সঙ্গে সরকারি বিভিন্ন সংস্থায় যে অপচয় হয়, অব্যবস্থাপনার জন্যে, দুর্নীতির জন্যে, অদক্ষতার জন্যে এবং অবশ্যই ভুল সিদ্ধান্তের জন্য। তাই সাশ্রয়ী উপায় অবলম্বন করে, ভর্তুকির পরিমাণ কমাতে হবে এবং কোনো অবস্থাতেই এসব পণ্যের মূল্য বাড়ানো সঠিক হবে না।

যেকোনো নিত্য প্রয়োজনীয় যেকোনো জিনিসের দাম সহনশীল রাখার উদ্দেশ্য হলো, সরবরাহ পরিস্থিতির উন্নয়ন। তবে কেউ যদি সরবরাহ বিঘ্নিত করার জন্য অপচেষ্টা করে, দ্রব্য সামগ্রী মজুদ করে, পণ্য পরিবহনে বাধার সৃষ্টি করে, তাদের আইনের আওতায় আনা উচিত। কোনো অবস্থাতেই সাপ্লাই চেঞ্জ যেন ব্যাহত না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। মনিটরিং ব্যবস্থা জোরদার করতে হবে।
মানুষ আসলে শান্তিতে নেই। সেটি আমরা আজ হাড়ে হাড়ে বুঝতে পারছি। বিশেষ করে নিম্নবিত্ত, নিম্ন মধ্যবিত্ত যাদের আয় খুবই সীমিত অথবা নির্দিষ্ট আয়, তাদের জন্য খুব সমস্যা হয়ে দাঁড়ায়। সীমিত আয় দিয়ে তাদের জীবন যাত্রা সুস্থভাবে পরিচালনা করা অসম্ভব হয়ে পড়েছে। এই অবস্থার পরিবর্তন দরকার। কাজেই আমি বলব, কোনো ক্ষেত্রেই দাম বৃদ্ধি সুফল বয়ে আনবে না। বরং এতে করে অসামঞ্জস্যতা আরও বেড়ে যাবে বিভিন্ন ক্ষেত্রে। কাজেই দাম বাড়িয়ে নয় বরং পলিসির পরিবর্তন করে সমাধানের নতুন পথ খুঁজে বের করতে হবে।

এ ছাড়া যেসব অসাধু ব্যবসায়ী সিন্ডিকেট করে বাজারে সংকট তৈরি করেছেন, তাদের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা না নেওয়ায় অনিয়ম বন্ধ হচ্ছে না। সবচেয়ে বড় বিষয়, বাজারকে কখনো নিয়ন্ত্রণ করা যায় না। বাজার স্বাভাবিক করার জন্য সরকারের পলিসিতে পরিবর্তন আনতে হবে।

হুটহাট করে বিভিন্ন পণ্যের দাম বাড়াতে চরম বিপাকে পড়েছেন ভোক্তারা। বিশেষ করে, মধ্যবিত্ত-নিম্নমধ্যবিত্ত এবং নির্ধারিত আয়ের মানুষের খুবই কষ্ট হচ্ছে। বাজারের এই অস্থিরতার কারণে বড় ধরনের সমস্যায় এসব মানুষ। বাজারকে স্বাভাবিক রাখতে সরকারের মনিটরিং পলিসি থেকে শুরু করে ফিজিক্যাল পলিসিতে পরিবর্তন আনতে হবে। সেই সঙ্গে কৃষিপণ্য উৎপাদনশীলতায় জোর দিতে হবে। একই জমিতে কৃষক যেন বিভিন্ন ধরনের পণ্য উৎপাদন করতে পারেন এবং বেশি ফসল পান সেদিকে জোর দিতে হবে। আর যারা কৃত্রিমভাবে সংকট তৈরি করে মুনাফা লুটতে চান, তাদের চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসতে হবে।

লেখক: সভাপতি, ক্যাব।

এসএন

 

 

বৃষ্টির জন্য রাজধানীতে ইসতিসকার নামাজ আদায়

বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়। ছবি: সংগৃহীত

তাপপ্রবাহের মাঝে বৃষ্টি প্রার্থনায় ইসতিসকার নামাজ আদায় করেছেন শায়খ আহমাদুল্লাহ। তার ইমামতিতে নামাজে অংশ নিয়েছেন শতাধিক মুসল্লি।

মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে রাজধানীর আফতাবনগর ঈদগাহ মাঠে এই নামাজ আদায় করা হয়। এসময় নামাজে শতাধিক মুসল্লি অংশ নেন।

নামাজ শেষে মুসল্লিদের নিয়ে খুতবা ও দোয়া করেন শায়খ আহমাদুল্লাহ। এসময় প্রাকৃতিক দুর্ভোগ থেকে মুক্তিসহ দেশ ও জাতির কল্যাণ প্রার্থনা করা হয়। নামাজ শেষে অনাবৃষ্টি এবং অসহ্য গরম থেকে মুক্তি ও মহান আল্লাহর রহমত কামনা করে মোনাজাত করা হয়।

এ সময় তিনি বলেন, বনায়ন ধ্বংসের কারণে প্রতিবছর তাপমাত্রা বাড়ছে। এখনই সচেতন না হলে সামনের দিনে আরও বিপদে পড়তে হবে। সবুজায়ন বাড়াতে সবাইকে গাছ লাগানোর আহ্বানও জানান তিনি।

এর আগে সোমবার (২২ এপ্রিল) এই নামাজ আদায়ের ঘোষণা দেয়া হয় শায়খ আহমাদুল্লাহর অফিসিয়াল ফেসবুক পেজ থেকে। এক পেস্টে জানানো হয়, তীব্র দাবদাহে জনজীবন বিপর্যস্ত। ওষ্ঠাগত মানুষ ও পশুপাখির জীব। হুমকির মুখে ফল ও ফসল। এসময়ে প্রয়োজন রহমতের বৃষ্টি। প্রিয়নবী (সা.) এমন অনাবৃষ্টিতে লোকদেরকে নিয়ে মাঠে বেরিয়ে যেতেন এবং ইস্তিসকা তথা বৃষ্টি প্রার্থনার সালাত আদায় করতেন। (বুখারি, মুসলিম)

আমরা দেশের সকল ইমাম-খতীব ও দায়িত্বশীলদের প্রতি সালাতুল ইস্তিসকার সুন্নাহ জিন্দা করার বিনীত আহ্বান জানাই। আমরা ইনশাআল্লাহ আগামীকাল সকাল সাড়ে ৯টায় আফতাবনগর ঈদগাহ মাঠে সালাতুল ইস্তিসকার সালাত আদায় করব। যারা আশেপাশে আছেন, আমাদের সঙ্গে যোগ দিতে পারেন।

পদ্মায় গোসল করতে নেমে ৩ কিশোরের মৃত্যু

ছবি সংগৃহীত

রাজশাহীর পবা উপজেলায় পদ্মা নদীতে গোসল করতে নেমে তিন কিশোরের মৃত্যু হয়েছে। জানা যায়, নিহতরা শ্যামপুরের একটি মাদ্রাসার ছাত্র।

আজ মঙ্গলবার (২৩ এপ্রিল ২০২৪) দুপুরে উপজেলার শ্যামপুর বালুর ঘাটে গোসল করতে নেমে তারা নিখোঁজ হয়। এরপর পৌনে তিনটার দিকে তিন জনের মরদেহ উদ্ধার করা হয়।

নিহতরা হলো- নুর ইসলামের ছেলে নুরুজ্জামান, রেন্টুর ছেলে মানুষ যুবরাজ এবং লিটনের ছেলে আরিফ । তারা কাটাখালি পৌরসভার বাখরাজাপ ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের পশ্চিমপাড়া এলাকার বাসিন্দা।

রাজশাহী ফায়ার সার্ভিসের উপপরিচালক ওবায়দুল বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন, ‘পবা উপজেলার শ্যামপুর বালুর ঘাটে পদ্মা নদীতে গোসল করতে নেমে তারা নিখোঁজ হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ডুবুরি দল তাদের উদ্ধারে নামে। মরদেহ উদ্ধার করে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের মর্গে রাখা হয়েছে।’

চুয়াডাঙ্গায় বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার পেলেন ১৪ হাজার ৫৫০ জন কৃষক

চুয়াডাঙ্গায় বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ। ছবি: ঢাকাপ্রকাশ

