মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

ইতিহাসের সাক্ষী শাহ মাহমুদ মসজিদ

মসজিদ ধর্মপ্রাণ মুসলমানদের জন্য শুধু সৃষ্টিকর্তার আরাধনার স্থানই নয়, মুসল্লিদের মিলনস্থলও বটে। এ ছাড়া প্রাচীন স্থাপনার মধ্যে অন্যতম হলো মসজিদ। বিভিন্ন আমলে নির্মিত প্রাচীন মসজিদগুলো ইতিহাসের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে দেশের বিভিন্ন স্থানে। কিশোরগঞ্জের অতি প্রাচীন শাহ মাহমুদ মসজিদটি এগুলোর অন্যতম।

কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার এগারসিন্দুর গ্রামে অবস্থিত অতি প্রাচীন ও ঐতিহাসিক মসজিদ এটি। সুবেদার শায়েস্তা খাঁ'র আমলে ১৬৬৪ খ্রিষ্টাব্দে এক গম্বুজ বিশিষ্ট এ মসজিদ নির্মাণ করেন বণিক শেখ মাহমুদ শাহ। তার নামেই মসজিদটির পরিচিতি। তিনি জীবনের প্রথম দিকে খুব দরিদ্র ছিলেন। ফকির নিরগিন শাহের অনুগ্রহে ব্যবসা-বাণিজ্য শুরু করে একসময় প্রচুর ঐশ্বর্যের মালিক হন তিনি।

এই মসজিদ কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া উপজেলা সদর থেকে প্রায় ১১ কিলোমিটার দূরে মঠখোলা-মির্জাপুর-পাকুন্দিয়া সড়কের পাশে অবস্থিত। এটি ঈসা খাঁর দুর্গ থেকে প্রায় ২৫০ মিটার দূরত্বে অবস্থিত। মূল পাকা রাস্তা থেকে আঁকাবাকা মাটির সরু রাস্তা দিয়ে চললেই দেখা মিলবে এই মসজিদের।

শাহ মাহমুদ মসজিদের প্রধান বিশেষত্ব হলো, এর প্রবেশদ্বার। ঠিক দোচালা ঘরের আকৃতি। এই ঘর বা বালাখানার জন্য মসজিদটির আকর্ষণ ও সৌন্দর্য বহুগুণ বেড়েছে। এই বালাখানার মাঝখান দিয়ে প্রবেশ করে মসজিদে যেতে হয়। ছনের কুটিরের মতো অত্যন্ত আকর্ষণীয় পাকা দোচালা বালাখানাটি দৃষ্টিনন্দন।

মসজিদের উপরে একটি বিশালাকার গম্বুজ রয়েছে এবং এখানকার পূর্বদিকের দেয়ালে টেরাকোটার কাজ ছাড়াও দেয়ালের উপরে, কলামে ও মিনি মিনারে সে আমলের ব্যয়বহুল নকশার কাজ রয়েছে। চারপাশে আড়াইফুটি দেয়াল ঘেরা একটি উঁচু প্লাটফর্মে ৪০০ বছর আগে নির্মিত এই মসজিদে রয়েছে মোঘল শিল্পরীতি ও স্থানীয় শিল্পরীতির নিপুণ সমন্বয়।

এক গম্বুজবিশিষ্ট বর্গাকৃতি এই মসজিদের প্রতিটি বাহুর দৈর্ঘ্য ৩২ ফুট, যার চার কোণায় আট কোণাকৃতির বুরুজ রয়েছে। মসজিদের ভেতরের প্রতিটি দিকের দৈর্ঘ্য ৫ দশমিক ৭৯ মিটার। মসজিদের প্রত্যেক টাওয়ারগুলোতে ছোট কক্ষ ছিল। মসজিদের মাঝখানের মিহরাব ও দরজা অন্যান্য মিহরাব ও দরজাগুলোর চেয়ে আকারে বড়। মসজিদের প্রাচীর এবং কার্নিশগুলো মুঘল স্থাপত্যের মতো সমান্তরাল। মসজিদের ভেতর ও বাইরের রয়েছে পোড়ামাটির চিত্রফলক এবং পূর্বের দেয়ালে ৩টি দরজা রয়েছে। এই মসজিদের ভেতরে একসাথে ২৫ জন মুসল্লি নামাজ আদায় করতে পারে।

