বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

সুবর্ণজয়ন্তীতে ‘সেরা ৫০’ মুক্তিযোদ্ধাকে সম্মান জানাবে

লেখা ও ছবি : জুনায়েদ খান, প্রতিনিধি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

বাংলাদেশের মুক্তিযুদ্ধে অবিস্মরণীয় অবদানের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে চট্টগ্রামের ৫০ জন মুক্তিযোদ্ধাকে তাদের স্বাধীনতা সংগ্রামে অবদানের জন্য বিশেষ সম্মাননা প্রদান করবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বাংলাদেশের স্বাধীনতা দিবস ২৬ মার্চ-এ মুক্তিযোদ্ধাদের এই বিশেষ সম্মাননা প্রদান অনুষ্ঠানটির আয়োজন করেছে বিভাগটির প্রথম ও প্রধান এবং বাংলাদেশের অন্যতম সেরা সরকারী বিশ্ববিদ্যালয়।

এর আগে ২৫ মার্চ ‘গণহত্যা দিবস’ তারা আনুষ্ঠানিকভাবে বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠান করে পালন করবেন ও তারপর টানা আয়োজন শুরু করবেন।

এভাবেই স্বাধীনতা দিবসের অনুষ্ঠানমালার শুরু করবেন তারা। চট্টগ্রাম প্রেস ক্লাবে আজ ২৩ মার্চ, বুধবার বিকেল চারটায় সংবাদ সম্মেলনের মাধ্যমে জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালযের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এম.এম. মনিরুল ইসলাম।

তাৎক্ষণিকভাবে তিনি তাদের নামের তালিকা ও পদবী প্রকাশ করেননি। অনুষ্ঠানের জন্য সবাইকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যেতে অনুরোধ করেছেন রেজিস্টার স্যার।

এই আয়োজনের প্রধান ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষে ভারপ্রাপ্ত রেজিস্টার এস. এম. মনিরুল ইসলাম বলেছেন, “২৫ মাচ, ১৯৭১ থেকে অপারেশন সার্চলাইটের গণহত্যার শুরুর দিন ২৫ মার্চ। এই দিন সন্ধ্যা সাড়ে ছয়টায় ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু চত্বর’-এ বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনে আত্মদান করা সব শহীদদের পূণ্যস্মৃতির উদ্দেশ্যে আমাদের বিশ্ববিদ্যালয় মোমবাতি প্রজ্জলন কমসূচির আয়োজন করেছে।”

“২৫ মার্চ রাত নয়টা থেকে নয়টা এক মিনিট-এক মিনিটের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় তার সব আলো নিভিয়ে দেবে। হবে ‘ব্ল্যাক আউট’।”

“রাত ১২টা ১ মিনিটে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ‘স্বাধীনতা স্মৃতিস্তম্ভ’তে বিউগল বাজিয়ে স্বাধীনতার সংগ্রামীদের স্মরণ করবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বিএনসিসি। তাদের সঙ্গে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে আত্মদানকারী সব মুক্তিযোদ্ধা, চট্টগ্রামের মুক্তিযোদ্ধা ও বাংলাদেশের জন্য সম্ভ্রম হারানো হব মা-বোন ও শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাবেন আমাদের বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী ‍উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।”

“তারপর মুক্তিযুদ্ধের প্রাণপুরুষ ও স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিফলকে সহকর্মীদের পক্ষ থেকেও শ্রদ্ধা জানাবেন বাংলার অধ্যাপক ড. শিরীণ আখতার। তিনি যাবেন তখন বঙ্গবন্ধু চত্বরে।’

‘মুক্তিযুদ্ধে শহীদ, ক্ষতিগ্রস্থ হওয়া সব মানুষের আত্মার শান্তি কামনা করে; ছাত্র, ছাত্রীদের আত্নদানকে গভীর ভালোবাসা ও কৃতজ্ঞতায় স্মরণ করতে, তাদের শান্তিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সব মসজিদ, মন্দির, বিহারসহ সব প্রার্থনা গৃহে বিশেষ দোয়া, মোনাজাত, প্রার্থনার আয়োজন করেছে প্রশাসন।’

‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সব হল ও প্রশাসনিক কার্যালয়গুলো, অনুষদ ভবনসহ সব ভবনের ছাদে ২৫ মার্চ থেকে বাংলাদেশের স্বাধীনতার পতাকা উড়তে থাকবে অনুষ্ঠানসূচি সম্পন্ন হওয়া পর্যন্ত।’

“চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২৬ মার্চ সকালে ‘স্বাধীনতা র‌্যালি’র আয়োজন করবে।”

