বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় আবারও ভয়াবহ দাবানল

আবারও ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়ছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া দক্ষিণাঞ্চলে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে দুই শতাধিক কর্মী।

গত বৃহস্পতিবার, লস অ্যাঞ্জেলেসের লাগুনা বিচ এলাকায় ছড়িয়ে পড়ে দাবানল। এতে দাবানলের কাছে থাকা বাড়িঘর ছেড়ে যান কয়েকশ বাসিন্দা। বন্ধ করে দেয়া হয় স্কুল-কলেজসহ সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান। দেশটি এক স্থানীয় গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

স্থানীয় ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ জানিয়েছে, দেড়শ' একরের বেশি এলাকায় দাবানলটি ছড়িয়ে পড়েছে। পুড়ে গেছে বেশ কিছু ভবন। আগুন নেভাতে কাজ করছেন দমকলবাহিনীর ২ শতাধিক কর্মী। দ্রুত তা নিয়ন্ত্রণে চলে আসবে বলে আশা করছে কর্তৃপক্ষ।

এদিকে দাবানল ছড়িয়ে পড়ার কারণ অনুসন্ধানে তদন্ত শুরু করেছে প্রশাসন। অন্যদিকে, আর্জেন্টিনার উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ করিয়েন্টসেও দাবানলের কারণে অন্তত ৩ লাখ ৩০ হাজার হেক্টর বনাঞ্চল পুড়ে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে অসংখ্য গাছপালা, বাড়িঘর। এমনকি হুমকির মুখে পড়েছে দেশটির জাতীয় পার্কও। প্রাণহাণির আশঙ্কায় স্থানীয় বাসিন্দাদের নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

কেএফ/

বিএনপি এখনও টার্গেটে পৌঁছাতে পারেনি: রিজভী

বক্তব্য রাখছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। ছবি: সংগৃহীত

বিএনপির আন্দোলন এখনও শেষ হয়নি বলে মন্তব্য করেছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, আমাদের আন্দোলন তো এখনও শেষ হয়নি। এখনও আন্দোলনে রয়েছি। আমরা এখনও টার্গেটে পৌঁছাতে পারিনি।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাজধানীর উত্তরা ঢাকা মহানগর উত্তর অন্তর্গত ৭টি থানার কারা নির্যাতিত নেতাদের সঙ্গে ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। ঢাকা মহানগর বিএনপির নেতা মোস্তফা জামানের উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

রিজভী বলেন, বিএনপির ওপর যতই নির্যাতন-নিপীড়ন হোক, বিএনপির মাথা ততই বল বীর উন্নত মম শির। প্রবল দমন-নিপীড়নের মধ্যে বিএনপিকে দমিয়ে রাখতে পারেনি সরকার।

তিনি বলেন, আন্দোলন করতে গিয়ে গত বছরের ২৮ অক্টোবর থেকে চলতি বছরের ২৭ জানুয়ারি পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে বিএনপির ২০ জন নেতাকর্মী প্রাণ হারিয়েছে। কয়েক হাজার লোক পঙ্গুত্ব বরণ করেছে। অনেকে আইনশৃঙ্খলা বাহিনীর ছোড়া গুলিতে দৃষ্টি শক্তি হারিয়েছে।

রিজভী আরও বলেন, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এখন বলছেন- বিএনপি নাকি তাদের বিজয় সহ্য করতে পারছে না। আরে কীসের বিজয়? আমরা আর মামুদের ডামি নির্বাচন, নিজেরা-নিজেদের নির্বাচনে তোমরা নিজেদেরকে বিজয়ী মনে করতে পারো। কিন্তু দেশের প্রতিটি জায়গা থেকে ধিক্কার জানানো হচ্ছে আওয়ামী লীগকে। তোমরা জনগণের ভোট হরণকারী।

