শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০
Dhaka Prokash

যুক্তরাজ্যে কেয়ার ভিসা, কালো তালিকায় নেই বাংলাদেশ

কেয়ার হো‌মে জনবল সংক‌টের কার‌ণে এ বছর যুক্তরাজ্য চালু হয় হেলথ অ্যান্ড কেয়ার ওয়ার্কার ভিসা। বাংলা‌দেশসহ বি‌ভিন্ন দেশ থে‌কে হাজার হাজ‌ার চাক‌রি প্রা‌র্থী যুক্তরা‌জ্যে আসেন এই ভিসায়। কিন্তু বছর শে‌ষ না হতেই ক‌য়েক‌টি দে‌শকে দুঃসংবাদ দি‌য়ে‌ছে দেশ‌টির মাইগ্রেশন এডভাইজরি ক‌মি‌টি। নানা অনিয়‌মের অভিযো‌গে এই ক‌মি‌টি ৫টি দেশ‌কে কালো তালিকাভুক্ত ক‌রে‌ছে। ত‌বে এই তা‌লিকায় নাম নেই বাংলা‌দে‌শের।

সং‌শ্লিষ্ট সূ‌ত্রে জানা যায়, যুক্তরা‌জ্যের কেয়া‌র ‌হোমগু‌লোতে তীব্র ওয়ার্কার সংক‌টের কারণে হেলথ অ্যান্ড কেয়ার ভিসার চালু ক‌রে ব্রিটিশ সরকার। ডি‌পে‌ডেন্ট সু‌বিধাসহ এই সেক্ট‌রে ভিসা চালু করা হয়।

যুক্তরা‌জ্যে অবস্থানরত স্টু‌ডেন্টসহ বাংলা‌দেশ থে‌কে হাজা‌রেরও বে‌শি চাক‌রি প্রার্থী কেয়ার ওয়ার্কার ভিসায় নি‌জে‌দের সুইচ ক‌রেন। বি‌শেষ ক‌রে যারা স্টু‌ডেন্ট ভিসায় এদেশে এসে‌ছি‌লেন তা‌দের এক‌টি অংশ ছাত্রত্ব ভিসা বা‌তিল ক‌রে কেয়ার ভিসায় চ‌লে যান। ‌ত‌বে এই ভিসায় ভারতীয়দের আধিক্য বে‌শি।

আলো‌চিত এই ভিসা নি‌য়েও নানা সমা‌লোচনা ছিল। সামর্থ্য না থাকা স‌ত্ত্বেও অনেক কেয়ার হোম ভিসা বের ক‌রে। তা‌দের বিরু‌দ্ধে ওয়ার্কারদের কাজ না দেওয়ারও অভি‌যোগ আছে। এ ছাড়া অধিক মূ‌ল্যে ভিসা বি‌ক্রিরও অভি‌যোগ উঠে কেয়ার হোম মা‌লিক ও এজেন্ট‌দের বিরু‌দ্ধে।

বিষয়‌টি আম‌লে নি‌য়ে যুক্তরা‌জ্যের মাইগ্রেশন এডভাইজরি ক‌মি‌টি তদন্ত ক‌রে দফায় দফায়। নানা অসঙ্গতির সত্যতা পায় এডভাইজা‌রি ক‌মি‌টি। ১৩ ডি‌সেম্বর হোম অফি‌সের কা‌ছে তারা ৫টি দেশ‌কে হেলথ অ্যান্ড কেয়ার ওয়ার্কার ভিসার জন্য কা‌লো তা‌লিকাভুক্ত করার সুপা‌রিশ ক‌রে। দেশ পাঁচটি হলো- ভারত, ইন্দো‌নে‌শিয়া, ঘানা, জিম্বাবু‌য়ে ও ফি‌লিপাইন।

