শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

কোনো সরকার আমাদের মতো পারফরর্ম করেনি: ইমরান খান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ইসলামাবাদের প্যারেড গ্রাউন্ডে ‘আমর বিল মারুফ’ (ভালো নির্দেশ দিন) শিরোনামে তার দলের পাওয়ার শোতে ভাষণ দিয়েছেন। তিনি একে "ঐতিহাসিক" ইভেন্ট হিসেবে বিবেচিত হচ্ছে।

ইমরান খান তার ভাষণে বলেন, ‘আমি ধন্যবাদ জানাই আপনারা যেভাবে পাকিস্তানের সমস্ত কোণ থেকে আমার আহ্বানে সাড়া দিয়েছেন। আমি আমার হৃদয়ের গভীর থেকে আপনাদের ধন্যবাদ জানাই।

ইমরান খান বলেন, ‘আমি আমার মনের কথা বলতে চাই এবং আমি চাই আপনারা আমার কথা শান্তভাবে শুনবেন। আমি আপনাদের আমর বিল মারুফের জন্য আমন্ত্রণ জানিয়েছি। আমাদের পাকিস্তান ইসলামী কল্যাণ রাষ্ট্রের আদর্শের ভিত্তিতে গড়ে উঠেছে। আমাদের দেশকে গড়ে তুলতে হবে। রিয়াসাতে মদীনা।

পাক প্রধানমন্ত্রী তার সরকারের পদক্ষেপগুলির কথা স্মরণ করে দেন। তিনি বলেন,  ‘আমরা আবাসন, কারিগরি শিক্ষা এবং ছোট ব্যবসার জন্য পরিবারগুলিকে ঋণ দিচ্ছি। আমাদের ট্যাক্স বাড়ানোর সঙ্গে সঙ্গে আমি ভর্তুকি ঘোষণা করেছি। পেট্রোলের দাম, বিদ্যুতের শুল্কে ভর্তুকি দেওয়ার প্রস্তাবও দিয়েছি। আমি প্রতিশ্রুতি দিচ্ছি যে আমি আমার জনগণের জন্য আরও বেশি অর্থ ব্যয় করব কারণ আমাদের সরকার করের মাধ্যমে আরও মূলধন সংগ্রহ করবো।’ 

প্রধানমন্ত্রী দুর্নীতির বিরুদ্ধে তার ধর্মযুদ্ধকে মহানবী (সা.)-এর শিক্ষার সঙ্গে যুক্ত করেছেন। ‘আমাদের নবীও আইনের আধিপত্যের জন্য জোর দিয়েছিলেন। আমি তাদের এনআরও দেই না কারণ আমার নবী ব্যাখ্যা করেছিলেন যে গরিবদের শাস্তি দিলে এবং ধনীদের ছাড় দিলে জাতি ধ্বংস হয়ে যায়’।

 

Image

‘গরিব দেশগুলো পিছিয়ে আছে কারণ সেখানকার আইন অপরাধে জড়িত ধনীদের ধরতে ব্যর্থ হয়। তারা চুরি ও লুটপাট করা অর্থ অফশোর অ্যাকাউন্টে স্থানান্তর করে। ছোট চোররা বড় চোরদের মতো দেশকে ধ্বংস করে না।" 

তিনি বিরোধীদের সমালোচনা করে বলেন, ‘এই তিন কট্টর'রা বছরের পর বছর ধরে দেশকে লুটপাট করছে। তারা ইমরান খানকে মোশাররফের মতো আত্মসমর্পণ করার জন্য এই সব নাটক করছে। তারা সরকারকে ব্ল্যাকমেইল করার চেষ্টা করছে। জেনারেল মোশাররফ তার সরকারকে বাঁচানোর চেষ্টা করেছেন এবং এই চোরদের এনআরও দিয়েছেন এবং এর ফলস্বরূপ পাকিস্তান ধ্বংসের মধ্যে।" 

তিনি আরো বলেন, ‘যাই হোক, আমার সরকার চলে গেলেও বা আমি প্রাণ হারাতে পারলেও আমি তাদের ক্ষমা করব না।’ আজকের সমাবেশের নাম আমর বিল মারুফ হওয়ার কারণ ব্যাখ্যা করেছেন প্রধানমন্ত্রী ইমরান। ‘আমর বিল মারুফের অর্থ হল যে একটি জাতি মন্দের বিরুদ্ধে জিহাদ করতে এবং ভালকে সমর্থন করতে বাধ্য। ব্রিটেনে, ইরাক যুদ্ধের সময় দুই মিলিয়ন মানুষ রাস্তায় নেমেছিল। এটি ছিল আমর বিল মারুফ এবং এটিই জীবন্ত জাতিগুলির চেহারা।

