শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

ইউনিলিভার, সিটি গ্রুপসহ ৮ প্রতিষ্ঠানের বিরুদ্ধে ১১ মামলা

ইউনিলিভার, সিটি গ্রুপসহ আট প্রতিষ্ঠানের বিরুদ্ধে ১১ মামলা করেছে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন।

দেশের চাল, ডাল, সাবান, ডিটারজেন্টসহ নিত্যপণ্যের বাজারে অস্থিরতা সৃষ্টি করায় ইউনিলিভার, সিটি গ্রুপসহ প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে এ মামলা করা হয়েছে।

অন্য প্রতিষ্ঠানগুলো হলো-রশিদ অ্যাগ্রো ফুড প্রডাক্ট লিমিটেড, বেলকন গ্রুপ লিমিটেড, বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেড, প্যারাগন পোল্ট্রি লিমিটেড, তেজগাঁও ডিম ব্যবসায়ী আড়ৎদার বহুসুখী সমবায় সমিতি, কাজী ফার্মস গ্রুপ।    

ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকের বিরুদ্ধে, সিটি গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ এর ব্যবস্থাপনা পরিচালক, রশিদ অ্যাগ্রো ফুড প্রডাক্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক, বেলকন গ্রুপ লিমিটেড, বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক, প্যারাগন পোল্ট্রি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক, তেজগাঁও ডিম ব্যবসায়ী আড়ৎদার বহুসুখী সমবায় সমিতির সভাপতি মো. আমানত উল্লাহ, কাজী ফার্মস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালকের বিরুদ্ধে পৃথক পৃথক ধারায় এ মামলা করে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন।

আরও পড়ুন:পকেট কাটছে ইউনিলিভার, ভোক্তা অধিদপ্তরে তলব

এসব মামলার শুনানি বিভিন্ন দিনে ধার্য করা হয়েছে।

এ বিষয়ে চাইলে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারমান মো. মফিজুল ইসলাম ঢাকাপ্রকাশ-কে বলেন, দেশে কিছু প্রতিষ্ঠান চাল, আটা-ময়দা, ডিম, মুরগি, সাবান, সুগন্ধী সাবান, গুঁড়া সাবানের মূল্যবৃদ্ধি করেছে অস্বাভাবিকভাবে। কৃত্রিম সংকট সৃষ্টির ফলে বাজারে অস্থিরতা সৃষ্টি হয়েছে। আমাদের অনুসন্ধানে তা ধরা পড়েছে। এ জন্য বিভিন্ন ধারায় আটটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে এসব মামলা করা হয়েছে। তাদের মধ্যে কাজী ফার্মস গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর কাজী জাহেদুল হাসানকে শুনানির জন্য আগামী ২৬ সেপ্টেম্বর ডাকা হয়েছে। বাকি সাতটি প্রতিষ্ঠানকে ২৭ সেপ্টেম্বর শুনানির জন্য ডাকা হয়েছে।

অপর এক প্রশ্নের জবাবে সাবেক এই সিনিয়র বাণিজ্যসচিব বলেন, ‘বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের আইনে যা আছে সেভাবে কাজ করা হচ্ছে। এই আইনের ১৫ ধারায় তাদের বিরুদ্ধে পৃথক পৃথক ধারায় মামলা করা হয়েছে। শুনানিতে দোষী সাবস্ত হলে শান্তি পেতে হবে। তা হবে বার্ষিক টার্নওভারের এক থেকে ১৫ শতাংশ জরিমানা। এটা প্রশাসনিক শাস্তি। শারীরিক কোনো শাস্তির বিধান নেই প্রতিযোগিতা কমিশনে।

আরও পড়ুন: ঢাকাপ্রকাশ-কে মামলার হুমকি ইউনিলিভারের

বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন সূত্র জানায়, টয়লেট্রিজ বা সাবান, সুগন্ধী সাবান ও গুঁড়া সাবানের অস্বাভাবিক মূল্য বৃদ্ধি করার অভিযোগে ঢাকার ১৮৮/বি, বীর উত্তম মীর শাখাওয়াত সড়কের ১৮৭ শান্তা ফোরামের ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকের বিরুদ্ধে ৫২/২০২২ মামলা করা হয়েছে।

