বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ | ১৪ চৈত্র ১৪৩০
Dhaka Prokash

‘মেমোরি অব দা ওয়ার্ল্ড ফিল্ড উইথ কালার’ বইয়ে ৭ মার্চের ভাষণ

কোরিয়ায় অবস্থিত ইউনেস্কোর ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডকুমেন্টারি হেরিটেজ (আইসিডিএইচ) সম্প্রতি প্রকাশ করেছে ‘মেমোরি অব দা ওয়ার্ল্ড ফিল্ড উইথ কালার’ শীর্ষক সচিত্র গ্রন্থ।

নবীন পাঠকদের জন্য প্রকাশিত গ্রন্থে জাতিসংঘ গৃহীত এসডিজি বা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সঙ্গে সাযুজ্যপূর্ণ নয়টি ‘মেমোরি অব দা ওয়ার্ল্ড’ স্মারক ব্যাখ্যা করা হয়েছে। যার মধ্যে রয়েছে বঙ্গবন্ধুর অনন্য ভাষণ।

এসডিজি লক্ষ্যমাত্রা দশ বা অসাম্য নিরসনের আলোকে এই ভাষণের গুরুত্ব ছবি ও বক্তব্যের মাধ্যমে গ্রন্থে উপস্থাপিত হয়েছে। নবীন পাঠকেরা বইটি কীভাবে ব্যবহার করবে সেই নির্দেশিকাও রয়েছে গ্রন্থে। আইসিডিএইচ-এর এই গ্রন্থ সম্পাদনা করেছেন আনজি কিম। গ্রন্থ প্রণয়নে মুক্তিযুদ্ধ জাদুঘরের ভূমিকা স্বীকৃত হয়েছে এবং অন্যতম সহ-সম্পাদক হিসেবে কাজ করেছেন ট্রাস্টি মফিদুল হক।

সংবাদ মাধ্যমে পাঠানো মুক্তিযুদ্ধ জাদুঘরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘ইউনেস্কো কর্তৃক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণের ‘মেমোরি অব দা ওয়ার্ল্ড’ হিসেবে স্বীকৃতি প্রাপ্তির পর কোরিয়াস্থ ইউনেস্কো ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডকুমেন্টারি হেরিটেজ-এর সচিত্র গ্রন্থ ‘মেমোরি অব দা ওয়ার্ল্ড ফিল্ড উইথ কালার’ প্রকাশ আরেক তাৎপর্যপূর্ণ পদক্ষেপ। ‘মেমোরি অব দা ওয়ার্ল্ড ফিল্ড উইথ কালার’ দেশ-বিদেশের নবীন পাঠকদের কাছে বঙ্গবন্ধু ও বাংলাদেশকে নতুন আলোকে মেলে ধরবে, সেটা নিঃসন্দেহে বলা যায়।’

এই তাৎপর্যপূর্ণ প্রকাশনা উপস্থাপনার লক্ষ্যে সোমবার (৭ মার্চ) সকাল দশটায় মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রধান মিলনায়তনে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অংশ নেবেন বাংলাদেশস্থ ইউনেস্কোর প্রতিনিধি মিজ. বিয়াত্রিস কালডুন এবং সাবেক মুখ্য সচিব ও মুখ্য সমন্বয়ক এসডিজি মো. আবুল কালাম আজাদ। কোরিয়া থেকে ভিডিও সংযোগের মাধ্যমে আলোচনায় যোগ দেবেন আইসিডিএইচ-এর গবেষণা বিভাগের প্রধান সিউং চিউল লী ও গ্রন্থের সম্পাদক আনজি কিম।

সভাশেষে জয়িতার কণ্ঠে পরিবেশিত হবে মুক্তির গান।

এপি/

আজকের ইফতারের সময় (ঢাকা)

0

ঘণ্টা

0

মিনিট

0

সেকেন্ড

৮ বছর পর বাঙলা কলেজ ছাত্রলীগের কমিটি ঘোষণা

সরকারি বাঙলা কলেজ। ছবি: সংগৃহীত

দীর্ঘ প্রায় ৮ বছর পর রাজধানীর সরকারি বাঙলা কলেজ শাখা ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়েছে। এতে সভাপতি ফয়েজ আহমেদ নিজু ও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন মো. রুবেল হোসেন।

