বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র 'দামপাড়া'র শুটিং শুরু

মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র 'দামপাড়া'র দৃশ্যধারণ (শুটিং) কাজ শুরু হয়েছে। চট্টগ্রাম পলিটেকনিক ইনস্টিটিউটে আনুষ্ঠানিকভাবে এ সিনেমার দৃশ্যধারণ শুরু হয় শুক্রবার সন্ধ্যা থেকে।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর দৃশ্যধারণের উদ্বোধন করেন। চলচ্চিত্রটির পরিচালক শুদ্ধমান চৈতনসহ সহকারী পরিচালক, শিল্পী-কলাকুশলী এবং পুলিশের অন্য কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

সিএমপির জনসংযোগ কর্মকর্তা অতিরিক্ত উপকমিশনার (এডিসি) মো. শাহাদত হুসেন রাসেল শনিবার (২৫ ডিসেম্বর) দুপুরে এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, ‘মহান মুক্তিযুদ্ধকালীন চট্টগ্রামের পুলিশ সুপার শহীদ এম শামসুল হকের বীরত্ব ও আত্মত্যাগের ঘটনা নিয়ে তৈরি করা হচ্ছে সিনেমাটি।’

সিনেমার মূল চরিত্রটি রূপায়ণ করছেন চিত্রনায়ক ফেরদৌস আহমেদ। পুলিশ সুপারের স্ত্রী মাহমুদা হক চৌধুরীর ভূমিকায় দেখা যাবে আশনা হাবিব ভাবনাকে। সিনেমাটি প্রযোজনা করছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।

সিএমপি সূত্র জানায়, মুক্তিযুদ্ধের শুরুতেই পাকিস্তানিদের লক্ষ্য ছিল চট্টগ্রামের তৎকালীন পুলিশ সুপার শামসুল ইসলামকে হত্যা করা। অবর্ণনীয় নির্যাতনের মাধ্যমে তাকে হত্যা করা হয়। দেশপ্রেমিক এই পুলিশ কর্মকর্তার মরদেহ পর্যন্ত খুঁজে পাওয়া যায়নি।

এসইউ/এএন

তাপদাহ কমে গেলে লোডশেডিং থাকবে না: বিদ্যুৎ সচিব

বিদ্যুৎ ও জ্বালানী মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হাবিবুর রহমান। ছবি: সংগৃহীত

সারাদেশে চলছে তীব্র তাপদাহ। গরমে নাজেহাল অবস্থা সবার। এর মাঝে লোডশেডিংয়ে অতিষ্ট সাধারণ মানুষ। কিছু এলাকায় বিদ্যুতের এ লুকোচুরি অস্বস্তিকর অবস্থায় ফেলে দিয়েছে মানুষকে। তবে খুব শিগগিরই গ্রামে বিদ্যুৎ না থাকার বিষয়ে ইতিবাচক আশ্বাস দিলেন না বিদ্যুৎ ও জ্বালানী মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হাবিবুর রহমান। তাপদাহ কমে গেলে লোডশেডিং থাকবে না বলে জানান তিনি।

বুধবার (২৪ এপ্রিল) দুপুরে জামালপুরের ইসলামপুরে সৌর বিদ্যুৎ প্লান্ট স্থাপনের জায়গা পরিদর্শনে এসে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, যা চাহিদা, তার তুলনায় একটু কম বিদ্যুৎ উৎপাদন হচ্ছে, এর জন্য লোডশেডিং হচ্ছে। তবে হিটওয়েভ কমে গেলে স্বাভাবিক হয়ে যাবে। তখন আর লোডশেডিং থাকবে না৷ আর লোডশেডিং কিন্তু বেশি না।

তিনি আরও বলেন, বোরো মৌসুমে সেচের জন্য আমরা অগ্রাধিকার দেই। যাতে সেচে কোনো বিঘ্ন না ঘটে। কেপিয়াই এরিয়াগুলোসহ গুরুত্বপূর্ণ স্থাপনা বাদ দিয়ে বাকি সব জায়গায় সমানভাবে লোডশেডিং দেওয়া হয়।

পাওয়ার প্লান্ট স্থাপন সম্পর্কে তিনি বলেন, চরের মধ্যে সোলার পাওয়ার প্লান্ট স্থাপন করা যায় কি না, সেটার সম্ভব্যতা দেখার জন্য এখানে এসেছি, দেখে গেলাম কী অবস্থা। সোলার পাওয়ার প্লান্ট করে মানুষের উপকার করা যায় কি না৷ প্রায় ২০ হাজার একর জমির চর, তাই এখান থেকে সাত হাজার মেগাওয়াটের মতো বিদ্যুৎ উৎপাদন সম্ভব।

এসময় বাংলাদেশ পল্লী বিদ্যুৎতায়ন বোর্ডের চেয়ারম্যান অজয় কুমার চক্রবর্তী, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মাহবুবুর রহমানসহ পিডিবি ও পল্লী বিদ্যুতের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইন্টারনেট ছাড়াই হোয়াটসঅ্যাপে ছবি-ভিডিও পাঠাবেন যেভাবে