এ ছাড়া, চালের দাম বৃদ্ধির জন্য ২৪/২০২২ ও আট-ময়দার দাম বেশি দামে বিক্রির অভিযোগে ৩৮/২০২২ নং মামলা করা হয়েছে সিটি গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালকের বিরুদ্ধে।

আর আহমেদ কাজী টাওয়ার হাউজ নং ৩৫, রোড নং ২ ধানমন্ডি, ঢাকা এর কাজী ফার্মস গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর কাজী জাহেদুল হাসানের বিরুদ্ধে ডিমের দাম বেশি রাখার অভিযোগে ৪১/২০২২ এবং মুরগির দাম বেশি রাখার জন্য ৪৫/২০২২ নং মামলা করা হয়েছে।

অপরদিকে, বাজারে চালের দাম বেশি রাখায় রশিদ অ্যাগ্রো ফুড প্রডাক্ট লিমিটেডের স্বত্বাধিকারী মো. আব্দুর রশিদের বিরুদ্ধে ১৩/২০২২ নং মামলা করা হয়েছে। এ ছাড়া, চালের দাম বেশি রাখায় নওগাঁর বেলকন গ্রুপ প্রাইভেট লিমিটেডের স্বত্বাধিকারী মো. বেলাল হোসেনের বিরুদ্ধে ১৪/২০২২ নং মামলা করা হয়েছে। একই অভিযোগে ল্যান্ডভিউ কমার্সিয়াল সেন্টার, গুলশান-২ এর বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকের বিরুদ্ধেও ২৫/২০২২ নং মামলা করা হয়েছে।

এ ছাড়া, ডিমের দাম বেশি রাখার অভিযোগে ৪৩/২০২২ এবং মুরগির দাম বেশি রাখার অভিযোগে প্যারাগন পোল্ট্রি লিমিটেডের বিরুদ্ধে ৪৯/২০২২ নং মামলা করেছে প্রতিযোগিতা কমিশন। আর তেজগাঁওয়ের ২৭ স্টেশন রোডের ডিম ব্যবসায়ী আড়ৎদার বহুমুখী সমবায় সমিতির সভাপতি মো. আমানত উল্লাহর বিরুদ্ধেও বেশি দামে বিক্রি করার অভিযোগে ৪৩/২০২২ নং মামলা করা হয়েছে।

আরও পড়ুন: ইউনিলিভার বাধ্য হয়ে মূল্যবৃদ্ধি করেছে: সিএফও

জেডএ/এমএমএ/

৫ ওভারেই ১০০ রান, পাওয়ার প্লেতে রেকর্ড গড়ল হায়দরাবাদ

৬ ওভারে ১২৫ রানের উদ্বোধনী জুটি গড়েন ট্রাভিস হেড ও অভিষেক শর্মা। ছবি: সংগৃহীত

২০১৭ সালের আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে প্রথম ৬ ওভারে ১০৫ রান করেছিল কলকাতা নাইট রাইডার্স। পাওয়ার প্লেতে এটিই ছিল আইপিএল রেকর্ড। সাত বছর পর আজ সেই রেকর্ড তো বটেই স্বীকৃত টি–টোয়েন্টির পাওয়ার প্লেতে রান তোলার রেকর্ড ভেঙে দিল সানরাইজার্স হায়দরাবাদ।

শনিবার (২০ এপ্রিল) দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে পাওয়ার প্লেতে বিনা উইকেটে ৬ ওভারে ১২৫ রান তুলেছে হায়দরাবাদ। আইপিএল ইতিহাসেরই দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়ল ড্যানিয়েল ভেট্টরির দল।

