শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০
Dhaka Prokash

খুচরায় এখনো কমেনি সয়াবিন তেলের দাম

কয়েক মাস থেকে সয়াবিন তেলে নৈরাজ্য চলতে থাকায় ব্যাপকভাবে হইচই পড়েছে দেশে। দফায় দফায় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই থেকে শুরু করে বাণিজ্যমন্ত্রণালয় এমনকি মন্ত্রিপরিষদেও ব্যাপকভাবে আলোচনা হয়েছে। এরপর উৎপাদন ও ভোক্তা পর্যায়ে জুন পর্যন্ত কমানো হয়েছে ভ্যাট। জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর থেকেও তীর, রূপপাঁদা, পুষ্টি, মেঘনা মিলে অভিযানও শুরু হয়েছে। এর প্রভাবে পাইকারি পর্যায়ে কিছুটা দাম কমতে শুরু করেছে। কিন্তু এখনো খুচরা পর্যায়ে তেমন প্রভাব পড়েনি। খুচরা পর্যায়ে ২ লিটার ৩৩৫ টাকা, ৫ লিটার তেল ৭৯৫ থেকে ৮০০ টাকায় কিনতে হচ্ছে ভোক্তাদের।

বুধবার (১৬ মার্চ) রাজধানীর বিভিন্ন স্থানে ঘুরে এবং সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে এমনই চিত্র পাওয়া গেছে।

সরেজমিনে গেলে বুধবার রাজধানীর বিভিন্ন বাজারের ব্যবসায়ীরা বলেন, যে দামে কেনা সেই দামেই বিক্রি করতে হচ্ছে সয়াবিন তেল। কারওয়ান বাজারের ইউসুফ জেনারেল স্টোরের ইউসুফ ঢাকাপ্রকাশকে বলেন, ৫ লিটার পুষ্টি ৭৯৫ টাকায় বিক্রি করা হচ্ছে। ৫ লিটার তীর ৭৯৫ টাকা, আর ২ লিটার ৩৩০ থেকে ৩৩৫ টাকা। অন্যান্য কোম্পানির তেলও নির্ধারিত দামে বিক্রি করা হচ্ছে। কোনো লাভ তেমন হচ্ছে না।

ভ্যাট কমার প্রভাবে কোনো দাম কমেছে কিনা? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সরকার দুই থেকে তিন দিন আগে কমিয়েছে ভ্যাট। এর প্রভাব এখনো পাবে না ভোক্তারা। কারণ মিলমালিকরা তো আর কম দামে এ মুহূর্তে আমাদের তেল দিচ্ছে না। পাইকারি বাজারে যে দামে কেনা বলা যায় সেই দামে খুচরা বিক্রি করা হচ্ছে। কারণ কোম্পানির লোক তো কম দামে দেয়নি। তারা কম দামে বিক্রি করলে আমরাও কম দামে বিক্রি করতে পারব। অন্যান্য খুচরা ব্যবসায়ীদেরও একই কথা। ভোক্তা পর্যায়ে এখনো সুযোগ আসছে না।

ভোজ্যতেলের দাম নিয়ে দেশে হই-চই পড়লে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন বলেছেন, ‘ভোজ্যতেলের দাম নিয়ন্ত্রণে ভ্যাট প্রত্যাহার করা উচিত। আর অসৎ ব্যবসায়ীদের সতর্ক করে মো. জসিম উদ্দিন বলেন, ‘উৎসবে বিশ্বে পণ্যের দাম কমানো হলে ভোক্তারা বেশি করে কিনেন। আর আমাদের দেশে চিত্র ভিন্ন। উৎসবে ব্যবসায়ীরা মজুদ করতে করতে দাম বাড়ায়। এফবিসিসিআই এর দায় নিবে না।’

আর জাতীয় ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক ও অতিরিক্ত সচিব এ এইচ এম সফিকুজ্জামান বলেছেন, ‘খোলা তেল ১৪৩ টাকা লিটার বিক্রি হচ্ছে। এর সঙ্গে বোতলের দাম ১৫ টাকা যোগ করে ১৫৮ টাকা লিটার বিক্রি করতে হবে। মিল মালিকরা বলছে তেল আছে, ব্যবসায়ীরা বলছে পাওয়া যাচ্ছে না। কিন্তু কোনো লাভ হবে না। মিলে মিলে অভিযান হবে। আগামী ২৪ মার্চের মধ্যে আগের সব এসও ক্লিয়ার করতে হবে।’