‘বাংলাদেশের মুক্তিযুদ্ধের গৌরবের গাঁথা তুলে ধরতে পরদিন আমাদের সারাদিনের আলোচনা, শহীদদের স্মরণে ও মুক্তির উৎসবের সাংস্কৃতিক কর্মসূচি থাকবে বরাবরের মতো।’

“আমাদের সাংস্কৃতিক অনুষ্ঠানমালা ও আলোচনা সভা হবে শহীদ আবদুর রব হল মাঠে। তার জন্য দোয়া ও মাহফিলের আয়োজন করা হবে। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রথম ভিপি, চাকসুর প্রথম নির্বাচিত সাধারণ সম্পাদক। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের সংগঠক-শহীদ। এই মাঠেই বিশেষ কনসার্টে গাইবে বাংলাদেশের অন্যতম প্রধান ব্যান্ড ‘মাইলস’ ও জনপ্রিয় ব্যান্ড ‘শিরোনামহীন’।”

কেন এই বিরাট ও বিপুল অনন্য শ্রদ্ধাঞ্জলী-এই নিয়ে চট্টগ্রামের অন্যতম সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলনের কর্মী, রাজনৈতিক অধিকারের নেতৃস্থানীয়-তাদের বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেছেন, ‘আমাদের চট্টগ্রামের মুক্তিযোদ্ধারা একে, একে চলে যাচ্ছেন। আমরা বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে চট্টগ্রামের বীর মুক্তিযোদ্ধা যারা এখনো আমাদের মাঝে আছেন, তাদের বাংলাদেশ সরকারের গেজেটে আছেন ও ভাতা লাভ করেন-এই দুটি বিভাগে আমন্ত্রণ জানিয়ে বিনয়ের সঙ্গে শ্রদ্ধা ও ভালোবাসা জানাবো।’

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের কৃতি অধ্যাপক ড. শিরীণ আখতার বলেছেন, ‘আর কোনো বিশ্ববিদ্যালয় তাদের সূর্য সন্তানদের এভাবে ভালোবাসা জানাতে পেরেছেন কি না আমার জানা নেই।’

তিনি ঘোষণা করেছেন, ‘আমরা ধারাবাহিকভাবে মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান করে যাবো।’

চট্টগ্রাম প্রেস ক্লাবে বিপুল সাংবাদিকের উপস্থিতিতে, যাদের বেশিরভাগই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নানা বিভাগের ছাত্র, ছাত্রী- তাদের সামনে এই কর্মসূচি ঘোষণা করা হয়েছে।

প্রেসক্লাবে আরো এসেছিলেন তাদের বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. বেনু কুমার দে, প্রক্টর অধ্যাপক ড. রবিউল হাসান ভূঁইয়া, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সেলিনা আখতার ও সাধারণ সম্পাদক ড. সজীব কুমার ঘোষ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আইসিটি সেলের পরিচালক ড. খায়রুল ইসলাম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজগুলোর পরিদর্শক শ্যামল রঞ্জন চক্রবর্তী প্রমুখ।

ওএস।

ধাওয়া খেয়ে গরু ও গাড়ি রেখে পালালো চোর, গাড়িতে আগুন দিল জনতা

চোরের ফেলে যাওয়া গাড়িতে আগুন দিয়েছে জনতা। ছবি: ঢাকাপ্রকাশ

টাঙ্গাইলের ঘাটাইলে জনতার ধাওয়া খেয়ে চুরি করে আনা পাঁচটি গরু ও গাড়ি রেখে পালিয়েছে চোরচক্রের সদস্যরা। প‌রে উত্তেজিত এলাকাবাসী গরুগু‌লো উদ্ধা‌রের পর গা‌ড়ি‌তে আগুন ধ‌রি‌য়ে দেয়।

বুধবার (২৪ এপ্রিল) সকালে উপজেলার জামুরিয়া ইউনিয়নের গালা গ্রামে এ ঘটনা ঘটে।

চুরি হওয়া গরু ও চুরির কাজে ব্যবহৃত গাড়ি। ছবি: ঢাকাপ্রকাশ

স্থানীয়রা জানায়, চু‌রি করা পাঁচটি গরু ট্রাকে নি‌য়ে যাওয়ার সময় তা‌দের অস্বাভাবিক আচরণ দে‌খে স্থানীয়‌দের সন্দেহ হয়। প‌রে স্থানীয় লোকজন গাড়িটিকে ধাওয়া করলে ট্রা‌কের চালকের গ্রা‌মের রাস্তা পরিচিত না হওয়ায় গাড়িটি জামুরিয়ার গালা এলাকায় রেখে পা‌লি‌য়ে যায়। পরে গ্রা‌মের লোকজন গরু নামিয়ে গাড়িতে আগুন ধরিয়ে দেয়।