তা ছাড়াও কারুকার্যখচিত নকশা মসজিদের ভেতরের অংশকে করে তুলেছে দৃষ্টিনন্দন। ইটের তৈরি মসজিদটির মূল গম্বুজের ভেতরের দিকে পদ্ম ফুলের নকশা ও গম্বুজের উপরের দিকে কলসি আকৃতির চূড়া রয়েছে। অনেক আগে মসজিদের চার কোণায় চারটি মূল্যবান প্রস্তর ফলক ছিল যা বর্তমানে নেই। এ ছাড়াও মসজিদের সম্মুখভাগের চারটি চূড়ার নকশার উত্তর ভারতের ফতেহপুর, আগ্রা ও দিল্লির মুঘল আমলের মসজিদগুলোর পারস্য নকশার সঙ্গেও মিল খুঁজে পাওয়া যায়। এই মসজিদের আঙিনায় রয়েছে কয়েকটি প্রাচীন কবর।

এগারসিন্দুর মাদরাসার একজন শিক্ষক জানান, এগারসিন্দুরের বিভিন্ন গ্রামে ঐতিহ্যের অনেক স্মৃতিবিজড়িত দর্শনীয় স্থান রয়েছে।দেশের বিভিন্ন স্থান থেকে এইসব ঐতিহাসিক স্থাপনা দেখতে আসে। এই গ্রামের মানুষ হিসেবে আমার গর্ব হয়।স্থানীয়রা জানায়,পূর্বে এই মসজিদ অনেক দৃষ্টিনন্দিত ছিলো।এখনও মসজিদে ইবাদত করার জন্য দূর দূরান্ত থেকে মানুষ আসে।প্রত্নতাত্বিক অধিদপ্তরের আওতায় আনার পর এই মসজিদের সংস্কার কাজ করা হয়েছিল কিন্তু পুরো মসজিদটি সংস্কারে ব্যর্থ হয়।

ঢাকা থেকে আসা দর্শনার্থী সুমন আহমেদ জানান, অনেক পুরোনো মসজিদের নাম শুনে মসজিদে নামাজ পড়তে ও দেখতে এলাম। মসজিদটি খুব সুন্দর এখানে আসতে পেরে ভালো লাগল। আমার জানা মতে, ৫০০ বছর আগে তৈরি মসজিদ দেশের অন্য কোনো স্থানে নেই।

বর্তমানে মসজিদের ইমাম আরিফ বিল্লাহ্ বলেন, আমাদের বাপ-দাদাদের মুখে শুনেছি মসজিদটি ৪০০ বছরের পুরোনো। এখানকার ইসলাম ধর্মাবলম্বী মানুষেরা এই মসজিদেই নামাজ আদায় করে। অনেক পুরোনো মসজিদ দেখতে প্রতিদিনই মানুষ এই গ্রামে আসে।

এসএন

থানচি, রোয়াংছড়ি ও রুমা উপজেলায় ভোট স্থগিত করা হয়েছে

ছবি সংগৃহীত

কেএনএফ (কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট) বিরোধী যৌথ অভিযানের কারণে বান্দরবানের থানচি, রোয়াংছড়ি ও রুমা উপজেলা নির্বাচন আপাতত স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)।

থানচি, রোয়াংছড়িতে আগামী ৮ মে ও রুমায় ২১ মে ভোট হওয়ার কথা ছিল।

আজ মঙ্গলবার (২৩ এপ্রিল ২০২৪) আন্তঃমন্ত্রণালয় সভা শেষে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম সাংবাদিকদের এই তথ্য জানান।