‘আমি আপনাদের এখানে ডেকেছি কারণ জনগণকে ঘুষ দেওয়ার চেষ্টা করা হচ্ছে। তারা আমাদের সরকারকে ক্ষমতাচ্যুত করার সিদ্ধান্ত নিয়েছে। আমি চ্যালেঞ্জ করছি যে আমাদের সাড়ে তিন বছরে আমাদের মতো কোনো সরকার পারফরম্যান্স করেনি।" প্রধানমন্ত্রী তার সরকারের গৃহীত নীতিগত সিদ্ধান্তের একটি সিরিজ তালিকাভুক্ত করেছেন যা তিনি বলেছিলেন যে দেশটি ব্যাপকভাবে উপকৃত হয়েছে এবং ভবিষ্যতেও তা অব্যাহত থাকবে।

"কোভিডের সময় বিশ্বকে বন্ধ করে দেয়া হয়। আমি আমার দেশ বন্ধ করিনি। এতে সমালোচনার মুখোমুখি হয়েছি। আমি গর্বের সাথে বলতে পারি যে পাকিস্তানের পদক্ষেপগুলি বিশ্ব দ্বারা স্বীকৃত হয়েছিল কারণ আমরা অর্থনীতিকে বাঁচাতে সাহায্য করেছি। "বিশ্বব্যাংক সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করেছে, যেখানে বলা হয়েছে পাকিস্তান এমন একটি দেশ যেখানে দারিদ্র্য ন্যূনতম। আমাদের বৃদ্ধির হার ছিল ৬ শতাংশের বেশি। এটি বিরোধী এবং বিশ্বকে হতবাক করেছে।

Image

"আমাদের রপ্তানি ঐতিহাসিক উচ্চতায় পৌঁছেছে। আমরা অভূতপূর্ব কর সংগ্রহ করেছি। আমরা বিদেশি পাকিস্তানিদের প্রণোদনা দিয়েছি এবং রেকর্ড রেমিটেন্স পেয়েছি। আমরা নির্মাণ খাতের জন্য একটি সহজ-ব্যবসায়িক মডেল তৈরি করেছি যা ৩০টি অন্যান্য সহযোগী শিল্পের বৃদ্ধির দিকে পরিচালিত করেছে।

"আমরা রেকর্ড ফসল দেখেছি। এটা ঘটেছে কারণ আমরা আমাদের কৃষকদের সুবিধা দিয়েছিলাম। আমরা তাদের রক্ষা করেছি। এখন পাকিস্তানের শিল্প দ্রুত বাড়ছে। টেক্সটাইল শিল্পগুলি শ্রমিক খুঁজে পেতে লড়াই করছে, কারণ সমস্ত শিল্প তাদের পূর্ণ ক্ষমতায় কাজ করছে”।

পিটিআই-এর টুইটার অ্যাকাউন্টে শেয়ার করা ফুটেজে দেখা গেছে প্রধানমন্ত্রী একটি হেলিকপ্টারে অনুষ্ঠানস্থলে পৌঁছেছিলেন।

 

সূত্র: ডন

 

শিল্পী সমিতির নির্বাচন: কে কত ভোট পেলেন?

ছবি: সংগৃহীত

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২৪-২৬ মেয়াদি নির্বাচনে সভাপতি পদে মিশা সওদাগর এবং সাধারণ সম্পাদক পদে জয়ী হয়েছেন মনোয়ার হোসেন ডিপজল।

শনিবার (২০ এপ্রিল) সকালে শিল্পী সমিতির নির্বাচনের ফল ঘোষণা করেছেন প্রধান নির্বাচন কমিশনার খোরশেদ আলম খসরু।

নির্বাচনে নির্বাচিত সভাপতি মিশা সওদাগর মোট ভোট পেয়েছেন ২৬৫টি। অন্যদিকে মাহমুদ কলি ১৭০ ভোট পেয়ে পরাজিত। অন্যদিকে সাধারণ সম্পাদক নির্বাচিত ডিপজল পেয়েছেন ২২৫ ভোট। ১৭ ভোট কম পেয়ে পরাজিত হয়েছেন নিপুণ আক্তার (২০৯)।

