সোলাইমানি হত্যা নিয়ে নতুন তথ্য দিল ইরান

৩১ ডিসেম্বর ২০২০, ০৬:২৬ পিএম | আপডেট: ১৫ জানুয়ারি ২০২১, ০৫:০৯ এএম


সোলাইমানি হত্যা নিয়ে নতুন তথ্য দিল ইরান
ছবি সংগৃহীত

জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার ক্ষেত্রে মার্কিন বাহিনীকে সহযোগিতা করেছিল বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দর পরিচালনায় জড়িত ব্রিটিশ নিরাপত্তা কোম্পানি জি-৪এস। বুধবার ইরানের সরকারি কৌঁসুলি আলি আল-কাসি মেহের এ তথ্য দিয়েছেন বলে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা জানিয়েছে। ব্রিটেনের এ নিরাপত্তা কোম্পানি মার্কিন সেনাদের তথ্য দিয়ে হত্যাকাণ্ডে সহযোগিতা করেছিল বলে দাবি করেছেন ইরানের সরকারি এ কৌঁসুলি।

তিনি বলেন, জেনারেল সোলাইমানি ও তার সঙ্গীরা সিরিয়া থেকে বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছালে সে খবর মার্কিন বাহিনীকে জানিয়ে দেয় ব্রিটেনের এই কোম্পানি। বাগদাদ বিমানবন্দরের বিমানের ফ্লাইটের নিরাপত্তা দেয়ার দায়িত্ব পালন করছিল ব্রিটিশ কোম্পানি জি-৪এস।

জার্মানিতে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটিও জেনারেল সোলাইমানি হত্যাকাণ্ডের আগে তথ্য সরবরাহের ক্ষেত্রে জড়িত ছিল বলে জানান আলি আল-কাসি। ইরানের এ আইন কর্মকর্তা আরও জানান, যুক্তরাষ্ট্রের বাইরে যেসব অপরাধী বিভিন্ন দেশে অবস্থান করছে তাদের খুঁজে বের করে ইরানে আনার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে।

২০২০ সালের একবারে শুরুতে ৩ জানুয়ারি ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে জেনারেল সোলাইমানিকে বহনকারী গাড়ির ওপর ড্রোন হামলা চালিয়ে হত্যা করে মার্কিন সেনারা।

হামলায় ইরাকের স্বেচ্ছাসেবী বাহিনী হাশদ আশ-শাবির উপ প্রধান আবু মাহদি আল-মুহান্দিসসহ দুই দেশের আরও ৮ কমান্ডার শহীদ হন। এই হত্যাকাণ্ড বিশ্বব্যাপী তোলপাড় সৃষ্টি করে। নিন্দার ঝড় উঠে সর্বত্র।