মায়ের প্ররোচনায় সন্তানের ক্রেডিট কার্ড প্রতারণা!

১৮ সেপ্টেম্বর ২০২২, ০৪:৩৫ পিএম | আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৩:৫০ পিএম


মায়ের প্ররোচনায় সন্তানের ক্রেডিট কার্ড প্রতারণা!

মা-ছেলের নেতৃত্বে গড়ে উঠেছে ক্রেডিট কার্ড প্রতারক চক্র। ব্যাংক কর্মকর্তা পরিচয়ে গ্রাহককে ফোনকল করে হাতিয়ে নেওয়া হত ওয়ান টাইম পাসওয়ার্ড। তারপর অ্যাকাউন্ট থেকে সরিয়ে নেওয়া হত টাকা। এর আগে বিকাশ প্রতারণায়ও এ চক্রটি জড়িত ছিল বলে জানায় পুলিশ। প্রাথমিক তদন্তের বরাত দিয়ে পুলিশ জানায়, মায়ের প্ররোচনায় সন্তান পেশা হিসেবে প্রতারণাকে বেছে নেয়।

সম্প্রতি মা-ছেলেসহ চক্রের ৪ সদস্যকে গ্রেপ্তারের পর রবিবার (১৮ সেপ্টেম্বর) ডিএমপি গোয়েন্দা বিভাগের (গুলশান ডিবি) উপ কমিশনার মশিউর রহমান এসব তথ্য জানান।

ডিবি জানায়, ক্রেডিট কার্ডের সমস্যা হয়েছে জানিয়ে কাস্টমার কেয়ারের পরিচয় দিয়ে কার্ডধারীদের ফোন দিত চক্রটি। পরে কাস্টমারের সরলতার সুযোগ নিয়ে করা হত প্রতারণা।

পুলিশ জানায়, ব্যাংক কর্মকর্তা পরিচয়ে গেল মাসে ফোনকল পান এক ব্যবসায়ী। সরল বিশ্বাসে সব তথ্য দিয়ে সহায়তা করেন তিনি। এই ফাঁকে তার ক্রেডিট কার্ডের ওয়ান টাইম পাসওয়ার্ড বা ওটিপি হাতিয়ে নেয় চক্রটি। মামলার তদন্তে নেমে মা-ছেলের নেতৃত্বাধীন এই চক্রের সন্ধান পায় গোয়েন্দা পুলিশ। এই ঘটনায় ধরা পড়ে চারজন।

এই মামলার তদন্তকারী ডিবি পুলিশের এক কর্মকর্তা বলেন, এই চক্রটি ফোনকলের মাধ্যমে তথ্যগুলো ধাপে ধাপে নিয়ে নেয়। পরে, অ্যাকাউন্ট নাম্বারের একটা ওটিপি ফোনে যায়। জানানোর সঙ্গে সঙ্গে অ্যাকাউন্টের সমস্ত টাকা প্রতারকরা সরিয়ে নেয়। অথচ ব্যাংক কিংবা কোনো প্রতিষ্ঠানই গ্রাহকের ওটিপি জানতে চায় না।

মায়ের প্ররোচনায় ছেলে হ্যাকার হয়েছে জানিয়ে পুলিশের গোয়েন্দা বিভাগের (গুলশান) উপ কমিশনার মশিউর রহমান বলেন, এ চক্রটি আগে বিকাশ প্রতারণায়ও জড়িত ছিল। প্রতারণার টাকায় জায়গা-জমি কিনেছেন তারা। ছয় লাখ টাকা দিয়ে ছেলেকে সৌদি আরব পাঠিয়েছেন মা এবং সরকারি জায়গা লিজ নিয়ে বাড়ি বানাচ্ছেন।

কেএম/এএস


বিভাগ : অপরাধ