সহ-সভাপতি পদে ২৩১ ও ২৩৪ ভোট পেয়ে জয়ী হয়েছেন মাসুম পারভেজ রুবেল ও ডি এ তায়েব। এছাড়াও সহ-সাধারণ সম্পাদক আরমান ২৩৭, সাংগঠনিক সম্পাদক জয় চৌধুরী ২৫৫, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আলেকজান্ডার বো ২৯৬, দপ্তর ও প্রচার সম্পাদক জ্যাকি আলমগীর ২৪৫, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক মামনুন হাসান ইমন ২৩৫ এবং কোষাধ্যক্ষ পদপ্রার্থী কমল ২৩১ ভোট পেয়েছেন।

নির্বাচনী ফলাফল। ছবি: সংগৃহীত

কার্যনির্বাহী সদস্য পদে মিশা-ডিপজল পরিষদ থেকে নির্বাচিত হয়েছেন ৯ জন। তারা হলেন সুচরিতা (২২৮), রোজিনা (২৪৩), আলীরাজ (২৩৯), সুব্রত, দিলারা ইয়াসমিন (২১৮), শাহনূর (২৪৫), নানা শাহ (২১০), রত্না কবির (২৬৩) ও চুন্নু (২৪৮)। কলি-নিপুণ পরিষদ থেকে রিয়ানা পারভিন পলি (২২০) ও সনি রহমান (২৩০) নির্বাচিত।

প্রসঙ্গত, গতকাল শুক্রবার সকাল সাড়ে ৯টায় অভিনেতা ডা. এজাজের (অভিনেতা ও চিকিৎসক এজাজুল ইসলাম) ভোট প্রদানের মাধ্যমে শিল্পী সমিতির কার্যালয়ে ভোট গ্রহণ শুরু হয়। ভোট গ্রহণ শেষ হয় বিকেল ৫টায়।

উৎসবমুখর পরিবেশে ৪৭৫ জন শিল্পী ভোট দেন। এবারের নির্বাচনে মোট ভোটার ছিলেন ৫৭০ জন। ২১ সদস্য বিশিষ্ট কমিটি গঠনের এই নির্বাচনে ছয়জন স্বতন্ত্রসহ দুটি প্যানেল থেকে ৪৮ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সাবমেরিন ক্যাবলে ত্রুটি, সারাদেশে ইন্টারনেটে ধীরগতি

সাবমেরিন ক্যাবলে ত্রুটি। ছবি: সংগৃহীত

দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবলে (সিমিউই-৫) সরবরাহ বন্ধ হওয়ায় ইন্টারনেট সেবা ব্যাহত হচ্ছে। শুক্রবার রাত ১২টার পর থেকে কুয়াকাটায় স্থাপিত এই সাবমেরিন ক্যাবলে সমস্যার শুরু হয়েছে।

তবে শনিবার (২০ এপ্রিল) বিকেলের পর জানা যাবে কবে নাগাদ এই অবস্থা স্বাভাবিক হবে। রাষ্ট্রায়ত্ত ব্যান্ডউইথ সরবরাহকারী প্রতিষ্ঠান বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস পিএলসিও (বিএসসিপিএলসি) এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছে।

বিএসসিপিএলসি জানিয়েছে, সিঙ্গাপুরে ফাইবার ক্যাবল ‘ব্রেক’ করায় এই পরিস্থিতি তৈরি হয়েছে।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মির্জা কামাল আহমেদ গণমাধ্যমকে বলেন, ‘সিমিউই-৫ দিয়ে দেশে ১ হাজার ৬০০ জিবিপিএস ব্যান্ডউইথ সরবরাহ হয়। এর পুরোটাই এখন বন্ধ আছে। আমরা চেষ্টা করছি সিমিউই-৪ (প্রথম সাবমেরিন ক্যাবল) দিয়ে বিকল্প ব্যবস্থা করতে। সিঙ্গাপুরে ফাইবার ক্যাবল ব্রেক করায় বাংলাদেশের পাশাপাশি আরও কয়েকটি দেশে একই অবস্থা তৈরি হয়েছে। আজ শনিবার বিকালের মধ্যে জানা যাবে, এটা কবে নাগাদ স্বাভাবিক হবে।‘