৬ ওভারে ১২৫ রানের উদ্বোধনী জুটি গড়েন ট্রাভিস হেড ও অভিষেক শর্মা। ছবি: সংগৃহীত

দিল্লি ক্যাপিটালসের ঘরের মাঠ অরুণ জেটলিতে ট্রাভিস হেড এবং অভিষেক শর্মা ৫ ওভারেই স্পর্ষ করলেন শত রানের মাইলফলক। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৬ ওভারে তাদের সংগ্রহ ১২৫ রান। যা আইপিএল ছাপিয়ে সবরকমের টি-টোয়েন্টিতেই পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোরের রেকর্ড। হেড অপরাজিত আছেন ২৬ বলে ৮৪ রানে। অপরপ্রান্তে থাকা অভিষেক শর্মা ১০ বলে করেছেন ৪০ রান।

দিল্লির বিপক্ষে খেলতে নেমে ইনিংসের প্রথম ওভার থেকেই চড়াও হয়েছেন হায়দরাবাদের দুই ওপেনার। শুরুর ৬ ওভারে ডত বল ছিল মোটে ৫টি। বিপরীতে দুই ব্যাটার মিলে ৪ মেরেছেন ১৩টি। আর ছয়ের মার ছিল ১১টি। আর ৭ রান এসেছে সিঙ্গেলস থেকে।

তীব্র দাবদাহ: আরো ৭ দিন বন্ধ থাকছে ঢাবি অধিভুক্ত সাত কলেজ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাত কলেজ। ছবি: সংগৃহীত

দাবদাহের কারণে পাঁচ দিন বন্ধ থাকছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাত কলেজ। সাপ্তাহিক দুইদিন শুক্র ও শনিবার সবমিলিয়ে সাত দিনের মত বন্ধ থাকছে ঢাবি অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজ।

শনিবার (২০ এপ্রিল) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সারাদেশে চলমান তাপদাহ ও আবহাওয়া দফতরের সতর্কতা জারির পরিপ্রেক্ষিতে মাউশি অধিদফতরের আওতাধীন সব সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান পূর্বনির্ধারিত ছুটি শেষে ২১/৪/২০২৪ তারিখে খোলার পরিবর্তে আগামী ২৮/৪/২০২৪ তারিখে যথারীতি খুলবে।

সাত কলেজের সমন্বয়ক ও ঢাকা কলেজ অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, মাউশির দেওয়া নিদেশনা অনুযায়ী সাত কলেজও ৭ দিন বন্ধ থাকছে। রোববার থেকে আবার যথারীতি ক্লাস চলবে। সাধারণ এসব নোটিশে শুধু দাফতরিক কাজ বন্ধের বিষয়ে বলা হয় না, তাই সেটি চলমান থাকবে শুধু শ্রেণি কার্যক্রম বন্ধ থাকে।

ক্যামেরার জন্য বন্ধুর হাতে বন্ধু খুন, সেপটিক ট্যাংক থেকে লাশ উদ্ধার

নিহত জাকারিয়া আলম সম্রাট। ছবি: ঢাকাপ্রকাশ

গাইবান্ধার সাঘাটা উপজেলায় জাকারিয়া আলম সম্রাট (১৭) নামের এক কিশোরের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। এ ঘটনায় নিহতের সহপাঠী এক কিশোরকে আটক করেছে পুলিশ।

শুক্রবার (১৯ এপ্রিল) রাত ১টার দিকে উপজেলার পশ্চিম বাটি গ্রামের মিলন হাজারীর বাড়ির সেপটিক ট্যাংক থেকে ওই কিশোরের মরদেহ উদ্ধার করা হয়। নিহত জাকারিয়া আলম সম্রাট উপজেলার মুক্তিনগর ইউনিয়নের শ্যামপুর গ্রামের আফজল হোসেনের ছেলে। সে স্থানীয় কাজী আজহার আলী মডেল উচ্চ বিদ্যালয়ের এবার এসএসসি পরীক্ষা দিয়েছিল। আটক ওই কিশোরও এসএসসি পরীক্ষা দিয়েছে।

