শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

বইমেলায় তারকাদের যত বই

ভাষার মাস ফেব্রুয়ারি। এই মাসে শুরু হয় অমর একুশে বইমেলা। ফেব্রুয়ারি এলেই লেখক ও পাঠকদের মাঝে অন্যরকম এক মেলবন্ধন তৈরি হয়। বইয়ের ঘ্রাণে ভরে যায় মন। প্রিয় লেখকদের নতুন নতুন বই পড়তে উন্মুখ হয়ে উঠে বইপ্রেমীরা।

বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দি প্রাঙ্গণ অদ্ভূত এক উৎসবের আমেজে ভেসে যায় পুরো মাস। যদিও করোনার কারণে দুই বছর ব্যাহত হয়েছিল এ আয়োজন। তবে এবার ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই শুরু হতে যাচ্ছে বইমেলা ২০২৩।

এবারের বইমেলার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- ‘পড় বই গড় দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’। ১ ফেব্রুয়ারি বিকাল ৩টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেলা উদ্বোধন করবেন।

উদ্বোধনের পরই আনুষ্ঠানিকভাবে শুরু হবে মাসব্যাপী অমর একুশে বইমেলা। বইপ্রিয় মানুষের প্রাণের এই মেলাকে আরও প্রাণবন্ত করে তুলতে নিয়মিত লেখকদের পাশাপাশি শোবিজ অঙ্গনের তারকারাও প্রকাশ করবে তাদের বই। উপন্যাস, গল্প, কবিতা, আত্মজীবনীসহ নানা ধরনের বই প্রকাশ পাবে জনপ্রিয় তারকাদের।

একুশে পদকপ্রাপ্ত খ্যাতিমান অভিনেতা আবুল হায়াত দীর্ঘদিন ধরেই লেখালেখির সঙ্গে জড়িত। তার বেশ কয়েকটি বইও প্রকাশিত হয়েছে। তবে এবারের বইমেলায় প্রকাশ পেতে যাচ্ছে তার গল্পের বই ‘রঞ্জিত গোধূলি’। প্রকাশ করবে প্রিয় বাংলা প্রকাশন। বইমেলায় প্রথমবারের মতো আসছে জনপ্রিয় গায়ক-ড্রামার পান্থ কানাইয়ের বই।

বইটির নাম ‘আমি মুক্তি চেয়েছিলাম’। বইটি প্রকাশ করবে কিংবদন্তি পাবলিকেশন্স। মেলায় থাকছে কিংবদন্তি রক গায়ক-গিটারিস্ট প্রয়াত আইয়ুব বাচ্চুর জীবনীকেন্দ্রিক বই ‘রুপালি গিটার’। সংগীতশিল্পী জয় শাহরিয়ারের সংকলন ও সম্পাদনায় এটি প্রকাশ করবে আজব প্রকাশ। বইটিতে আইয়ুব বাচ্চুর জীবনের নানা দিক নিয়ে স্মৃতিচারণ তুলে ধরা হয়েছে।

টিভি নাটকের জনপ্রিয় অভিনেতা, প্রযোজক ও নির্মাতা শামীম জামান অভিনয়ের পাশাপাশি নিয়মিত নাটক পরিচালনা ও প্রযোজনা করছেন। বইমেলায় আসছে তার প্রথম উপন্যাস ‘কাফনের কথা’। প্রকাশ করবে কিংবদন্তি প্রকাশনী।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা-পরিচালক তৌকীর আহমেদের বইও আসছে মেলায়। তার লেখা একটি মঞ্চ নাটক প্রকাশিত হবে। নাট্য ও চলচ্চিত্র পরিচালক অনিমেষ আইচ এবারও আনছেন তার বই। ‘এক বোতল অন্ধকার’ নামের এই বইটি প্রকাশ করছেন কিংবদন্তি পাবলিকেশন্স।

কয়েক বছর ধরে নিয়মিত বই প্রকাশ করছেন জনপ্রিয় অভিনেত্রী আশনা হাবিব ভাবনা। এবার আসছে তার চতুর্থ উপন্যাস ‘কাজের মেয়ে’, এটি প্রকাশ করবে কিংবদন্তি পাবলিকেশন্স।

লাক্স তারকা মডেল ও অভিনেত্রী শানারেই দেবী শানুর লেখা কবিতার বই প্রকাশ পাবে এবার মেলায়। এর নাম ‘ভালোবাসার এপার ওপার’। এটি প্রকাশ করবে আজব প্রকাশনী।

