বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

‘নগর পরিকল্পনাবিদ’ পদবীর সঠিক ব্যবহার চায় বিআইপি

‘নগর পরিকল্পনাবিদ’ পদবীর সঠিক ব্যবহার নিশ্চিতকরণে সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়, প্রতিষ্ঠান/সংস্থা এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সদিচ্ছা প্রয়োজন বলে মন্তব্য করেছে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি)।

রবিবার (২৫ সেপ্টেম্বর) বিআইপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে তাল মিলিয়ে দেশ দ্রুত নগরায়নের দিকে এগিয়ে যাচ্ছে। অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি দ্রুত নগরায়ন বাংলাদেশ সরকারের জন্য এখন বড় চ্যালেঞ্জ। এই পরিপ্রেক্ষিতে বৈশ্বিক প্রতিশ্রুতি ছাড়াও, সরকার তার প্রেক্ষিত পরিকল্পনা ২০২১-২০৪১, ডেল্টা প্ল্যান ২১০০, আমার গ্রাম, আমার শহর, জাতীয় অভিযোজন পরিকল্পনা ইত্যাদি বিভিন্ন উদ্যোগের মাধ্যমে সামাজিক ন্যায়বিচার, পরিবেশগত স্থিতিশীলতা এবং জলবায়ু সহিষ্ণু উন্নয়ন নিশ্চিত করার ব্যবস্থা গ্রহণ করেছে।

কিন্তু সরকার গৃহীত এসব কর্মসূচি পালনের জন্য সরকারি পরিকাঠামোতে পর্যাপ্ত সংখ্যক নগর পরিকল্পনাবিদ নেই দাবি করে বিআইপি বলছে, যার মূল কারণ নিয়োগ সংক্রান্ত জটিলতা, সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠানসমূহের সদিচ্ছার অভাব এবং ‘পরিকল্পনাবিদ’ পদবীর অপব্যবহার।

উল্লেখ্য, বাংলাদেশের সাতটি পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে প্রতিবছর তিন শতাধিক শিক্ষার্থী নগর ও অঞ্চল/গ্রামীণ পরিকল্পনা বিষয়ে স্নাতক ডিগ্রী অর্জন করে কর্মক্ষেত্রে প্রবেশের উপযোগী হচ্ছে।

একই সঙ্গে বর্তমানে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স এর নিবন্ধিত সদস্য সংখ্যা তিন হাজার ছাড়িয়ে গিয়েছে।

দেশের প্রচলিত আইন ও বিধিসমূহে সকল ক্ষেত্রে ‘নগর পরিকল্পনাবিদ’ পেশাজীবীর পরিষ্কার সংজ্ঞায়ন রয়েছে, যেখানে বলা হয়েছে, ‘পরিকল্পনাবিদ’ হতে হলে অবশ্যই নগর ও অঞ্চল/গ্রামীণ পরিকল্পনায় স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রী এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) এর সদস্যপদ থাকতে হবে।

কিন্তু দেখা যায় যে, আইনি বাধ্যবাধকতা থাকা সত্ত্বেও, দেশের প্রিন্ট এবং ইলেক্ট্রনিক মিডিয়ায় কিছু ব্যক্তিদেরকে প্রতিনিয়ত ‘নগর পরিকল্পনাবিদ’ হিসেবে পরিচয় করিয়ে দেওয়া হয় যাদের আইন ও বিধিমালায় উল্লেখিত দুটো যোগ্যতার একটিও নেই।

এ ছাড়া, বিভিন্ন সময়ে বিভিন্ন ব্যক্তিবর্গ যথাযথ যোগ্যতা ছাড়াই ‘নগর পরিকল্পনাবিদ’ বা ‘নগরবিদ’ বা ‘নগর বিশেষজ্ঞ’ হিসেবে তাদের পরিচয় দিয়ে আসছেন, যেখানে বাংলাদেশ বা বিশ্বের অন্য কোথাও ‘নগরবিদ’ বা ‘নগর বিশেষজ্ঞ’ নামে কোন পদবী প্রচলিত নেই এবং কোনো বিশ্ববিদ্যালয়েও এ সংক্রান্ত কোন ডিগ্রী প্রদান করা হয় না।

এ সকল কারণে সকলের কাছে ‘পরিকল্পনাবিদ’ পদটির বিষয়ে একটি ভুল ব্যাখ্যা যাচ্ছে, ফলে ‘পরিকল্পনাবিদ’ পেশা ও পদবী নিয়ে এক ধরনের বিভ্রান্তির সৃষ্টি হচ্ছে। সুতরাং প্রচার মাধ্যমে বহুল মতামত প্রকাশের মাধ্যমে সাধারণ জনমনে বিভ্রান্তি না ছড়ানোর জন্য আমরা সংশ্লিষ্ট পেশাজীবী এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সহযোগিতা কামনা করছি।

