মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

মায়ের প্ররোচনায় সন্তানের ক্রেডিট কার্ড প্রতারণা!

মা-ছেলের নেতৃত্বে গড়ে উঠেছে ক্রেডিট কার্ড প্রতারক চক্র। ব্যাংক কর্মকর্তা পরিচয়ে গ্রাহককে ফোনকল করে হাতিয়ে নেওয়া হত ওয়ান টাইম পাসওয়ার্ড। তারপর অ্যাকাউন্ট থেকে সরিয়ে নেওয়া হত টাকা। এর আগে বিকাশ প্রতারণায়ও এ চক্রটি জড়িত ছিল বলে জানায় পুলিশ। প্রাথমিক তদন্তের বরাত দিয়ে পুলিশ জানায়, মায়ের প্ররোচনায় সন্তান পেশা হিসেবে প্রতারণাকে বেছে নেয়।

সম্প্রতি মা-ছেলেসহ চক্রের ৪ সদস্যকে গ্রেপ্তারের পর রবিবার (১৮ সেপ্টেম্বর) ডিএমপি গোয়েন্দা বিভাগের (গুলশান ডিবি) উপ কমিশনার মশিউর রহমান এসব তথ্য জানান।

ডিবি জানায়, ক্রেডিট কার্ডের সমস্যা হয়েছে জানিয়ে কাস্টমার কেয়ারের পরিচয় দিয়ে কার্ডধারীদের ফোন দিত চক্রটি। পরে কাস্টমারের সরলতার সুযোগ নিয়ে করা হত প্রতারণা।

পুলিশ জানায়, ব্যাংক কর্মকর্তা পরিচয়ে গেল মাসে ফোনকল পান এক ব্যবসায়ী। সরল বিশ্বাসে সব তথ্য দিয়ে সহায়তা করেন তিনি। এই ফাঁকে তার ক্রেডিট কার্ডের ওয়ান টাইম পাসওয়ার্ড বা ওটিপি হাতিয়ে নেয় চক্রটি। মামলার তদন্তে নেমে মা-ছেলের নেতৃত্বাধীন এই চক্রের সন্ধান পায় গোয়েন্দা পুলিশ। এই ঘটনায় ধরা পড়ে চারজন।

এই মামলার তদন্তকারী ডিবি পুলিশের এক কর্মকর্তা বলেন, এই চক্রটি ফোনকলের মাধ্যমে তথ্যগুলো ধাপে ধাপে নিয়ে নেয়। পরে, অ্যাকাউন্ট নাম্বারের একটা ওটিপি ফোনে যায়। জানানোর সঙ্গে সঙ্গে অ্যাকাউন্টের সমস্ত টাকা প্রতারকরা সরিয়ে নেয়। অথচ ব্যাংক কিংবা কোনো প্রতিষ্ঠানই গ্রাহকের ওটিপি জানতে চায় না।

মায়ের প্ররোচনায় ছেলে হ্যাকার হয়েছে জানিয়ে পুলিশের গোয়েন্দা বিভাগের (গুলশান) উপ কমিশনার মশিউর রহমান বলেন, এ চক্রটি আগে বিকাশ প্রতারণায়ও জড়িত ছিল। প্রতারণার টাকায় জায়গা-জমি কিনেছেন তারা। ছয় লাখ টাকা দিয়ে ছেলেকে সৌদি আরব পাঠিয়েছেন মা এবং সরকারি জায়গা লিজ নিয়ে বাড়ি বানাচ্ছেন।

কেএম/এএস

ঢাকা ছাড়লেন কাতারের আমির, গেলেন নেপাল

ঢাকা ছাড়লেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। ছবি: পিআইডি

দুই দিনের সফর শেষে ঢাকা ছাড়লেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি৷ তবে যাওয়ার আগে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের আশা যেমন ব্যক্ত করেছেন, তেমনি ব্যবসা ও বিনিয়োগ নিয়ে দুদেশের মধ্যে ১০টি চুক্তি ও সমঝোতা সই হয়েছে তার উপস্থিতিতে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) বিকাল ৩টার দিকে তাকে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদায় জানান পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

এ সময় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়াসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন কাতারের আমির। সে সময় দুই দেশের মধ্যে ১০টি চুক্তি ও সমঝোতা সই হয়। একই সঙ্গে কাতারের আমিরের নামে ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন মিরপুরের কালশীর বালুর মাঠে নির্মিতব্য পার্ক ও মিরপুর ইসিবি চত্বর থেকে কালশী উড়াল সেতু পর্যন্ত সড়কটির নামকরণ করা হয়।

