বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

ইরানে শিগগির বিনিয়োগ করতে যাচ্ছে সৌদি আরব

সৌদি আরবের অর্থমন্ত্রী মোহামেদ আল জাদান বলেছেন, ইরানে তার দেশ খুব শিগগির বিনিয়োগ করতে যাচ্ছে। দুই দেশের কূটনৈতিক বন্ধনের সমঝোতা হওয়ার পর এ পথে অগ্রসর হলো সৌদি আরব।

অনুষ্ঠানিকভাবে গত শুক্রবার চীনের মাধ্যমে ইরান ও সৌদি আরবের সম্পর্ক নতুন করে শুরু হয়েছে। এর আগে ইরাক ও ওমানে দেশ দুটি কয়েক বছর ধরে তাদের কূটনৈতিক সম্পর্কের জন্য আলোচনা চালিয়ে গিয়েছিল।

‘ইরানে সৌদি বিনিয়োগ করার প্রচুর সুযোগ রয়েছে। আমরা অন্তরায়গুলোর কোনোটি দেখেনি। যেকোনো ধরনের সমঝোতার শর্তগুলোকে সম্মান করা উচিত’, সৌদি অর্থমন্ত্রী আল জাদান গতকাল বুধবার রাজধানী রিয়াদে অর্থনৈতিক খাতের সম্মেলনে আরও বলেছেন।

গত সপ্তাহে সৌদি আরবের সরকার বলেছে, তার দেশের গড় দেশীয় উৎপাদন ১ ট্রিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। তেলের দাম রেকর্ড ভেঙে বাড়ার মাধ্যমে সৌদি আরব এই অর্থনৈতিক উন্নতি করেছে।

কয়েক দশক ধরে ইসলামিক প্রজাতন্ত্র ইরান আন্তর্জাতিকভাবে বাণিজ্যিক অনুমোদনের অভাবে প্রবল অর্থনৈতিক সংকটে ভুগছে। বিশ্বশক্তি ইরানকে তার পারমানবিক কর্মসূচি বাতিল করতে প্রধানত এই চাপ প্রয়োগ করছে। এর বাদেও ইসরায়েল-ফিলিস্থিন ইস্যুতে ইরানের অনমনীয় ভূমিকা রয়েছে। তবে এই মধ্যপ্রাচ্যের পরাশক্তির তেলের রপ্তানি তরঙ্গায়িত হয়েছে, বলেছেন তেহরানের তেল মন্ত্রী জাওয়াদ ওজি এই মাসের শুরুতে।

আন্তজাতিক শক্তি সংস্থা বা ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সির তথ্যানুসারে, ইরান এই মাসে প্রায় ৫৮ বিলিয়ন মার্কিন ডলার মুনাফা ঘরে আনতে পেরেছে। তাদের আনুমানিক বাজেট ৬০ বিলিয়ন মার্কিন ডলারের সামান্য কম মুনাফা হয়েছে।

রয়টার্সকে দেওয়া একটি স্বাক্ষাৎকারে সৌদি অর্থমন্ত্রী বলেছেন, ‘এই অঞ্চলের জন্য স্থায়িত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ। তেমনিভাবে পুরো বিশ্বের জন্য ও এই অঞ্চলের দেশগুলোর জন্য। আমরা সবসময় বলেছি যে, ইরান আমাদের প্রতিবেশী ও আমাদের প্রতিবেশীদের সঙ্গে সংঘাতের কোনো আগ্রহ নেই, যদি তাদের সহযোগিতার আগ্রহ থাকে।’

ইরানের জটিল বদলি সেনাদল ইয়েমেনের হুতি বিদ্র্রোহী ও ইরাকি মিলিশিয়াদের মধ্যে পাঠানোয় মার্কিন যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা সহযোগী দেশগুলো নিয়মিতভাবে তাদের উদ্বেগ বাড়িয়ে চলেছে।