এ ছাড়া বাতিঘর থেকে প্রকাশ পাবে তার থ্রিলার উপন্যাস ‘তক্ষক’। এর আগে বইমেলায় একাধিক কবিতার বই প্রকাশিত হলেও এবারের মেলায় প্রকাশ পেতে যাচ্ছে সংগীতশিল্পী পুতুলের উপন্যাস ‘প্রেমতান্ত্রিক পৃথিবীর স্বপ্ন থেকে বিচ্যুত হওয়ার আগে’। প্রকাশ করবে তাম্রলিপি।

‘ঘুড়ি’ খ্যাত কণ্ঠশিল্পী লুৎফর হাসানের উপন্যাস ‘মরাতাই’ প্রকাশ করবে অন্যপ্রকাশ প্রকাশনী। সংগীতশিল্পী জয় শাহরিয়ারের লেখা বাচ্চাদের ছড়ার বই ‘হাতিরঝিলে চড়ুই ভাতি’, অ্যাশেষ ব্যান্ডের জনপ্রিয় গায়ক জুনায়েদ ইভানের কবিতার বই ‘নিকটবর্তী ব্যবধান’ প্রকাশিত হবে এই বইমেলায়।

চিত্রনায়িকা সিবা আলী খানের লেখা প্রথম বই প্রকাশ পাচ্ছে এবারের বইমেলায়। এর নাম ‘আত্মা’। সাতটি ভৌতিক ধরানার ছোট গল্পের সমন্বয়ে সাজানো হয়েছে এ বইটি। এটি প্রকাশ করবে ‘অন্বেষা প্রকাশন’।

এএম/এমএমএ/

চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

ছবি: সংগৃহীত

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২৪-২৬ মেয়াদি দ্বিবার্ষিক নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আজ।

শুক্রবার (১৯ এপ্রিল) সকাল ৯টায় শিল্পী সমিতির কার্যালয়ে ভোটগ্রহণ শুরু হয়। মাঝে এক ঘণ্টা বিরতি দিয়ে যা বিকাল ৫টা পর্যন্ত চলে। ভোটগ্রহণ শেষে এখন গণনা চলছে।

২১ সদস্যবিশিষ্ট কমিটির এই নির্বাচনে ছয়জন স্বতন্ত্রসহ দুইটি প্যানেল থেকে ৪৮ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্যানেল দুটি হলো মিশা-ডিপজল ও মাহমুদ কলি-নিপুণ।

এবারের নির্বাচনে পছন্দের প্রার্থীকে ভোট দেন শিল্পীরা। তবে নামীদামি অনেক সেলিব্রেটিই ব্যক্তিগত কাজ ও দেশের বাইরে থাকায় এবারের নির্বাচনে ভোট দিতে পারেননি।

শিল্পী সমিতির এবারের ভোটার সংখ্যা ৫৭০ জন। তারাই ভোটের মাধ্যমে এবারের নির্বাচনে বেছে নেবেন আগামী দুই বছরের জন্য চলচ্চিত্র শিল্পীদের নেতা-অভিভাবক। সর্বশেষ তথ্য অনুযায়ী, ভোটগ্রহণ শেষে শুরু হয়েছে গণনা। ভোট গণনার পরই জানা যাবে এবারের নির্বাচনে বিজয়ীদের নাম।

সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি

সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি। ফাইল ছবি

দেশের ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহের তীব্রতা বাড়তে পারে এবং অব্যাহত থাকতে পারে, এমন আশঙ্কা থেকে ৩ দিনের জন্য সতর্কতামূলক হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার (১৯ এপ্রিল) আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিকের সই করা প্রেস বিজ্ঞপ্তিতে এ সতর্কতা জারির কথা জানানো হয়।

এতে বলা হয়েছে- দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আরও তিন অব্যাহত থাকতে পারে। পাশাপাশি তাপমাত্রা আরও বাড়ার আশঙ্কা রয়েছে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিও বাড়তে পারে।

আবহাওয়া অফিস জানিয়েছে- সারাদেশে হিট আল্যার্ট জারি থাকলেও কিছু স্থানে বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অফিসের আরেকটি পূর্বাভাসে বলা হয়েছে- আজ শুক্রবার ঢাকা, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলা সমূহের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ এবং দিনাজপুর, রাঙ্গামাটি, চাঁদপুর, খুলনা, সাতক্ষীরা, বরিশাল ও পটুয়াখালী জেলাসহ ঢাকা ও রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

