শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে চাকরির সুযোগ

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড তাদের বোয়িং-৭৮৭ এয়ারক্র্যাফটের জন্য দক্ষ লোকবল নিয়োগ দেবে। এ বিষয়ে সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে প্রতিষ্ঠানটি। আবেদন করতে হবে ডাকযোগে।

পদের নাম: ক্যাপ্টেন

পদ সংখ্যা: ৯টি

আবেদন যোগ্যতা: সিএএবি/আইসিএও/এফএএ/ইএএসএ এয়ারলাইন ট্রান্সপোর্ট পাইলট লাইসেন্সধারী (এটিপিএল) হতে হবে। প্রথম শ্রেণির মেডিকেল সনদ থাকতে হবে।

অভিজ্ঞতা: উড়োজাহাজ চালনায় অন্তত আট হাজার ঘণ্টা ফ্লাইং অভিজ্ঞতা থাকতে হবে। বোয়িং ৭৮৭ এয়ারক্র্যাফটে অন্তত ৩ হাজার ঘণ্টা পাইলট ইন কমান্ডের অভিজ্ঞতা এবং অন্তত এক হাজার ঘণ্টা পাইলট ইন কমান্ড টাইপ অভিজ্ঞতা থাকতে হবে। আবেদনের আগে ৯০ দিনের মধ্যে অন্তত ৩ টেক অফ ও ৩ অবতরণের অভিজ্ঞতা থাকতে হবে। ইংরেজি ভাষায় সাবলীল হতে হবে। ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশনের (আইসিএও) মানদণ্ড অনুযায়ী, ইংরেজি লেভেল ৫ বা এর বেশি থাকতে হবে। গত ৫ বছরে কোনো দুর্ঘটনার রেকর্ড থাকা যাবে না।

পদের নাম: ফার্স্ট অফিসার

পদ সংখ্যা: ৫টি

আবেদন যোগ্যতা: সিএএবি/আইসিএও/এফএএ/ইএএসএ এয়ারলাইন ট্রান্সপোর্ট পাইলট লাইসেন্সধারী (এটিপিএল) হতে হবে। প্রথম শ্রেণির মেডিকেল সনদ থাকতে হবে।

অভিজ্ঞতা: ফার্স্ট অফিসার পদের ক্ষেত্রে উড়োজাহাজ চালনায় অন্তত চার হাজার ঘণ্টা ফ্লাইং অভিজ্ঞতা থাকতে হবে। এয়ারক্র্যাফটে অন্তত তিন হাজার ঘণ্টা পিটু অভিজ্ঞতা এবং অন্তত ৫০০ ঘণ্টা পিটু–টাইপ অভিজ্ঞতা থাকতে হবে। আবেদনের আগে ৯০ দিনের মধ্যে অন্তত ৩ টেক অফ ও ৩ অবতরণের অভিজ্ঞতা থাকতে হবে। ইংরেজি ভাষায় সাবলীল হতে হবে। ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশনের (আইসিএও) মানদণ্ড অনুযায়ী, ইংরেজি লেভেল ৫ বা এর বেশি থাকতে হবে।

গত ৫ বছরে কোনো দুর্ঘটনার রেকর্ড থাকা যাবে না।

বয়স: বয়সসীমা সর্বোচ্চ ৬২ বছর

বেতন ও সুযোগ সুবিধা: বেতন আলোচনা সাপেক্ষে। এ ছাড়াও প্রতিষ্ঠানের নীতিমালা অনুসারে অন্যান্য সুবিধা প্রদান করা হবে।

আবেদন করা যাবে যেভাবে: আগ্রহীদের ডাকযোগে আবেদনপত্র পাঠাতে হবে। আবেদনপত্রের সঙ্গে পূর্ণাঙ্গ জীবনবৃত্তান্ত; সম্প্রতি তোলা ৫ কপি রঙিন ছবি; বৈধ সিএএবি/আইসিএও/এফএএ/ইএএসএ এটিপিএল সনদ; জাতীয় পরিচয়পত্র ও প্রথম শ্রেণির বৈধ মেডিকেল সনদ; ফ্লাইং অভিজ্ঞতার সনদ ও লগবুকের শেষ দুই পৃষ্ঠার কপিসহ অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র সংযুক্ত করে পাঠাতে হবে ম্যানেজার রিক্রুটমেন্ট অ্যান্ড স্ট্যাফিং, বিমান বাংলাদেশ এয়ারলাইনস লিমিটেড, বলাকা ভবন (তৃতীয় তলা), এইচএসআইএ, কুর্মিটোলা, ঢাকা-১২২৯ এই ঠিকানায়।

