বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

অটোরিকশা ছিনতাই চক্র গ্রেপ্তার

ব্যাটারিচালিত অটোরিকশার লাইসেন্স না থাকায় এটাকে টার্গেট করে সারাদেশে কয়েক ভাগে ভাগ হয়ে অপরাধ করে আসছে একটি চক্র। ভাড়ার কথা বলে নির্জনে নিয়ে ছিনতাই করে লাইসেন্স বিহীন অটোরিকশা বিক্রি করে দেয় তারা। ছিনতায়ে বাঁধা দেওয়ায় কোনো কোনো ক্ষেত্রে খুনের ঘটনাও ঘটছে বলে জানিয়েছে সিআইডি।

বৃহস্পতিবার (৩ মার্চ) রাজধানীর মালিবাগ সিআইডি সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পুলিশের অপরাধ তদন্ত বিভাগের বিশেষ পুলিশ সুপার মুক্তা ধর।

বুধবার (২ মার্চ) রাতে রাজধানীর গাবতলী টার্মিনাল, বংশাল, ঢাকা মেডিকেল, যাত্রাবাড়ি, শনির আখড়া ও মাতুয়াইলে অভিযান চালিয়ে এ চক্রের প্রধান রাফসান হোসেন রুবেলসহ সিএনজি ছিনতাই চক্রের পাঁচ সদস্যকে গ্রেপ্তার করেছে সিআইডি।

সিআইডি জানায়, এ চক্রের প্রধান রাফসান হোসেন রুবেল ওরফে পাওয়ার রুবেল (৩২) সহ তার দুই সহযোগী আবুল কালাম (৫০) ও ইমন আলী (২২) গ্রেপ্তার হন। পরে তাদের দেওয়া তথ্যে গ্রেপ্তার হন- মাসুদ রানা রনি (৩২) ও রকিবুল হাসান আলিফ (৩২)। তাদের কাছ থেকে ছিনতাই করা সিএনজি উদ্ধার করা হয়।

তিনি বলেন, ব্যাটারিচালিত অটোরিকশার লাইসেন্স না থাকায় এবং ইঞ্জিন ও চেচিস নাম্বার না থাকায় তা ছিনতাই করে সহজেই বিক্রি করে দেওয়া যায়, ভালো দামও মেলে। পাশাপাশি সিএনজি ছিনতাইয়ের পরে মালিকের কাছে মুক্তিপণও দাবি করে চক্রটি।

সিআইডির তদন্তে বেরিয়ে আসে এই চক্রটি বিভিন্ন ক্ষুদ্র ক্ষুদ্র দলে বিভক্ত হয়ে অপরাধ কর্মকাণ্ড সংঘটিত করে আসছে। প্রথম দলের সদস্যরা সিএনজি ও ব্যাটারিচালিত অটোরিকশার চালককে টার্গেট করে, তার বাসা-বাড়ি, মোবাইল নম্বর ও গাড়ির গ্যারেজের অবস্থানসহ সব তথ্য সংগ্রহ করে। পরে তারা দ্বিতীয় দলকে এই সব তথ্য বুঝিয়ে দেয়। এই দলের সদস্যরা গাড়ির গ্যারেজের আশপাশে অবস্থান নেয়, সারাদিন গাড়ি চালিয়ে চালক রাতে গাড়ি গ্যারেজে জমা দিতে যাওয়ার সময় ছিনতাইকারীরা যাত্রীবেশে গাড়িতে ওঠে, অধিক ভাড়ার কথা বলে নির্জন এলাকায় নিয়ে যায়। পরে চালককে মারধোর করে রাস্তার পাশে ফেলে গাড়ি নিয়ে পালিয়ে যায়। ওখান থেকে গাড়ি ছিনিয়ে নিয়ে তৃতীয় দলের কাছে পৌঁছে দেয়। পরে তৃতীয় দলের সদস্যরা চালককে ফোন নিয়ে নিদিষ্ট অর্থের বিনিময়ে সিএনজি ও অটোরিক্সা ফেরত দেওয়ার প্রস্তাব করেন। অর্থ পেলে কোনো কোনো ক্ষেত্রে সিএনজি ফেরত পায় ভূক্তোভোগী চালক।

বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিয়ে সিআইডি এ ধরনের চোর চক্রের উপর নজরদারি বৃদ্ধি করে। অবশেষে সিআইডির একটি চৌকস টিম এ চক্রের সদস্যদের সনাক্ত করতে সক্ষম হয়। এবং এ অপরাধের সাথে সম্পৃক্ত থাকার কারণে তাদেরকে গ্রেপ্তার করা হয়।

মুক্তা ধর আরও বলেন, মাসুদ রানা প্রথম দলের সদস্য হিসেবে ছিনতাইয়ের জন্য টার্গেট করা সিএনজির চালক ও তার গতিবিধি সম্পর্কে তথ্য সংগ্রহ করেন। পরে চক্রেটির টিম লিডার রাফসান হোসেন রুবেল পাওয়ার রুবেলকে জানায়। দ্বিতীয় দলের নেতৃত্বে থাকা রকিবুল হাসান আলিফ ও তার অপর সহযোগীরাসহ যাত্রীবেশে লোভনীয় ভাড়া দেওয়ার কথা বলে নির্জন এলাকায় নিয়ে যায়।

সিআইডির এই কর্মকর্তা বলেন, চক্রটির প্রধান রাফসানের নামে নয় থেকে দশটি মামলা আছে সারাদেশের বিভিন্ন থানায়। গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা চলমান রয়েছে।

কেএম/এএস

গায়েব হয়ে গেল জোভান-মাহির ফেসবুক ফ্যানপেজ!

ফারহান আহমেদ জোভান এবং সামিরা খান মাহি। ছবি: সংগৃহীত

সামাজিক মাধ্যমে সমালোচনার জেরে ইউটিউব থেকে সরিয়ে নেয়া হয়েছে ফারহান আহমেদ জোভান অভিনীত ‘রূপান্তর’ নাটক। তবে নাটকটিতে অভিনয়ের জেরে ব্যাপক সমালোচনায় পড়েছেন অভিনেতা জোভান। সেই সমালোচনার আঁচড় লেগেছে অভিনেত্রী সামিরা খান মাহির গায়েও! কারণ তিনিও এই নাটকে অভিনয় করেছেন।

রূপান্তর নাটকের একটি দৃশ্যে জোভান। ছবি: সংগৃহীত

 

দর্শকদের অভিযোগ, রাফাত মজুমদার রিংকু পরিচালিত নাটকটিতে ‘ট্রান্সজেন্ডার’ মতবাদকে প্রমোট করা হয়েছে। এ কারণে গত তিনদিন ধরে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করা জোভানকে অনলাইনে তুলোধোনা করছে নেটিজেনরা। এখানে থেমে নেই! জোভান ও সামিরা খান মাহি দুজনের ফেসবুক ফ্যানপেজ গায়েব করে দেয়া হয়েছে। জোভানের ১৯ লাখের পেজ ও মাহির ২৪ লাখের পেজটি আর ফেসবুকে খুঁজে পাওয়া যাচ্ছে না।

ফারহান আহমেদ জোভান এবং সামিরা খান মাহি। ছবি: সংগৃহীত

 

‘রূপান্তর’ ইউটিউবে প্রকাশের পর থেকেই শুরু হয় সমালোচনা। অসংখ্য পোস্ট ও লক্ষাধিক প্রতিক্রিয়া আসে নাটকটির বিরুদ্ধে। তীব্র সমালোচনায় পড়ে নাটকটি ইউটিউব থেকে সরিয়ে ফেলা হয়।

এদিকে গতকাল বুধবার এ প্রসঙ্গে জোভান বলেছেন, আমি বুঝতে পারছি না নাটকটি নিয়ে কেন এমন সমালোচনা করা হচ্ছে। নাটকটির ভিউ হয়েছিল নব্বই হাজার। তাহলে বাকি মানুষ তো দেখেনি! আমার মনে হয় না তারা দেখেই সমালোচনা করছে। বিষয়টি নিয়ে আমি ঘোরের মধ্যে আছি। বুঝতে পারছি না কী হচ্ছে।