বুধবার (২৭ মার্চ) রাতে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই কমিটি ঘোষণা করা হয়।

কমিটিতে সভাপতি পদে ফয়েজ আহমেদ নিজু ও ও সাধারণ সম্পাদক পদে মো. রুবেল হোসেন নির্বাচিত হয়েছেন। এ ছাড়া কমিটিতে ১৯ জন সহসভাপতি, ৬ জন যুগ্ম সাধারণ সম্পাদক এবং ৬ জন সাংগঠনিক সম্পাদক রয়েছেন।

কমিটির সহসভাপতিরা হলেন- আক্তারুজ্জামান হাওলাদার হাফিজ, সাইফুল বাদশা, মো. সাদ্দাম হোসেন, মো. রাসেল হাওলাদার, ফরহাদ হোসেন রানা, কাউসার আহমেদ জনি, মো. রাসেল মোল্লা, রবিউল আউয়াল সানি, ইসরাত খান বাবু, মো. আরিফ হোসেন, মো. আল-আমিন মজুমদার, কাজী অমিত, মো. শাহরিয়ার আল ইমাম সাগর, মো. শাহরিয়ার নাফিজ সজীব, মো. জিয়ারুল ইসলাম, মো. রবিউল হাসান, বিপ্লব মীর উজ্জ্বল, মোহাম্মদ শামীম ও হযরত আলী হিমু।

এ ছাড়া যুগ্ম-সাধারণ সম্পাদক পদে রয়েছেন মো. আক্তার হোসেন, মো. হামিদুল্লাহ জিহাদ, মো. সাখাওয়াত হোসেন অর্নব, সোহাগ খান, মো. শিপন শিকদার এবং মো. মাহাবুব আলম। পাশাপাশি সাংগঠনিক সম্পাদক পদে শরিফুল ইসলাম সাগর, মিঠুন হালদার আকাশ, মেহেদী হাসান, সালাহউদ্দীন সরকার, মো. শফিকুর রহমান এবং আদনান হাবিবের নাম রয়েছে।

‘নির্বাচনে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা তুলব, এটুক অন্যায় করবোই’

বক্তব্য দিচ্ছেন নাটোর-১ আসনের সংসদ সদস্য আবুল কালাম আজাদ। ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আমার ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে। এই টাকা যেভাবেই হোক তুলবো। এতটুকু অনিয়ম করবো। এরপর আর করবো না- এমন মন্তব্য করেছেন নাটোর-১ আসনের সংসদ সদস্য আবুল কালাম আজাদ।

মঙ্গলবার (২৬ মার্চ) লালপুর উপজেলা পরিষদের এক অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি। পরদিন বুধবার তার বক্তব্যের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। যা নিয়ে সচেতন মহলে শুরু হয়েছে সমালোচনা।

ভাইরাল হওয়া ভিডিওতে এমপি আবুল কালাম আজাদ তার বক্তব্যে বলেন, এই নির্বাচনে জয়লাভ করতে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ করতে হয়েছে। এই টাকা আমি তুলব তা যেভাবেই হোক। একটু অন্যায় আমি করবোই। তার বেশি করব না। এ সময় এমপি আবুল কালাম আজাদ তার আরও টাকা জমা ও খরচের কথা উল্লেখ করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন– লালপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শারমিন আখতার, উপজেলা পরিষদ চেয়ারম্যান ইসাহাক আলীসহ উপজেলা আওয়ামী লীগ নেতা–কর্মীরা।

এমন বক্তব্যের বিষয়ে জানতে চাইলে এমপি আবুল কালাম আজাদ বলেন, ‘বক্তব্য দেওয়ার সময় মজা করে আমি কথাটা বলেছি। এমন অনেক কথায় বলতে হয় আমাদের। এসব সিরিয়ার কোনো বক্তব্য নয়। আমার বক্তব্য বিকৃতভাবে প্রচার করা হচ্ছে।’