তারই অংশ বিশেষ ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক ও উপ-সচিব মনজুর মোহাম্মদ শাহরিয়ারের নেতৃত্বে মিলে শুরু হয়েছে অভিযান। মিলমালিকদের পক্ষ থেকে পর্যাপ্ত তেল সরবরাহ ও পাইকারি ব্যবসায়ীদের পক্ষ থেকে তেল না পাওয়া পাল্টাপাল্টি অভিযোগের পরিপ্রেক্ষিতে ভোক্তা অধিদপ্তর থেকে দেশের সব মিল অভিযানে গিয়ে উৎপাদন ও সরবরাহের বাস্তব চিত্র দেখতে বিভিন্ন মিলে অভিযান শুরু হয়েছে।

মনজুর মোহাম্মদ শাহরিয়ারের ঢাকাপ্রকাশকে বলেন, ‘অসাধু চক্রের কারসাজির পরিপ্রেক্ষিতে তেলের দাম হু হু করে বেড়ে যাচ্ছে। এ বিষয়ে আমরা তথ্য নিচ্ছি। অসাধুতা আশ্রয় নিলে কাউকে ছাড় দেওয়া হবে না। মিলে মিলে অভিযান পরিচালনা করা হচ্ছে। গত বৃহস্পতিবার তীর ও রুপচাঁদা মিলে অভিযান করা হয়েছে। এস আলম গ্রুপের মিলে অভিযান পরিচালনা করা হয়েছে। বুধবারও (১৬ মার্চ) মেঘনা গ্রুপের তেলমিলে অভিযান পরিচালনা করা হয়েছে। এ সময় গত তিন মাসের উৎপাদন ও সরবরাহ দেখা হয়েছে। তাতে দেখা গেছে জানুয়ারির চেয়ে ফেব্রুয়ারিতে সরবরাহ কমেছে। এমনকি ডিসেম্বর মাসের এসওতে এখনো তেল দেওয়া হয়নি।

মনজুর মোহাম্মদ শাহরিয়ার আরও বলেন, ‘নিয়মের ব্যত্যয় হয়েছে কিনা আরও কিছু পর্যালোচনা করে বলা যাবে। কারণ তারা তিন মাসের উৎপাদন ও সরবরাহের তথ্য দিয়েছে। তা পর্যালোচনা করা হচ্ছে। তারই অংশ বিশেষ এসব মিলে অভিযান পরিচালনা করা হচ্ছে। আগামীতেও বাকি মিলে অভিযান পরিচালনা করা হবে। এসব অভিযানের কারণে পাইকারি বাজারে তেলের দাম কমতে শুরু করেছে। মৌলভীবাজারে লিটারে দুই থেকে ৫ টাকা কমেছে। খুচরা বাজারেও কমবে।’

এদিকে তেলের দাম প্রতিনিয়ত বাড়তে থাকায় সোমবার (১৪ মার্চ) মন্ত্রিসভা বৈঠক শেষে মন্ত্রিসভা সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ভ্যাট কমানো কথা জানিয়েছেন। তারপরই জাতীয় রাজস্ব বোড থেকে এসআরও জারি করে সমুদয় মূল্য সংযোজন কর (ভ্যাট) হতে অব্যাহতি প্রদান করা হয়েছে। উৎপাদন পর্যায়ে ভ্যাট ১৫ শতাংশ কমানো হয়েছে। মঙ্গলবারও উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ থেকে ভ্যাট তুলে নিয়েছে ১০ শতাংশ।

দাম কমার ব্যাপারে জানতে চাইলে বাংলাদেশ পাইকারি ভোজ্যতেল ব্যবসায়ী সমিতির সভাপতি গোলাম মাওলা ঢাকাপ্রকাশকে বলেন, ‘ মিলে অভিযানের কারণে বাজারে কমতে শুরু করেছে তেলের দাম। বুধবার সরকারে চেয়ে নির্ধারিত মূল্যের চেয়ে কম দামে ১৪১ দশমিক ৫০ টাকা লিটার বিক্রি করা হয়েছে সেলস অর্ডার (এসও)। এটা ডিলাররা কিনে মিলে তেল নিতে পারবে। সরকার নির্ধারণ করেছে ১৪৩ টাকা লিটার।’

