গুজবের কোনো ভিত্তি নেই, ব্যাংকে পর্যাপ্ত টাকা আছে: এবিবি

২০ নভেম্বর ২০২২, ০৯:০৩ পিএম | আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২৩, ০৫:২১ এএম


গুজবের কোনো ভিত্তি নেই, ব্যাংকে পর্যাপ্ত টাকা আছে: এবিবি

এবিবি চেয়ারম্যান ও ব্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন বলেছেন, গ্রাহকদের নগদ টাকা তুলতে সমস্যার মুখোমুখি হতে হচ্ছে বলে গুজব ছড়ানো হচ্ছে।

সামাজিক যোগাযোগমাধ্যমের বরাত দিয়ে এসব নেতিবাচক খবর দেশ-বিদেশে বিভ্রান্তি ছড়িয়ে যাচ্ছে। বিদেশে প্রবাসীদের মধ্যেও এই গুজব ছড়ানো হচ্ছে, যাতে তারা বৈধ চ্যানেলে রেমিট্যান্স পাঠাতে অনুৎসাহিত হন। এগুলো খুবই দুঃখজনক। এই গুজব প্রচারকারীরা গ্রাহক, সমাজ ও দেশের ক্ষতি করছে।

ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এর এই নেতা বলেছেন ব্যাংকের গচ্ছিত আমানতের নিরাপত্তা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়ানো গুজবের কোনো ভিত্তি নেই। সবার অর্থই সুরক্ষিত আছে। রোববার (২০ নভেম্বর) এবিবির সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এবিবি চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন বলেছেন, ‘আমরা এবিবির পক্ষ থেকে বলতে চাই, এসব তথাকথিত তথ্যের কোনো ভিত্তি নেই এবং এগুলো অসত্য। বর্তমানে ব্যাংকগুলোতে পর্যাপ্ত অর্থ আছে। আমরা গ্রাহকদের আশ্বস্ত করতে চাই যে ব্যাংকগুলোতে তাদের অর্থ সম্পূর্ণ সুরক্ষিত আছে। এ নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই।’

এবিবির বিজ্ঞপ্তিতে কেন্দ্রীয় ব্যাংকের বিবৃতির কথা উল্লেখ করে আরও বলা হয়, ‘বর্তমানে ব্যাংকগুলোতে তারল্যের কোনো ঘাটতি নেই। উপরন্তু ১ লাখ ৬০ হাজার কোটি টাকাও বেশি অতিরিক্ত তারল্য আছে।

গত ৫০ বছরে কেন্দ্রীয় ব্যাংক কোনো ব্যাংককে ব্যর্থ হতে দিয়েছে এমন কোনো নজির নেই। বাংলাদেশ ব্যাংক বলেই দিয়েছে, কোনো ব্যাংকের কোনো অসুবিধা হলে তারা এগিয়ে আসবে। গ্রাহকদের গুজবে বিশ্বাস না করার জন্য অনুরোধ জানানো হয়েছে।’

জেডএ/এমএমএ/


বিভাগ : অর্থনীতি



তানজিন তিশার গাড়ি কে ট্রাকের ধাক্কা,আহত অভিনেত্রী

৩০ সেপ্টেম্বর ২০২৩, ১২:৪০ এএম | আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৩, ১১:২৬ এএম


তানজিন তিশার গাড়ি কে ট্রাকের ধাক্কা,আহত অভিনেত্রী

সড়ক দুর্ঘটনার কবলে পড়েছেন ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী তানজিন তিশা। গতকালবৃহস্পতিবার রাতে একটি ডাম্প ট্রাক অভিনেত্রীর গাড়িকে ধাক্কা দেয়। গাড়ির পেছনের অংশটি প্রায় দুমড়ে মুচড়ে গেছে। এ সময় তিশা গাড়িতেই অবস্থান করছিলেন। সামান্য আহত হয়েছেন তিনি।

তিশা জানান, ছোট কিছু ইনজুরিতে পড়লেও আপাতত ভালো আছেন। তবে সেই রাতটা কখনও ভুলবেন না তিনি!