এ বিষয়ে দুর্নীতি প্রতিরোধ কমিটি নাটোর জেলা শাখার সভাপতি আব্দুর রাজ্জাক বলেন, সরকারি অনুষ্ঠানে প্রকাশ্যে একজন সংসদ সদস্যের এমন বক্তব্য খুব দুর্ভাগ্যজনক। তার (সংসদ সদস্যের) এমন বক্তব্যে তার সহকারী এবং দলীয় নেতাকর্মীরা দুর্নীতিতে উৎসাহিত হবেন। এটা একদিকে যেমন, পরিষ্কারভাবে শপথের লংঘন, অন্যদিকে নির্বাচনী বিধিরও লংঘন। নির্বাচনী ব্যয় অনুযায়ী একজন সংসদ সদস্য ১ কোটি ২৬ লাখ টাকা ব্যয় করতে পারেন না। এছাড়া সংসদ সদস্যের কাছে গঠনমূলক বক্তব্যেরও প্রত্যাশা জানান তিনি।

প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে শরফুদ্দৌলা

শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত। ছবি: সংগৃহীত

ইতিহাসে নাম লেখালেন শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত। বাংলাদেশের প্রথম আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে জায়গা করে নিয়েছেন তিনি। ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) বার্ষিক মূল্যায়ন এবং নির্বাচন প্রক্রিয়ায় সৈকতকে এই সম্মাননা দিয়েছে।

বৃহস্পতিবার (২৮ মার্চ) এক সংবাদ বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

২০০৬ সাল থেকেই আন্তর্জাতিক প্যানেলে আছেন সৈকত। ২০১০ সালের জানুয়ারিতে মিরপুরে বাংলাদেশ ও শ্রীলঙ্কার ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা শুরু করেন এই আম্পায়ার।

ছেলেদের ম্যাচে অনফিল্ড আম্পায়ার হিসেবে ১০টি টেস্ট, ৬৩ ওয়ানডে আর ৪৪টি টি-টোয়েন্টি ম্যাচে দায়িত্ব পালন করেছেন সৈকত। নারী ক্রিকেটেও অনফিল্ড আম্পায়ার হিসেবে হয়েছে ১৩ ওয়ানডে এবং ২৮টি টি-টোয়েন্টি পরিচালনার অভিজ্ঞতা।

বিস্তারিত আসছে...

সর্বশেষ সংবাদ

৮ বছর পর বাঙলা কলেজ ছাত্রলীগের কমিটি ঘোষণা
‘নির্বাচনে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা তুলব, এটুক অন্যায় করবোই’
প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে শরফুদ্দৌলা
পাঁচ বছর আগে নিরুদ্দেশ হয়ে যাওয়া ভারতীয় নাগরিককে হস্তান্তর
কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করলেন ভুটানের রাজা ওয়াংচুক
শিগগিরই ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়ানো হবে: স্বাস্থ্যমন্ত্রী
রেলমন্ত্রীর সঙ্গে ভারতের রাষ্ট্রদূতের সাক্ষাৎ
একনেকে ৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়িতে কাঁথাও বানায় না: রিজভী
ইভ্যালির রাসেল-শামিমার বিচার শুরু, গ্রেপ্তারি পরোয়ানা
বিশ্বকাপ না জিতলে আমি হয়তো জাতীয় দল ছেড়ে দিতাম: মেসি
জিম্মি নাবিকদের উদ্ধারে অনেক দূর এগিয়েছে সরকার: পররাষ্ট্রমন্ত্রী
কারওয়ান বাজার স্থানান্তরপ্রক্রিয়া শুরু
বিরামপুরে জমজ সন্তানের একজন জন্ম নিলো এক পা নিয়ে
দায়িত্ব নিয়েই বিএসএমএমইউ উপাচার্য বললেন ‘দুর্নীতি করবো না, প্রশ্রয়ও দেব না’
ময়মনসিংহে বাসচাপায় শিশুসহ নিহত ৩
এপ্রিলে ঢাকায় আসছেন কাতারের আমির
টাকার বিছানায় ঘুমিয়ে ভাইরাল নেতা
অ্যানেসথেসিয়া ব্যবহারে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নতুন নির্দেশনা
দ্রুত ভিসা দিতে নতুন যেসব নির্দেশনা দিলো ইতা‌লি দূতাবাস