শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

গুলিস্তান বিস্ফোরণের ঘটনায় দগ্ধ আরও একজনের মৃত্যু

রাজধানীর গুলিস্তানের সিদ্দিকবাজারে বিস্ফোরণের ঘটনায় দগ্ধ মোহাম্মদ হাসান (৩২) নামে এক হকার মারা গেছেন। ভয়াবহ বিস্ফোরণের ১৯ দিন পর চিকিৎসাধীন অবস্থায় মারা গেলেন তিনি।

রবিবার (২৬ মার্চ) সকাল সাড়ে ৯টার দিকে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে মারা যান তিনি।

এ নিয়ে গুলিস্তান বিস্ফোরণে ঘটনায় মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৬ জনে।

মৃত হাসান নোয়াখালীর বেগমগঞ্জ উপ জেলার সোনাপুর গ্রামের আবু আহমেদ সিদ্দিকের ছেলে। তিনি গুলিস্তানের সিদ্দিকবাজার এলাকায় থাকতেন। তার দুই ছেলে ও এক মেয়ে রয়েছে।

শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আবাসিক সার্জন ডা. এস এম আইউব হোসেন এ তথ্য জানান। তিনি বলেন, দগ্ধ হাসান আজ সকাল সাড়ে ৯টার দিকে মারা গেছেন। বিস্ফোরণে তার শ্বাসনালিসহ শরীরের ১২ শতাংশ দগ্ধ ছিল। নিহতের ভাই রাহাতুল জানান, আমার ভাই রাস্তায় হকারি করে স্কুলব্যাগ ও মানিব্যাগ বিক্রি করত। ওই রাস্তা দিয়ে যাওয়ার সময় বিস্ফোরণের ঘটনায় তিনি দগ্ধ হন।

গত ৭ মার্চ বিকেলে গুলিস্তানের সিদ্দিকবাজারে ‘কুইন টাওয়ার’ নামে সাততলা একটি ভবনের নিচতলায় বিস্ফোরণ ঘটে। ঘটনার পর উদ্ধারকাজ করে ফায়ার সার্ভিসের ১১টি ইউনিট। তাদের সঙ্গে যোগ দেয় সেনাবাহিনীর বোম ডিসপোজার ইউনিটসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এ ঘটনায় প্রথমে রাজধানীর বংশাল থানায় অপমৃত্যুর মামলা করে পুলিশ। পরে অবহেলার অভিযোগে মামলা করা হয়। এ মামলায় ভবনের মালিকসহ তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। তাদের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদও করেছে পুলিশ।

আরএ/

সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি। ফাইল ছবি

দেশের ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহের তীব্রতা বাড়তে পারে এবং অব্যাহত থাকতে পারে, এমন আশঙ্কা থেকে ৩ দিনের জন্য সতর্কতামূলক হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার (১৯ এপ্রিল) আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিকের সই করা প্রেস বিজ্ঞপ্তিতে এ সতর্কতা জারির কথা জানানো হয়।

এতে বলা হয়েছে- দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আরও তিন অব্যাহত থাকতে পারে। পাশাপাশি তাপমাত্রা আরও বাড়ার আশঙ্কা রয়েছে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিও বাড়তে পারে।

আবহাওয়া অফিস জানিয়েছে- সারাদেশে হিট আল্যার্ট জারি থাকলেও কিছু স্থানে বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অফিসের আরেকটি পূর্বাভাসে বলা হয়েছে- আজ শুক্রবার ঢাকা, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলা সমূহের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ এবং দিনাজপুর, রাঙ্গামাটি, চাঁদপুর, খুলনা, সাতক্ষীরা, বরিশাল ও পটুয়াখালী জেলাসহ ঢাকা ও রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

সারাদেশে দিনের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে।

শনিবারের পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়তে পারে।

রোববারের আবহাওয়া সম্পর্কে জানানো হয়েছে- ময়মনসিংহ, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে।

বিমানবন্দরের বাউন্ডারি ভেঙে ঢুকে পড়ল বাস, প্রকৌশলী নিহত

বিমানবন্দরের বাউন্ডারি ভেঙে ঢুকে পড়ল বাস। ছবি: সংগৃহীত

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের বাউন্ডারি ওয়াল ভেঙে রাইদা পরিবহনের একটি বাস ভেতরে ঢুকে পড়ে। এসময় বাসের ধাক্কায় মাঈদুল ইসলাম সিদ্দিকী (৪০) নামে সিভিল এভিয়েশনের এক সিনিয়র ইঞ্জিনিয়ার নিহত হয়েছেন।

শুক্রবার (১৯ এপ্রিল) সকালে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের সামনে এ ঘটনা ঘটে।

জানা গেছে, এদিন সকাল ১০টার দিকে রাইদা পরিবহনের একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে তৃতীয় টার্মিনালের নিরাপত্তা প্রাচীর ভেঙে ভেতরে ঢুকে যায়। এ সময় সিভিল অ্যাভিয়েশনের জ্যেষ্ঠ উপ-সহকারী প্রকৌশলী মাইদুল ইসলাম সড়ক দিয়ে মোটরসাইকেল চালিয়ে যাচ্ছিলেন। বাসটি মোটরসাইকেলসহ তাকে চাপা দিলে তিনি গুরুতর আহত। পরে তাকে উদ্ধার করে কুর্মিটোলা জেনারেল হাসপাতালের নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