এ ঘটনায় ঘাটাইল থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) সজল খান জানান, উদ্ধার হওয়া গরুগু‌লো চু‌রি করা ছিল। চোরচক্রের সদস্যরা হয়তো কোথাও থেকে চুরি করে নেওয়ার সময় ধরা পড়ার ভয়ে রেখে পালিয়ে গেছে। ঘটনাটি তদন্ত করে জড়িতদের আটকের জন্য অভিযান অব্যাহত আছে।

আর্জেন্টাইন ফুটবলার কার্লোস তেভেজ হাসপাতালে ভর্তি

আর্জেন্টাইন ফুটবলার কার্লোস তেভেজ। ছবি: সংগৃহীত

বুকে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আর্জেন্টিনার সাবেক ফুটবলার কার্লোস তেভেজ। বুধবার (২৪ এপ্রিল) ৪০ বছর বয়সী এই ফুটবলারকে বুয়েন্স এইরেসের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আজই তার নানাবিধ পরীক্ষা-নিরীক্ষা করানো হবে। প্রাথমিকভাবে জানানো হয়েছে তার সমস্যা গুরুতর কিছু নয়। তবে পরিস্থিতি বিবেচনায় তাকে হাসপাতালেই ভর্তি রাখা হয়েছে। তেভেজ বর্তমানে আর্জেন্টিনার ক্লাব ইন্ডিপেনডিয়েন্তের কোচের দায়িত্ব পালন করেছিলেন। এক টুইটার বার্তায় তারাই তার হাসপাতালে ভর্তি হওয়ার বিষয়টি জানিয়েছে।

মেসি-তেভেজ। ছবি: সংগৃহীত

প্রাথমিক চিকিৎসায় জানা গেছে, তেভেজ উচ্চ রক্তচাপজনিত সমস্যায় ভুগছেন। নিয়মিত মেডিক্যাল চেকআপের মধ্যে ছিলেন। হঠাৎ তার বুকে ব্যথা হওয়ায় দ্রুত হাসপাতালে ভর্তি করা হয়।

তেভেজ হলেন প্রিমিয়ার লিগ ফুটবল ইতিহাসের ১৪ জন খেলোয়াড়ের একজন যিনি ম্যানচেস্টার ইউনাইটেড ও ম্যানচেস্টার সিটি উভয় দলে খেলেছেন। কিছুদিন আগে ওয়েন রুনি জানিয়েছিলেন, তিনি তেভেজের সঙ্গে খেলাটা সবচেয়ে বেশি উপভোগ করতেন। তারা দুজন ২০০৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত একসঙ্গে ম্যানইউতে খেলেছিলেন। সে সময় দুইবার তারা প্রিমিয়ার লিগের শিরোপা জিতেছিলেন।

আর্জেন্টাইন ফুটবলার কার্লোস তেভেজ। ছবি: সংগৃহীত

এরপর তেভেজ ম্যানসিটিতে যোগ দেন। প্রিমিয়ার লিগ ছেড়ে তিনি জুভেন্টাস, বোকা জুনিয়স ও শাংহাই শেনহুয়ায় খেলেছিলেন। আর্জেন্টিনার হয়ে ৭৬ ম্যাচ খেলে ২০২১ সালে অবসর নিয়েছিলেন। এরপর থেকে নিজ দেশে বিভিন্ন ক্লাবে কোচের দায়িত্ব পালন করে আসছেন।

সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে এফডিসিতে মানববন্ধন

সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে এফডিসিতে মানববন্ধন। ছবি: ঢাকাপ্রকাশ

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নবনির্বাচিত কমিটির শপথ গ্রহণ অনুষ্ঠান ছিল গতকাল মঙ্গলবার। তাদের শপথ গ্রহণ অনুষ্ঠান শেষে হুট করে সাংবাদিকদের ওপর আক্রমণের ঘটনা ঘটে। এতে প্রায় ২০ জন সাংবাদিক আহত হন। হাসপাতালে ভর্তি রয়েছেন ৪ জন।

এ ঘটনার প্রতিবাদে সুষ্ঠু তদন্ত সাপেক্ষে বিচারের দাবিতে বুধবার (২৪ এপ্রিল) দুপুর থেকে এফডিসির সামনে মানববন্ধন করেছে বিনোদন সাংবাদিকসহ নানা বিটে কর্মরত সাংবাদিকরা। এটির আয়োজক ছিল টেলিভিশন ক্যামেরাম্যান এসোসিয়েশন।

