বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

ঢাকা-দিল্লি সম্পর্ক বহুমাত্রিক: ফরিদা ইয়াসমিন

ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ককে ‘বহুমাত্রিক’ হিসেবে অভিহিত করেছেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও জাতীয় প্রেস ক্লাবের ৬৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার (২০ অক্টোবর) ক্লাবের আবদুস সালাম হলে ‘বাংলাদেশ ভারত সম্পর্ক ও গণমাধ্যমের ভূমিকা : চ্যালেঞ্জ ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে সভাপতির বক্তব্যে ফরিদা ইয়াসমিন একথা বলেন।

ফরিদা ইয়াসমিন বলেন, আমরা যখন লিখি তখন আমাদের সংবেদনশীল হওয়া উচিত। ভালোবাসার সম্পর্কের পরিচর্যা যেন দুই দিক থেকে হয় সেদিকে দৃষ্টি দিতে হবে।

ভারতীয় সাংবাদিকরাও যেন বাংলাদেশকে তাদের দেশে তুলে ধরে এমন আহ্বান জানিয়ে তিনি বলেন, বাংলা পত্রিকায় অন্তত বাংলাদেশকে তুলে ধরবে সেই প্রত্যাশা রাখি।

জাতীয় প্রেস ক্লাব সভাপতি বলেন, রোহিঙ্গা আমাদের জন্য বোঝা হয়ে গেছে। প্রতিবেশী হিসেবে ভারত সহযোগিতার হাত বাড়াতে পারে।

আমরা ৭১-এ ভারতের অবদান স্বীকার করি, আপনারাও ফিরে গিয়ে আমাদের সম্পর্কে পজিটিভ ধারণা দেন- ভারতীয় সাংবাদিকদের প্রতি এমন আহ্বান জানিয়ে ফরিদা ইয়াসমিন বলেন, স্বাধীনতার সময় এক কোটি শরণার্থী ভারতের আশ্রয় নিয়েছিল। আমাদের কিছু কালচারাল মিল আছে। এর মধ্যে একটি হলো ভাষা। বাংলাভাষীরা যেভাবে আমাদের মুক্তিযুদ্ধ অনুভব করতে পারেন অন্যভাষীরা সেভাবে পারেন কি না সেটা একটা বিষয়।

আরইউ/এসজি

সাজেকে শ্রমিকবাহী ট্রাক খাদে পড়ে নিহত ৬

সাজেকে শ্রমিকবাহী ট্রাক খাদে পড়ে ৬ জন নিহত হয়েছেন। ছবি: সংগৃহীত

রাঙামাটির সাজেকে সড়ক থেকে একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ৬ শ্রমিক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৮ জন।

বুধবার (২৪ এপ্রিল) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে সাজেক ইউনিয়নের উদয়পুর সীমান্ত সড়কের ৯০ ডিগ্রি টিলা এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শিরিন আক্তার এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, যেখানে দুর্ঘটনাটি ঘটেছে সেটি খুবই দুর্গম এলাকা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দল ও পুলিশ ঘটনাস্থলে রওয়ানা হয়েছে।

সাজেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হাতুলাল চাকমা জানান, শ্রমিকরা কাজ শেষে বাড়িতে ফিরছিলেন। এ সময় চালকের নিয়ন্ত্রণ হারিয়ে ড্রামট্রাকটি খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই ছয়জন মারা যান। এ সময় আহত হয়েছেন অন্তত ৮ জন। ট্রাকটিতে ১৭ জন শ্রমিক ছিলেন।

তাৎক্ষণিকভাবে হতাহতদের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।

ধাওয়া খেয়ে গরু ও গাড়ি রেখে পালালো চোর, গাড়িতে আগুন দিল জনতা

চোরের ফেলে যাওয়া গাড়িতে আগুন দিয়েছে জনতা। ছবি: ঢাকাপ্রকাশ

টাঙ্গাইলের ঘাটাইলে জনতার ধাওয়া খেয়ে চুরি করে আনা পাঁচটি গরু ও গাড়ি রেখে পালিয়েছে চোরচক্রের সদস্যরা। প‌রে উত্তেজিত এলাকাবাসী গরুগু‌লো উদ্ধা‌রের পর গা‌ড়ি‌তে আগুন ধ‌রি‌য়ে দেয়।