লন্ডনের স‌লি‌সিটর মাহবুবুর রহমান ব‌লেন, ‌কেয়ার ভিসায় মাইগ্রেশন এডভাইজরি ক‌মি‌টি ৫টি দেশ‌কে কা‌লো তা‌লিকাভু‌ক্তির জন্য সুপারিশ ক‌রে‌ছে। আগামী জানুয়া‌রি‌তে হো‌মে অফি‌সের যে নতুন প‌লি‌সি আস‌বে সেখা‌নে তা‌দের কা‌লো তা‌লিকাভুক্ত করা হ‌তে পা‌রে। তা‌দের কা‌লো তা‌লিকাভু‌ক্তের কারণ- যখন এসব দেশ থে‌কে ওয়ার্কার আনা হ‌য়ে‌ছে, সেসময় অনৈ‌তিক অর্থ লেন‌দেন করা হ‌য়ে‌ছে। বিষয়‌টি মাইগ্রেশন এডভাইজরি ক‌মি‌টির অনুসন্ধা‌নে ধরা প‌ড়ে‌ছে। যা‌দের অপেক্ষাকৃত অনৈ‌তিক লেন‌দেন‌ বে‌শি হ‌য়ে‌ছে তা‌দের নাম এসে‌ছে তা‌লিকায়। য‌দি এরকম অভিযোগ থা‌কে ত‌াহ‌লে বড় রিস্ক, ভ‌বিষ্য‌তে বাংলা‌দে‌শের নামও আস‌তে পা‌রে। এজন্য সবার স‌চেতন হওয়া প্র‌য়োজন, সবকিছু দে‌খে, কা‌লো টাকার লেন‌দেন না ক‌রে এখা‌নে আস‌তে হ‌বে। যারা বাংলা‌দেশ থে‌কে আস‌তে চায় তা‌দের ট্রে‌নিং নি‌তে হ‌বে, য‌দি সু‌যোগ থা‌কে প্র‌শিক্ষণ কে‌ন্দ্রে বা হাসপাতা‌লে গি‌য়ে অভিজ্ঞতা নি‌তে পা‌রে। তাহ‌লে ভ‌বিষ্য‌তে অনেক কা‌জে আস‌বে। এক্ষে‌ত্রে সরাস‌রি কেয়ার হোম বা এজেন্টের মাধ্য‌মে আস‌লে অনৈতিক লেন‌দেন থাক‌তে পার‌বে না এবং ইং‌রে‌জি বিষ‌য়ে দক্ষতা থাক‌তে হ‌বে। তি‌নি এই সেক্ট‌রে এখ‌নো ৭০ হাজা‌রের মতো পদ খা‌লি আছে, যোগ্যরা আস‌লে ভা‌লো সু‌বিধা পা‌বেন।

নাম প্রকা‌শে অনিচ্ছুক লন্ড‌নে কর্মরত কেয়ার হো‌মের এক বাংলা‌দেশি ওয়ার্কার ব‌লেন, আমি স্টু‌ডেন্ট হি‌সে‌বে এসে কেয়ার ভিসায় সুইচ ক‌রে‌ছি। রেস্টু‌রেন্টের ওয়ার্ক পার‌মি‌টের চে‌য়ে ক‌য়েক হাজার পাউন্ড বে‌শি খরচ হ‌য়ে‌ছে। এই সেক্ট‌রে বে‌শি এসেছে ভারতীয়, আফ্রিকান ও ক্যারি‌বিয়ান লোকজন। এজন্য হয়‌তো নানা অসঙ্গ‌তির জন্য তাদের কা‌লো তা‌লিকাভুক্ত করা হ‌য়ে‌ছে।

এসজি

আজকের ইফতারের সময় (ঢাকা)

0

ঘণ্টা

0

মিনিট

0

সেকেন্ড

চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে

চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে। ছবি: সংগৃহীত

চট্টগ্রামের বায়েজিদে টেক্সটাইল মোড় এলাকায় জুতা তৈরির কারখানায় লাগা আগুন ১ ঘণ্টা ৪৫ মিনিটের চেষ্টায় নিয়ন্ত্রণে এসেছে।

