শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০
Dhaka Prokash

স্বাধীনতা পুরস্কার বিতর্কমুক্ত হলো, চলচ্চিত্র পুরস্কারের কী হবে?

সাহিত্যে স্বাধীনতা পুরস্কার ২০২২ আমির হামজা’র নাম ঘোষণার পর পরই শুরু হয় বিতর্ক। গণমাধ্যমে সংবাদ প্রকাশের পাশাপাশি সামাজিক যোগাযোগ মাধ্যমেও এ নিয়ে তুমুল বিতর্ক সৃষ্টি হলে আমির হামজা’র পুরস্কার বাতিল করে সরকার।

এ কারণে স্বস্তির নিশ্বাস ছাড়েন সাহিত্য অঙ্গনে সৃষ্টিশীল মানুষদের পাশাপাশি সাধারণ মানুষেরাও।

আমির হামজার স্বাধীনতা পুরস্কার বাতিলের মাধ্যমে স্বাধীনতা পুরস্কার বিতর্ক ও কলঙ্কমুক্ত হলেও জাতীয় চলচ্চিত্র পুরস্কার নিয়ে তৈরি বিতর্ক ও সমালোচনার শেষ হয়নি আজও। বরং দ্বিগুণ বেগে ছুটে চলছে বিতর্কের রথ। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মহলে প্রশ্ন উঠেছে স্বাধীনতা পুরস্কারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কারও কি বিতর্ক ও কলঙ্ক মুক্ত হবে? নাকি নকল কথা ও সুরের গান গাওয়া শিল্পীর হাতেই উঠবে জাতীয় চলচ্চিত্রের মতো মর্যাদাপূর্ণ এই পুরস্কার?

এবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের বিতর্ক নিয়ে কিংবদন্তি গীতিকবি মোহাম্মদ রফিকউজ্জামান গণমাধ্যমকে বলেন, ‘যাদের সক্ষমতা আছে তারা অন্যের জিনিস গ্রহণ করে না। এগুলো হচ্ছে অক্ষমতার চূড়ান্ত অবক্ষয়। অক্ষম ব্যক্তিরাই এগুলো করছে। কিছুটা জুড়ে দেওয়া হলো অক্ষমতা। এদের মধ্যে সৃজনশীল বলতে কিছু নেই। কেন যে তারা এগুলো করছে, এর চেয়ে বেশি কিছু আমার বলার নেই। এটা অসাধু চিন্তা, অসাধু ব্যবসায়িক চিন্তা। আর জাতীয় চলচ্চিত্র পুরস্কার নিয়ে আমি কোনো মন্তব্য করতে চাই না।’

এ সম্পর্কে খ্যাতিমান গীতিকবি লতিফুল ইসলাম শিবলী বলেন, ‘যে কোনো জাতীয় পুরস্কার বিতর্কের ঊর্ধ্বে রাখা উচিত। ভালো ও মান সম্মত গান না থাকলে সে বছর পুরস্কার না দেওয়া উচিত। বছর বছর পুরস্কার দেওয়ার বাধ্যবাধকতা থাকলে, পাঁচটা মানহীন গানের মধ্যে একটাকে বাছাই করে পুরস্কার দেওয়ার এই বাধ্যবাধকতা নিঃসন্দেহে জাতীয় পুরস্কারের মানকে ক্ষুন্ন করছে। আমার কথাটা গান ও সিনেমা উভয় ক্ষেত্রেই প্রযোজ্য।’

খ্যাতিমান গীতিকবি মিলন খান বলেন, ‘সম্পূর্ণ মৌলিক লেখা হওয়া উচিত, কাব্যিক শৈল্পিক নান্দনিক লেখা হওয়া উচিত। চুরি করা, ধার করা লেখা অবশ্যই নিন্দনীয়, অগ্রহণযোগ্য। আংশিক মেরে দেওয়া, জুড়ে দেওয়া লেখাও বর্জনীয়। এমন লেখার গান যদি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায় তাহলে এই পুরষ্কারের মান মর্যাদা ক্ষুন্ন হবে।

ধার করা লেখা দিয়ে কেউ পুরস্কার পেলে তা বাতিল করা উচিত এবং শান্তিযোগ্য অপরাধ হিসেবে বিবেচনা করা উচিত। পুরস্কার যেনো চর দখলের মতো জোর জবরদস্তি করে পাওয়া জিনিস না হয়। আমির হামজার স্বাধীনতা পদক বাতিল হয়েছে। চৌর্যবৃত্তির দায়ে অন্যান্য পুরস্কার বাতিল হবে কি?