 

শুক্রবার (২৯ সেপ্টেম্বর) বিকেলে দুর্ঘটনাকবলিত গাড়ির ছবি ফেসবুকে পোস্ট করেন তিশা। এ বিষয়ে তিনি বলেন, ‘গত রাতটি আমি ভুলতে পারব না। আমি সড়ক দুর্ঘটনার কবলে পড়েছিলাম। একটি ড্রাম ট্রাক আমার গাড়িটি দুমড়ে-মুচড়ে দিয়েছে। আমার এই গাড়ি খুব প্রিয়। কারণ কষ্টার্জিত অর্থ দিয়ে এটি কিনেছি। সুতরাং এই ক্ষতি মেনে নেওয়া আমার জন্য সহজ নয়।’

নিজের বিষয়ে তিশা বললেন, ‘আমি শরীরে কিছু আঘাত পেয়েছি। কিন্তু এখন ঠিক আছি। এজন্য আল্লাহর কাছে শুকরিয়া। যারা আমাকে ভালোবাসেন, আমার জন্য দোয়া করেন তাদের সবাইকে ধন্যবাদ।’


৭২ ঘণ্টা পার হয়ে গেছে, আপনারা সেমিফাইনালে পরাজিত : বিএনপিকে তথ্যমন্ত্রী

২৯ সেপ্টেম্বর ২০২৩, ০৫:৫০ পিএম | আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৩, ১১:২৫ এএম


৭২ ঘণ্টা পার হয়ে গেছে, আপনারা সেমিফাইনালে পরাজিত : বিএনপিকে তথ্যমন্ত্রী
বক্তব্য দিচ্ছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। ছবি সংগৃহিত

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক, তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে উদ্দেশ করে বলেছেন, আপনারা আগামী মাসে ফাইনাল খেলার ডাক দিয়েছেন, আমরা খেলতে চাই। আমি ফাইনাল খেলার কথা বাদ দিলাম, খালেদা জিয়াকে বিদেশ পাঠানোর জন্য ৪৮ ঘণ্টার আলটিমেটামের ৭২ ঘণ্টা পার হয়ে গেছে, সেমিফাইনালে আপনারা পরাজিত হয়ে গেছেন। সেমিফাইনালের পরে ফাইনাল খেলতে পারবেন কি না সেই শঙ্কা আছে। আপনারা আসুন আর না আসুন, দেশে যথাসময়ে নির্বাচন অনুষ্ঠিত হবে।

আজ শুক্রবার দুপুরে শেখ হাসিনার ৭৭তম জন্মদিন উদযাপনে কৃষক লীগের আলোচনা সভা ও দোয়া মাহফিলে তিনি এসব কথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, আগামীকাল বায়তুল মোকাররম দক্ষিণ গেটে কৃষক লীগ মহাসমাবেশের ডাক দিয়েছে। মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে অনুরোধ করব কালকের সমাবেশকে লক্ষ করার জন্য, আসেন এবং দেখেন, চাইলে আপনাকে বক্তৃতারও সুযোগ দেওয়া হবে।

তিনি বলেন, নির্বাচন নিয়ে অনেক ষড়যন্ত্র হচ্ছে, নির্বাচন ভণ্ডুল করার অনেক অপচেষ্টা হচ্ছে, নির্বাচন ভণ্ডুল করে ঘোলা পানিতে মাছ শিকার করার অপচেষ্টা হচ্ছে, যারা এই অপচেষ্টা চালাচ্ছে তারা ছাগলের তিন নম্বর বাচ্চা।

আলোচনাসভায় সভাপতিত্ব করেন কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী।


পাকিস্তানে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে বের হওয়া মিছিলে বিস্ফোরণে নিহত অর্ধশতাধিক