আবেদনের সময়সীমা: ১৪ এপ্রিল ২০২৩

আরএ/

মিয়ানমার থেকে পালিয়ে এলেন আরও ১৩ বিজিপি সদস্য

মিয়ানমার থেকে পালিয়ে এলেন আরও ১৩ বিজিপি সদস্য। ছবি: সংগৃহীত

মিয়ানমারের চলমান সংঘাতের জেরে দেশটির সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) আরও ১৩ সদস্য পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছেন। তাদের বিজিবির হেফাজতে রাখা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) কক্সবাজারের টেকনাফে নাফ নদী দিয়ে পালিয়ে ১৩ জন বিজিপি সদস্য বাংলাদেশ কোস্টগার্ডের টেকনাফ স্টেশনে এসে আত্মসমর্পণ করেন।

পরে কোস্টগার্ড এসব বিজিপি সদস্যকে বিজিবির নাইক্ষ্যংছড়ি ব্যাটালিয়নের (১১ বিজিবি) কাছে হস্তান্তর করে। বর্তমানে মিয়ানমারের সেনা ও বিজিপির মোট ২৭৪ জন আশ্রয় গ্রহণ করে বাংলাদেশে অবস্থান করছে।

এর আগে সর্বশেষ মঙ্গলবার রাতে দেশটির ৪৬ জন বিজিপি সদস্য বান্দরবানের নাইক্ষ্যংছড়ি সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করেন।

চলতি বছরের শুরুতে ৩৩০ জন বিজিপি সদস্য ও তাদের পরিবারের সদস্যরা বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করেন। তাদেরকে বিজিবি আশ্রয় দেয়। পরে ১৫ ফেব্রুয়ারি দেশটি কক্সবাজার নৌ-সীমান্ত দিয়ে তাদেরকে ফেরত নেয়। এরপর নতুন করে আরও ২৭৪ জন বাংলাদেশে প্রবেশ করল।

চুয়াডাঙ্গায় স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করার লক্ষ্যে কিশোর-কিশোরীদের নিয়ে সেমিনার

চুয়াডাঙ্গায় স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করার লক্ষ্যে কিশোর-কিশোরীদের নিয়ে সেমিনার। ছবি: ঢাকাপ্রকাশ

চুয়াডাঙ্গায় পুলিশ নারী কল্যাণ সমিতির পুনাক’র আয়োজনে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করার লক্ষ্যে কিশোর ও কিশোরীদের নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৭ এপ্রিল) চুয়াডাঙ্গা পুলিশ লাইন্সের ড্রিল শেডে এই সেমিনার অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা পুলিশ নারী কল্যাণ সমিতির সভানেত্রী জান্নাতুল ফেরদৌস।

সেমিনারের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন চুয়াডাঙ্গা পুনাকের সভানেত্রী জান্নাতুল ফেরদৌস। এরপর শুরু হয় চুয়াডাঙ্গা জেলার শিক্ষার্থী ও কিশোর কিশোরীদের সুপথে ফেরার গল্প ও কীভাবে সুস্থ সবল জীবন গড়া যায় তা নিয়ে সবাই সবার অভিজ্ঞতা শেয়ার করে সেমিনারে। এরপর কিশোর অপরাধ বন্ধ দমন করা নিয়ে আইনসমূহ আলোচনা সভায় উঠে আসে। মাদক মুক্ত কিশোর-কিশোরী গড়তে হবে। সমাজে কোনো রকম কিশোর গ্যাং তৈরি করা যাবে না। আগামী স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে জন্য কিশোর কিশোরীদের ভূমিকা থাকবে।  মাদক মুক্ত সমাজ গড়লে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করা আরও সহজ হবে বলে সেমিনারে আলোচনা করা হয়। কিশোর কিশোরীদের স্বাস্থ্যের ঝুঁকি যাতে কোন ভাবে না হয়। সেজন্য সকল কিশোর কিশোরীদের সচেতনতার তাগিদ দেয়া হয় সেমিনারে।