বিমানবন্দর থানার উপপরিদর্শক (এসআই) সুমন চন্দ্র দাস বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ঘটনায় জড়িত বাসের চালক ও হেলপার পলিয়ে গেছে। তবে বাসটি জব্দ করা হয়েছে। নিহত প্রকৌশলী মাইদুল ইসলামের মরদেহ ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

১০ হাজার টাকা চেয়ে না পেয়ে বাবাকে ছুরিকাঘাতে হত্যা

আরিফ হোসেন। ছবি: সংগৃহীত

ময়মনসিংহের ফুলবাড়িয়ায় ১০ হাজার টাকা চেয়ে না পেয়ে আব্দুল কাদের (৬০) নামের এক বৃদ্ধকে ছুরিকাঘাতে খুন করেছেন তার ছেলে আরিফ হোসেন (২০)।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাতে উপজেলার ফুলবাড়িয়া ইউনিয়নের আন্ধারিয়াপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। নিহত আব্দুল কাদের ওই গ্রামের বাসিন্দা। তিনি ছয় ছেলের জনক। আরিফ হোসেন সবার ছোট ছেলে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, আরিফ প্রায়ই টাকার জন্য বাবাকে চাপ দিতেন ও নির্যাতন করতেন। সম্প্রতি বাবার কাছ থেকে ১৫ হাজার টাকা নিয়ে মোবাইল কেনেন আরিফ। আরিফ মাঝে মাঝে নেশা করতেন। ঘটনার দিন রাত ৯টার দিকে আরিফ হঠাৎ করে ১০ হাজার টাকার জন্য বাবাকে চাপ প্রয়োগ করেন। টাকা না দিলে বাড়িঘর ভাঙচুর করবেন বলে জানায়। এতে ভয়ে বাবা আব্দুল কাদের বড় ছেলের বাড়িতে আশ্রয় নেন।

এদিকে বড় ছেলেকে বিষয়টি জানালে বাবাকে অভয় দিয়ে বাড়িতে দিয়ে যান তিনি। কিছুক্ষণ পর বাবা আব্দুল কাদের আবারও ভয়ে তার বড় ছেলের বাড়িতে যাচ্ছিলেন। পথিমধ্যে লুকিয়ে থাকা আরিফ পেছন থেকে বাবার পেটে-পিঠে ছুরিকাঘাত করেন। এ সময় আব্দুল কাদের চিৎকার দিলে স্থানীয়রা তাকে আহত অবস্থায় উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

নিহতের ভাগনে রিয়াদুল ইসলাম শাহীন বলেন, আরিফ নেশার টাকার জন্য প্রতিনিয়তই তার বাবা-মাকে হেনস্তা করতো। বাড়ির বিভিন্ন জিনিসপত্র বিক্রি করে, চুরি করে, জিম্মি করে নেশার টাকা ছিনিয়ে নিত। বাবা-মা ও বড় ভাইয়েরা শাসন করেও টিকতে পারছিলেন না।

ফুলপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রাশেদুজ্জামান বলেন, এ ঘটনায় থানায় হত্যা মামলা হয়েছে। পলাতক আরিফকে গ্রেপ্তারে পুলিশের অভিযান চলছে।

সর্বশেষ সংবাদ

সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি
বিমানবন্দরের বাউন্ডারি ভেঙে ঢুকে পড়ল বাস, প্রকৌশলী নিহত
১০ হাজার টাকা চেয়ে না পেয়ে বাবাকে ছুরিকাঘাতে হত্যা
প্রতিমন্ত্রী পলকের শ্যালক লুৎফুলকে শোকজ করল আওয়ামী লীগ
হামলার পর ইসরায়েলকে যে হুমকি দিল ইরান
আওয়ামী লীগ দেশকে মগের মুল্লুকে পরিণত করেছে: মির্জা ফখরুল
স্বচ্ছতার সাথে অনুদানের চলচ্চিত্র বাছাই করা হবে: তথ্য প্রতিমন্ত্রী
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
তীব্র গরমের মধ্যেই ঢাকাসহ তিন বিভাগে ঝড়-শিলাবৃষ্টির আভাস
ফরিদপুরে মন্দিরে আগুন, সন্দেহের জেরে গণপিটুনিতে ২ ভাই নিহত
রাজধানীর শিশু হাসপাতালে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট
জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস মারা গেছেন
ক্ষেপণাস্ত্র হামলার খবর অস্বীকার ইরানের, তেহরানে বিমান চলাচল স্বাভাবিক
নওগাঁয় ভুয়া সিআইডি কর্মকর্তা গ্রেপ্তার
মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে: প্রধানমন্ত্রী
দাঁড়িয়ে থাকা বাসকে পিকআপের ধাক্কা, ১০ পোশাককর্মী আহত
নতুন রেকর্ড গড়ে ইউরোপা লিগের সেমিতে লেভারকুসেন
ইরানে ইসরাইলের হামলা: লাফিয়ে বাড়ছে তেল ও স্বর্ণের দাম
মিয়ানমার থেকে পালিয়ে এলেন আরও ১৩ বিজিপি সদস্য
চুয়াডাঙ্গায় স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করার লক্ষ্যে কিশোর-কিশোরীদের নিয়ে সেমিনার