স্বাধীনতা পুরস্কার বাতিলের পর খ্যাতিমান গীতিকবি মুন্সী ওয়াদুদ তার ফেসবুকে স্ট্যাটাসে লিখেন, তীব্র সমালোচনার মুখে মো. আমির হামজার স্বাধীনতা পুরস্কার বাতিল হবার পর জাতীয় চলচ্চিত্র পুরস্কারের বিতর্কিত গান সবার মনোযোগের কেন্দ্রবিন্দু এখন!

একে তো গর্হিতভাবে একটি শব্দ বাদ দিয়ে ‘রবীন্দ্রনাথের কবিতা থেকে চুপচাপ দু'লাইন চুরি’, উপরন্তু বাঙালির শিষ্টাচারের সঙ্গে যায় না, এমন ‘তুই-তোকারি মার্কা’ গানের জন্য

জাতীয় চলচ্চিত্র পুরস্কার, আমাদের সংগীত তথা সংস্কৃতির জন্য সত্যি অশনিসংকেত!
এবং সরকারের ভাবমূর্তির জন্যেও একটা চ্যালেঞ্জ। জাতীয় পুরস্কার রাজউকের প্লট বরাদ্দ নয়--এ বোধ আসবে কবে, পত্রিকার পাতায় এমন বিশ্লেষণেও দেখেছি বিদগ্ধজনের। অতএব সাধু সাবধান!’

এ নিয়ে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জুড়ি বোর্ডের অন্যতম সদস্য চিত্রনায়ক রিয়াজ বলেন, ‘দেখুন জাতীয় চলচ্চিত্র পুরস্কার নিয়ে প্রতিবারই সমালোচনা হয়। এ নিয়ে তাই বিশেষ করে বলার কিছু নেই। তবে জুরিবোর্ড মানেই জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শেষ কথা নয়। আমি বলব সবারই নিজের প্রতি সৎ হওয়া জরুরি। শিল্পচর্চায় সততা না থাকলে হয় না।’

এদিকে নকল কথা ও সুরের একটি গানে অল্প কয়েক লাইন গেয়ে কোনাল কীভাবে পুরস্কার পেল এই প্রশ্নে তুমুল বিতর্ক চলছে।

শুধু তাই নয়, এমন গানের জন্য কোনাল পুরস্কার পাওয়ায় বিষয়টি বেশ কিছু গণমাধ্যম ও সোশ্যাল মিডিয়ায় ফলাও করে প্রকাশিত হয়েছে।

সেখানে দাবি করা হচ্ছে, অনুমতি ছাড়াই একটি পুরনো জনপ্রিয় গানের লাইন ‘তুমি আমার জীবন আমি তোমার জীবন’ ব্রিজলাইন হিসেবে ব্যবহার করা হয়েছে কোনালের গাওয়া গানে। যা কপিরাইট আইনের লঙ্ঘন। এমন গানকে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি দিয়ে কপিরাইট আইনকে খাটো করা হয়েছে। সেই সঙ্গে অন্যের গান অনুমতি ছাড়া ব্যবহারেও উৎসাহিত করা হয়েছে।

‘অবুঝ হৃদয়’ সিনেমার ‘তুমি আমার জীবন আমি তোমার জীবন’ গানের ব্রিজলাইনটুকু নিয়ে ‘বীর’ সিনেমার জন্য নতুন করে গানটি তৈরি করা হয়েছে। গানটি লিখেছেন কবির বকুল। ভারতের সংগীত পরিচালক আকাশ সেনের সংগীতায়োজনে গানটিতে কণ্ঠ দেন ইমরান ও কোনাল।

নকল কথা ও সুরের গান গেয়ে কীভাবে কোনাল জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেল এমন অভিযোগ তুলেছে এই গান ব্যবহৃত সিনেমার প্রযোজক মো. ইকবার নিজেও।