এ প্রেক্ষাপটে, ‘পরিকল্পনাবিদ’ পদবী ব্যবহার এবং কর্মক্ষেত্রে ‘নগর পরিকল্পনাবিদ’ পদে নিয়োগ, পদোন্নতি অথবা প্রেষণ বা প্রেরণের ক্ষেত্রে দেশের প্রচলিত আইন ও বিধি সমূহে উল্লেখিত সংজ্ঞার ব্যবহার্থে সরকারের অধীনস্থ পরিকল্পনা সংশ্লিষ্ট প্রায় ৪৫টি প্রতিষ্ঠান এবং সংস্থায় বিআইপি’র পক্ষ থেকে বিগত ২৮ আগস্ট ২০২২ তারিখে একটি আইনি নোটিশ প্রেরণ করা হয়েছে।

নগর পরিকল্পনাবিদদের সঠিক পদায়ন ও তাদের পেশাগত দক্ষতা কাজে লাগানোর মাধ্যমে দেশের পরিকল্পিত অগ্রযাত্রা আরও বেগবান হবে এবং একই সঙ্গে, দেশের ভৌতকাঠামোর সঠিক পরিকল্পনা এবং কৌশলগত উন্নয়ন বাস্তবায়ন করা সম্ভব হবে বলে বিআইপি বিশ্বাস করে।

২০৪১ সালে উন্নত রাষ্ট্র গঠনে দেশের নগর, অঞ্চল ও গ্রামীণ পরিকল্পনাবিদদের উল্লেখযোগ্য ভূমিকা পালন করার সুযোগ রয়েছে বলে বিআইপি বিশ্বাস করে। এ বিষয়ে সকলের সহযোগিতা কামনা করছে বিআইপি।

আরইউ/এমএমএ/

Header Ad

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা

বাংলাদেশ ব্যাংকের সামনে অবস্থান নিয়েছেন বিক্ষুব্ধ সাংবাদিকরা। ছবি: সংগৃহীত

অবাধে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর আগে অনুমতি ছাড়াই ঢুকতে পারলেও গত এক মাস যাবৎ সেখানে প্রবেশ করতে পারছিলেন না বলে অভিযোগ সাংবাদিকদের।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকালে বিক্ষুব্ধ সাংবাদিকরা বাংলাদেশ ব্যাংকের সামনে অবস্থান নেন।

তবে বিষয়টি সমাধানের জন্য সকাল ১১টার দিকে অর্থনীতি-বিষয়ক সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সভাপতি মোহাম্মদ রেফায়েত উল্লাহ মীরধা ও সাধারণ সম্পাদক আবুল কাশেম বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে বৈঠক করেন।

বৈঠকে শেষে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক সাংবাদিকদের বলেন, কেন্দ্রীয় ব্যাংক সিদ্ধান্ত নিয়েছে যে, এখন থেকে সাংবাদিকরা ব্যাংকের নির্দিষ্ট অনুমতিপত্র (প্রবেশ পাস) নিয়ে শুধু মুখপাত্রের কাছে যেতে পারবেন।

তিনি বলেন, যদি কোনো কর্মকর্তা সাংবাদিকদের পাস দেন, সেক্ষেত্রে তারা শুধু সেই কর্মকর্তার কাছে যেতে পারবেন। তবে আগের মতো তারা অবাধে কেন্দ্রীয় ব্যাংকের কোনো বিভাগে প্রবেশ করতে পারবেন না।

প্রতিটি সংসদীয় এলাকায় ‘এমপিরাজ’ তৈরি হয়েছে: রিজভী

বক্তব্য রাখছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। ছবি: ঢাকাপ্রকাশ

প্রতিটি সংসদীয় এলাকায় এমপিরাজ তৈরি হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) দুপুরে বিএনপির নয়াপল্টন কার্যালয়ে সাত দিন ধারাবাহিক কর্মসূচির প্রথম দিনে তীব্র তাপদাহে অতিষ্ঠ জনসাধারণের মাঝে বোতলজাত পানি, স্যালাইন বিতরণকালে তিনি এ কথা বলেন।