নাটকটিতে অভিনয়ের কারণে জোভানের বিরুদ্ধেও দেওয়া হয়েছে বয়কটের ডাক। এমন আচরণ উদ্দেশ্যপ্রণোদিত বলে মনে করছেন এই অভিনেতা। তার ভাষায়, এটা উদ্দেশ্যপ্রণোদিত হতে পারে। কারণ সামগ্রিকভাবে কথা বলার চেয়ে ব্যক্তিগত আক্রমণটা বেশি হচ্ছে।

তবে নেটিজেনদের এমন সমালোচনার মুখে জোভান সিদ্ধান্ত নিয়েছেন দর্শক পছন্দ করেন না এমন কোনো চরিত্রে অভিনয় করবেন না। বললেন, যেহেতু মানুষ পছন্দ করছে না সেহেতু এসব আর করা যাবে না। এরপর থেকে এগুলো আর করব না।

প্রসঙ্গত, গত ১৫ এপ্রিল সন্ধ্যা ৭টায় ইউটিউবে প্রকাশ করা হয় জোভান অভিনীত নাটক ‘রূপান্তর’। এতে হরমোনজনিত কারণে একজন মানুষের একা হয়ে যাওয়ার গল্পকে তুলে ধরা হয়েছে। এটি নির্মাণ করেছেন রাফাত মজুমদার রিংকু। জোভান ছাড়াও অভিনয় করেছেন সামিরা খান মাহি, সাবেরী আলম ও সমাপ্তি মাসুক।

ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট: চীন

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। ছবি: সংগৃহীত

ইসরায়েলে ইরানের হামলা ইস্যুতে অবশেষে নিরবতা ভেঙেছে চীন। নেতানিয়াহু বাহিনীর বিরুদ্ধে লড়তে রাইসি প্রশাসন একাই যথেষ্ট বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। একইসঙ্গে মধ্যপ্রাচ্যে আরও উত্তেজনা এড়াতেও ইরান সক্ষম বলে মন্তব্য করেন তিনি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সিরিয়ায় ইরানের দূতাবাসে হামলা এবং সপ্তাহান্তে তার প্রতিশোধমূলক হামলার কথা উল্লেখ করে চীন বলছে তারা বিশ্বাস করে, ইরান তার সার্বভৌমত্ব এবং মর্যাদা রক্ষায় "পরিস্থিতি ভালভাবে মোকাবিলা করতে ও এই অঞ্চলের অশান্তি এড়াতে পারে"।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সোমবার (১৫ এপ্রিল) ফোনে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের সঙ্গে কথা বলেন।

এসময় চীন আঞ্চলিক এবং প্রতিবেশী দেশগুলোকে লক্ষ্যবস্তুতে পরিণত না করায় ইরানের প্রশংসা করে। ওয়াং উল্লেখ করেন ইরানের এই কর্মকাণ্ড (ইসরায়েলে হামলা) ছিলো সীমিত, যা দেশটি আত্মরক্ষার জন্য করেছে। চীন সিরিয়ায় ইরানি দূতাবাসে হামলার তীব্র নিন্দা ও দৃঢ় বিরোধিতা করে ঘটনাটিকে "অগ্রহণযোগ্য" বলেও অভিহিত করেছে।

ইরানের অবস্থান সম্পর্কে ব্রিফ করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী ওয়াংকে জানান, ইরান আঞ্চলিক উত্তেজনা সম্পর্কে সচেতন এবং সংযম ব্যবহার করতে ইচ্ছুক। পাশাপাশি আরও উত্তেজনা বাড়াতে ইরানের কোনো ইচ্ছা নেই।

ব্রাহ্মণবাড়িয়ায় ধান শুকানোর জায়গা দখল নিয়ে সংঘর্ষ, আহত ৫০

ধান শুকানোর জায়গা দখল নিয়ে সংঘর্ষ। ছবি: সংগৃহীত

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে ধান শুকানোর খলা দখল নিয়ে দুই পক্ষের দফায় দফায় সংঘর্ষে অন্তত ৫০জন আহত হয়েছেন।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) উপজেলার পাকশিমুল ইউনিয়নের পরমানন্দপুর গ্রামে সংঘর্ষের এ ঘটনা ঘটে। এ ঘটনায় ২০ জনকে আটক করেছে পুলিশ।

