বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ | ১৪ চৈত্র ১৪৩০
Dhaka Prokash

রাবিতে সমকাল নাট্যচক্রের ৪১তম প্রতিষ্ঠা বার্ষিকী

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সমকাল নাট্যচক্রের ৪১ তম প্রতিষ্ঠা বার্ষিকী অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল ১০টায় রাকসু ভবনের সামনে অনুষ্ঠিত হয়েছে। এদিন সমকাল নাট্যমঞ্চের ৪১তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ৪১টি প্রদীপ প্রোজ্জ্বলন, বক্তৃতা অনুষ্ঠান, জাতীয় সংগীতের সাথে জাতীয় পাকা ও সমকাল নাট্যচক্রের পতাকা উত্তোলন অনুষ্ঠিত হয়েছে। এরপর শহীদ মীর আব্দুল কাইয়ুমের স্মরণে এক মিনিট নিরবতা পালন করে তারা। পরিশেষে বর্ণাঢ্য র‍্যালি ও বিশ্ববিদ্যালয়ের প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে রাকসু ভবনের সামনে ফিরে আসে।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জেসমিন জেবা। সমকাল নাট্যচক্রের বর্তমান সভাপতি সাজু সরদারের সভাপতিত্বে বক্তব্য রাখেন প্রতিষ্ঠাকালীন ও আজীবন সদস্য মোস্তাগিসুর রহমান বাবু, শামীম রাব্বানী নিরো, আমিনুর রহমান বাচ্চু এবং আহমেদ আজিজ আহসান মানিক।

অনুষ্ঠানে মোস্তাগিসুর রহমান বাবু বলেন, এই জায়গাটিতে সমকালের আজীবন উপদেষ্টা ও কথা সাহিত্যক হাসান আজিজুল হক স্যার এসেছে। তিনি আমাদের নির্দেশনা দিয়েছেন, ভালোবাসা দিয়েছেন, বিনয়ী হতে শিখিয়েছেন। আমরা তাকে গভীর শ্রদ্ধা ভরে স্মরণ করছি।

তিনি আরও বলেন, আজকে আমাদের আনন্দের দিন। কারণ সমকাল নাট্যচক্র ৪১ বছর ধরে এখনো সচল। আজকে যে বিরুদ্ধ পরিবেশ, চারিদিকে যে অপসংস্কৃতি আগ্রাসন করছে হোক সেটা অনলাইনে বা অন্যান্য মাধ্যমে। তার পাশাপাশি সমকাল নাট্যচক্রের এমন একটি প্রচেষ্টা সহজ সাধ্য নয়। অনেক সময় অনেক বাঁধা বিপত্তি এসেছে। তারপরও কাজ করে যাচ্ছে এই সংগঠনটি। এজন্য সমকাল নাট্যচক্রের সকলকে ধন্যবাদ।

সাজু সরদার বলেন, আজকে সমকাল নাট্যচক্রের ৪১তম প্রতিষ্ঠা বার্ষিকী। সমকাল নাট্যচক্রের দীর্ঘ সময় পেরিয়ে আসার জন্য যাদের অবদান তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আমরা সমকাল নাট্যচক্রের আজীবন উপদেষ্টা সদস্য হাসান আজিজুল হক স্যারের স্মরণে পাঁচদিন ব্যাপী কথা সাহিত্যক হাসান আজিজুল হক নাট্যৎসব ২০২২, আয়োজন করেছি। তিনি আমাদের নির্দেশনা, অনুপ্রেরণা, ভালোবাসা দিয়েছেন সবসময়।

তিনি একটা কথা বলতেন, সমকাল যেন গতকাল না হয়। শোষকের রূপ বদলাবে, আমরা শোষিতদের পক্ষে কথা বলবো সেই ধরণও পাল্টাতে হবে। উল্লেখ, পাঁচদিন ব্যাপী এই আয়োজনে সমকাল নাটচক্রের নিজস্ব প্রযোজনায় নাটক, হয়তে নয়তো, বেদের মেয়ে, বাগদি ধীরুয়াল ও হাসান আজিজুল হকের জীবন ও কর্ম নিয়ে নির্মিত প্রামাণ্য চলচিত্র গল্পলোকের চিহ্নকর প্রদর্শিত হয়। আজ শুক্রবার বাগদি ধীরুয়াল বিকেল পাঁচটা এবং সন্ধ্যা সাতটা প্রদর্শন করা হবে।
এএজেড

আজকের ইফতারের সময় (ঢাকা)

0

ঘণ্টা

0

মিনিট

0

সেকেন্ড

চট্টগ্রামে ফিশিং বোটে আগুন, দগ্ধ ৪

চট্টগ্রামে ফিশিং বোটে আগুন। ছবি: সংগৃহীত

চট্টগ্রামের পতেঙ্গায় কর্ণফুলী নদীর ১৫ নম্বর ঘাটে নোঙ্গররত ফিশিং বোটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। নিয়ন্ত্রণে কাজ করছে কোস্ট গার্ড জাহাজ প্রমত্ত।

বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুরে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এ ঘটনায় ৪ জন দগ্ধ হওয়ার খবর পাওয়া গেছে। তাদেরকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তারা হলেন- জামাল উদ্দিন (৫৫), মাহমুদুল করিম (৪৫), মফিজুর রহমান (৪৫) ও এমরাম (২৮)।

চমেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক (এসআই) নুরুল আলম আশেক বলেন, পতেঙ্গা এলাকায় ফিশিং বোটে বিস্ফোরণে দগ্ধ ৪ জনকে হাসপাতালে আনা হয়েছে।