এর মধ্যে চীনের সহযোগিতায় মধ্যপ্রাচ্য ও আরব বিশ্বের প্রধান দুটি দেশের মধ্যে উত্তেজনা থামলো। চীন ও মার্কিন যুক্তরাষ্ট্র এর ফলে তাদের শুভেচ্ছা জানিয়েছে।
সৌদি অথমন্ত্রী আরও বলেছেন, ‘আমাদের ইরানে বিনিয়োগ না করার কোনো কারণ নেই এবং তাদের সৌদি আরবে বিনিয়োগ না করতে দেওয়ার কোনো কারণ নেই। আমাদের আগ্রহ এটি যে, একে-অন্যের সম্পদগুলো থেকে দুটি দেশই যেন লাভবান হতে পারে তা নিশ্চিত করা এবং আমাদের মধ্যে যেন প্রতিযোগিতামূলক সুবিধা তৈরি হয়।’

তিনি বলেছেন, ‘যদি তারা (ইরান) এই প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে আগ্রহী থাকে, তাহলে আমাদের আরো আগ্রহ রয়েছে এই প্রক্রিয়াতে এবং তাদের দেখানোর বাসনা আছে যে, ‘আপনারা স্বাগত’। আমরা তাদের উন্নয়নে অংশীদার হতে পারলে আরো বেশি খুশি হব।’

২০১৬ সালে ইরানের সঙ্গে সকল ধরনের বন্ধন বিচ্ছিন্ন করেছে সৌদি আরব দুই দেশের উত্তপ্ত বাদানুবাদের পর রাজধানী রিয়াদে একজন প্রধান শিয়া মুসলমানের প্রাণদন্ড দেবার পর এবং তাদের তেহরান দূতাবাসের ওপর দিয়ে ঝড় বয়ে যাওয়ায়।
সৌদি রাজত্ব ২০১৯ সালে তাদের কমপ্লেক্সগুলোর ওপর ইরানি মিসাইল ও ড্রোন হামলার জন্যও দেশটিকে চরমভাবে দায়ী করে চলেছে। এ ছাড়া, তারা গলফের পানিতে তাদের তেলবাহী ট্যাংকারগুলোর ওপর আক্রমণের জন্যও দেশটিকে দায়ী করেছে। এই অভিযোগগুলো ইরান অস্বীকার করে চলেছে।

চীনের মধ্যস্থতায় দুই দেশের কূটনীতি আবার চালু হওয়ার পর দুটি দেশটি ২০০১ সালের নিরাপত্তা চুক্তিকে আবার চালু করতে রাজি হয়েছে। এই চুক্তির অধীনে মাদকগুলোর পরিবহনের ক্ষেত্রে ইরান ও সৌদি আরবের যৌথ সমঝোতা রয়েছে। চিহ্নিত এবং সংঘবদ্ধ সন্ত্রাসের বিপক্ষেও তাদের যৌথ অপারেশন রয়েছে, তার বাদেও তাদের বাণিজ্য, অথনৈতিক ও বিনিয়োগের সহযোগিতা পুরোনো ও নতুন চুক্তিতে রয়েছে।

সৌদি অর্থমন্ত্রী বলেছেন, ‘আবার কূটনৈতিক সম্পক শুরু করার মানে এই নয় যে আমরা কঠোর তপস্যা করছি...সৌদি আরবের কূটনৈতিক সম্পর্কগুলো হলো তার আদর্শ এবং আমাদের সবার সঙ্গেই তা থাকা উচিত।’

ওএফএস/

ব্যাংককের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

ফাইল ছবি

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের আমন্ত্রণে ছয় দিনের সরকারি সফরে ব্যাংককের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বুধবার (২৪ এপ্রিল) সকাল ১০টার পর বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে তিনি রওনা হন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব গুলশাহানা ঊর্মি ও স্পিচরাইটার মো. নজরুল ইসলাম।

