মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

পশ্চিমা মিডিয়ার ‘প্রোপাগান্ডা’ রুখতে সামরিক অভিযানের ব্যাখ্যা দিলো রাশিয়া

ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযানের সংবাদ পরিবেশনে পশ্চিমা মিডিয়া প্রোপাগান্ডা চালাচ্ছে। সেই সংবাদই বাংলাদেশের অনেক মিডিয়ায় প্রচারিত হচ্ছে। ফলে বাংলাদেশের পাঠকের কাছে ভুল বার্তা পৌছাচ্ছে। একারণে বাংলাদেশি পাঠকদের উদ্দেশে ঢাকায় রাশিয়া দূতাবাস এক বার্তা দিয়েছে।

রবিবার (১৩ মার্চ) বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্টিটাস্কি স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এক্ষেত্রে ইউক্রেনে রুশ অভিযান নিয়ে রাশিয়াবিরোধী মনোভাব গড়ে উঠছে মানুষের মধ্যে। এক্ষেত্রে অভিযানের কারণ ব্যাখ্যা করা খুবই জরুরি হয়ে পড়েছে বলে মনে করে রুশ দূতাবাস।

ইউক্রেনে সামরিক অভিযানের কারণ হিসেবে রুশ দূতাবাসের ব্যাখ্যায় যা বলা হয়েছে, ৪ টি উদ্দেশে এই বিশেষ সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। এগুলো হলো-

১. ইউক্রেনে বসবাসরত রুশভাষী বেসামরিক নাগরিকদের রক্ষা করা। এসব রুশভাষী গত আট বছর ধরে ইউক্রেন সরকারের নিপীড়নের শিকার।

২. নব্য ফ্যাসিবাদ নির্মূল করা।

৩. ইউক্রেনে পারমাণবিক অস্ত্রের বিস্তার রোধ করা এবং

৪. ইউক্রেনে ন্যাটোর সামরিক ঘাঁটি স্থাপন বন্ধ করা।

 

এক্ষেত্রে রাশিয়া ৫টি করণীয় উল্লেখ করেছে সংবাদ বিজ্ঞপ্তিতে। এগুলো হলো-

 

১.ইউক্রেনকে নিরস্ত্রীকরণ করা এবং এবং নাৎসি মতাদর্শ থেকে মুক্ত করা।

২. ইউক্রেনে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা নব্য ফ্যাসিবাদের অবসান ঘটানো।

৩. রাশিয়া সীমান্তে সামরিক হুমকি দূর করা।

৪. শান্তিপূর্ণ সহাবস্থানের জন্য হুমকিস্বরূপ ইউক্রেনের আগ্রাসী সত্ত্বাকে নিরস্ত্র করা।

৫. রাশিয়ার আদালতে আইনি প্রক্রিয়ার মাধ্যমে ইউক্রেনের বেসামরিক মানুষ ও রাশিয়ার নাগরিকদের বিরুদ্ধে অপরাধ করেছে এমন ব্যক্তিদের চিহ্নিত করা এবং শাস্তি দেওয়া।

৬. রাশিয়ার পার্লামেন্টের অনুমতি নিয়ে জাতিসংঘের সনদের অনুচ্ছেদ ৫১ (অধ্যায় ৭ ) অনুসারে এবং দোনেতস্ক ও লোহেনস্ক গণপ্রজাতন্ত্রের সঙ্গে বন্ধুত্ব ও পারস্পরিক সহায়তার চুক্তি বাস্তবায়ন করা।

এসব লক্ষ্য অর্জনের জন্যই মস্কো ইউক্রেনে এই বিশেষ সামরিক অভিযান শুরু করেছে বলে জানান রাশিয়ার রাষ্ট্রদূত।

আরইউ/

নেতানিয়াহু এ যুগের হিটলার, তার চেয়েও ভয়ংকর: ওবায়দুল কাদের

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ছবি: সংগৃহীত

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ‘এ যুগের হিটলার’ মন্তব্য করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নেতানিয়াহু হিটলারের চেয়ে ভয়ংকর ভূমিকায় আবির্ভূত হয়েছেন। ইসরায়েলের নতুন করে ইরান আক্রমণের সিদ্ধান্ত এবং নেতানিয়াহুর দাপট হিটলারকেও ছাড়িয়ে যাবে বলে মনে হয়। নেতানিয়াহু এ যুগের হিটলার।

মঙ্গলবার (১৬ এপ্রিল) দুপুরে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের আটলান্টিক কাউন্সিলের সূচকে বাংলাদেশ ২৫ ধাপ পিছিয়ে এটা বিশ্বাস করতে চায় না বাংলাদেশ। মার্কিন যুক্তরাষ্ট্র গণতন্ত্র সূচকে কত ধাপ পিছিয়ে, মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাসের কাছে তা জানতে চেয়েছেন ওবায়দুল কাদের।