পুলিশ ও স্থানীয়রা জানান, ধান শুকানোর জায়গা দখল নিয়ে সরাইল উপজেলার পরমানন্দপুর গ্রামের সোনাউল্লাহ গোষ্ঠীর মান্নান মিয়ার সঙ্গে বুইল্লার বাড়ির রাশিদ মিয়ার মধ্যে কথা–কাটাকাটি হয়। খবর পেয়ে ওই দুই গোষ্ঠীর লোকজন পরমানন্দপুর চান্দালের মাঠে মুখোমুখী সংঘর্ষে জড়ায়। পরে সোনাউল্লাহর পক্ষে যোগ দেয় খাঁবাড়ি, কৈবতবাড়ির লোকজন।

অপরদিকে বুইল্লার বাড়ির সঙ্গে যোগ দেয় বুদ্ধির গোষ্ঠী, বড়বাড়ি ও উজিবাড়ির লোকজন। পুরো গ্রামই দুই ভাগে বিভক্ত হয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। সংঘর্ষের নেতৃত্ব দেন সানাউল্লাহ গোষ্ঠীর কাঞ্চন মিয়া এবং বুইল্লার দলের পক্ষে জিয়াউল আমিন।

৩ ঘণ্টা ধরে চলা এই সংঘর্ষে ৫০ জনেরও বেশি আহত হন। এর মধ্যে গুরুতর আহতরা হলেন– ওসমান মিয়া (৫৫), কাঞ্চন মিয়া (১৬), টাক্কাবালি (১৬), জিয়াউর রহমান (১৬) ও মন মিয়াকে (৩০) ঢাকায় পাঠানো হয়েছে। অন্য আহতদের সরাইল, ভৈরব ও ব্রাহ্মণবাড়িয়া হাসপাতালে পাঠানো হয়। সকাল ৯টা পর্যন্ত সংঘর্ষ চলার পর পুলিশ সেখানে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

সরাইল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এমরান হোসেন বলেন, রাবার বুলেট ও টিয়ারশেল ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। ঘটনাস্থল থেকে এ পর্যন্ত ১৫ জনকে আটক করা হয়েছে।

সর্বশেষ সংবাদ

গায়েব হয়ে গেল জোভান-মাহির ফেসবুক ফ্যানপেজ!
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট: চীন
ব্রাহ্মণবাড়িয়ায় ধান শুকানোর জায়গা দখল নিয়ে সংঘর্ষ, আহত ৫০
ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, প্রতিবাদ করায় চাকরি হারালেন ২৮ কর্মী
আইপিএল থেকে বিরতি নিয়ে যুক্তরাষ্ট্রের ক্রিকেটে ম্যাক্সওয়েল
নারী কয়েদির সঙ্গে কারারক্ষীর অবৈধ কার্যকলাপ, দেখে ফেলায় হাজতিকে নির্যাতন!
পরীমণির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা চেয়ে আবেদন
রোমাঞ্চকর টাইব্রেকারে ম্যানসিটিকে বিদায় করে সেমিতে রিয়াল মাদ্রিদ
বিএনপির চিন্তাধারা ছিল দেশকে পরনির্ভরশীল করা: প্রধানমন্ত্রী
ফেসবুক লাইভে অস্ত্রাগার দেখানোয় চাকরি হারালেন এসপি রানা
ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭
৭১ বছর পর সূর্যের কাছে আসছে এভারেস্টের চেয়ে বড় ধূমকেতু
সড়ক দুর্ঘটনায় সংগীতশিল্পী পাগল হাসানসহ নিহত ২
টাইমের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা
ঢাকায় আসছে মার্কিন প্রতিনিধিদল
দুপুরের মধ্যে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস, হুঁশিয়ারি সংকেত
এসব কাজ আর করব না- ‘রূপান্তর’ নাটক প্রসঙ্গে জোভান
ইরানের হামলার জন্য নেতানিয়াহুই দায়ী: এরদোগান
৪০ বছর ধরে হজযাত্রীদের বিনামূল্যে খাওয়ানো সেই বৃদ্ধ মারা গেছেন
ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