ভ্যাটের প্রভাবের ব্যাপারে তিনি বলেন, ‘খুচরা বাজারে কি বলতে পারব না, তবে পাইকারি বাজারে কমেছে খোলা তেলের দাম। এটা ভালো প্রভাব বলা যায়। আর কতো কমবে? কারণ বিশ্ববাজারে বাড়তি দাম। মিলমালিকদের বেশি চিপলে অনেকে এই ব্যবসা ছেড়ে দিতে পারে। তখন হিতের বিপরীত হতে পারে।’

 

 

জেডএ/

 

 

 

আজকের ইফতারের সময় (ঢাকা)

0

ঘণ্টা

0

মিনিট

0

সেকেন্ড

রাতেই ঢাকাসহ ৯ জেলায় ৬০ কিমি বেগে ঝড়ো হাওয়াসহ বৃষ্টির আশঙ্কা

ফাইল ছবি

দেশের ৯টি জেলার ওপর দিয়ে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

শুক্রবার (২৯ মার্চ) বিকেল সাড়ে ৩টা থেকে রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছেন, এই সময়ের মধ্যে ঢাকা, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং সিলেট অঞ্চল সমূহের উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে, আবহাওয়া অধিদপ্তরের ৭২ ঘণ্টার (৩ দিন) সর্বশেষ পূর্বাভাসে জানানো হয়েছে, আগামী তিন দিনেও দেশের বেশকিছু অঞ্চলে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে এই সময়ে তাপমাত্রা আরও বাড়তে পারে। এছাড়া আগামী ৫ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

আগামীকাল শনিবার (৩০ মার্চ) সকাল ৯টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে এই সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

পরদিন রোববার (৩১ মার্চ) একই সময় পর্যন্ত রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে এই সময়েও সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

অন্যদিকে, আগামী সোমবার (১ এপ্রিল) সকাল ৯টা পর্যন্ত ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তবে দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। পাশাপাশি এই সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। এছাড়া আগামী ৫ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে বলেও পূর্বাভাস দেয়া হয়েছে।

রাস্তা থেকে ৩০০ ফুট খাদে পড়ল গাড়ি, নিহত ১০

ছবি: সংগৃহীত

শ্রীনগর-জম্মু মহাসড়কে যাত্রীবাহী একটি যান খাদে পড়ে ১০ জন নিহত হয়েছেন। শুক্রবার (২৯ মার্চ) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, রাত দেড়টার দিকে দুর্ঘটনাটি ঘটে এবং গাড়িটি রামবান জেলার ‘ব্যাটারি চেশমা’ নামক স্থানে ৩০০ ফুট একটি খাদে পড়ে যায়।

হতাহতরা অভিবাসী শ্রমিক এবং তারা শ্রীনগরে যাচ্ছিলেন বলে উল্লেখ করা হয়েছে এনডিটিভির প্রতিবেদনে। প্রবল বৃষ্টির মধ্যে, মৃতদেহ উদ্ধারের জন্য রাজ্যের দুর্যোগ ব্যবস্থাপনা কর্মীরা এবং পুলিশ অভিযান শুরু করেছে বলে জানা গেছে।

হতাহতের এ ঘটনায় শোক প্রকাশ করেছেন লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা। নিহতদের পরিবারকে সব ধরনের সহায়তা দেয়া হবে বলে জানিয়েছেন তিনি।

এক্সে দেয়া এক পোস্টে তিনি লিখেছেন, রামবনে দুর্ভাগ্যজনক সড়ক দুর্ঘটনার খবরে আমি গভীরভাবে মর্মাহত, যাতে মূল্যবান প্রাণ হারিয়েছে। শোকাহত পরিবারের প্রতি আমার আন্তরিক সমবেদনা। আমি জেলা প্রশাসক ও ডিভি কম-কে নির্দেশ জারি করেছি, নিয়ম অনুসারে ক্ষতিগ্রস্তদের আত্মীয়দের সব ধরনের সহায়তা প্রদানের জন্য।