এ সম্পর্কে ইকবাল একটি ভিডিওবার্তায় বলেন, ‘এই গানের কথা নকল, সুরও নকল। গানটির মিউজিক করেছি ইন্ডিয়া থেকে। তাহলে নকল এই গানে কোনাল কীভাবে পুরস্কার পায়? আমার সেন্সে মনে হয় এই গানে কোনাল কখনই পুরস্কার পায় না । কারণ আমি অন্যায়কে কখনও সাপোর্ট করি না। কথা নকল, সুর নকল কোনো গান কখনও পুরস্কার পায় না। মৌলিক গান নতুন গান পুরস্কার পেতে পারে। আমারও একটা প্রশ্ন জাগে-রুনা লায়লা ম্যাডাম যখন গানটি ১৯৮৮ সালে গেয়েছেন তখন কি উনি এই গানটির জন্য পুরস্কার পেয়েছিল? আমার জানা মতে উনি পুরস্কার পাননি। আর যদি উনি পুরস্কারটা পেয়েও থাকেন তাহলে এক গানে কি দুইবার পুরস্কার দেওয়া হবে? তবে আমি জেনেছি ১৯৮৮ সালে রুনা লায়লা পুরস্কার পাননি। তাহলে কি কোনাল রুনা লায়লার চেয়েও বড় শিল্পী? প্রশ্ন আপনাদের কাছে।’

এদিকে কপিরাইট আইন লঙ্ঘন ও নকল গানে কণ্ঠশিল্পী সোমনুর মনির কোনালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার বাতিল চেয়ে ইতিমধ্যে হাইকোর্টে রিট আবেদনও করেছেন মো: শামীম নামের এক ব্যক্তি।

এই রিট আবেদনে বিবাদীদের মধ্যে আছেন-মন্ত্রিপরিষদ সচিব, তথ্য সচিব, সংশ্লিষ্ট জুরিবোর্ডের সভাপতি ও তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন ও চলচ্চিত্র) মো. মিজান-উল আলম এবং সোমনমুর মনির কোনাল।

এ সম্পর্কে আইনজীবী খান জিয়াউর রহমান বলেন, ‘তুমি আমার জীবন, আমি তোমার জীবন গানটি গেয়ে কোনাল জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেতে যাচ্ছেন। এই গানটি রিমেক ও নকল গান। এই গান আগে গেয়েছিলেন দুই কিংবদন্তি কণ্ঠশিল্পী রুনা লায়লা ও এন্ড্রু কিশোর। এই গানে রুনা লায়লা ও এন্ড্রু কিশোর জাতীয় পুরস্কার পাননি। তাহলে তাদের গান নকল ও রিমেক করে গেয়ে কোনাল কীভাবে পুরস্কার পান এটাই আমাদের রিটের মুল বিষয়।’

তিনি আরও বলেন, ‘কপিরাইট আইন লঙ্ঘন ও নকল গানে জাতীয় চলচ্চিত্র পুরস্কার দেয়ায় এই পুরস্কারকে প্রশ্নবিদ্ধ করেছে। এটা আমাদের শুদ্ধ সংস্কৃতির জন্য হুমকিস্বরূপ। তাই মহামান্য হাইকোর্টে কণ্ঠশিল্পী কোনালের পুরস্কার প্রাপ্তির প্রক্রিয়া স্থগিত এবং বাতিল চেয়ে রিট আবেদন করা হয়েছে। আশা করি মহামান্য আদালত এই কণ্ঠশিল্পীর প্রশ্নবিদ্ধ পুরস্কারটি বাতিল করার নির্দেশ দেবেন। কারণ নকল করে গাওয়া গানের-জন্য পেতে যাওয়া এ পুরস্কার বাতিল হলে ভবিষ্যতে আর এমন ঘটনার পুনরাবৃত্তি হবে না।’

‘অবুঝ হৃদয়’ সিনেমার ‘তুমি আমার জীবন আমি তোমার জীবন’ গানের ব্রিজলাইনটুকু নিয়ে ‘বীর’ সিনেমার জন্য নতুন করে গানটি তৈরি করা হয়েছে। গানটি লিখেছেন কবির বকুল। ভারতের সংগীত পরিচালক আকাশ সেনের সংগীতায়োজনে গানটিতে কণ্ঠ দেন ইমরান  ও কোনাল। তথ্য মন্ত্রণালয়ের জারি করা প্রজ্ঞাপনে গানটির নাম ‘ভালোবাসার মানুষ তুমি’ লেখা হয়েছে। তবে শাকিব খানের এসকে ফিল্মসের ইউটিউব চ্যানেলে গানটি ‘তুমি আমার জীবন’ নামেই প্রকাশ হয়েছে।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের চলচ্চিত্র শাখার একজন কর্মকর্তা ঢাকাপ্রকাশকে বলেন, ‘এ বিষয়ে কোর্টে রিট হয়েছে আমাদের জানা নেই। তবে কোর্টের আদেশ পেলে অবশ্যই বিষয়টি বিবেচনা করা হবে এবং ব্যবস্থা নেয়া হবে।’