তিনি বলেন, আমাদের পার্বত্য তিনটি উপজেলাতে বিশেষ করে- বান্দরবানের থানচি, রুমা এবং রোয়াংছড়িতে যৌথ বাহিনীর অপারেশন চলমান রয়েছে। আপাতত এই তিনটি উপজেলা নির্বাচন স্থগিত করা হয়েছে। পরে সুবিধাজনক সময়ে আয়োজনের চেষ্টা করবো। গোয়েন্দা সংস্থাগুলোর সুপারিশের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ২ এপ্রিল রুমার সোনালি ব্যাংকে ডাকাতি, আইনশৃঙ্খলা বাহিনীর অস্ত্র লুট করা হয়। এছাড়া ব্যাংক ম্যানেজারকে অপহরণ করা হলেও পরে ছাড়া পান তিনি।

পরের দিন রুমায় সোনালি ও কৃষি ব্যাংকে দিন দুপুরে ডাকাতির ঘটনা ঘটে। এসব ঘটনায় কেএনএফ জড়িত বলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী জানিয়েছে। এরপর যৌথ বাহিনীর অভিযানে এখন পর্যন্ত ২১ নারীসহ ৭২ জনকে গ্রেপ্তার করা হয়েছে। কেএনএফ-এর সদস্য অভিযানে নিহতও হয়েছে।

নির্বাচন ভবনে আয়োজিত ওই সভায় নির্বাচন কমিশন সদস্য, সংস্থাটির ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন দপ্তর প্রধানরা উপস্থিত ছিলেন।

বৃষ্টির জন্য রাজধানীতে ইসতিসকার নামাজ আদায়

বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়। ছবি: সংগৃহীত

তাপপ্রবাহের মাঝে বৃষ্টি প্রার্থনায় ইসতিসকার নামাজ আদায় করেছেন শায়খ আহমাদুল্লাহ। তার ইমামতিতে নামাজে অংশ নিয়েছেন শতাধিক মুসল্লি।

মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে রাজধানীর আফতাবনগর ঈদগাহ মাঠে এই নামাজ আদায় করা হয়। এসময় নামাজে শতাধিক মুসল্লি অংশ নেন।

নামাজ শেষে মুসল্লিদের নিয়ে খুতবা ও দোয়া করেন শায়খ আহমাদুল্লাহ। এসময় প্রাকৃতিক দুর্ভোগ থেকে মুক্তিসহ দেশ ও জাতির কল্যাণ প্রার্থনা করা হয়। নামাজ শেষে অনাবৃষ্টি এবং অসহ্য গরম থেকে মুক্তি ও মহান আল্লাহর রহমত কামনা করে মোনাজাত করা হয়।

এ সময় তিনি বলেন, বনায়ন ধ্বংসের কারণে প্রতিবছর তাপমাত্রা বাড়ছে। এখনই সচেতন না হলে সামনের দিনে আরও বিপদে পড়তে হবে। সবুজায়ন বাড়াতে সবাইকে গাছ লাগানোর আহ্বানও জানান তিনি।

এর আগে সোমবার (২২ এপ্রিল) এই নামাজ আদায়ের ঘোষণা দেয়া হয় শায়খ আহমাদুল্লাহর অফিসিয়াল ফেসবুক পেজ থেকে। এক পেস্টে জানানো হয়, তীব্র দাবদাহে জনজীবন বিপর্যস্ত। ওষ্ঠাগত মানুষ ও পশুপাখির জীব। হুমকির মুখে ফল ও ফসল। এসময়ে প্রয়োজন রহমতের বৃষ্টি। প্রিয়নবী (সা.) এমন অনাবৃষ্টিতে লোকদেরকে নিয়ে মাঠে বেরিয়ে যেতেন এবং ইস্তিসকা তথা বৃষ্টি প্রার্থনার সালাত আদায় করতেন। (বুখারি, মুসলিম)

