বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ | ১৪ চৈত্র ১৪৩০
Dhaka Prokash

মনোমুগ্ধকর কুসুম্বা মসজিদের অন্দর

সুন্দর স্থাপত্যশৈলীর জন্য কুসুম্বা মসজিদটি এখন নওগাঁর প্রধান পর্যটন আকর্ষণও বটে। বছরজুড়ে ভিড় থাকে পর্যটকদের। এটি নওগাঁর একমাত্র মসজিদ যেখানে অমুসলিমরাও ঘুরতে যেতে পারেন। কালো ও ধূসর রঙের পাথর আর পোড়ামাটির ইটে গড়া মসজিদ। অসাধারণ কারুকার্য খচিত মনোমুগ্ধকর কুসুম্বা মসজিদের অন্দর যে কাউকে নিমগ্ন করে তুলবে।

মসজিদের অন্দর পশ্চিম দেয়ালে ফুল ও লতাপাতার অলংকরণ সমৃদ্ধ ৩টি মিহরাব রয়েছে। কেন্দ্রীয় মিহরাবটি কালো পাথরের প্যানেল দ্বারা আবৃত এবং অত্যন্ত কারুকার্য খচিত ঝুলন্ত শিকল, ফুল ও লতাপাতার নকশা অলংকৃত রয়েছে। মসজিদের অভ্যন্তরে উত্তর- পশ্চিম কোণে উত্তরের মিহরাবের সঙ্গে সমন্বয় করে নকশা করা ৪টি কালো পাথরের পিলার দ্বারা খিলানাকৃতির দরজা এবং এর উপর তৈরি করা হয়েছিল একটি আয়াতাকৃতির মঞ্চ বা ‘বাদশাহ-কি-তাখ্ত' যা 'জেনানা গ্যালারি’ নামে পরিচিত। বাংলাদেশের ৫ টাকার নোটে কুসুম্বা মসজিদের ছবি ছাপানো আছে।

নওগাঁ জেলার মান্দা উপজেলার কুসুম্বা ইউনিয়নের কুসুম্বা গ্রামে বর্তমান কুসুম্বা মসজিদটির অবস্থান। মসজিদটি ২৪.৭৫২৭৫৯ অক্ষাংশ এবং ৮৮.৬৮১৪৫৭ দ্রাঘিমাংশে অবস্থিত। মসজিদটি উত্তর-দক্ষিণে ১৭.৫৭মি. × পূর্ব- পশ্চিমে ১২.৭২মি এবং দেয়ালসমূহ প্রায় ১.৮১ মিটার প্রশস্ত। মসজিদের দেয়ালসমূহ বাইরে ও ভেতরে কালো পাথর দ্বারা আবৃত। মসজিদটিতে ৩টি করে দুই সারিতে মোট ৬টি গম্বুজ রয়েছে। মসজিদটির বাইরে এবং ভেতরে কালো পাথরের উপর খোদাই করা অলংকরণ এবং চার কোণে চারটি অলংকৃত অষ্টকোণাকৃতি বুরুজ রয়েছে। পূর্ব দেয়ালে তিনটি খিলানযুক্ত প্রবেশ পথ এবং উত্তর ও দক্ষিণে দুটি করে খিলানযুক্ত প্রবেশপথ রয়েছে।

আবার কোনো কোনো ঐতিহাসিকের মতে এই স্থানে বসে কাজী (বিচারক) বিচারকার্য পরিচালনা করতেন। এই মঞ্চে উঠার জন্য উত্তর পার্শ্বে পাথরের তৈরি একটি সিঁড়ি পথ রয়েছে। বহু গম্বুজ, ধনুকবক্র কার্নিশ, গম্বুজ, ছাদ পর্যন্ত কর্নার টারেটের ব্যবহার, বাদশাহ-কি-তাখ্ত, পাথর দ্বারা আবৃত মসজিদটি সুলতানি আমলে নির্মিত বাংলার ছোট সোনা মসজিদ, বাঘা শাহী মসজিদ, দারসবাড়ি মসজিদের সঙ্গে তুলনীয়। মসজিদের সামনের অংশে ৭৭ বিঘার একটি বিশাল প্রাচীন দিঘি রয়েছে যা মুসল্লিদের অজু ও গোসলের কাজে ব্যবহৃত হতো। মসজিদটি ৯৬৬ হিজরি বা ১৫৫৮ খ্রিস্টাব্দে তৈরি। শেরশাহের বংশধর আফগান সুলতান প্রথম গিয়াস উদ্দিন বাহাদুর শাহের শাসনামলে (১৫৫৮-১৫৬০) সালে জনৈক সোলায়মান কর্তৃক নির্মিত হয়েছিল বলে জানা যায়।

মসজিদটির গুরুত্ব উপলব্ধি করে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পক্ষে প্রত্নতত্ত্ব অধিদপ্তর মসজিদটিকে সংরক্ষিত পুরাকীর্তি হিসেবে ঘোষণা করে এবং অর্থ মন্ত্রণালয় ১৯৭২ সালে পাঁচ টাকার নোটে মসজিদটির ছবি মুদ্রিত করে মুদ্রা চালু করে।