স্থানীয়রা জানান, নিহত জাকারিয়া আলম সম্রাটের কাছ থেকে একই উপজেলার পশ্চিম বাটি গ্রামের মিলন হাজারীর ছেলে রিফাত হোসেন কয়েকদিন আগে একটি ক্যামেরা ভাড়া নেয়। এরপর সম্রাটকে না জানিয়ে রিফাত হোসেন ক্যামেরাটি অন্য এক ব্যক্তির কাছে বিক্রি করে। গত বুধবার রাতে সম্রাট তার ক্যামেরা ফেরত ও ভাড়ার টাকা চান। পরে গত বৃহস্পতিবার রাতে রিফাত হোসেন তার বাড়িতে ক্যামেরা ফেরত দিবে বলে সম্রাটকে ডেকে নেয়। এক পর্যায়ে রিফাত ও তার সহযোগীরা সম্রাটকে হত্যা করে। পরে বাড়ির সেপটিক ট্যাংকে সম্রাটের লাশ রেখে দেয়।

এদিকে, সম্রাট বাড়িতে না ফেরায় তার স্বজনরা সাঘাটা থানায় একটি নিখোঁজ সাধারণ ডায়েরি (জিডি) করেন। জিডির পর পুলিশ গতকাল রাতে জিজ্ঞাসাবাদের জন্য সম্রাটের বন্ধু রিফাত হোসেনকে আটক করে থানায় নেয়। এক পর্যায়ে রিফাত হোসেন তার বন্ধু সম্রাটকে হত্যার কথা স্বীকার করে। পরে তার দেওয়া তথ্যমতে পুলিশ রিফাতের বাড়ির পাশে সেপটিক ট্যাংক থেকে সম্রাটের লাশ উদ্ধার করে।

সাঘাটা থানার ওসি মমতাজুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য গাইবান্ধা জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে। এ ঘটনায় অভিযুক্ত রিফাত হোসেন নামের এক কিশোরকে আটক করা হয়েছে। নিহত জাকারিয়ার মা মিনি বেগম বাদী হয়ে দুপুরে সাঘাটা থানায় হত্যা মামলা করেছেন। মামলায় জাকারিয়ার বন্ধু রিফাত হোসেনকে প্রধান আসামি ও ২/৩ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে।

সর্বশেষ সংবাদ

৫ ওভারেই ১০০ রান, পাওয়ার প্লেতে রেকর্ড গড়ল হায়দরাবাদ
তীব্র দাবদাহ: আরো ৭ দিন বন্ধ থাকছে ঢাবি অধিভুক্ত সাত কলেজ
ক্যামেরার জন্য বন্ধুর হাতে বন্ধু খুন, সেপটিক ট্যাংক থেকে লাশ উদ্ধার
ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিল বার্বাডোস
পাবনায় চা পানের সময় ‘হিটস্ট্রোকে’ একজনের মৃত্যু
মানুষ কি হাঁস-মুরগির মতো সাপের ডিমও খেতে পারে?
হাত-পা বেঁধে স্বামীর গোপনাঙ্গ কেটে গৃহবধূর আত্মহত্যা
একাত্তরের শরণার্থীদের স্মরণে নওগাঁয় প্রতীকী পদযাত্রা ‘রোড টু বালুরঘাট’
অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী
স্বর্ণের দাম কমলো
উপজেলা নির্বাচন: আওয়ামী লীগের সম্মেলন ও কমিটি গঠন বন্ধ ঘোষণা
তীব্র গরম, চুয়াডাঙ্গায় হিটস্ট্রোকে যুবকের মৃত্যু
প্রেমিকাকে জীবনসঙ্গী করে পেতে পাগলা মসজিদের দানবাক্সে চিঠি
হাসপাতালে ভর্তি বিএনপি নেতা আউয়াল মিন্টু
শ্যালক রুবেলকে প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ দিলেন প্রতিমন্ত্রী পলক
তীব্র তাপপ্রবাহ: সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠানে ৭ দিনের ছুটি ঘোষণা
এক গরুর দাম কোটি টাকা, কারণ ‘বংশমর্যাদা’
ঈদযাত্রার ১৫ দিনে সড়কে ঝরেছে ৪০৭ প্রাণ
শিল্পী সমিতির নির্বাচন: কে কত ভোট পেলেন?
সাবমেরিন ক্যাবলে ত্রুটি, সারাদেশে ইন্টারনেটে ধীরগতি