শুক্রবার (২৯ মার্চ) বিকেল ৫টা ৫৫ মিনিটে এ আগুন নিয়ন্ত্রণে আসে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ১২টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ করে বলে জানিয়েছে চট্টগ্রাম ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুম।

বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক মো. আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, বিকেল ৪টা ১৫ মিনিটে বায়েজিদের একটি জুতার কারখানায় আগুন লেগেছে এমন খবর পাই। এর ১৫ মিনিটের মধ্যে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেন ফায়ার সার্ভিসের সদস্যরা। শুরুতে চারটি ইউনিট কাজ শুরু করলেও পরে ১২টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে। বিকেল ৫টা ৫৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হই আমরা।

প্রাথমিকভাবে আগুনের কারণ ও ক্ষয়ক্ষতি সম্পর্কে কিছুই জানাতে পারেননি এ ফায়ার কর্মকর্তা। এ বিষয়ে বায়েজিদ বোস্তামী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সঞ্জয় কুমার সিনহা বলেন, কারখানাটি বিদেশি মালিকানাধীন বলে শুনেছি। আমরা খোঁজ নিচ্ছি।

গোলাগুলি-বিস্ফোরণের শব্দে কাঁপছে সেন্ট মার্টিন

সেন্ট মার্টিন দ্বীপ। ছবি: সংগৃহীত

মিয়ানমারের রাখাইনে দেশটির সশস্ত্র বাহিনী ও বিদ্রোহী আরাকান আর্মির মধ্যে সংঘর্ষ চলছে। এদিকে কক্সবাজারের টেকনাফের শাহপরীর দ্বীপ সীমান্তে নাফ নদীর ওপারে মিয়ানমারের একটি ‘সামরিক নৌযান’ দেখা গেছে। ওপারের বিস্ফোরণের শব্দ কেঁপে উঠছে কক্সবাজারের টেকনাফ উপজেলার সেন্ট মার্টিন দ্বীপ।

স্থানীয়রা বলছেন, শুক্রবার (২৯ মার্চ) বিকালে ১টি যুদ্ধজাহাজ দেখা যায়। এটি সকাল থেকে বেলা ১১ টা পর্যন্ত দেখা যায়। পরে তা অন্যত্র সরে গেছে। আর তখন থেকেই শাহপরীর দ্বীপ সীমান্তে থেমে থেমে বিস্ফোরণের বিকট শব্দ শোনা যাচ্ছে। বিকট শব্দে সেন্ট মার্টিনের বাড়িঘর পর্যন্ত কাঁপছে বলে জানিয়েছেন স্থানীয়রা।

সাবরাং ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য আব্দুস সালাম জানান, গোলাগুলি বা মর্টারশেলের তেমন বিস্ফোরণের শব্দ বৃহস্পতিবার থেকে একটু কমেছে। তবে শুক্রবার ৩ টার দিকে পর পর কয়েকটি শব্দ শোনা গেছে। সকালে নাফনদীর ওপারে যুদ্ধজাহাজ দেখা গিয়েছিল পরে তা চলে গেছে।

শাহপরীরদ্বীপের বাসিন্দা আব্দুর রহমান জানান, গতকাল (২৮ মার্চ) থেকে গোলাগুলির ও মর্টারশেলের বিস্ফোরণ কিছুটা কম অনুভূত হচ্ছে। সকাল থেকে বেলা ১১ টা পর্যন্ত নাফনদীর ওপারে মিয়ানমারের একটি যুদ্ধজাহাজ দেখা গেছে। এটি চলে যাওয়ার পর থেকে বিস্ফোরণের শব্দ বেড়েছে।

টেকনাফ সদর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মো. এনামুল হক বলেন, বৃহস্পতিবার থেকে শুক্রবার দুপুর পর্যন্ত পরিস্থিতি কিছুটা স্বাভাবিক মনে হয়েছিল। জুমার নামাজের পর আবারও গোলাগুলির বিকট শব্দ শোনা গেছে। এখনও থেমে থেমে শোনা যাচ্ছে।