সংরক্ষিত ঐতিহাসিক স্থাপনাটি দেখভাল করে থাকে প্রত্নতত্ত্ব বিভাগ। মসজিদ পরিচালনা কমিটির সভাপতি মান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)। ১৫ বছর ধরে স্থানীয় বাসিন্দা ইমাম আলী মসজিদের মূল খাদেম হিসেবে দায়িত্ব পালন করছেন।

মসজিদটি বাংলার স্থাপত্যরীতিতে নির্মিত। ইটের গাঁথুনি, সামান্য বক্র কার্নিশ এবং সংলগ্ন অষ্টকোনাকৃতির পার্শ্ববুরুজ প্রভৃতি এ রীতিকে সমর্থন করে।

কুসুম্বা মসজিদে পাঁচ ওয়াক্ত নামাজের জন্য ইমামের দায়িত্বে আছেন ওবায়দুল হোসেন, আর শুক্রবার জুমার নামাজের ইমামতির দায়িত্ব পালন করছেন মোস্তফা আলী। সম্প্রতি কথা হয় তাদের সঙ্গে। তারা জানালেন, ১৮৯৭ সালের ভূমিকম্পে এ মসজিদের তিনটি গম্বুজ ক্ষতিগ্রস্ত হয়।

ওবায়দুল হোসেন ও মোস্তফা আলী আরও জানান, মসজিদের ভেতরে চারটি কাতারে প্রায় ৮০ জন মুসল্লি নামাজ আদায় করতে পারেন। এ ছাড়া মসজিদের সামনের অংশে খোলা স্থানে প্রায় ৭০০ মুসল্লি জামাতে নামাজ আদায় করতে পারেন। প্রতি শুক্রবার ও বছরে দুই ঈদের জামাতে মসজিদের ভেতর ও বাইরের পুরো চত্বর মুসল্লিতে ভরে যায়। এ ছাড়া পবিত্র রমজানে তারাবিহর নামাজও পড়া হয় এখানে।

এ বিষয়ে পাহাড়পুর বৌদ্ধ বিহারের কাস্টোডিয়ান মুহাম্মদ ফজলুল করিম আরজু ঢাকাপ্রকাশকে বলেন, কুসুম্বা মসজিদটি নওগাঁর ঐতিহাসিক স্থানগুলোর মধ্যে অন্যতম। এখানে প্রতিদিন শত শত দর্শনার্থী আসেন মসজিদটি দেখার জন্য। দর্শনার্থীদের সুযোগ-সুবিধার জন্য অজু ও গোসলের ব্যবস্থা করা হয়েছে। তা ছাড়াও পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা রয়েছে। দর্শনার্থীদের আরও সুযোগ-সুবিধা বৃদ্ধির জন্য এরইমধ্যে পিকনিক স্পট ও বিশ্রামাগার নির্মাণ হয়েছে। দর্শনার্থীদের জন্য আরও বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

এসএন

আজকের ইফতারের সময় (ঢাকা)

0

ঘণ্টা

0

মিনিট

0

সেকেন্ড

চট্টগ্রামে ফিশিং বোটে আগুন, দগ্ধ ৪

চট্টগ্রামে ফিশিং বোটে আগুন। ছবি: সংগৃহীত

চট্টগ্রামের পতেঙ্গায় কর্ণফুলী নদীর ১৫ নম্বর ঘাটে নোঙ্গররত ফিশিং বোটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। নিয়ন্ত্রণে কাজ করছে কোস্ট গার্ড জাহাজ প্রমত্ত।

বৃহস্পতিবার (২৮ মার্চ) দুপুরে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এ ঘটনায় ৪ জন দগ্ধ হওয়ার খবর পাওয়া গেছে। তাদেরকে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তারা হলেন- জামাল উদ্দিন (৫৫), মাহমুদুল করিম (৪৫), মফিজুর রহমান (৪৫) ও এমরাম (২৮)।

চমেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক (এসআই) নুরুল আলম আশেক বলেন, পতেঙ্গা এলাকায় ফিশিং বোটে বিস্ফোরণে দগ্ধ ৪ জনকে হাসপাতালে আনা হয়েছে।

ঢাবি ভর্তি পরীক্ষার ৪ ইউনিটের ফল প্রকাশ, ৮৯ শতাংশই ফেল

ঢাকা বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এতে এক লাখ দুই হাজার পরীক্ষার্থীর মধ্যে ১০ হাজার ২৭৫ জন পাস করেছেন। ভর্তিযোগ্য শিক্ষার্থীর হার ১০ দশমিক ০৭ শতাংশ। বাকি ৮৯ দশমিক ৯৩ শতাংশ শিক্ষার্থী পরীক্ষায় অনুত্তীর্ণ হয়েছেন।

বৃহস্পতিবার (২৮ মার্চ) বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল এ ফলাফল প্রকাশ করেন। এ সময় বিজ্ঞান ইউনিট, ব্যবসায় শিক্ষা ইউনিট ও চারুকলা ইউনিটের ফলও প্রকাশ করা হয়।