আওয়ামী লীগ সাম্প্রদায়িক শক্তিকে পরাজিত করবে- ওবায়দুল কাদেরের এই বক্তব্যের প্রসঙ্গ টেনে রিজভী বলেন, পৃথিবীর সবচেয়ে সাম্প্রদায়িক শক্তি ভারত রাষ্ট্র পরিচালনা করছে। আর এই শক্তি আওয়ামী লীগকে সমর্থন করছে। আপনারা শুধু ভারতকে খুশি করতে এসব কথা বলেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর উত্তর বিএনপির ভারপ্রাপ্ত আহ্বায়ক ফরাদ হালিম ডোনার, সদস্য সচিব আমিনুল হকসহ অনেকে।

বিরামপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত

প্রাণিসম্পদ প্রদর্শনী উদ্‌বোধনী ও সমাপনী অনুষ্ঠান। ছবি: ঢাকাপ্রকাশ

দিনাজপুরের বিরামপুরে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারী হাসপাতালের উদ্যোগে দিনব্যাপি প্রাণিসম্পদ প্রদর্শনী উদ্‌বোধনী ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। ''প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ'' এই প্রতিপাদ্যকে সামনে রেখে এই প্রদর্শনীর আয়োজন করা হয়।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকালে প্রাণিসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) এবং প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সহযোগিতায় বিরামপুর উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতালের আয়োজনে বিরামপুর শেখ রাসেল মিনি স্টেডিয়াম মাঠে দিনব্যাপী এই প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২৪ উদ্‌বোধনী ও সমাপনী অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন উপজেলা নির্বাহী অফিসার নুজহাত তাসনীম আওন। ছবি: ঢাকাপ্রকাশ

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার নুজহাত তাসনীম আওনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন পৌর মেয়র অধ্যক্ষ আককাস আলী, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুরাদ হোসেন, বিরামপুর মহিলা কলেজের অধ্যক্ষ মেসবাউল হক, থানার তদন্ত (ওসি) মমিনুল ইসলাম, বিরামপুর প্রেসক্লাব কলেজ বাজার শাখার সভাপতি মোরশেদ মানিক,বিরামপুর প্রেসক্লাব কলাবাগান শাখার যুগ্ম-আহ্বায়ক হাফিজ উদ্দিন সরকার, উপজেলা আওয়ামী লীগের সাবেক সিনিয়র সহ-সভাপতি শিবেশ কুমার কুন্ডু, বিরামপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি আকরাম হোসেন, খামারি মুক্তা প্রমুখ।

এর আগে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. বিপুল কুমার চক্রবর্তী। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন চরকাই রেঞ্জ কর্মকর্তা নিশিকান্ত মালাকার, ভেটেরিনারি সার্জন ডা. আব্দুল মোমিন, উপজেলা মৎস্য কর্মকর্তা কাওসার হোসেন, উপজেলা কৃষি কর্মকর্তা ভারপ্রাপ্ত জাহিদুল ইসলাম ইলিয়াস, উপজেলা সাবেক ডিপুটি কমান্ডার বীরমুক্তিযোদ্ধা হাবিবুর রহমান সহ আরো অনেকে।

বিজয়ী খামারিদের মাঝে সার্টিফিকেট ও চেক বিতরণ। ছবি: ঢাকাপ্রকাশ

প্রর্দশনীতে উপজেলার বিভিন্ন প্রজাতির গরু, ছাগল, ভেড়া, কবুতর, খরগোশ, হাস, কোয়েল, ঘোড়াসহ বিভিন্ন প্রকার প্রজাতির প্রাণীগুলো ৪০টি স্টলগুলোতে স্থান পায়। পরে প্রর্দশনীতে ১৫ জন বিজয়ী খামারিদের মাঝে সার্টিফিকেট ও চেক বিতরণ করা হয়। অনুষ্ঠানটি সঞ্চালনায় করেন উপজেলা প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. এ.এম.এম. গোলাম মর্তুজা।

এছাড়া অনুষ্ঠানে উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি, সুধীজন ও সাংবাদিকসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

বোতলজাত সয়াবিনের দাম বাড়ল, কমল খোলা তেলের

বোতলজাত সয়াবিনের দাম বাড়ল, কমল খোলা তেলের। ছবি: সংগৃহীত

প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের দাম চার টাকা বাড়িয়ে ১৬৭ টাকা নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। একই সঙ্গে পাঁচ লিটারের বোতলের দাম ১৮ টাকা বাড়িয়ে ৮১৮ টাকা বাড়ানো হয়েছে।