হ্নীলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলী জানান, গত কয়েকদিন একটানা হ্নীলা ও মিয়ানমারের সীমান্তের ওপারে গোলাগুলির শব্দ শোনা যায়। এরপর বৃহস্পতিবার থেকে শুক্রবার দুপুর পর্যন্ত কিছুটা কমলেও এখন দুপুরের পর আবারও থেমে থেমে বিস্ফোরণের শব্দ ভেসে আসছে।

রাতেই ঢাকাসহ ৯ জেলায় ৬০ কিমি বেগে ঝড়ো হাওয়াসহ বৃষ্টির আশঙ্কা

ফাইল ছবি

দেশের ৯টি জেলার ওপর দিয়ে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

শুক্রবার (২৯ মার্চ) বিকেল সাড়ে ৩টা থেকে রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছেন, এই সময়ের মধ্যে ঢাকা, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং সিলেট অঞ্চল সমূহের উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে, আবহাওয়া অধিদপ্তরের ৭২ ঘণ্টার (৩ দিন) সর্বশেষ পূর্বাভাসে জানানো হয়েছে, আগামী তিন দিনেও দেশের বেশকিছু অঞ্চলে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে এই সময়ে তাপমাত্রা আরও বাড়তে পারে। এছাড়া আগামী ৫ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

আগামীকাল শনিবার (৩০ মার্চ) সকাল ৯টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে এই সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

পরদিন রোববার (৩১ মার্চ) একই সময় পর্যন্ত রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে এই সময়েও সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

অন্যদিকে, আগামী সোমবার (১ এপ্রিল) সকাল ৯টা পর্যন্ত ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তবে দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। পাশাপাশি এই সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। এছাড়া আগামী ৫ দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে বলেও পূর্বাভাস দেয়া হয়েছে।

সর্বশেষ সংবাদ

চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে
গোলাগুলি-বিস্ফোরণের শব্দে কাঁপছে সেন্ট মার্টিন
রাতেই ঢাকাসহ ৯ জেলায় ৬০ কিমি বেগে ঝড়ো হাওয়াসহ বৃষ্টির আশঙ্কা
রাস্তা থেকে ৩০০ ফুট খাদে পড়ল গাড়ি, নিহত ১০
চট্টগ্রামে জুতা কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ১২ ইউনিট
সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি যুবক নিহত
বিএনপি ইফতার পার্টি করে মিথ্যাচার চালাচ্ছে: ওবায়দুল কাদের
বঙ্গবন্ধু সেতু মহাসড়কে লরি-কাভার্ডভ্যানের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১
সন্তানের মুখ দেখার আগেই ট্রাকচাপায় প্রাণ গেল বাবার
আগুনে পুড়লো ‘ভূঞাপুর থানা’ মার্কেটের ৪ দোকান
পছন্দের শীর্ষে ভারতীয় নায়ক-নায়িকাদের নামে দেশে তৈরি পোশাক
‘জিম্মি নাবিকদের মুক্তিপণের বিষয়ে এখনো কথা হয়নি’
প্রাথমিকের শেষ ধাপের পরীক্ষা আজ
সেতু থেকে খাদে পড়ে ৪৫ বাসযাত্রী নিহত, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু
স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি স্থগিত
ফিলিস্তিনি নারীদের অন্তর্বাস নিয়ে অশ্লীল খেলায় মেতেছে ইসরায়েলি সেনারা
যত জঙ্গি গ্রেপ্তার করেছি, একজনও মাদরাসার ছাত্র নন : স্বরাষ্ট্রমন্ত্রী
ইউক্রেন যুদ্ধে রাশিয়ার বিরোধিতা করায় সাংবাদিকের কারাদণ্ড
বাতিঘরের শ্যুটিংয়ে হিমাচলে শিরোনামহীন ব্যান্ড
যৌনস্বাস্থ্য ভালো রাখতে প্রতিদিন খাদ্যতালিকায় রাখুন এ সব