কিশোর-কিশোরীদের হাতে বই তুলে দেওয়া হচ্ছে। ছবি: ঢাকাপ্রকাশ

সেমিনারের প্রধান অতিথি খুলনা রেঞ্জের পুলিশ নারী কল্যাণ সমিতির উপদেষ্টা রওশন জাহান নূপুর বলেন, ‘আজকের কিশোর কিশোরীরা সামনের দিনের ভবিষ্যৎ। তাই কিশোর কিশোরীদের মাদক মুক্ত সমাজ গড়তে হবে। আজকের এই সেমিনারের মাধ্যমে কিশোর-কিশোরীরা তারা তাদের নতুন ভাবে নিজেকে জাগ্রত করবে। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জন্য কিশোর কিশোরীদের অবদান রাখবে। সমাজের কিশোর গ্যাং অপরাধ দমনে কাজ করবে সমাজের সকল কিশোর-কিশোরীরা। কিশোর-কিশোরীরা যাতে সুনাগরিক হিসেবে গড়ে উঠতে পারে সে জন্য এই সেমিনারের আয়োজন। সেমিনারের মাধ্যমে কিশোর-কিশোরীরা নতুনভাবে জাগরণ গড়ে তুলবে বলে মনে করি।’

সেমিনারে আরো উপস্থিত ছিলেন, চুয়াডাঙ্গা জেলা পুলিশ সুপার আর এম ফয়জুর রহমান, দর্শনা সরকারি কলেজের উপাধ্যক্ষ ও সহযোগী অধ্যাপক ড. মো: মফিজুর রহমান, চুয়াডাঙ্গা সরকারি কলেজের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মুন্সি আবু সাইফ, চুয়াডাঙ্গা জজ কোর্টের জেলা লিগ্যাল এইড অফিসার ও সিনিয়র সহকারী জজ সাইফুদ্দীন হোসাইন, চুয়াডাঙ্গা সদর হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট ডা. আকলিমা খাতুন, চুয়াডাঙ্গা জজ কোর্টের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাই বুনাল স্পেশাল পিপি অ্যাড. আবু তালেব বিশ্বাস,  চুয়াডাঙ্গা সমাজ সেবা অধিদপ্তরের উপ পরিচালক সিদ্দিকা সোহেলী রশীদ, চুয়াডাঙ্গা জেলা প্রেস ক্লাবের সভাপতি মানিক আকবর, চুয়াডাঙ্গা মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক শিরীন আক্তার, দামুড়হুদা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা হোসনে জাহান, চুয়াডাঙ্গা জেলা সমাজ সেবা অধিদপ্তরের প্রবেশন কর্মকর্তা ছানোয়ার হোসেন, চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক হাসানুজ্জামান,  চুয়াডাঙ্গা জেলা লোকমোর্চা সাধারণ স¤পাদক শাহ আলম সনি, দৈনিক আকাশ খবরের স¤পাদক জান্নাতুল আওলিয়া নিশি  প্রমুখ।

সেমিনারের শেষ পর্বে অংশ গ্রহণকারী সকল কিশোর কিশোরীদের মাঝে বিভিন্ন লেখকদের বই তুলে দেয়া হয়।

ইরানে হামলা শুরু করেছে ইসরায়েল

ছবি: সংগৃহীত

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। পশ্চিম এশিয়ার এই দেশটির ইসফাহান শহরে বিস্ফোরণের শব্দও শোনা গেছে। গতকাল বৃহস্পতিবার রাতে এ হামলা চালানো হয়।

শুক্রবার (১৯ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। এর আগে, গত শনিবার ইরান ইসরাইলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পর এর কড়া জবাব দেওয়ার হুঁশিয়ার দিয়েছিল ইসরায়েল প্রশাসন। আর এরই মধ্যে ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েল।

