ডেঙ্গুতে আরও ৩ মৃত্যু, আক্রান্ত ৪৭৭

২৩ নভেম্বর ২০২২, ০৭:১৬ পিএম | আপডেট: ০৩ ডিসেম্বর ২০২২, ০৬:০৯ পিএম


ডেঙ্গুতে আরও ৩ মৃত্যু, আক্রান্ত ৪৭৭

এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুতে গত ২৪ ঘণ্টায় আরও তিনজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে নভেম্বর মাসে এখন পর্যন্ত ডেঙ্গুতে মারা গেছেন ৯৯ জন।

আর জানুয়ারি থেকে ২৩ নভেম্বর পর্যন্ত মারা গেছেন ২৪০ জন। গত ২৪ ঘণ্টায় আরও ৪৭৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

বুধবার (২২ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের পাঠানো তথ্য অনুযায়ী, মঙ্গলবার (২২ নভেম্বর) সকাল ৮টা থেকে বুধবার (২নভেম্বর)সকাল আটটা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারাদেশে নতুন করে আরও ৪৭৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

নতুন ভর্তি হওয়া রোগীদের মধ্যে ২৬২ জন ঢাকায় এবং ২১৫ জন ঢাকার বাইরে চিকিৎসাধীন। বর্তমানে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট দুই হাজার ৮২ জন ভর্তি রয়েছেন। তাদের মধ্যে ঢাকার ৫৩টি ডেঙ্গু ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন এক হাজার ১৭৫ জন। এ ছাড়া, ৯০৭ জন ঢাকার বাইরে চিকিৎসাধীন।

স্বাস্থ্য অধিদপ্তেরের তথ্যমতে, চলতি বছরের প্রথম দিন ১ জানুয়ারি থেকে ২৩ নভেম্বর পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ৫৪ হাজার ৪০৫ জন। এরমধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ৫২ হাজার ৮৩ জন।

প্রতিবছর বর্ষাকালে রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। ২০১৯ সালে দেশব্যাপী ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছিলেন এক লাখ এক হাজার ৩৫৪ জন। ওই সময়ে চিকিৎসক-স্বাস্থ্য-কর্মীসহ প্রায় ৩০০ জনের মৃত্যু হয়েছিল।

২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গুর সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ এ সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।

এনএইচবি/এমএমএ/


বিভাগ : স্বাস্থ্য