দেশের মোট ব্যান্ডউইথ ব্যবহার হয় এখন ৫ হাজার জিবিপিএস। দুই সাবমেরিন ক্যাবলের বাইরে প্রায় ২ হাজার ৭০০ জিবিপিএস ব্যান্ডউইথ আন্তর্জাতিক টেরেস্ট্রিয়াল কেবল (আইটিসি) মাধ্যমে স্থল সীমান্ত দিয়ে ভারত থেকে আমদানি করা হয়। ২০২৫ সালের মধ্যে তৃতীয় সাবমেরিন ক্যাবল সিমিউই ৬ থেকে আরও ১৩ হাজার ২০০ জিবিপিএস ব্যান্ডউইথ যুক্ত হবে।

চাঁদপুরে চলন্ত লঞ্চে আগুন, আতঙ্কে নদীতে ঝাঁপ যাত্রীদের

চাঁদপুরে চলন্ত লঞ্চে আগুন। ছবি: সংগৃহীত

ভোলা থেকে ঢাকার উদ্দেশ্যে ছেড়ে আসা এমভি কর্ণফুলী-৩ লঞ্চের ইঞ্জিনরুমে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে আতঙ্কিত হয়ে যাত্রীদের অনেকে নদীতে ঝাঁপ দিয়েছেন। এ সময় হুড়োহুড়িতে ৭ যাত্রী আহত হয়েছেন।

শনিবার বেলা ১১টার দিকে চাঁদপুর নীলকমল চরের কাছাকাছি এ ঘটনা ঘটে। পরে তাদের উদ্ধারে কর্ণফুলী-১৪ লঞ্চ ছুটে যায়।

লঞ্চ ম্যানেজার মো. জসিম জানান, লঞ্চটি সকাল সাড়ে ৮টায় ৫শত যাত্রী নিয়ে ভোলার ইলিশাঘাট ছাড়ে। চাঁদপুর নীলকমল চরের কাছাকাছি লঞ্চের ইঞ্জিন কক্ষে আগুনের সূত্রপাত হয়। এতে যাত্রীদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে। যাত্রীদের অনেকে নদীতে ঝাঁপিয়ে পড়েন। পরে চরে যাত্রীদের নামানো হয়।

জেলা প্রশাসক আরিফুজ্জামান জানান, ইঞ্জিন কক্ষে আগুন লাগে। আগুন নিয়ন্ত্রণ ও যাত্রী উদ্ধারে লঞ্চ স্টাফদের পাশাপাশি কোস্টগার্ড ও নৌ পুলিশ কাজ শুরু করে। ওই রুটের অপর দুটি লঞ্চ এমভি সম্পদ ও এম়ভি কর্ণফুলী-১৪ যাত্রীদের নিরাপদে উদ্ধার করে। কোন প্রাণহানি ঘটেনি। তবে তাড়াহুড়োতে নামতে গিয়ে কিছু যাত্রী আহত হন।

সর্বশেষ সংবাদ

শিল্পী সমিতির নির্বাচন: কে কত ভোট পেলেন?
সাবমেরিন ক্যাবলে ত্রুটি, সারাদেশে ইন্টারনেটে ধীরগতি
চাঁদপুরে চলন্ত লঞ্চে আগুন, আতঙ্কে নদীতে ঝাঁপ যাত্রীদের
গরমে প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করার নির্দেশ
ফেসবুকে ভিডিও বার্তায় যা জানালেন বেনজীর আহমেদ
স্বামীর প্রশংসা করার দিন আজ
টাঙ্গাইলে বিয়ে করে হেলিকপ্টারে বউ আনলেন ছাত্রলীগ নেতা
চিন্তাও করিনি মাত্র ১৬ ভোটে হারবো: নিপুণ
সিরিয়ায় আইএসের হামলায় ২৮ সেনা নিহত
পাগলা মসজিদের দানবাক্সে এবার রেকর্ড ২৭ বস্তা টাকা, চলছে গণনা
চলচ্চিত্র শিল্পী সমিতির নেতৃত্বে মিশা-ডিপজল
২৪ ঘণ্টায় আরও ১৬ জনের করোনা শনাক্ত
বছরের সর্বোচ্চ তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা, হিট অ্যালার্ট জারি
জামায়াতের নতুন কর্মসূচি ঘোষণা
শহরে কৃষক লীগের প্রয়োজন আছে বলে মনে করি না: ওবায়দুল কাদের
রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেলের ৩ আরোহী নিহত
হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে কেনিয়ার সেনাপ্রধানসহ নিহত ১০
পালিয়ে আসা ২৮৫ সেনা সদস্যকে ২২ এপ্রিল ফেরত নেবে মিয়ানমার: পররাষ্ট্রমন্ত্রী
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: ভোটগ্রহণ শেষ, চলছে গণনা
সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি