করোনায় আক্রান্ত নামল ১ লাখ ৮২ হাজারে, মৃত্যু আরও ৭৯৯

২৯ নভেম্বর ২০২২, ০৯:৩০ এএম | আপডেট: ২৯ জানুয়ারি ২০২৩, ০৭:০২ এএম


করোনায় আক্রান্ত নামল ১ লাখ ৮২ হাজারে, মৃত্যু আরও ৭৯৯

চলমান করোনা মহামারিতে বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় আরও মারা গেছেন প্রায় আটশো মানুষ। এদিকে প্রাণঘাতী এ ভাইরাসে নতুন করে আক্রান্তের সংখ্যা নেমে এসেছে ১ লাখ ৮২ হাজারে। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ৭০ হাজারের বেশি কমেছে।

মঙ্গলবার (২৯ নভেম্বর) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী জানা গেছে, গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৯৯ জন। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়াল ৬৬ লাখ ৩৭ হাজার ৪০৪ জনে। অপরদিকে একই সময়ের মধ্যে নতুন করে ১ লাখ ৮২ হাজার ৩৮ জনের শরীরে করোনা ধরা পড়েছে। এতে মহামারির শুরু থেকে এখন পর্যন্ত প্রাণঘাতী এ ভাইরাসে করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়াল ৬৪ কোটি ৬৩ লাখ ৮৪ হাজার ৬ জনে।

তথ্য অনুযায়ী আরও জানা গেছে, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ও শনাক্তে শীর্ষে অবস্থান করছে জাপান। দেশটিতে প্রাণঘাতী এ ভাইরাসে একদিনে মারা গেছেন ১০৩ জন এবং আক্রান্ত হয়েছেন ৪৯ হাজার ১১৭ জন। এতে মহামারির শুরু থেকে এখন পর্যন্ত জাপানে করোনায় মারা গেলেন ৪৯ হাজার ২৮১ জন এবং আক্রান্ত হলেন ২ কোটি ৪৫ লাখ ১৯ হাজার ৬৭৪ জন।

জাপানের পরই রয়েছে ফ্রান্স। দেশটিতে একদিনে করোনাভাইরাসে মারা গেছেন ৯৫ জন এবং আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৩০৪ জন। এতে মহামারির শুরু থেকে এখন পর্যন্ত ফ্রান্সে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১ লাখ ৫৮ হাজার ৭৭১ জন। আর আক্রান্তের সংখ্যা বেড়ে হলো ৩ কোটি ৭৬ লাখ ৮৬ হাজার ৬০৩ জন।

এ ছাড়াও ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে ৮০ জন, দক্ষিণ কোরিয়ায় ৪৪ জন, ব্রাজিলে ৪১ জন, তাইওয়ানে ৪১ জন ও থাইল্যান্ডে ৭৪ জনের মৃত্যু হয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। 

এসআইএইচ


বিভাগ : স্বাস্থ্য