এ ঘটনায় অবশ্য মার্কিন যুক্তরাষ্ট্রসহ কয়েকটি ইউরোপীয় দেশ ইসরায়েলকে ইরানের বিরুদ্ধে কঠোর কোনো পদক্ষেপ না নেওয়ার জন্য আহ্বান জানিয়েছিল। তবে সেই আহ্বান কর্ণপাত না করেই ইরানে ক্ষেপণাস্ত্র হামলা চালালো ইসরায়েলি বাহিনী। যদিও এ হামলায় এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

ইরানি বার্তা সংস্থা ফার্সের প্রতিবেদনে বলা হয়, ইরানের ইসফাহান শহরের বিমানবন্দরে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। এই শহরে ইরানের বেশ কয়েকটি পারমাণবিক কেন্দ্র রয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম এবিসির খবরে বলা হয়, মধ্য ইরানের ইসফাহানে বিস্ফোরণের শব্দ শোনা গেছে। আর দক্ষিণ সিরিয়ার আস-সুওয়াদা এলাকা এবং ইরাকের বাগদাদ ও বাবিল এলাকায় শুক্রবার সকালে বিস্ফোরণের খবর পাওয়া গেছে।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়, ইরানের আকাশসীমায় বেশ কয়েকটি ফ্লাইট ঘুরিয়ে দেওয়া হয়েছে।

গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। হামলায় ইরানের কয়েকজন শীর্ষ সেনা কর্মকর্তা নিহত হন। ওই হামলার জবাবে গত ১৩ এপ্রিল শনিবার রাতে ইসরায়েলকে লক্ষ্য করে তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরানের রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি)। এ হামলার প্রতিশোধ নিতে ইরানে পাল্টা হামলার কথা বলেছিল ইসরায়েল।

এর আগে, ইরান বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে জানায়, ইসরায়েলকে তাদের স্বার্থের বিরুদ্ধে সামরিক দুঃসাহসিকতা বন্ধ করতে বাধ্য করতে হবে।

বিশ্লেষকরা বলছেন, ইসরায়েল ও হামাসের মধ্যকার যুদ্ধ এখন পুরো মধ্যপ্রাচ্যজুড়ে ছড়িয়ে পড়তে পারে।

সর্বশেষ সংবাদ

মিয়ানমার থেকে পালিয়ে এলেন আরও ১৩ বিজিপি সদস্য
চুয়াডাঙ্গায় স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করার লক্ষ্যে কিশোর-কিশোরীদের নিয়ে সেমিনার
ইরানে হামলা শুরু করেছে ইসরায়েল
নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ, ডিপজলকে শোকজ
টাঙ্গাইলে সেরা ওসি হলেন আহসান উল্লাহ্, পেলেন শ্রেষ্ঠ সম্মাননা পুরস্কার
দেশে প্রতিদিন সড়কে প্রাণ হারাচ্ছেন ১৬ জনের বেশি
টানা তিনদিন চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট অ্যালার্ট জারি
তীব্র গরমে পশ্চিমবঙ্গে স্কুল ছুটি ঘোষণা
ব্রিটিশ হাইকমিশনারের সঙ্গে বিএনপি নেতাদের বৈঠক
বাংলাদেশ সেনাবাহিনী জাতিসংঘের 'প্রিমিয়াম টিম': সেনাপ্রধান
আগামীকাল ঢাকা মাতাবেন আতিফ আসলাম
এমপি-মন্ত্রীর স্বজনদের উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়াতে আ.লীগের নির্দেশনা
নওগাঁয় শান্ত বাহিনীর শাস্তির দাবিতে ঝাড়ু মিছিল ও মানববন্ধন
বিএনপি এখনও টার্গেটে পৌঁছাতে পারেনি: রিজভী
বিরামপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত
বোতলজাত সয়াবিনের দাম বাড়ল, কমল খোলা তেলের
মুস্তাফিজের বদলে ইংল্যান্ড পেসারকে দলে নিল চেন্নাই!
যে কারণে দুবাইয়ে এমন ভারী বৃষ্টিপাত ও ভয়াবহ বন্যা
গায়েব হয়ে গেল জোভান-মাহির ফেসবুক ফ্যানপেজ!
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট: চীন