এদিকে, দক্ষিণ আফ্রিকায় যাত্রীবাহী একটি বাস সেতু থেকে প্রায় ৫০ মিটার (১৬৫ ফুট) নিচে খাদে পড়ে অন্তত ৪৫ জন নিহত হয়েছেন। এ ঘটনায় গুরুতর আহত অবস্থায় ৮ বছর বয়সী এক শিশুকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। খবর বিবিসি’র।

স্থানীয় সময় বৃহস্পতিবার (২৮ মার্চ) দেশটির উত্তর-পূর্বাঞ্চলের লিম্পোপো রাজ্যে ভয়াবহ এ দুর্ঘটনা ঘটে। দেশটির পরিবহন মন্ত্রণালয় জানিয়েছে, চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে বাসটি রেলিংয়ে ধাক্কা খেয়ে সেতুর ওপর দিয়ে নিচে পড়ে যায়। এরপর মাটিতে পড়ে বাসটিতে আগুন ধরে যায়।

চট্টগ্রামে জুতা কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ১২ ইউনিট

চট্টগ্রামে পোশাক কারখানায় আগুন। ছবি: সংগৃহীত

চট্টগ্রামের বায়োজিদের একটি জুতা কারখানায় আগুন লেগেছে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট।

শুক্রবার (২৯ মার্চ) দুপুরে টেক্সটাইল মোড়ের ‘রং দা ইন্টারন্যাশনাল’ নামের ওই কারখানায় আগুনের সূত্রপাত হয়।

ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুম বিষয়টি নিশ্চিত করেছে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স চট্টগ্রামের মো. আব্দুর রাজ্জাক জানান, বিকেল ৪টা ১৫ মিনিটে বায়েজিদের একটি জুতার কারখানায় আগুনের সংবাদ পাই। এর ১৫ মিনিটের মধ্যে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে ফায়ার সার্ভিস। শুরুতে চারটি ইউনিট কাজ শুরু করলেও এখন ১২টি ইউনিট কাজ করছে।

প্রাথমিকভাবে আগুনের কারণ ও ক্ষয়ক্ষতি সম্পর্কে কিছুই জানাতে পারেননি এ ফায়ার কর্মকর্তা।

সর্বশেষ সংবাদ

রাতেই ঢাকাসহ ৯ জেলায় ৬০ কিমি বেগে ঝড়ো হাওয়াসহ বৃষ্টির আশঙ্কা
রাস্তা থেকে ৩০০ ফুট খাদে পড়ল গাড়ি, নিহত ১০
চট্টগ্রামে জুতা কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ১২ ইউনিট
সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি যুবক নিহত
বিএনপি ইফতার পার্টি করে মিথ্যাচার চালাচ্ছে: ওবায়দুল কাদের
বঙ্গবন্ধু সেতু মহাসড়কে লরি-কাভার্ডভ্যানের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১
সন্তানের মুখ দেখার আগেই ট্রাকচাপায় প্রাণ গেল বাবার
আগুনে পুড়লো ‘ভূঞাপুর থানা’ মার্কেটের ৪ দোকান
পছন্দের শীর্ষে ভারতীয় নায়ক-নায়িকাদের নামে দেশে তৈরি পোশাক
‘জিম্মি নাবিকদের মুক্তিপণের বিষয়ে এখনো কথা হয়নি’
প্রাথমিকের শেষ ধাপের পরীক্ষা আজ
সেতু থেকে খাদে পড়ে ৪৫ বাসযাত্রী নিহত, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু
স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি স্থগিত
ফিলিস্তিনি নারীদের অন্তর্বাস নিয়ে অশ্লীল খেলায় মেতেছে ইসরায়েলি সেনারা
যত জঙ্গি গ্রেপ্তার করেছি, একজনও মাদরাসার ছাত্র নন : স্বরাষ্ট্রমন্ত্রী
ইউক্রেন যুদ্ধে রাশিয়ার বিরোধিতা করায় সাংবাদিকের কারাদণ্ড
বাতিঘরের শ্যুটিংয়ে হিমাচলে শিরোনামহীন ব্যান্ড
যৌনস্বাস্থ্য ভালো রাখতে প্রতিদিন খাদ্যতালিকায় রাখুন এ সব
গাজায় নিহত আরও অর্ধশতাধিক ফিলিস্তিনি
৮ এপ্রিলের ট্রেনের টিকিট বিক্রি শুরু আজ