চুক্তি ও সমঝোতা সই। ছবি: পিআইডি

সোমবার (২২ এপ্রিল) বিকেলে একটি বিশেষ ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান কাতারের আমির ও তার সঙ্গীরা। বিমানবন্দরে তাকে স্বাগত জানান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

কাতার আমিরের কার্যালয় জানিয়েছে, ঢাকা থেকে আরেক সরকারি সফরে নেপালের কাঠমান্ডু গেছেন শেখ তামিম।

প্রসঙ্গত, ২০০৫ সালে কাতারের তখনকার আমির হামাদ বিন খলিফা আল থানি বাংলাদেশে এসেছিলেন। প্রায় ২০ বছর পর বর্তমান আমির শেখ তামিম বিন হামাদ আল থানি বাংলাদেশ সফর করলেন।

নওগাঁর মান্দায় বিদ্যুতের আগুনে পুড়ল ৮ বসতবাড়ি

আগুনে পুড়ে গেছে বসতবাড়ি। ছবি: ঢাকাপ্রকাশ

নওগাঁর মান্দায় অগ্নিকাণ্ডে আটটি বসতবাড়ি পুড়ে গেছে। মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরে উপজেলার কুসুম্বা ইউনিয়নের হাজীপাড়া এলাকায় অগ্নিকাণ্ডের এ ঘটনা ঘটে।

ধারণা করা হচ্ছে, অগ্নিকাণ্ডের ঘটনায় ১০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে ৮টি পরিবার।

আগুনে পুড়ে গেছে বসতবাড়ি। ছবি: ঢাকাপ্রকাশ

আগুনে ক্ষতিগ্রস্তরা হলেন- রমজান আলী, মিঠুন কবিরাজ, বাবু কবিরাজ, সেলিম কবিরাজ, নুরজাহান বেওয়া, গুলজান বিবি, রশিদুল ইসলাম ও ছহির উদ্দিনের বসতবাড়ি পুড়ে গেছে।

স্থানীয় বাসিন্দা রফিকুল ইসলাম বলেন, মঙ্গলবার দুপুরে হঠাৎ করেই রমজান আলীর বাড়িতে আগুন ধরে যায়। মুহূর্তেই তা আশপাশের বসতবাড়িতে ছড়িয়ে পড়ে। ফায়ার সার্ভিস ও আশপাশের লোকজন ঘণ্টাব্যাপী চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণ করে। কিন্তু তার আগেই পুড়ে যায় আটটি বসতবাড়ি।

আগুনে পুড়ে গেছে বসতবাড়ি। ছবি: ঢাকাপ্রকাশ

বিষয়টি নিশ্চিত করে মান্দা ফায়ার সার্ভিস স্টেশনের ইনচার্জ শফিউর রহমান বলেন, বিদ্যুতের শটসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। ক্ষয়ক্ষতি নিরূপণের কাজ চলছে। পরে বিস্তারিত জানা যাবে।

ইন্টারনেটের ধীরগতি নিয়ে দুঃসংবাদ, এক মাস চলতে পারে ভোগান্তি

প্রতীকী ছবি। ফাইল ছবি

সারা দেশে চলছে ইন্টারনেটের ধীরগতি। এতে ভোগান্তিতে ইন্টারনেট ব্যবহারকারী কোটি কোটি মানুষ। গত ৪ দিন দেশের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানসহ গ্রাহকেরা ইন্টারনেটে এই ধীরগতি পাচ্ছেন। তবে সহসাই সমাধান হচ্ছে না এই সমস্যার। চলমান এই ভোগান্তি এক মাস থাকতে পারে বলে জানা গেছে।

বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসি (বিএসসিপিএলসি) জানিয়েছে, কাটা পড়া সাবমেরিন কেবল মেরামতের কাজ মে মাসের শেষ সপ্তাহ পর্যন্ত গড়াতে পারে। মঙ্গলবার (২৩ এপ্রিল) এ খবর জানিয়েছেন বিএসসিপিএলসির মহাব্যবস্থাপক (চালনা ও রক্ষণ) সাইদুর রহমান।

তিনি বলেন, গত শুক্রবার মধ্যরাতে ইন্দোনেশিয়ার সমুদ্র এলাকায় সি-মি-উই-৫ কেবলটি কাটা পড়ে। তাদের ওখানে প্রশাসনিক কাজ-কর্মে একটু বেশি সময় নেয়। সব মিলিয়ে তারা জানিয়েছে, আগামী মাসের তৃতীয় বা চতুর্থ সপ্তাহ নাগাদ কাজটি হতে পারে।

