অক্সফোর্ডের করোনার টিকার অনুমোদন দিল যুক্তরাজ্য

৩০ ডিসেম্বর ২০২০, ০৫:২৯ পিএম | আপডেট: ১৭ জানুয়ারি ২০২১, ০৮:১৪ এএম


অক্সফোর্ডের করোনার টিকার অনুমোদন দিল যুক্তরাজ্য
ছবি সংগৃহীত

অস্ট্রাজেনেকা-অক্সফোর্ডের করোনার টিকার অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। বুধবার বার্তা সংস্থা এএফপির খবরে এমন তথ্য মিলেছে। ব্রিটিশ সরকার জানিয়েছে, ওষুধ কোম্পানি অস্ট্রাজেনেকো ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবন করা করোনাভাইরাসের টিকার অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যাপকভাবে টিকাদান কর্মসূচি শুরু করার সুযোগ বেড়েছে।

সরকারের মুখপাত্র বলেন, এই টিকার অনুমোদনে ওষুধ ও স্বাস্থ্যসেবা পণ্য নিয়ন্ত্রক সংস্থা এমএইচআরএ’র সুপারিশ গ্রহণ করা হয়েছে। ব্রিটিশ সরকারই প্রথম এই টিকার অনুমোদন দিয়েছে বলে খবরে জানানো হয়েছে।

করোনা মহামারীর বিপর্যয়ের মধ্যে খাবি খাচ্ছে গোটা বিশ্ব। রোজ হাজার হাজার মৃত্যু ও অজস্র মানুষের আক্রান্তের খবর আসছে। হাসপাতালগুলোও রোগীদের চাপ নিতে পারছে না। বিপুলসংখ্যক মানুষ এখনও ঝুঁকিতে।

এ অবস্থায় অপরিহার্য হয়ে পড়েছে অতিসংক্রামক কোভিড-১৯ প্রতিরোধে নির্ভরযোগ্য টিকা। কীভাবে ভাইরাসটির বিরুদ্ধে লড়বে, মানব শরীরকে একটি টিকাই কেবল সেই শিক্ষা দিতে পারে। করোনায় প্রাণহানি ন্যূনতম পর্যায়ে নিয়ে আসতে কার্যকর প্রতিষেধকের বিকল্প নেই।

টিকার পাশাপাশি উন্নত চিকিৎসার ব্যবস্থা সংকট থেকে বেরিয়ে আসতে সবচেয়ে ভালো বিকল্প বলে মনে করা হচ্ছে।

ফাইজার, মডার্না ও অ্যাস্ট্রাজেনেকা– তিনটি প্রস্তুতকারী প্রতিষ্ঠান ২০২১ সাল নাগাদ ৫৩০ কোটি টিকা বিতরণের পূর্বাভাস দিয়েছে। অধিক চাহিদার দরুণ ২০২৩ বা ২০২৪ সাল পর্যন্ত স্বল্পআয়ের উন্নয়নশীল দেশগুলোতে টিকা সহজলভ্য হওয়ার সম্ভাবনা নিয়ে অনিশ্চয়তা আছে।