ঢাবি ভর্তি পরীক্ষার ৪ ইউনিটের ফল প্রকাশ, ৮৯ শতাংশই ফেল

ঢাকা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এতে এক লাখ দুই হাজার পরীক্ষার্থীর মধ্যে ১০ হাজার ২৭৫ জন পাস করেছেন। ভর্তিযোগ্য শিক্ষার্থীর হার ১০ দশমিক ০৭ শতাংশ। বাকি ৮৯ দশমিক ৯৩ শতাংশ শিক্ষার্থী পরীক্ষায় অনুত্তীর্ণ হয়েছেন।

বৃহস্পতিবার (২৮ মার্চ) বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল এ ফলাফল প্রকাশ করেন। এ সময় বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট ও চারুকলা ইউনিটের ফলও প্রকাশ করা হয়।

জানা গেছে, ব্যবসায় শিক্ষা ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া ৩৪ হাজার ৩৬৭ জন শিক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৪ হাজার ৫৮২ জন। এ ইউনিটে পাসের হার ১৩ দশমিক ৩৩ শতাংশ।

বিজ্ঞান ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া ১ লাখ ৯ হাজার ৩৬৩ জন শিক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৯ হাজার ৭২৩ জন। এ ইউনিটে পাসের হার ৮ দশমিক ৮৯ শতাংশ।

চারুকলা ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া ৪ হাজার ৫১০ জন শিক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৫৩০ জন উত্তীর্ণ হয়েছেন। এ ইউনিটে পাসের হার ১১ দশমিক ৭৫ শতাংশ।

যেভাবে ফল জানা যাবে-

admission.eis.du.ac.bd ওয়েবসাইটে পরীক্ষার বিস্তারিত ফলাফল জানা যাবে। সেই সঙ্গে টেলিটক, রবি, এয়ারটেল ও বাংলালিংক মোবাইল নম্বর থেকে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের জন্য DU ALS টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ ফলাফল জানা যাবে।

ভারত থেকে ১ হাজার ৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার!

ফাইল ছবি

পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে ভারত থেকে ৫০ হাজার টন পেঁয়াজ আমদানি করছে সরকার। এর মধ্যে শুক্রবার (২৯ মার্চ) ১ হাজার ৬৫০ টন পেঁয়াজ দেশে আসতে পারে বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২৮ মার্চ) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য অধিশাখা) রেজওয়ানুর রহমান গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, প্রথম পর্যায়ে ১ হাজার ৬৫০ টন পেঁয়াজ ট্রেনে করে দেশে আসছে। শুক্রবারের মধ্যে আসার কথা রয়েছে। অবশিষ্ট পেঁয়াজ পর্যায়ক্রমে আমদানি হবে।

জানা গেছে, দেশের বাজারে পেঁয়াজের দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় ভারত থেকে জিটুজি পদ্ধতিতে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। তবে ভারতের অভ্যন্তরীণ বাজারের দাম বাড়ায় দেশটির সরকার রপ্তানি বন্ধ করে দেয়। এতে বিপাকে পড়ে বাংলাদেশ। একই সঙ্গে হঠাৎ করে পণ্যটির দাম অনেক বেড়ে যায় দেশের বাজারে।

কিন্তু পরবর্তীতে বন্ধুত্বের ভিত্তিতে বাংলাদেশে সীমিত আকারে পেঁয়াজ রপ্তানির অনুমোদন দেয় ভারত সরকার। এরপর থেকেই ধীরে ধীরে দেশের বাজারে কমতে থাকে পণ্যটির দাম।

অবশেষে গতকাল বুধবার (২৭ মার্চ) ভারত থেকে ৫০ হাজার টন পেঁয়াজ আমদানির একটি প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয় অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে।

সর্বশেষ সংবাদ

চট্টগ্রামে ফিশিং বোটে আগুন, দগ্ধ ৪
ঢাবি ভর্তি পরীক্ষার ৪ ইউনিটের ফল প্রকাশ, ৮৯ শতাংশই ফেল
ভারত থেকে ১ হাজার ৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার!
৮ বছর পর বাঙলা কলেজ ছাত্রলীগের কমিটি ঘোষণা
‘নির্বাচনে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা তুলব, এটুক অন্যায় করবোই’
প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে শরফুদ্দৌলা
পাঁচ বছর আগে নিরুদ্দেশ হয়ে যাওয়া ভারতীয় নাগরিককে হস্তান্তর
কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করলেন ভুটানের রাজা ওয়াংচুক
শিগগিরই ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়ানো হবে: স্বাস্থ্যমন্ত্রী
রেলমন্ত্রীর সঙ্গে ভারতের রাষ্ট্রদূতের সাক্ষাৎ
একনেকে ৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়িতে কাঁথাও বানায় না: রিজভী
ইভ্যালির রাসেল-শামিমার বিচার শুরু, গ্রেপ্তারি পরোয়ানা
বিশ্বকাপ না জিতলে আমি হয়তো জাতীয় দল ছেড়ে দিতাম: মেসি
জিম্মি নাবিকদের উদ্ধারে অনেক দূর এগিয়েছে সরকার: পররাষ্ট্রমন্ত্রী
কারওয়ান বাজার স্থানান্তরপ্রক্রিয়া শুরু
বিরামপুরে জমজ সন্তানের একজন জন্ম নিলো এক পা নিয়ে
দায়িত্ব নিয়েই বিএসএমএমইউ উপাচার্য বললেন ‘দুর্নীতি করবো না, প্রশ্রয়ও দেব না’
ময়মনসিংহে বাসচাপায় শিশুসহ নিহত ৩
এপ্রিলে ঢাকায় আসছেন কাতারের আমির