মো. নজরুল ইসলাম জানান, প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট সকাল ১০টা ১৩ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেছে। স্থানীয় সময় দুপুর ১টা ৩০ মিনিটে ব্যাংককের ডন মুয়াং আন্তর্জাতিক বিমানবন্দরে বিমানটি অবতরণের কথা।

প্রসঙ্গত, গত জানুয়ারিতে বর্তমান সরকার গঠনের পর এটিই প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম দ্বিপাক্ষিক সফর। ব্যাংককে তাকে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানাবেন থাইল্যান্ডের প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিন। বিমানবন্দরে বাংলাদেশের সরকার প্রধানকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হবে। ওইদিন থাইল্যান্ডের গভর্নমেন্ট হাউসে দ্বিপক্ষীয় বৈঠক হবে দুই প্রধানমন্ত্রীর।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছয়দিনের এ সফর উপলক্ষে গত সোমবার সংবাদ সম্মেলন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। সেখানে তিনি বলেন, এই সফর উভয় পক্ষের জন্যই তাৎপর্যপূর্ণ। কারণ, এতে দুই বন্ধুপ্রতিম দেশের (বাংলাদেশ ও থাইল্যান্ড) মধ্যে সহযোগিতার নতুন জানালা উন্মোচিত হবে।

সফরকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী থাইল্যান্ডের প্রধানমন্ত্রী থাভিসিনের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনা করবেন এবং জাতিসংঘের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (ইউএনএসক্যাপ) ৮০তম অধিবেশনে যোগ দেবেন।

এফডিসিতে সাংবাদিক-শিল্পীদের মারামারি, কী ঘটেছিল?

ছবি: সংগৃহীত

মঙ্গলবার (২৩ এপ্রিল) বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (এফডিসি) সাংবাদিকদের সঙ্গে চলচ্চিত্র শিল্পীদের সংঘর্ষের ঘটনা ঘটে । এ ঘটনায় বেশ কয়েকজন সাংবাদিক আহত হয়েছেন।

চলচ্চিত্র শিল্পী ও সাংবাদিকরা একে অপরের পরিপূরক। কিন্তু এফডিসিতে ঘটে যাওয়া ঘটনায় যেন সেই বিষয়টা একেবারেই হারিয়ে গেছে। ইতোমধ্যে সাংবাদিকদের ওপর শিল্পীদের এমন হামলার প্রতিবাদ জানিয়েছেন সবাই। পাশাপাশি অপরাধীদের আইনের আওতায় এনে উপযুক্ত শাস্তিরও দাবি জানান অনেকে। তবে সেদিন আসলে কী ঘটেছিল এফডিসিতে?

জানা গেছে, একজন ইউটিউবারের সঙ্গে মনোমালিন্য চলছিল অভিনেতা শিবা শানুর। শপথগ্রহণ শেষ হলে ইউটিউবারকে ডেকে নেন তিনি। কথা-কাটাকাটির একপর্যায়ে সাংবাদিকরা হাজির হলে তাদের সঙ্গেও শুরু হয় বাগবিতণ্ডা।

পরে সন্ধ্যা সোয়া ৬টার দিকে সাংবাদিকদের ওপর হামলার ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীদের মধ্যে অনেকেই জানান, হামলার মূলহোতা খল অভিনেতা শিবা শানু। এরপর জয় চৌধুরী ও আলেকজান্ডার বো হামলা চালান। হামলার একপর্যায়ে এফডিসির ফাইট ডিরেক্টরেরাও হামলায় অংশ নেন।

এ ঘটনায় জয় চৌধুরী জানান, মূলত একসময়ের চিত্রনায়িকা ময়ূরীর মেয়ের সাক্ষাৎকার চাওয়াতেই এই মারামারির সূত্রপাত ঘটেছে। শপথ শেষে কার্যকরী পরিষদের মিটিং ছিল। আমরা সবাই তখন মিটিং করছি। এ মুহূর্তে ময়ূরী আপু তার মেয়েকে নিয়ে এফডিসিতে আসেন। কিন্তু বাইরে লোকজনের জন্য ভেতরে ঢুকতে পারছিলেন না তিনি।

