বোস্টনের হামলাকারীর মৃত্যুদণ্ডের রায় বাতিল করলো আপিল আদালত

০১ আগস্ট ২০২০, ০৯:২৫ এএম | আপডেট: ০৫ আগস্ট ২০২০, ০৯:১৬ পিএম


বোস্টনের হামলাকারীর মৃত্যুদণ্ডের রায় বাতিল করলো আপিল আদালত

বোস্টন ম্যারাথনে হামলার দায়ে জোখার সারনায়েভের বিরুদ্ধে দেওয়া মৃত্যুদণ্ডের রায় বাতিল করেছে আপিল আদালত। শুক্রবার (৩১ জুলাই) আদালতের রুলে বলা হয়, জোখারকে বাকি জীবন জেলে্ই কাটাতে হবে। অবশ্য, এ হামলার ঘটনায় সাজা প্রদানের ব্যাপারে পুনরায় ট্রায়াল চালানোর আদেশ দিয়েছে আপিল বিভাগ। সেদিক থেকে সে ট্রায়ালে মৃত্যুদণ্ড ঘোষণার সুযোগ এখনও থাকছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

বোস্টন হামলার ঘটনাটি ঘটেছিল ২০১৩ সালের এপ্রিল মাসে। বোস্টন ম্যারাথনের প্রান্তসীমা বা ফিনিশ লাইনে পর পর দুইটি বিস্ফোরণ চালানো হয়। জোখার সারনায়েভ এবং তার ভাই তামেরলান সারনায়েভ মিলে এ হামলা চালিয়েছিল। এ ঘটনায় প্রাণ হারায় ৩ জন। আহত হয় আরও অন্তত ২৬০ জন। তামেরলান পরে পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয়। আর জোখার সারনায়েভকে গ্রেফতারের পর বিচারের প্রক্রিয়া শুরু করা হয়। ২০১৫ সালে তার বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় ঘোষণা করে যুক্তরাষ্ট্রের একটি আদালত। শুক্রবার সে রায় বাতিল করেছে আপিল আদালত।

আদালতের রুলে বলা হয়, ম্যাসাচুসেটস-এর যে জুরিরা আগেই রায় দিয়েছেন যে জোখার দোষী, সে জুরিদের মতামতকে বাদ দিতে পারেননি বিচারপতি। মৃত্যুদণ্ডের রায় রায় প্রদানের ক্ষেত্রে তাদের মতামতকেও আমলে নেওয়া হয়েছে। আর সেকারণে নতুন করে এ নিয়ে ট্রায়াল চালাতে বলা হয়।