এর আগে আটলান্টিক কাউন্সিলের নতুন বৈশ্বিক স্বাধীনতা ও সমৃদ্ধি প্রতিবেদনের (গ্লোবাল ফ্রিডম অ্যান্ড প্রসপারিটি রিপোর্ট) ফলাফল জানাতে মঙ্গলবার (১৬ এপ্রিল) সকালে রাজধানীর একটি হোটেলে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেন, সুশাসন প্রতিষ্ঠায় রাজনৈতিক, অর্থনৈতিক ও মতপ্রকাশের স্বাধীনতা অপরিহার্য। ২২ বছর ধরে এসব সূচকে অবনতি হচ্ছে বাংলাদেশের। এ বছর ২৫ ধাপ পিছিয়েছে বাংলাদেশ।

ওবায়দুল কাদের বলেন, আগামী ৮ মে উপজেলা নির্বাচনে দলীয় প্রতীক থাকছে না। মন্ত্রী-এমপিদের প্রভাব বিস্তার না করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। নির্বাচনে সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।

এসময় বিএনপির সমালোচনা করে তিনি বলেন, বিএনপির আন্দোলন অন্তঃসারশূন্য। তাদের আন্দোলনে জনসম্পৃক্ততা নেই। দলটি প্রকাশ্যে উপজেলা নির্বাচনের বিরোধিতা করছে। তবে তাদের অনেকেই আসন্ন উপজেলা নির্বাচনে অংশ নেবেন।

ঘুম বঞ্চিত দেশের তালিকায় শীর্ষে জাপান, পরের অবস্থানে ভারত ও সৌদি আরব

ঘুম বঞ্চিত দেশের তালিকায় শীর্ষে জাপান। ছবি: সংগৃহীত

ঘুম বা নিদ্রা হচ্ছে মানুষ এবং অন্যান্য প্রাণীর দৈনন্দিন কর্মকান্ডের ফাঁকে বিশ্রাম নেওয়ার একটি স্বাভাবিক প্রক্রিয়া, যখন সচেতন ক্রিয়া-প্রতিক্রিয়া স্তিমিত থাকে। সুস্থ থাকতে হলে নিয়মিত ঘুমের বিকল্প নেই। কারণ সারা দিনের ক্লান্তি দূর করে ঘুম। তাই প্রতি রাতে ৭ থেকে ৯ ঘণ্টা ঘুমাতে হবে। তবে অনেকেরই ঘুমের সমস্যা রয়েছে। ঘুমের জন্য অপেক্ষা করতে হয়। কারণ ঘুম আসে না।

২০১৯ সালে ঘুম নিয়ে একটি গবেষণা করা হয়েছিল যুক্তরাষ্ট্রে। সেখানে পর্যাপ্ত পরিমাণে ঘুম থেকে বঞ্চিত দেশের তালিকায় প্রথম স্থানে ছিল জাপান। দ্বিতীয় স্থানে ভারত। তবে সাম্প্রতিক সময়ে অনেকটা অবাক করে তৃতীয় স্থানে এসেছে সৌদি আরব। মঙ্গলবার (১৬ এপ্রিল) এক প্রতিবেদনে গালফ নিউজ এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, কিং ফাহদ মেডিক্যাল সিটির স্লিপ মেডিসিনের বিশিষ্ট পরামর্শদাতা ডা. মানা আল শাহরানির মতে, সৌদি আরবকে বিশ্বব্যাপী সবচেয়ে কম ঘুমের দেশ হিসেবে তৃতীয় অবস্থানে চিহ্নিত করা হয়েছে।

ডা. মানা আল শাহরানি সৌদিদের মধ্যে ঘুম বঞ্চনার প্রচলিত সমস্যাটি তুলে ধরেন। সৌদিদের সাধারণ রাতের ঘুমের সময়কাল মাত্র ৬ থেকে ৭ ঘণ্টা, যা উদ্বেগজনক।

আল এখবারিয়া টিভিতে আলোচনার সময় ডা. শাহরানি রমজানের পরে ঘুমের ধরন পুনরায় সেট করতে সৌদিদের আহ্বান জানান। এছাড়াও ২৪ ঘণ্টা জেগে থাকার অভ্যাসের বিরুদ্ধে সতর্কও করেন তিনি। বলেন, এই ধরনের ক্রমাগত ঘুমের বঞ্চনা শারীরিক স্বাস্থ্যের উপর মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। তাই, ধীরে ধীরে ঘুমের সময়সূচী সামঞ্জস্য করার ওপর জোর দেন।