জানা গেছে, ব্যবসায় শিক্ষা ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া ৩৪ হাজার ৩৬৭ জন শিক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৪ হাজার ৫৮২ জন। এ ইউনিটে পাসের হার ১৩ দশমিক ৩৩ শতাংশ।

বিজ্ঞান ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া ১ লাখ ৯ হাজার ৩৬৩ জন শিক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৯ হাজার ৭২৩ জন। এ ইউনিটে পাসের হার ৮ দশমিক ৮৯ শতাংশ।

চারুকলা ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া ৪ হাজার ৫১০ জন শিক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৫৩০ জন উত্তীর্ণ হয়েছেন। এ ইউনিটে পাসের হার ১১ দশমিক ৭৫ শতাংশ।

যেভাবে ফল জানা যাবে-

admission.eis.du.ac.bd ওয়েবসাইটে পরীক্ষার বিস্তারিত ফলাফল জানা যাবে। সেই সঙ্গে টেলিটক, রবি, এয়ারটেল ও বাংলালিংক মোবাইল নম্বর থেকে কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের জন্য DU ALS টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ ফলাফল জানা যাবে।

ভারত থেকে ১ হাজার ৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার!

ফাইল ছবি

পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে ভারত থেকে ৫০ হাজার টন পেঁয়াজ আমদানি করছে সরকার। এর মধ্যে শুক্রবার (২৯ মার্চ) ১ হাজার ৬৫০ টন পেঁয়াজ দেশে আসতে পারে বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২৮ মার্চ) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আমদানি ও অভ্যন্তরীণ বাণিজ্য অধিশাখা) রেজওয়ানুর রহমান গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, প্রথম পর্যায়ে ১ হাজার ৬৫০ টন পেঁয়াজ ট্রেনে করে দেশে আসছে। শুক্রবারের মধ্যে আসার কথা রয়েছে। অবশিষ্ট পেঁয়াজ পর্যায়ক্রমে আমদানি হবে।

জানা গেছে, দেশের বাজারে পেঁয়াজের দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় ভারত থেকে জিটুজি পদ্ধতিতে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। তবে ভারতের অভ্যন্তরীণ বাজারের দাম বাড়ায় দেশটির সরকার রপ্তানি বন্ধ করে দেয়। এতে বিপাকে পড়ে বাংলাদেশ। একই সঙ্গে হঠাৎ করে পণ্যটির দাম অনেক বেড়ে যায় দেশের বাজারে।

কিন্তু পরবর্তীতে বন্ধুত্বের ভিত্তিতে বাংলাদেশে সীমিত আকারে পেঁয়াজ রপ্তানির অনুমোদন দেয় ভারত সরকার। এরপর থেকেই ধীরে ধীরে দেশের বাজারে কমতে থাকে পণ্যটির দাম।

অবশেষে গতকাল বুধবার (২৭ মার্চ) ভারত থেকে ৫০ হাজার টন পেঁয়াজ আমদানির একটি প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয় অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে।

সর্বশেষ সংবাদ

চট্টগ্রামে ফিশিং বোটে আগুন, দগ্ধ ৪
ঢাবি ভর্তি পরীক্ষার ৪ ইউনিটের ফল প্রকাশ, ৮৯ শতাংশই ফেল
ভারত থেকে ১ হাজার ৬৫০ টন পেঁয়াজ আসছে শুক্রবার!
৮ বছর পর বাঙলা কলেজ ছাত্রলীগের কমিটি ঘোষণা
‘নির্বাচনে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা তুলব, এটুক অন্যায় করবোই’
প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে শরফুদ্দৌলা
পাঁচ বছর আগে নিরুদ্দেশ হয়ে যাওয়া ভারতীয় নাগরিককে হস্তান্তর
কুড়িগ্রামে অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করলেন ভুটানের রাজা ওয়াংচুক
শিগগিরই ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়ানো হবে: স্বাস্থ্যমন্ত্রী
রেলমন্ত্রীর সঙ্গে ভারতের রাষ্ট্রদূতের সাক্ষাৎ
একনেকে ৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন
বিএনপি নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়িতে কাঁথাও বানায় না: রিজভী
ইভ্যালির রাসেল-শামিমার বিচার শুরু, গ্রেপ্তারি পরোয়ানা
বিশ্বকাপ না জিতলে আমি হয়তো জাতীয় দল ছেড়ে দিতাম: মেসি
জিম্মি নাবিকদের উদ্ধারে অনেক দূর এগিয়েছে সরকার: পররাষ্ট্রমন্ত্রী
কারওয়ান বাজার স্থানান্তরপ্রক্রিয়া শুরু
বিরামপুরে জমজ সন্তানের একজন জন্ম নিলো এক পা নিয়ে
দায়িত্ব নিয়েই বিএসএমএমইউ উপাচার্য বললেন ‘দুর্নীতি করবো না, প্রশ্রয়ও দেব না’
ময়মনসিংহে বাসচাপায় শিশুসহ নিহত ৩
এপ্রিলে ঢাকায় আসছেন কাতারের আমির