এমন সময় দু-তিনজন ইউটিউবার ময়ূরী আপুর মেয়ের হাত ধরে টান দিয়ে বলেন, তুমি একটা ইন্টারভিউ দিয়ে যাও। বারবার তারা এই আবদার করছিলেন। এতে ময়ূরী আপু রেগে গিয়ে বলেন, ও তো সেলিব্রিটি না, ওর ইন্টারভিউ দিয়ে কী করবেন?

পরে এটা দেখে শিবা শানু ভাই ইউটিউবারদের স্টাডি রুম থেকে বের হয়ে যেতে বলেন। এই কথার একপর্যায়ে অপ্রীতিকর ঘটনা ঘটে। রীতিমতো হাতাহাতি হয়। তারা শিবা শানু ভাইয়ের গায়ে হাত তুলেছেন। এবং তারা বাইরে দৌড়ে গিয়ে বলছেন, টিভি চ্যানেলের সবার গায়ে হাত দিয়েছে। পরে গণ্ডগোলটা সৃষ্টি হয়েছে। আর এতেই এমন অপ্রীতিকর ঘটনা ঘটে।

এদিন বিকেলে ২০২৪-২৬ এর শিল্পী সমিতির নবনির্বাচিত কমিটি শপথ গ্রহণ করে। সমিতির সভাপতি মিশা সওদাগরকে শপথ বাক্য পাঠ করান প্রধান নির্বাচন কমিশনার খোরশেদ আলম খসরু। এরপর বাকি সদস্যরা মিশা সওদাগরের নেতৃত্বে শপথ গ্রহণ করেন।

শিল্পী সমিতির ২০২৪-২০২৬ মেয়াদের নির্বাচনে নিরঙ্কুশ জয় পেয়েছে মিশা-ডিপজল পরিষদ। সভাপতি পদে মিশা সওদাগর পেয়েছেন ২৬৫ ভোট। নিকটতম প্রার্থী মাহমুদ কলি পেয়েছেন ১৭০ ভোট। সাধারণ সম্পাদক পদে মনোয়ার হোসেন ডিপজল পেয়েছেন ২২৫ ভোট। একই পদে ২০৯ ভোট পেয়েছেন নিপুণ আক্তার। মাত্র ১৭ ভোটে পরাজিত হয়েছেন গতবারের এই সাধারণ সম্পাদক।

 

তীব্র গরমের মধ্যে ১০০০ মেগাওয়াট ছাড়াল লোডশেডিং

ফাইল ছবি

তীব্র দাবদাহে পুড়ছে গোটা দেশ। আর এর মধ্যে ক্রমবর্ধমান চাহিদার বিপরীতে বিদ্যুৎ সরবরাহে মঙ্গলবার (২৩ এপ্রিল) দেশে লোডশেডিংয়ের পরিমাণ ১ হাজার মেগাওয়াট ছাড়িয়েছে। সাম্প্রতিক দিনগুলোতে এবারই প্রথম বিদ্যুতের ঘাটতি এত বেশি দেখা দিয়েছে। সোমবার সর্বোচ্চ ৯৬৬ মেগাওয়াট লোডশেডিং রেকর্ড করা হয়। অথচ এদিন ১৬ হাজার ২৩৩ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করে নতুন রেকর্ড গড়ে।

পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) ন্যাশনাল লোড ডিসপ্যাচ সেন্টারের (এনএলডিসি) তথ্য অনুযায়ী, মঙ্গলবার বিকেল ৩টায় দেশে চাহিদা ছিল ১৫ হাজার ২০০ মেগাওয়াট, তখন লোডশেডিং ছিল ১ হাজার ৪৯ মেগাওয়াট।