সাইদুর রহমান বলেন, এখনো সব বিকল্পগুলো পুরোপুরি কার্যকর করা যায়নি। দেশের প্রথম সাবমেরিন কেবল সি-মি-উই-৪ এর সক্ষমতা রয়েছে পুরো ব্যন্ডউইডথ বহনের। এ জন্য সংশ্লিষ্ট কোম্পানিকে বাড়তি খরচ দিতে হবে। তবে সেটা এখনো কার্যকর করা যায়নি। আরও কিছু বিকল্প রয়েছে। সেগুলোর কাজ চলছে।

জানা গেছে, দেশে সিমিউই-৫ দিয়ে দেশে ১ হাজার ৬০০ জিবিপিএস ব্যান্ডউইডথ সরবরাহ করা হয়। শুক্রবার রাত ১২টায় দ্বিতীয় সাবমেরিন কেবলটি সিঙ্গাপুর থেকে ৪৪০ কিলোমিটার পশ্চিম প্রান্তে ‘ব্রেক’ করায় এর পুরোটাই এখন বন্ধ আছে। শুধু আমাদের দেশ নয় পাশাপাশি আরও কয়েকটি দেশে একই অবস্থা তৈরি হয়েছে। সিমিউই-৪ দিয়ে বিকল্প ব্যবস্থার প্রচেষ্টা অব্যাহত রয়েছে। বাংলাদেশের প্রথম সাবমেরিন কেবল সি-মি-উই-৪ এর ল্যান্ডিং স্টেশন কক্সবাজারে। আর দ্বিতীয় সাবমেরিন কেবল সি-মি-উই-৫ ঢুকেছে কুয়াকাটা হয়ে। বিচ্ছিন্ন হয়ে যাওয়া সি-মি-উই-৫ এর উল্লেখযোগ্য পরিমাণ ব্যান্ডউইথ সি-মি-উই-৪ কেবলে শিফটিং করা হচ্ছে।

এর আগে শনিবার বিএসসিপিএলসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শুক্রবার রাত ১২টায় দ্বিতীয় সাবমেরিন কেবলটি সিঙ্গাপুর থেকে ৪৪০ কিলোমিটার পশ্চিম প্রান্তে আকস্মিকভাবে বিচ্ছিন্ন হয়ে যায়।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ওই কেবলের মাধ্যমে সেবা বন্ধ থাকলেও সি-মি-উই-৪ সাবমেরিন কেবল এবং আইটিসি প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে বর্তমানে দেশে ইন্টারনেট সেবা চালু রাখা হয়েছে।

সর্বশেষ সংবাদ

ঢাকা ছাড়লেন কাতারের আমির, গেলেন নেপাল
নওগাঁর মান্দায় বিদ্যুতের আগুনে পুড়ল ৮ বসতবাড়ি
ইন্টারনেটের ধীরগতি নিয়ে দুঃসংবাদ, এক মাস চলতে পারে ভোগান্তি
উপজেলা নির্বাচন: প্রথম ধাপে বিনা ভোটে ২৬ প্রার্থী নির্বাচিত
'রূপান্তর' বিতর্ক: জোভান-মাহিসহ ৬ জনের বিরুদ্ধে মামলা
সড়ক দুর্ঘটনায় নিহত দুই চুয়েট শিক্ষার্থীর পরিবার পাবে ১০ লাখ টাকা
সাঘাটায় নির্বাচনের আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হলেন টিটু
এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা, চরম উত্তেজনা
দিনাজপুরে বাঁশফুল থেকে পাওয়া যাচ্ছে চাল, রান্না হচ্ছে ভাত-পোলাও-পায়েস
পদ্মায় নিখোঁজ তিন কিশোরের লাশ উদ্ধার
বাড়তে পারে তাপমাত্রা
আজ রাতেই দেখা মিলবে ‘গোলাপী’ চাঁদের
চতুর্থ ধাপের তফসিল ঘোষণা করলো ইসি
দুই মাসের মধ্যে বেনজীরের দুর্নীতি অনুসন্ধানের প্রতিবেদন দাখিলের নির্দেশ
টি-টুয়েন্টি সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী দল
"বুবলী আগে থেকেই বিবাহিত, আছে সন্তানও"
হিটস্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের ৪ নির্দেশনা
রাজধানীতে তীব্র গরমে এক পথচারীর মৃত্যু
শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো
বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা চেয়ারম্যান হলেন সেই দেলোয়ার