উল্লেখ্য, ‘অবুঝ হৃদয়’ সিনেমায় আহম্মেদ ইমতিয়াজ বুলবুলের লেখা ও সুরে ‘তুমি আমার জীবন’ শিরোনামে গানটিতে কণ্ঠ দিয়েছিলেন রুনা লায়লা ও এন্ড্রু কিশোর।

এএম/এমএমএ/

আজকের সেহরির শেষ সময় (ঢাকা)

0

ঘণ্টা

0

মিনিট

0

সেকেন্ড

সেতু থেকে খাদে পড়ে ৪৫ বাসযাত্রী নিহত, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকায় ভয়াবহ সড়ক দুর্ঘটনায় ৪৫ জন নিহতের ঘটনা ঘটেছে। দেশটির উত্তর-পূর্ব লিম্পোপো প্রদেশে যাত্রীবাহী একটি বাস সেতু থেকে গভীর খাদে পড়ে যাওয়ার পর প্রাণহানির এই ঘটনা ঘটে। ভয়াবহ এই দুর্ঘটনায় সবাই মারা গেলেও অদ্ভুদভাবে একটি মেয়ে শিশু বেঁচে গেছে।

পরে আহত অবস্থায় তাকে হাসপাতালে নেওয়া হয়। শুক্রবার (২৯ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ আফ্রিকায় একটি বাস সেতু থেকে প্রায় ৫০ মিটার (১৬৫ ফুট) গভীর খাদে পড়ে যাওয়ার পর পঁয়তাল্লিশ জনের মৃত্যু হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। অবশ্য এই ঘটনায় আট বছর বয়সী এক মেয়ে শিশুকে একমাত্র জীবিত অবস্থায় পাওয়া গেছে এবং গুরুতর আহত অবস্থায় পরে তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

বিবিসি বলছে, উত্তর-পূর্ব লিম্পোপো প্রদেশে বাসটি একটি ব্যারিয়ারে ধাক্কা দেওয়ার পর দুর্ঘটনার কবলে পড়ে এবং পরে এটিতে আগুন ধরে যায়। যাত্রীরা সবাই ছিলেন তীর্থযাত্রী এবং তারা বতসোয়ানার রাজধানী গ্যাবোরোন থেকে মোরিয়া শহরে ইস্টার সার্ভিসে যাচ্ছিলেন।

দক্ষিণ আফ্রিকার পাবলিক ব্রডকাস্টার এসএবিসি জানিয়েছে, গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে জোহানেসবার্গের প্রায় ৩০০ কিলোমিটার (১৯০ মাইল) উত্তরে মোকোপানে এবং মার্কেনের মধ্যে মামামতলাকালা পর্বত গিরিপথে একটি সেতু থেকে ছিটকে পড়ে।

উদ্ধার তৎপরতা বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত চলেছে এবং ধ্বংসস্তূপের মধ্যে নিহত কয়েকজনের কাছে পৌঁছানো কঠিন হয়ে পড়েছে বলে জানা গেছে।

পরিবহন মন্ত্রী সিন্দিসিওয়ে চিকুঙ্গা দুর্ঘটনাস্থলে গিয়েছিলেন এবং পরে তিনি ‘মর্মান্তিক বাস দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর প্রতি আন্তরিক সমবেদনা’ জানান। তিনি বলেন, দক্ষিণ আফ্রিকার সরকার মৃতদেহ ফিরিয়ে আনতে সাহায্য করবে এবং দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে পূর্ণ তদন্ত করবে।

তিনি আরও বলেন, ‘এই কঠিন সময়ে আমাদের চিন্তাভাবনা এবং প্রার্থনা আপনার সাথে আছে। আমরা এই ইস্টার উইকএন্ডে আমাদের রাস্তায় আরও বেশি লোক থাকায় আরও বেশি সতর্কতার সাথে সবসময় দায়িত্বশীল ভাবে ড্রাইভিং করার জন্য অনুরোধ করছি।’