অন্যদিকে মঙ্গলবার সন্ধ্যায় চাহিদার পূর্বাভাস ছিল ১৬ হাজার ৮০০ মেগাওয়াট এবং সরবরাহের পূর্বাভাস ছিল ১৬ হাজার ৫৩০ মেগাওয়াট।

সরকারি সূত্রে জানা গেছে, রাজধানী ঢাকা ও অন্যান্য বড় শহরে বিদ্যুৎ বিভ্রাট এড়াতে গিয়ে গ্রামাঞ্চলে লোডশেডিংয়ের পরিমাণ বেড়ে গিয়েছে।

বিভিন্ন এলাকা থেকে পাওয়া সংবাদে জানা যায়, এই গ্রীষ্মে প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিংয়ের মাত্রা গ্রামীণ মানুষের দুর্দশা আরও বাড়িয়ে তুলছে।

এদিকে রাষ্ট্রীয় মালিকানাধীন পেট্রোবাংলার সরকারি তথ্যে দেখা যায়, ৩ হাজার ৭৬০ মেগাওয়াট চাহিদার বিপরীতে দেশে গ্যাস উৎপাদন হয়েছে দৈনিক ৩ হাজার ৫৬ মিলিয়ন ঘনফুট।

এতে দেখা যায়, বেশ কিছু বিদ্যুৎকেন্দ্র, বিশেষ করে যেগুলো প্রাথমিক জ্বালানি হিসেবে গ্যাস ব্যবহার করে, গ্যাস সংকটের কারণে সেগুলোতে উৎপাদন বন্ধ রয়েছে।

বিদ্যুৎকেন্দ্রগুলো ২ হাজার ৩১৬ দশমিক ৯ এমএমসিএফডি চাহিদার বিপরীতে ১ হাজার ৩৪৯ দশমিক ৯ এমএমসিএফডি গ্যাস সরবরাহ পেয়েছে।

সর্বশেষ সংবাদ

ব্যাংককের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী
এফডিসিতে সাংবাদিক-শিল্পীদের মারামারি, কী ঘটেছিল?
তীব্র গরমের মধ্যে ১০০০ মেগাওয়াট ছাড়াল লোডশেডিং
নির্বাচনে অংশগ্রহণ করায় বিএনপির আরও এক নেতা বহিষ্কার
যেসব এলাকায় গ্যাস থাকবে না আজ
ছয় দিনের সফরে আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী
কাতার ও বাংলাদেশের মধ্যে সামুদ্রিক পরিবহন সংক্রান্ত চুক্তি স্বাক্ষর
পুলিশ সদস্যদের পদমর্যাদাভিত্তিক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন
গোবিন্দগঞ্জে ১৪ জনের মনোনয়ন বৈধ ঘোষণা
রাজধানীতে ছাদ থেকে লাফিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা
ভাড়া বাড়াইনি, শুধু ভর্তুকি প্রত্যাহার করেছি: রেলমন্ত্রী
নবাবগঞ্জে জাল দলিলে জমি দখলের চেষ্টা, সাবেক ও বতর্মান চেয়ারম্যান জেলহাজতে
ঢাকা ছাড়লেন কাতারের আমির, গেলেন নেপাল
নওগাঁর মান্দায় বিদ্যুতের আগুনে পুড়ল ৮ বসতবাড়ি
ইন্টারনেটের ধীরগতি নিয়ে দুঃসংবাদ, এক মাস চলতে পারে ভোগান্তি
উপজেলা নির্বাচন: প্রথম ধাপে বিনা ভোটে ২৬ প্রার্থী নির্বাচিত
'রূপান্তর' বিতর্ক: জোভান-মাহিসহ ৬ জনের বিরুদ্ধে মামলা
সড়ক দুর্ঘটনায় নিহত দুই চুয়েট শিক্ষার্থীর পরিবার পাবে ১০ লাখ টাকা
সাঘাটায় নির্বাচনের আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হলেন টিটু
এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা, চরম উত্তেজনা