এদিকে খোলা সয়াবিন তেলের দাম লিটারে দুই টাকা কমিয়ে ১৪৭ টাকা করা হয়েছে। এর সঙ্গে পাম অয়েলের দাম ১৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে। যা আগামীকাল থেকে কার্যকর করা হবে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ভোজ্যতেলের দাম নির্ধারণ নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা জানান।

এর আগে, সয়াবিন তেলের দাম লিটারে ১০ টাকা বাড়ানোর ঘোষণা দেন মিল মালিকেরা। গত মঙ্গলবার থেকে নতুন এই দাম কার্যকরের ঘোষণা দিয়ে বাণিজ্য সচিব বরাবর চিঠি দেয় কোম্পানিগুলো সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

তবে, সেদিন সয়াবিনের মূল্যবৃদ্ধির ‘সুযোগ নেই’ বলে জানিয়েছিলেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম। কিন্তু গত ১৫ এপ্রিল সরকার প্রদত্ত ভ্যাট অব্যাহতির মেয়াদ শেষ হওয়ায় বৃহস্পতিবার এক প্রেস বিজ্ঞপ্তিতে ভোজ্যতেলের মূল্য সমন্বয় করেছে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স এন্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশন।

বর্তমানে খোলা সয়াবিন তেল প্রতি লিটার ১৪৯ টাকা থেকে ১৪৭ টাকা নির্ধারণ করা হয়েছে। সয়াবিন তেলের বোতল লিটার প্রতি ১৬৩ টাকা থেকে বাড়িয়ে ১৬৭ টাকা করা হয়েছে। আর প্রতি ৫ লিটার বোতলজাত সয়াবিন তেল ৮১৮ টাকায় বিক্রি হবে।

এছাড়াও সুপার পাম তেল প্রতি লিটার খোলা ১৩৫ টাকা বিক্রি হবে। তবে বাজারে মজুদকৃত পূর্বের সর্বোচ্চ খুচরা মূল্য সম্বলিত ভোজ্যতেল পূর্বের মূল্যেই বিক্রয় হবে।

সর্বশেষ সংবাদ

বিএনপি এখনও টার্গেটে পৌঁছাতে পারেনি: রিজভী
বিরামপুরে প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত
বোতলজাত সয়াবিনের দাম বাড়ল, কমল খোলা তেলের
মুস্তাফিজের বদলে ইংল্যান্ড পেসারকে দলে নিল চেন্নাই!
যে কারণে দুবাইয়ে এমন ভারী বৃষ্টিপাত ও ভয়াবহ বন্যা
গায়েব হয়ে গেল জোভান-মাহির ফেসবুক ফ্যানপেজ!
ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট: চীন
ব্রাহ্মণবাড়িয়ায় ধান শুকানোর জায়গা দখল নিয়ে সংঘর্ষ, আহত ৫০
ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, প্রতিবাদ করায় চাকরি হারালেন ২৮ কর্মী
আইপিএল থেকে বিরতি নিয়ে যুক্তরাষ্ট্রের ক্রিকেটে ম্যাক্সওয়েল
নারী কয়েদির সঙ্গে কারারক্ষীর অবৈধ কার্যকলাপ, দেখে ফেলায় হাজতিকে নির্যাতন!
পরীমণির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা চেয়ে আবেদন
রোমাঞ্চকর টাইব্রেকারে ম্যানসিটিকে বিদায় করে সেমিতে রিয়াল মাদ্রিদ
বিএনপির চিন্তাধারা ছিল দেশকে পরনির্ভরশীল করা: প্রধানমন্ত্রী
ফেসবুক লাইভে অস্ত্রাগার দেখানোয় চাকরি হারালেন এসপি রানা
ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭
৭১ বছর পর সূর্যের কাছে আসছে এভারেস্টের চেয়ে বড় ধূমকেতু
সড়ক দুর্ঘটনায় সংগীতশিল্পী পাগল হাসানসহ নিহত ২
টাইমের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা
ঢাকায় আসছে মার্কিন প্রতিনিধিদল