রিজভী বলেন, আসন্ন উপজেলা নির্বাচনে আওয়ামী লীগ নেতারাও সুযোগ পাচ্ছে না। মন্ত্রী-এমপির আত্মীয়দের কারণে জিম্মি স্থানীয় জনগণ। প্রতিটি সংসদীয় এলাকায় এমপিরাজ তৈরি হয়েছে, তাও ডামি এমপি। আজকে ডামি এমপির স্বজনদের দিয়ে সৃষ্টি করা হচ্ছে এমপিরাজ।

রিজভী বলেন, আমাদের বিশেষজ্ঞ ও বিজ্ঞানীরা বারবার বলেছেন, কয়লা দিয়ে বিদ্যুৎ উৎপাদন করবেন না। কিন্তু গণবিরোধী প্রধানমন্ত্রী গণবিরোধী প্রজেক্ট করেছেন। বিশেষজ্ঞদের মতামত উপেক্ষা গলাচিপা, বাউফলে তাপবিদ্যুৎ কেন্দ্র তৈরি করেছেন।

দেশকে অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ করতে জিয়াউর রহমান রেশনিং ব্যবস্থা তুলে নিয়েছিলেন উল্লেখ করে তিনি বলেন, আজ দেশের অর্থনীতিকে লুটতরাজ করে ভঙ্গুর করে ফেলেছে। মুখে স্বয়ংসম্পূর্ণের কথা বলে আবার রেশনিং ব্যবস্থা চালু করেছেন। তাও সাধারণ মানুষ এর আওতায় নয়, আওয়ামী গোষ্ঠী এই রেশনিং কার্ডও দলীয়করণ করেছে।

জনসাধারণের মাঝে বোতলজাত পানি, স্যালাইন বিতরণ অনুষ্ঠান। ছবি: ঢাকাপ্রকাশ

তিনি বলেন, প্রতিদিন দ্রব্যমূল্য বেড়েই চলছে। আদা, রসুন ও পেঁয়াজ ডলারের দামে আমদানি করতে হচ্ছে। মানুষ পেট ভরে ভাত খেতে পারছে না। আজকে সন্তান বিক্রি করে পেট চালাতে হচ্ছে।

রিজভী বলেন, ফরিদপুরে ছাত্রলীগের সভাপতির কাছে ২ হাজার কোটি টাকা..., সমাজকল্যাণ মন্ত্রীর ভাই নাকি ১৫ হাজার কোটি টাকা অর্জন করেছেন। এই আলাদীনের চেরাগ কই থেকে আসলো। কানাডা, দুবাই, মালয়েশিয়ায় এত বাড়ি-ঘরের মালিক কীভাবে হলেন? একসময় আজিমপুর কবরস্থানে যেতে হবে, সেটা তারা ভুলে গেছেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বক্তব্যের প্রসঙ্গ টেনে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, সাংবাদিকরা তার কাছে জানতে চেয়েছেন বিএনপির কর্মসূচির দিন কেন আপনারা পাল্টা কর্মসূচি দেন? তিনি বললেন, বিএনপিকে মানসিকভাবে বাধা দেওয়ার জন্য আমরা পাল্টা কর্মসূচি দেই। এতেই প্রমাণ হয়, ওবায়দুল কাদেরের মানসিক সমস্যা রয়েছে। তিনি সন্ত্রাসী ভাষায় কথা বলেন। উনি (ওবায়দুল কাদের) চাঁদাবাজ ও গুন্ডাদের গডফাদার।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিএনপির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপু, ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক আমিনুল হক, সহ অর্থনৈতিক বিষয়ক সম্পাদক মাহমুদুর রহমান সুমন, বিএনপির আন্তর্জাতিক বিষয়ক কমিটির সদস্য ইঞ্জিনিয়ার ইশরাক হোসেন প্রমুখ। এসময় আরও উপস্থিত ছিলেন বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, কৃষক দলের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুল, ঢাকা মহানগর দক্ষিণের যুগ্ম আহ্বায়ক মো. মোহন, হাজী মনির হোসেন ও সদস্য দফতরের দায়িত্বে সাইদুর রহমান মিন্টু প্রমুখ।