সারাদেশে দিনের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে।

শনিবারের পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়তে পারে।

রোববারের আবহাওয়া সম্পর্কে জানানো হয়েছে- ময়মনসিংহ, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।
সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে।

বিমানবন্দরের বাউন্ডারি ভেঙে ঢুকে পড়ল বাস, প্রকৌশলী নিহত

বিমানবন্দরের বাউন্ডারি ভেঙে ঢুকে পড়ল বাস। ছবি: সংগৃহীত

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের বাউন্ডারি ওয়াল ভেঙে রাইদা পরিবহনের একটি বাস ভেতরে ঢুকে পড়ে। এসময় বাসের ধাক্কায় মাঈদুল ইসলাম সিদ্দিকী (৪০) নামে সিভিল এভিয়েশনের এক সিনিয়র ইঞ্জিনিয়ার নিহত হয়েছেন।

শুক্রবার (১৯ এপ্রিল) সকালে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের সামনে এ ঘটনা ঘটে।

জানা গেছে, এদিন সকাল ১০টার দিকে রাইদা পরিবহনের একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে তৃতীয় টার্মিনালের নিরাপত্তা প্রাচীর ভেঙে ভেতরে ঢুকে যায়। এ সময় সিভিল অ্যাভিয়েশনের জ্যেষ্ঠ উপ-সহকারী প্রকৌশলী মাইদুল ইসলাম সড়ক দিয়ে মোটরসাইকেল চালিয়ে যাচ্ছিলেন। বাসটি মোটরসাইকেলসহ তাকে চাপা দিলে তিনি গুরুতর আহত। পরে তাকে উদ্ধার করে কুর্মিটোলা জেনারেল হাসপাতালের নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

বিমানবন্দর থানার উপপরিদর্শক (এসআই) সুমন চন্দ্র দাস বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ঘটনায় জড়িত বাসের চালক ও হেলপার পলিয়ে গেছে। তবে বাসটি জব্দ করা হয়েছে। নিহত প্রকৌশলী মাইদুল ইসলামের মরদেহ ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

সর্বশেষ সংবাদ

চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: ভোটগ্রহণ শেষ, চলছে গণনা
সারাদেশে ৩ দিনের হিট অ্যালার্ট জারি
বিমানবন্দরের বাউন্ডারি ভেঙে ঢুকে পড়ল বাস, প্রকৌশলী নিহত
১০ হাজার টাকা চেয়ে না পেয়ে বাবাকে ছুরিকাঘাতে হত্যা
প্রতিমন্ত্রী পলকের শ্যালক লুৎফুলকে শোকজ করল আওয়ামী লীগ
হামলার পর ইসরায়েলকে যে হুমকি দিল ইরান
আওয়ামী লীগ দেশকে মগের মুল্লুকে পরিণত করেছে: মির্জা ফখরুল
স্বচ্ছতার সাথে অনুদানের চলচ্চিত্র বাছাই করা হবে: তথ্য প্রতিমন্ত্রী
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
তীব্র গরমের মধ্যেই ঢাকাসহ তিন বিভাগে ঝড়-শিলাবৃষ্টির আভাস
ফরিদপুরে মন্দিরে আগুন, সন্দেহের জেরে গণপিটুনিতে ২ ভাই নিহত
রাজধানীর শিশু হাসপাতালে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট
জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস মারা গেছেন
ক্ষেপণাস্ত্র হামলার খবর অস্বীকার ইরানের, তেহরানে বিমান চলাচল স্বাভাবিক
নওগাঁয় ভুয়া সিআইডি কর্মকর্তা গ্রেপ্তার
মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে: প্রধানমন্ত্রী
দাঁড়িয়ে থাকা বাসকে পিকআপের ধাক্কা, ১০ পোশাককর্মী আহত
নতুন রেকর্ড গড়ে ইউরোপা লিগের সেমিতে লেভারকুসেন
ইরানে ইসরাইলের হামলা: লাফিয়ে বাড়ছে তেল ও স্বর্ণের দাম
মিয়ানমার থেকে পালিয়ে এলেন আরও ১৩ বিজিপি সদস্য