এসময় মানববন্ধনে উপস্থিত ছিলেন বিএফইউজের সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ, ডিইউজের নব-নির্বাচিত অন্যতম সভাপতি সাজ্জাদ আলম তপু, সোহেল হায়দার, সাংগঠনিক সম্পাদক গোলাম মুজতবা ধ্রব, বাচসাসের সভাপতি রিমন মাহফুজ, সাবেক সাধারণ সম্পাদক কামরুজ্জামান বাবু প্রমুখ।

সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে এফডিসিতে মানববন্ধন। ছবি: ঢাকাপ্রকাশ

 

মানববন্ধনে বক্তরা অবিলম্বে এ ঘটনার বিচার দাবি করেন। এ ঘটনার সঙ্গে জড়িত অভিনেতা জয় চৌধুরী, শিবা শানু ও আলেকজান্ডার বো-কে সমিতির সদস্যপদ বাতিলসহ অন্যান্য শাস্তি নেওয়ার দাবি করেন।

বক্তরা বলেন, সাংবাদিকরা নানাক্ষেত্রে আজ নির্যাতিত। তারা পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে নানাভাবে বাধার সম্মুখীন হচ্ছে। চলচ্চিত্রে যারা অভিনয় করে তাদেরকে আমরা মননশীল করি। কিন্তু তারা যখন মাস্তানের ভূমিকায় অবতীর্ণ হন, তখন তারা সমাজে কী বার্তা দেন?

এদিকে ঘটনার তদন্তের জন্য ১১ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। যেখানে চলচ্চিত্র শিল্পী সমিতি ও সাংবাদিকদের পক্ষ থেকে পাঁচজন করে রাখা হয়েছে। আর উপদেষ্টা হিসেবে রয়েছেন প্রযোজক আরশাদ আদনান।

১০ জনের তদন্ত কমিটিতে সাংবাদিকদের পক্ষ থেকে রয়েছেন লিমন আহমেদ, রাহাত সাইফুল, আহমেদ তৌকির, বুলবুল আহমেদ জয়, আবুল কালাম এবং শিল্পী সমিতির পক্ষ থেকে মিশা সওদাগর, ডি এ তায়েব, নানা শাহ, রুবেল, রত্না।

সর্বশেষ সংবাদ

ধাওয়া খেয়ে গরু ও গাড়ি রেখে পালালো চোর, গাড়িতে আগুন দিল জনতা
আর্জেন্টাইন ফুটবলার কার্লোস তেভেজ হাসপাতালে ভর্তি
সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে এফডিসিতে মানববন্ধন
রাজবাড়ীতে হিটস্ট্রোকে স্কু‌লশিক্ষকের মৃত্যু
প্রসূতির পেটে গজ ও ফুল রেখে সেলাইয়ের অভিযোগ, তদন্ত কমিটি গঠন
তাপদাহ কমে গেলে লোডশেডিং থাকবে না: বিদ্যুৎ সচিব
ইন্টারনেট ছাড়াই হোয়াটসঅ্যাপে ছবি-ভিডিও পাঠাবেন যেভাবে
ইতিহাস গড়লেন বাংলাদেশি নারী বক্সার জিন্নাত ফেরদৌস
নিজে না মেরেও সাংবাদিকদের কাছে ক্ষমা চাইলেন রিয়াজ
নারী কর্মীদের বোরকা ও নেকাব পরা নিষিদ্ধ করল চট্টগ্রাম চক্ষু হাসপাতাল
ব্যাংককে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা
কালশী উড়ালসেতুর নাম বদলে হলো শেখ তামিম মহাসড়ক
ক্যান্সারে না ফেরার দেশে পেপার রাইম ব্যান্ডের সাদ
গাইবান্ধায় ‘শ্রুতিকটু’ ৯ প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন
হিটস্ট্রোকে প্রাণ হারালেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইশতিয়াক
মন্ত্রী-এমপিদের স্বজনরা উপজেলা নির্বাচন থেকে না সরলে ব্যবস্থা: ওবায়দুল কাদের
নিয়ন্ত্রণ হারিয়ে রেললাইনে বাস, পুলিশের তৎপরতায় প্রাণে বাঁচল ট্রেনের যাত্রীরা
ইনশাল্লাহ স্পিন বিভাগে পার্থক্য গড়ব : বাংলাদেশের নতুন কোচ
ব্যাংককের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী
এফডিসিতে সাংবাদিক-শিল্পীদের মারামারি, কী ঘটেছিল?