সাগরে ভাসমান নৌকায় মিলল ২০ পচা-গলা লাশ

লাশভর্তি নৌকার দিকে যাচ্ছেন উদ্ধার কর্মকর্তারা। ছবি: সংগৃহীত

ব্রাজিলের উত্তর-পূর্ব উপকূলে একটি নৌকা থেকে অন্তত ২০টি পচে যাওয়া লাশ উদ্ধার করা হয়েছে। গত শনিবার (১৩ এপ্রিল) দেশটির প্যারার উত্তর-পূর্বের ব্রাগান্সার উপকূলে এসব লাশ পাওয়া গেছে। ব্রাজিলের কেন্দ্রীয় জনপ্রশাসন মন্ত্রণালয় এতথ্য জানিয়েছে। খবর সিবিএস নিউজের।

প্রতিবেদন অনুযায়ী, গত শনিবার একটি ছোট নৌকায় এসব লাশ দেখতে পান স্থানীয় জেলেরা। এ ঘটনার রহস্য উদঘাটনে দুটি তদন্ত শুরু করেছে কর্তৃপক্ষ। এ ছাড়া এসব মরদেহ ও নৌকাটি কোথা থেকে এসেছে তা জানতে একটি ফরেনসিক দলকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে।

কর্মকর্তারা বলছেন, নৌকায় অন্তত ২০টি মৃতদেহ পাওয়া গেছে। তবে অনেকের লাশ পচে যাওয়ার কারণে নৌকায় ঠিক কতজন মারা গেছে তা জানা যায়নি।

ব্রাজিলের তদন্ত কর্মকর্তারা সিএনএনকে বলেছেন, নিহতরা ব্রাজিলের নাগরিক নয়। তারা ক্যারিবিয়ান অঞ্চল থেকে এসে থাকতে পারেন। এ ছাড়া ব্রাজিলের কোনো এলাকা থেকে সম্প্রতি এত মানুষ নিখোঁজ হওয়ার কোনো খবরও পাওয়া যায়নি বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

তবে এবারই প্রথম নয়, এর আগেও আটলান্টিক মহাসাগরের পশ্চিম এলাকায় লাশ ভর্তি নৌকা শনাক্ত করেছেন জেলেরা। ২০২১ সালে ব্রাজিল ও পূর্ব ক্যারিবিয়ান অঞ্চলে মরদেহ ভর্তি অন্তত সাতটি নৌকা ভেসে এসেছে।

মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস ও স্থানীয় কর্তৃপক্ষ তদন্ত শেষে জানায়, কয়েকটি নৌকায় আফ্রিকা মহাদেশ থেকে আসা অভিবাসনপ্রত্যাশীদের লাশ ছিল। এসব মানুষ নৌকায় করে ক্যানারি দ্বীপপুঞ্জে যাওয়ার চেষ্টা করেছিলেন। তবে গন্তব্যস্থল হারিয়ে আটলান্টিক মহাসাগরে ভাসতে ভাসতে একপর্যায়ে মারা যান তারা।

সর্বশেষ সংবাদ

নেতানিয়াহু এ যুগের হিটলার, তার চেয়েও ভয়ংকর: ওবায়দুল কাদের
ঘুম বঞ্চিত দেশের তালিকায় শীর্ষে জাপান, পরের অবস্থানে ভারত ও সৌদি আরব
সাগরে ভাসমান নৌকায় মিলল ২০ পচা-গলা লাশ
নওগাঁয় প্রকাশ্যে ঠিকাদারকে কুপিয়ে জখম; ভিডিও ভাইরাল
পাকিস্তানে ভারী বৃষ্টি ও বজ্রপাতে ৩৯ জনের মৃত্যু
ফরিদপুরে নিহতদের পরিবার পাচ্ছে ৫ লাখ টাকা, আহতরা ৩
এই গরমে সুস্থ থাকতে কী খাবেন,আর কী খাবেন না
উপজেলা নির্বাচন বর্জনের ঘোষণা বিএনপির
ঈদের পরই লিটারে ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম
এইচএসসির ফরম পূরণ শুরু, কোন বিভাগে কত ফি?
ড. ইউনূসসহ চারজনের জামিনের মেয়াদ ২৩ মে পর্যন্ত বাড়ল
ঢাকাসহ ৪ বিভাগে বজ্রসহ বৃষ্টির আভাস
মিলছে না দর্শক, ৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
শ্রম আপিল ট্রাইব্যুনালে স্থায়ী জামিনের আবেদন করলেন ড. ইউনূস
অ্যাপলকে পেছনে ফেলে বিশ্বের শীর্ষ স্মার্টফোন নির্মাতা এখন স্যামসাং
খতনার সময় শিশুর লিঙ্গ কেটে ফেললেন হাজাম, ঢামেকে প্রতিস্থাপন
ধর্ষণ মামলা: আওয়ামী লীগ থেকে বড় মনিকে অব্যাহতি
ফরিদপুরে বাস ও পিকআপের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১৩
নাবিক সাব্বিরের মুক্তির খবরে পরিবার ও স্বজনদের মাঝে বইছে খুশির বন্যা!
উপজেলা নির্বাচন: বিরামপুর ও ঘোড়াঘাটে ৩৫ প্রার্থীর মনোনয়ন দাখিল