অবশ্য দক্ষিণ আফ্রিকার খারাপ সড়ক নিরাপত্তার রেকর্ড রয়েছে বলে জানিয়েছে বিবিসি।

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি স্থগিত

ছবি: সংগৃহীত

ঈদের আগেই পোস্ট গ্র্যাজুয়েট ট্রেইনি চিকিৎসকদের বকেয়া পরিশোধ ও আগামী এক মাসের মধ্যে ভাতা বৃদ্ধির আশ্বাসে কর্মবিরতির কর্মসূচি স্থগিত করেছেন চিকিৎসকরা।

পোস্ট গ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি ডক্টরস অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. জাবির হোসেন বৃহস্পতিবার রাতে সাংবাদিকদের এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন আমাদের আশ্বস্ত করেছেন, ঈদের আগে রেসিডেন্ট, নন-রেসিডেন্ট ও এফসিপিএস ট্রেইনিদের বকেয়া ভাতা পরিশোধ করা হবে। সেইসঙ্গে পরবর্তী এক মাসের মধ্যে ভাতা বৃদ্ধির বিষয়ে সুনির্দিষ্ট তথ্য জানানো হবে। ভাতা বাড়বে এই নিশ্চয়তা তিনি দিয়েছেন।

জাবির হোসেন বলেন, তার (স্বাস্থ্যমন্ত্রী) আশ্বাসে আগামী এক মাসের জন্য আমাদের আন্দোলন স্থগিত করা হলো। প্রধানমন্ত্রী এবং স্বাস্থ্যমন্ত্রীর ওপর পূর্ণ আস্থা রাখছি, দ্রুত সমস্যার সমাধান হবে।

এর আগে বৃহস্পতিবার (২৮ মার্চ) বিকেলে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউটে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেনের সঙ্গে সাক্ষাৎ করেন আন্দোলনরত চিকিৎসকরা। এ সময় মন্ত্রী বলেন, ইন্টার্ন চিকিৎসকরাই একটি হাসপাতালের প্রাণ। তারা খেয়ে না খেয়ে হাসপাতালের রোগীদের সেবা করেন। আমি তাদের দাবিগুলোর যৌক্তিকতা বুঝে নিজেই ফাইল নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলেছি।

ডা. সামন্ত লাল বলেন, সিনিয়র চিকিৎসকরা রাউন্ড দিয়ে চলে গেলে এসব চিকিৎসকরাই রোগীদের নানারকম অসুবিধাগুলোর দেখভাল করেন। প্রধানমন্ত্রীর কাছে ফাইল নিয়ে যাওয়ার পর তিনি ফাইল গ্রহণ করেছেন। একইসঙ্গে তিনি অতি দ্রুত দেশের ইন্টার্ন চিকিৎসকদের জন্য ভাতা বৃদ্ধির সুরাহা করতে উদ্যোগ নেবেন বলেছেন।

ফিলিস্তিনি নারীদের অন্তর্বাস নিয়ে অশ্লীল খেলায় মেতেছে ইসরায়েলি সেনারা

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় প্রায় ছয় মাস ধরে চলছে দখলদার ইসরায়েলের আগ্রাসন। আর এতে অঞ্চলটিতে নিহতের মোট সংখ্যা দাড়িয়েছে ৩২ হাজার ৫৫২ জনে। সাথে দেখা দিয়েছে তীব্র মানবিক সংকট। এই অঞ্চলে সম্ভাব্য দুর্ভিক্ষ মোকাবিলায় ইসরায়েলকে নির্দেশও দিয়েছে আন্তর্জাতিক আদালত।

তবে ইসরায়েলি সেনারা মত্ত অন্য কাজে। তারা গাজায় ফিলিস্তিনিদের বাড়িতে পাওয়া নারীদের অন্তর্বাসের সঙ্গে অশ্লীল অঙ্গভঙ্গির মাধ্যমে খেলা করছে। আর সেই কাজের ছবি এবং ভিডিও অনলাইনে পোস্টও করছে ইসরায়েলি সৈন্যরা।