আমরা দেশের সকল ইমাম-খতীব ও দায়িত্বশীলদের প্রতি সালাতুল ইস্তিসকার সুন্নাহ জিন্দা করার বিনীত আহ্বান জানাই। আমরা ইনশাআল্লাহ আগামীকাল সকাল সাড়ে ৯টায় আফতাবনগর ঈদগাহ মাঠে সালাতুল ইস্তিসকার সালাত আদায় করব। যারা আশেপাশে আছেন, আমাদের সঙ্গে যোগ দিতে পারেন।

পদ্মায় গোসল করতে নেমে ৩ কিশোরের মৃত্যু

ছবি সংগৃহীত

রাজশাহীর পবা উপজেলায় পদ্মা নদীতে গোসল করতে নেমে তিন কিশোরের মৃত্যু হয়েছে। জানা যায়, নিহতরা শ্যামপুরের একটি মাদ্রাসার ছাত্র।

আজ মঙ্গলবার (২৩ এপ্রিল ২০২৪) দুপুরে উপজেলার শ্যামপুর বালুর ঘাটে গোসল করতে নেমে তারা নিখোঁজ হয়। এরপর পৌনে তিনটার দিকে তিন জনের মরদেহ উদ্ধার করা হয়।

নিহতরা হলো- নুর ইসলামের ছেলে নুরুজ্জামান, রেন্টুর ছেলে মানুষ যুবরাজ এবং লিটনের ছেলে আরিফ । তারা কাটাখালি পৌরসভার বাখরাজাপ ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের পশ্চিমপাড়া এলাকার বাসিন্দা।

রাজশাহী ফায়ার সার্ভিসের উপপরিচালক ওবায়দুল বিষয়টির সত্যতা নিশ্চিত করে বলেন, ‘পবা উপজেলার শ্যামপুর বালুর ঘাটে পদ্মা নদীতে গোসল করতে নেমে তারা নিখোঁজ হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ডুবুরি দল তাদের উদ্ধারে নামে। মরদেহ উদ্ধার করে রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের মর্গে রাখা হয়েছে।’

সর্বশেষ সংবাদ

থানচি, রোয়াংছড়ি ও রুমা উপজেলায় ভোট স্থগিত করা হয়েছে
বৃষ্টির জন্য রাজধানীতে ইসতিসকার নামাজ আদায়
পদ্মায় গোসল করতে নেমে ৩ কিশোরের মৃত্যু
চুয়াডাঙ্গায় বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার পেলেন ১৪ হাজার ৫৫০ জন কৃষক
কাতারের আমিরের নামে ঢাকায় সড়ক ও পার্কের নামকরণ
ইসলাম গ্রহণ করেছেন বিখ্যাত ডাচ অভিনেতা ডনি রোয়েলভিঙ্ক
আপাতত বিয়ের প্ল্যান নেই, এনজয় করছি : জয়া আহসান
চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজ আদায়
ছুটিতে বাড়ি গিয়ে হিটস্ট্রোকে পুলিশ সদস্যের মৃত্যু
ভারতের রাষ্ট্রপতির হাত থেকে ‘পদ্মশ্রী’ নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা
বাংলাদেশ-কাতারের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই
চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল হতে পারে মঙ্গলবার
বুড়িচং সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক আহত
বোরকা পরে বালিকা মাদরাসায় ফাহিম, ধরা পড়ে খেলেন গণপিটুনি
তাইওয়ানে কয়েক ঘন্টায় ৮০ বার ভূমিকম্প অনুভূত
এবার ইরাকে মার্কিন বাহিনীকে লক্ষ্য করে ড্রোন হামলা
ঢাকায় পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ
ঢাকাসহ ৪ অঞ্চলে ধেয়ে আসছে ঝড়
যত বাড়ল ট্রেনের ভাড়া !
কাতারের আমিরের সাথে প্রধানমন্ত্রীর বৈঠক আজ