অনুমতি মিললে ঈদের আগেই গরু আমদানি সম্ভব: ব্রাজিলের রাষ্ট্রদূত

ব্রাজিলের রাষ্ট্রদূত পাউলো ফারনান্দ ফেরেস। ছবি: সংগৃহীত

অনুমতি মিললে ঈদের আগেই ব্রাজিল থেকে গরু আমদানি সম্ভব বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত পাউলো ফারনান্দ ফেরেস।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবে ডিপ্লোম্যাটিক করেসপনডেন্টস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিক্যাব) আয়োজিত ডিক্যাব টকে এ কথা বলেন তিনি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত বলেন, ব্রাজিলের খামারগুলো রপ্তানির লক্ষ্যে প্রচুর পরিমাণ পশু প্রস্তুত করেছে। দীর্ঘদিন থেকে ব্রাজিল সারা বিশ্বে গোমাংস রপ্তানি করে আসছে। এর আগে বাংলাদেশে মাংস রপ্তানির আগ্রহ দেখিয়েছিল। কিন্তু বাংলাদেশে জীবন্ত পশুর বিশাল চাহিদা রয়েছে। বাংলাদেশ সরকার অনুমতি দিলে আগামী জুনের ভেতর জীবন্তু গরু আনা সম্ভব।

বক্তব্য রাখছেন ব্রাজিলের রাষ্ট্রদূত পাউলো ফারনান্দ ফেরেস

এদিকে আগামী জুলাইয়ে জি টোয়েন্টি সম্মেলনের আগেই ব্রাজিলে দ্বিপাক্ষিক সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরে খেলা, নিরাপত্তা, কারিগরি সহযোগিতা নিয়ে সমঝোতা স্মারক সই হতে পারে বলে জানিয়েছেন ব্রাজিলের রাষ্ট্রদূত। এছাড়া রাজধানী ঢাকাতে ব্রাজিলের ভিসা সেন্টার চালুর পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।

ব্রাজিলের রাষ্ট্রদূত বলেন, ঢাকায় ব্রাজিলের ভিসা সেন্টার খোলার ব্যাপারে কাজ চলছে। আগামী ২ থেকে ৩ মাসের মধ্যে দৃশ্যমান হতে পারে ভিসা সেন্টার।

ফেরেস বলেন, বাংলাদেশ ও ব্রাজিলের মধ্যে বাণিজ্যের বিশাল সম্ভাবনা রয়েছে। প্রধানমন্ত্রীর জুনে ব্রাজিল সফরের কথা রয়েছে। যদি সেটা হয় তাহলে আমাদের পররাষ্ট্র মন্ত্রীর সফরে যে চুক্তিগুলো সম্ভব হয়নি তা হয়ত স্বাক্ষর হতে পারে।

রোহিঙ্গা প্রত্যাবাসনকেও গুরুত্ব দিতে হবে বলে মনে করেন রাষ্ট্রদূত। বলেন, বিশ্বে অনেক সমস্যা থাকলেও রোহিঙ্গা সমস্যাকে হারিয়ে যেতে দেয়া যাবেনা। আন্তর্জাতিক আইন মেনেই চলবে ব্রাজিল। ফলে আইপিএস কিংবা বিআরআই নিয়ে আপাতত ব্রাজিলের কোনো ভাবনা নেই বলেও জানান তিনি।

সর্বশেষ সংবাদ

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা
প্রতিটি সংসদীয় এলাকায় ‘এমপিরাজ’ তৈরি হয়েছে: রিজভী
অনুমতি মিললে ঈদের আগেই গরু আমদানি সম্ভব: ব্রাজিলের রাষ্ট্রদূত
আবারও ঢাকাই সিনেমায় কলকাতার পাওলি দাম
ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় সাবেক কৃষকলীগ নেতাসহ নিহত ২
গোবিন্দগঞ্জে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়
বেনজীর ও তার পরিবারের সদস্যদের নগদ অর্থের তথ্য চেয়ে চিঠি দুদকের
ভূমি মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি, নেবে ২৩৮ জন
জয়কে আজীবন বয়কট, ২ জনকে সাময়িক বহিষ্কার
বৃষ্টির আশায় নওগাঁর বিভিন্ন উপজেলায় ইসতিসকার নামাজ আদায়
নওগাঁয় ঔষধ ব্যবসায়ীদের বিরুদ্ধে হয়রানি মূলক মামলার প্রতিবাদে মানববন্ধন
টাঙ্গাইলে পঁচা মাংস বিক্রি, ব্যবসায়ীকে জরিমানা
‘উপজেলা ভোটে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ণ হতে পারে’
শপথ নিলেন আপিল বিভাগের নতুন ৩ বিচারপতি
তীব্র গরমে দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস
মনোনয়ন প্রত্যাহার না করা মন্ত্রী-এমপির স্বজনদের সময়মত ব্যবস্থা
মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি
বিশ্বজুড়ে চলমান যুদ্ধ বন্ধে বিশ্বনেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর
আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প আসছে বাংলাদেশের পর্দায়