বৃহস্পতিবার (২৮ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি সৈন্যরা ফিলিস্তিনিদের বাড়িতে পাওয়া নারীদের অন্তর্বাসের সাথে অশ্লীলভাবে নিজেদের খেলা করার ছবি এবং ভিডিও পোস্ট করছে।

একটি ভিডিওতে, একজন ইসরায়েলি সৈন্যকে গাজার একটি ঘরে আর্মচেয়ারে বসে হাসতে দেখা যায়। তার এক হাতে বন্দুক এবং অন্য হাতে সাদা সাটিনের অন্তর্বাস ঝুলছে। তিনি মূলত পাশের সোফায় শুয়ে থাকা আরেক সেনার খোলা মুখের ওপর সেই অন্তর্বাস নাড়াচাড়া করছেন।

অন্য এক ভিডিওতে দেখা যাচ্ছে, ইসরায়েলি এক সেনা ট্যাংকের ওপর বসে আছে। এসময় নারীদের একটি ম্যানিকুইনকে (পোশাকের দোকানের পুতুল) কালো ব্রা এবং হেলমেট পরিয়ে ধরে রেখে সেই সেনা বলছে, ‘আমি সুন্দর স্ত্রী পেয়েছি। গাজায় সম্পর্কে জড়িয়ে গেছি, সুন্দরী নারী।’

রয়টার্স বলছে, ইসরায়েলি সৈন্যদের ধারণ করা অনেকগুলো ভিডিও ও ছবির মধ্যে এ দুটি ভিডিও রয়েছে। এ রকম বহু পোস্ট রয়েছে যেখানে ইসরায়েলি সৈন্যদের ফিলিস্তিনি নারীদের অন্তর্বাস, ম্যানিকুইনকে এবং কিছু ক্ষেত্রে দুটোই প্রদর্শন করতে দেখা যাচ্ছে। অন্তর্বাসের এসব ছবি অনলাইনে দেখা হয়েছে কয়েক হাজারবার।

ইউটিউব এবং ইনস্টাগ্রামে এ রকম আটটি পোস্টের সত্যতা যাচাই করেছে রয়টার্স। এ বিষয়ে জাতিসংঘের মানবাধিকার অফিসের মুখপাত্র রাভিনা শামদাসানি বলেছেন, ‘এই ধরনের ছবি পোস্ট করা ফিলিস্তিনি নারীদের এবং সমস্ত নারীদের জন্য অবমাননাকর।’

সর্বশেষ সংবাদ

সেতু থেকে খাদে পড়ে ৪৫ বাসযাত্রী নিহত, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু
স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি স্থগিত
ফিলিস্তিনি নারীদের অন্তর্বাস নিয়ে অশ্লীল খেলায় মেতেছে ইসরায়েলি সেনারা
যত জঙ্গি গ্রেপ্তার করেছি, একজনও মাদরাসার ছাত্র নন : স্বরাষ্ট্রমন্ত্রী
ইউক্রেন যুদ্ধে রাশিয়ার বিরোধিতা করায় সাংবাদিকের কারাদণ্ড
বাতিঘরের শ্যুটিংয়ে হিমাচলে শিরোনামহীন ব্যান্ড
যৌনস্বাস্থ্য ভালো রাখতে প্রতিদিন খাদ্যতালিকায় রাখুন এ সব
গাজায় নিহত আরও অর্ধশতাধিক ফিলিস্তিনি
৮ এপ্রিলের ট্রেনের টিকিট বিক্রি শুরু আজ
ডিজিটাল হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেপ্তার ৫
দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের অকালমৃত্যু: বিশ্বব্যাংক
বরিশালে নামাজ চলাকালে মসজিদে এসি বিস্ফোরণ
নওগাঁয় পরীক্ষার রুটিন পরিবর্তনের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন
গুলি করে মারা হলো বিশ্বের সবচেয়ে বড় সেই সাপটিকে
দুঃসময় অতিক্রম করছি, সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে: মির্জা ফখরুল
মাকে বাড়ি থেকে বের করে দেওয়ায় শিক্ষক কারাগারে
বাংলাদেশ থেকে আম-কাঁঠাল-আলু নিতে চায় চীন
ঢাবির ভর্তি পরীক্ষায় চার ইউনিটে প্রথম হলেন যারা
বাংলাদেশে আসছেন সংগীতশিল্পী আতিফ আসলাম
চট্টগ্রামে ফিশিং বোটে আগুন, দগ্ধ ৪