২৯ সেপ্টেম্বর ২০২৩, ০৩:৫০ পিএম | আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৩, ১১:২৩ এএম


পাকিস্তানে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে বের হওয়া মিছিলে বিস্ফোরণে নিহত অর্ধশতাধিক

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের মাস্তুং জেলায় একটি মসজিদের কাছে বিস্ফোরণে ৫২ জন নিহত হয়েছে। আহত হয়েছে ৫০ জনের বেশি। নিহতদের মধ্যে এক পুলিশ কর্মকর্তাও আছেন।

পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে আজ শুক্রবার মিছিলের প্রস্তুতি নেওয়ার সময় এ বিস্ফোরণ হয়। পুলিশের সন্দেহ এটি আত্মঘাতী বোমা হামলা ছিল।

মাস্তুং পুলিশের সহকারী কমিশনার আত্তাহুল মুনিম ডনকে হতাহতের সংখ্যা নিশ্চিত করেছেন। তিনি বলেন, আলফালাহ সড়কে মদিনা মসজিদের কাছে ঈদে মিলাদুন্নবীর মিছিলের প্রস্তুতি নেওয়ার সময় বিস্ফোরণটি হয়।

পুলিশের ডেপুটি সুপারিনটেনডেন্ট (ডিএসপি) গিশকোরি ঘটনাস্থলে উপস্থিত ছিলেন। তাঁর গাড়ির কাছেই বিস্ফোরণটি হয়েছে।

মাস্তুং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জাভেদ লেহরি বলেন, ‘এটি আত্মঘাতী বিস্ফোরণ। ডিএসপি গিশকোরির গাড়ির কাছে ওই আত্মঘাতী হামলাকারী বোমা বিস্ফোরণ করেন।’

বিস্ফোরণস্থলের বেশ কিছু ছবি এবং ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। এসব ছবিও ভিডিওতে দেখা গেছে, ঘটনাস্থলে বেশ কয়েকটি রক্তাক্ত দেহ মাটিতে পড়ে আছে। বেশ কিছু বিচ্ছিন্ন অঙ্গপ্রত্যঙ্গও পড়ে থাকতে দেখা গেছে। তবে ছবি এবং ভিডিওগুলোর সত্যতা যাচাই করা যায়নি।

 বেলুচিস্তানের অন্তর্বর্তীকালীন সরকারের তথ্যমন্ত্রী জান আচাকজাই বলেন, গুরুতর আহতদের কোয়েটার হাসপাতালে নেওয়া হয়েছে। সব হাসপাতালে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

আচাকজাই আরও বলেন, বিদেশিদের সমর্থন নিয়ে শত্রুপক্ষ বেলুচিস্তানে ধর্মীয় সহিষ্ণুতা ও শান্তি ক্ষুণ্ন করতে চায়। এ ধরনের বিস্ফোরণ মেনে নেওয়া যায় না। বিস্ফোরণে দায়ীদের গ্রেপ্তার করতে অন্তর্বর্তীকালীন সরকারের মুখ্যমন্ত্রী আলি মারদান দোমকি কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন বলেও উল্লেখ করেন তিনি।

এ মাসের শুরুতে একই জেলায় বিস্ফোরণে জামিয়াত উলেমা ই ইসলাম ফজলের নেতা হাফিজ হামদুল্লাহসহ ১১ জন আহত হন।

এর আগেও বেশ কয়েকবার এই জেলায় বোমা হামলা হয়েছে। এর মধ্যে ভয়াবহ হামলাটি হয় ২০১৮ সালের জুলাই মাসে। সে সময় ওই জেলায় ভয়াবহ আত্মঘাতী বোমা বিস্ফোরণে কমপক্ষে ১২৮ জন নিহত হন। আহত হন ২০০ জনের বেশি। নিহতদের মধ্যে রাজনীতিবিদ নওয়াবজাদা সিরাজ রাইসানি ছিলেন।

অনুসরণ করুন