ছবি: সংগৃহীত

একের পর এক ফিচার আনছে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। সম্প্রতি বেশ কয়েকটি ফিচার বেশ সাড়াও ফেলেছে। এরই ধারাবাহিকতায় এবার অফলাইনে ছবি, ভিডিও ও বিভিন্ন ডকুমেন্ট শেয়ার করার ফিচার আনছে হোয়াটসঅ্যাপ।

হোয়াটসঅ্যাপ ফিচার ট্র্যাকার ডব্লিউএবেটাইনফোর তথ্য অনুযায়ী, স্মার্টফোনে ইন্টারনেট না থাকলেও অন্য ব্যবহারকারীকে ছবি পাঠাতে পারবেন।

এমনকি অফলাইনে শেয়ার হওয়া ফাইল সম্পূর্ণ এন্ড-টু-এন্ড এনক্রিপটেড থাকবে। তাই প্রাইভেসি নিয়েও নিশ্চিন্ত থাকতে পারবেন ব্যবহারকারীরা। নতুন ফিচার সম্পর্কিত একটি স্ক্রিনশট ফাঁস হয়েছে। এতে দেখা গেছে, ডেটা কানেকশন ছাড়াই ছবি পাঠানো যাচ্ছে। তবে একটি শর্ত রয়েছে, আপনার কাছাকাছি অন্য ডিভাইসটি থাকতে হবে এবং অফলাইন ফাইল-শেয়ারিং ফিচার চালু থাকতে হবে। তবেই এই ফিচার কাজ করবে।

কীভাবে হোয়াটসঅ্যাপে ইন্টারনেট ছাড়াই ফাইল ও ছবি শেয়ার করবেন-

অফলাইন ফাইল শেয়ারিং ট্রান্সফারের ক্ষেত্রে কোনও রকম ইন্টারনেটের প্রয়োজন পড়ে না। স্ক্যান করে ব্লুটুথের মাধ্যমে দ্রুত সেই ফাইল এক ফোন থেকে আর এক ফোনে চলে যায়। এটি অন/অফ ও করা যায়, সেই ফিচার কাজে লাগিয়েই হোয়াটসঅ্যাপের এই সিস্টেম কাজ করবে। তবে এক্ষেত্রে কয়েকটি জিনিস মাথায় রাখতে হবে।

হোয়াটসঅ্যাপকে আপনার ফোনের গ্যালারি, ফাইল ও ডকুমেন্ট অ্যাক্সেস করার অনুমতি দিতে হবে। যা না দিলে এই ফিচার কাজ করবে না। তবে হোয়াটসঅ্যাপ জানিয়েছে, ইউজারের নম্বর গোপন থাকবে এবং শেয়ার করা ফাইলগুলো এনক্রিপট করা হবে।

শেয়ার ইট অ্যাপের মতোই অনেকটা কাজ করবে এই ফিচার। যার ব্যবহার এখন বেশ কমে গিয়েছে। নেট কানেকশন বা ওয়াইফাই না থাকলেও পাঠানো যাবে ছবি, ভিডিও, ডকুমেন্ট সব। যা ইউজারদের অনেক ডেটা এবং সময় বাঁচাবে বলে মনে করা হচ্ছে।

কবে আসবে হোয়াটসঅ্যাপের অফলাইন ফাইল শেয়ারিং ফিচার?

অ্যানড্রয়েড ও আইওএস ফোনে কবে থেকে এই সুবিধা তার দিনক্ষণ জানা যায়নি। ফিচারটি বর্তমানে হোয়াটসঅ্যাপের পরীক্ষাধীন রয়েছে, এবং বেটা ভার্সনে পরীক্ষা করা হচ্ছে। আশা করা হচ্ছে, দ্রুত সবার ডিভাইসে রোল আউট শুরু করা হবে। তবে ফিচারটি লাইভ হলে তার সুবিধা পাওয়ার জন্য অবশ্যই অ্যাপটি লেটেস্ট ভার্সনে আপডেট করে নিতে হবে।

ইতিহাস গড়লেন বাংলাদেশি নারী বক্সার জিন্নাত ফেরদৌস

জিন্নাত ফেরদৌস। ছবি: সংগৃহীত

প্রথম বাংলাদেশি হিসেবে আফ্রিকার ডারবানে বক্সিংয়ে ইতিহাস গড়েছেন যুক্তরাষ্ট্র প্রবাসী জিন্নাত ফেরদৌস। জিতেছেন ম্যান্ডেলা কাপে স্বর্ণপদক। বক্সিং ফেডারেশনের সাধারণ সম্পাদক এটিকে গেল দেড় দশকে দেশের সেরা সাফল্য মনে করেন। বিদেশের মাটিতে এমন সফলতার পর গর্বিত দেশের বক্সিং সংশ্লিষ্টরা।

দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত নেলসন ম্যান্ডেলা কাপ আন্তর্জাতিক বক্সিং প্রতিযোগিতায় গতকাল সোনা জয় করেছেন বাংলাদেশের যুক্তরাষ্ট্রপ্রবাসী বক্সার জিন্নাত ফেরদৌস। ৫০ কেজি ওজন শ্রেণিতে তিনি ফাইনালে হারিয়েছেন ইথিওপিয়ার প্রতিযোগীকে।

বক্সার জিনাত ফেরদৌস। ছবি: সংগৃহীত

বক্সিং ফেডারেশনের সাধারণ সম্পাদক এটিকে গেল দেড় দশকে দেশের সেরা সাফল্য মনে করেন। বিদেশের মাটিতে এমন সফলতার পর গর্বিত দেশের বক্সিং সংশ্লিষ্টরা।

জিন্নাত ফেরদৌসের বক্সিংয়ে আবির্ভাব গত বছর হঠাৎ করেই। তিনি লাল-সবুজের হয়ে অংশ নেন এশিয়ান গেমসেও। সেখানে যদিও প্রথম বিশ্বমঞ্চে তেমন ভালো কিছু করতে পারেননি।

বক্সার জিনাত ফেরদৌস। ছবি: সংগৃহীত

এরপর যুক্তরাষ্ট্রে ব্যক্তিগত কোচের কাছে ট্রেনিং চালিয়ে যান জিন্নাত। তার ঝুলিতে অবশেষে সাফল্য ধরা দিয়েছে। দক্ষিণ আফ্রিকায় ম্যান্ডেলা কাপে গোল্ড জিতেছেন যুক্তরাষ্ট্র প্রবাসী জিন্নাত।

 

 
 
 
View this post on Instagram

A post shared by Zinnat Ferdous (zinnatferdous)

বক্সিং ফেডারেশনের সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম তুহিন বলেছেন, জিন্নাতের স্বর্ণপদক জয় দেশের বক্সিংয়ের জন্য অনেক বড় একটি সফলতা। তার স্বর্ণ জয়ই দেশের সেরা সাফল্য। জিন্নাতের পারফরম্যান্স, অভিজ্ঞতা ও ফাইটিং দক্ষতা খুবই ভালো। আগামী মাসের ২৫ তারিখ থেকে শুরু হওয়া ফাইটে ভালো কিছু আশা করতে পারি।

উল্লেখ্য, ২৭ দেশের এই টুর্নামেন্টে স্বর্ণ জয়ের পথে জিন্নাত হারিয়েছেন ইথিওপিয়ার সেরা বক্সার গাজিয়া বেথেলহামকে। আর এটাকেই সাম্প্রতিক দেশের বক্সিংয়ে সেরা সাফল্য বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এই টুর্নামেন্ট জয়ের অভিজ্ঞতা কাজে দেবে আসন্ন প্যারিস অলিম্পিকের বাছাইপর্বে।

সর্বশেষ সংবাদ

তাপদাহ কমে গেলে লোডশেডিং থাকবে না: বিদ্যুৎ সচিব
ইন্টারনেট ছাড়াই হোয়াটসঅ্যাপে ছবি-ভিডিও পাঠাবেন যেভাবে
ইতিহাস গড়লেন বাংলাদেশি নারী বক্সার জিন্নাত ফেরদৌস
নিজে না মেরেও সাংবাদিকদের কাছে ক্ষমা চাইলেন রিয়াজ
নারী কর্মীদের বোরকা ও নেকাব পরা নিষিদ্ধ করল চট্টগ্রাম চক্ষু হাসপাতাল
ব্যাংককে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা
কালশী উড়ালসেতুর নাম বদলে হলো শেখ তামিম মহাসড়ক
ক্যান্সারে না ফেরার দেশে পেপার রাইম ব্যান্ডের সাদ
গাইবান্ধায় ‘শ্রুতিকটু’ ৯ প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন
হিটস্ট্রোকে প্রাণ হারালেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইশতিয়াক
মন্ত্রী-এমপিদের স্বজনরা উপজেলা নির্বাচন থেকে না সরলে ব্যবস্থা: ওবায়দুল কাদের
নিয়ন্ত্রণ হারিয়ে রেললাইনে বাস, পুলিশের তৎপরতায় প্রাণে বাঁচল ট্রেনের যাত্রীরা
ইনশাল্লাহ স্পিন বিভাগে পার্থক্য গড়ব : বাংলাদেশের নতুন কোচ
ব্যাংককের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী
এফডিসিতে সাংবাদিক-শিল্পীদের মারামারি, কী ঘটেছিল?
তীব্র গরমের মধ্যে ১০০০ মেগাওয়াট ছাড়াল লোডশেডিং
নির্বাচনে অংশগ্রহণ করায় বিএনপির আরও এক নেতা বহিষ্কার
যেসব এলাকায় গ্যাস থাকবে না আজ
ছয় দিনের সফরে আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী
কাতার ও বাংলাদেশের মধ্যে সামুদ্রিক পরিবহন সংক্রান্ত চুক্তি স্বাক্ষর