পামওয়েল ও চিনির খুচরা মূল্য বেঁধে দিল সরকার

২২ সেপ্টেম্বর ২০২২, ০৬:০০ পিএম | আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২২, ১০:৫২ পিএম


পামওয়েল ও চিনির খুচরা মূল্য বেঁধে দিল সরকার

পামওয়েল ও চিনির মূল্য নির্ধারণ করে দিয়েছে সরকার। আগামী ২৫ সেপ্টেম্বর থেকে নির্ধারিত মূল্যে পাওয়া যাবে এই দুই নিত্যপণ্য।

বৃহস্পতিবার (২২ সেপ্টম্বর) বাণিজ্য মন্ত্রণালয় মূল্য নির্ধারণ করে আদেশ জারি করেছে।

এর আগে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি প্রায় তিন সপ্তাহ পূর্বে জানিয়েছিলেন, সরকার নয়টি নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য নির্ধারণ করে দেবে। তার ওই ঘোষণার প্রায় ২০-২২ দিন পর মাত্র দুটি পণ্যের মূল্য নির্ধারণ করে এই নির্দেশনা জারি করল মন্ত্রণালয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশনায় বলা হয়, আগামী ২৫ সেপ্টেম্বর থেকে প্রতি লিটার পামওয়েল মিলগেটে বিক্রি হবে ১২৮ টাকা,পরিবেশক পর্যায়ে মূল্য হবে ১৩০ টাকা এবং ক্রেতাদের কাছে বিক্রির খুচরা মূল্য হচ্ছে ১৩৩ টাকা।

একইভাবে প্রতি কেজি পরিশোধিত খোলা চিনি মিলিগেটে বিক্রিয় মূল্য ৭৯ টাকা, পরিবেশক পর্যায়ে ৮১ টাকা এবং খুচরা বিক্রিয় মূল্য ৮৪ টাকা।

পরিশোধিত প্যাকেটজাত প্রতি কেজি চিনি বিক্রি হবে মিলগেটে ৮২ টাকা, পরিবেশক পর্যায়ে ৮৪ টাকা এবং খুচরা পর্যায়ে ৮৯ টাকা বিক্রি করতে হবে।

বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব খন্দকার নূরুল হক স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়, সরকার বাংলাদেশ ট্রেড এন্ড ট্যারিফ কমিশনের সুপারিশ অনুযায়ি দি কন্ট্রোল অভ এসেনশিয়াল কমোডিটিস অ্যাক্ট ১৯৫৬ এর ধারা ৩ (২) (বি) এর প্রদত্ত ক্ষমতাবলে এই দুই পণ্যের মিলগেট, পরিবেশক ও সর্বোচ্চ খুচরা মূল্য নির্ধারণ করে দিয়েছে।

এনএইচবি/এমএমএ/


বিভাগ : অর্থনীতি