চুয়াডাঙ্গা সদর উপজেলায় বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার পেলেন ১৪ হাজার ৫৫০ জন কৃষক। ২০২৩-২০২৪ অর্থ বছরে খরিফ-১ ও একই মৌসুমে উচ্চ ফলনশীল আউশ ধানের আবাদ বৃদ্ধির জন্য ক্ষুদ্র প্রান্তিক কৃষকদের মধ্যে ৯৯ লাখ ৩০ হাজার ৩৭৫ টাকার বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে। সেইসাথে তিনদিন ব্যাপী কন্দাল ফসল উন্নয়ন মেলার উদ্বোধন করা হয়।

বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ অনুষ্ঠান। ছবি: ঢাকাপ্রকাশ

চুয়াডাঙ্গা সদর উপজেলা চত্বরে মঙ্গলবার (২৩ এপ্রিল) সকাল ৯টায় উপজেলা কৃষি ও পুনর্বাসন ও বাস্তবায়ন কমিটির আয়োজনে বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিভাস চন্দ্র সাহা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের হাতে বীজ ও রাসায়নিক সার তুলে দেন জেলা প্রশাসক ড.কিসিঞ্জার চাকমা।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা-তুজ-জোহরা। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (উদ্যান) মমরেজ আলী, সদর উপজেলা (ভূমি) সহকারী কমিশনার সাজ্জাদ হোসেন, সদর উপজেলা কৃষি কর্মকর্তা আফরিন বিনতে আজিজ ও সম্প্রসারণ কর্মকর্তা আসিফ ইকবাল এবং সহকারী কৃষি কর্মকর্তা আমিরুল রাসেল।

চুয়াডাঙ্গায় বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ। ছবি: ঢাকাপ্রকাশ

চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা যায়, এ মৌসুমে ৯৯ লাখ ৩০ হাজার ৩৭৫ টাকা ব্যয়ে ১৪ হাজার ৫৫০ জন কৃষককে বিনামূল্যে জন প্রতি ৫ কেজি ধান বীজ, ১০ কেজি ডিএপি সার ও ১০ কেজি এমওপি সার দেয়া হয়।

উল্লেখ্য, চুয়াডাঙ্গা জেলা সদর,আলমডাঙ্গা, দামুড়হুদা ও জীবননগর উপজেলায় মোট ৪০ হাজার কৃষক ২ কোটি ৭৩ লাখ টাকা মূল্যের ধান বীজ ও রাসায়নিক সার পাবে। এরপর একই স্থানে কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় তিন দিন ব্যাপী কৃষক মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক ড.কিসিঞ্জার চাকমা। মেলায় ১২টি স্টলের মাধ্যমে কৃষকরা তাদের উৎপাদিত ফসল প্রদর্শন করেন।

সর্বশেষ সংবাদ

বৃষ্টির জন্য রাজধানীতে ইসতিসকার নামাজ আদায়
পদ্মায় গোসল করতে নেমে ৩ কিশোরের মৃত্যু
চুয়াডাঙ্গায় বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার পেলেন ১৪ হাজার ৫৫০ জন কৃষক
কাতারের আমিরের নামে ঢাকায় সড়ক ও পার্কের নামকরণ
ইসলাম গ্রহণ করেছেন বিখ্যাত ডাচ অভিনেতা ডনি রোয়েলভিঙ্ক
আপাতত বিয়ের প্ল্যান নেই, এনজয় করছি : জয়া আহসান
চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজ আদায়
ছুটিতে বাড়ি গিয়ে হিটস্ট্রোকে পুলিশ সদস্যের মৃত্যু
ভারতের রাষ্ট্রপতির হাত থেকে ‘পদ্মশ্রী’ নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা
বাংলাদেশ-কাতারের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই
চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল হতে পারে মঙ্গলবার
বুড়িচং সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক আহত
বোরকা পরে বালিকা মাদরাসায় ফাহিম, ধরা পড়ে খেলেন গণপিটুনি
তাইওয়ানে কয়েক ঘন্টায় ৮০ বার ভূমিকম্প অনুভূত
এবার ইরাকে মার্কিন বাহিনীকে লক্ষ্য করে ড্রোন হামলা
ঢাকায় পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ
ঢাকাসহ ৪ অঞ্চলে ধেয়ে আসছে ঝড়
যত বাড়ল ট্রেনের ভাড়া !
কাতারের আমিরের সাথে প্রধানমন্ত্রীর বৈঠক আজ
‘বাংলাদেশ জলবায়ু উন্নয়ন অংশীদারিত্ব’ গঠন করা হয়েছে : প্রধানমন্ত্রী