বুধবার (২৪ এপ্রিল) সকালে উপজেলার জামুরিয়া ইউনিয়নের গালা গ্রামে এ ঘটনা ঘটে।

চুরি হওয়া গরু ও চুরির কাজে ব্যবহৃত গাড়ি। ছবি: ঢাকাপ্রকাশ

স্থানীয়রা জানায়, চু‌রি করা পাঁচটি গরু ট্রাকে নি‌য়ে যাওয়ার সময় তা‌দের অস্বাভাবিক আচরণ দে‌খে স্থানীয়‌দের সন্দেহ হয়। প‌রে স্থানীয় লোকজন গাড়িটিকে ধাওয়া করলে ট্রা‌কের চালকের গ্রা‌মের রাস্তা পরিচিত না হওয়ায় গাড়িটি জামুরিয়ার গালা এলাকায় রেখে পা‌লি‌য়ে যায়। পরে গ্রা‌মের লোকজন গরু নামিয়ে গাড়িতে আগুন ধরিয়ে দেয়।

এ ঘটনায় ঘাটাইল থানার পুলিশ পরিদর্শক (তদন্ত) সজল খান জানান, উদ্ধার হওয়া গরুগু‌লো চু‌রি করা ছিল। চোরচক্রের সদস্যরা হয়তো কোথাও থেকে চুরি করে নেওয়ার সময় ধরা পড়ার ভয়ে রেখে পালিয়ে গেছে। ঘটনাটি তদন্ত করে জড়িতদের আটকের জন্য অভিযান অব্যাহত আছে।

আর্জেন্টাইন ফুটবলার কার্লোস তেভেজ হাসপাতালে ভর্তি

আর্জেন্টাইন ফুটবলার কার্লোস তেভেজ। ছবি: সংগৃহীত

বুকে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আর্জেন্টিনার সাবেক ফুটবলার কার্লোস তেভেজ। বুধবার (২৪ এপ্রিল) ৪০ বছর বয়সী এই ফুটবলারকে বুয়েন্স এইরেসের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আজই তার নানাবিধ পরীক্ষা-নিরীক্ষা করানো হবে। প্রাথমিকভাবে জানানো হয়েছে তার সমস্যা গুরুতর কিছু নয়। তবে পরিস্থিতি বিবেচনায় তাকে হাসপাতালেই ভর্তি রাখা হয়েছে। তেভেজ বর্তমানে আর্জেন্টিনার ক্লাব ইন্ডিপেনডিয়েন্তের কোচের দায়িত্ব পালন করেছিলেন। এক টুইটার বার্তায় তারাই তার হাসপাতালে ভর্তি হওয়ার বিষয়টি জানিয়েছে।

মেসি-তেভেজ। ছবি: সংগৃহীত

প্রাথমিক চিকিৎসায় জানা গেছে, তেভেজ উচ্চ রক্তচাপজনিত সমস্যায় ভুগছেন। নিয়মিত মেডিক্যাল চেকআপের মধ্যে ছিলেন। হঠাৎ তার বুকে ব্যথা হওয়ায় দ্রুত হাসপাতালে ভর্তি করা হয়।

তেভেজ হলেন প্রিমিয়ার লিগ ফুটবল ইতিহাসের ১৪ জন খেলোয়াড়ের একজন যিনি ম্যানচেস্টার ইউনাইটেড ও ম্যানচেস্টার সিটি উভয় দলে খেলেছেন। কিছুদিন আগে ওয়েন রুনি জানিয়েছিলেন, তিনি তেভেজের সঙ্গে খেলাটা সবচেয়ে বেশি উপভোগ করতেন। তারা দুজন ২০০৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত একসঙ্গে ম্যানইউতে খেলেছিলেন। সে সময় দুইবার তারা প্রিমিয়ার লিগের শিরোপা জিতেছিলেন।

আর্জেন্টাইন ফুটবলার কার্লোস তেভেজ। ছবি: সংগৃহীত

এরপর তেভেজ ম্যানসিটিতে যোগ দেন। প্রিমিয়ার লিগ ছেড়ে তিনি জুভেন্টাস, বোকা জুনিয়স ও শাংহাই শেনহুয়ায় খেলেছিলেন। আর্জেন্টিনার হয়ে ৭৬ ম্যাচ খেলে ২০২১ সালে অবসর নিয়েছিলেন। এরপর থেকে নিজ দেশে বিভিন্ন ক্লাবে কোচের দায়িত্ব পালন করে আসছেন।

সর্বশেষ সংবাদ

সাজেকে শ্রমিকবাহী ট্রাক খাদে পড়ে নিহত ৬
ধাওয়া খেয়ে গরু ও গাড়ি রেখে পালালো চোর, গাড়িতে আগুন দিল জনতা
আর্জেন্টাইন ফুটবলার কার্লোস তেভেজ হাসপাতালে ভর্তি
সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে এফডিসিতে মানববন্ধন
রাজবাড়ীতে হিটস্ট্রোকে স্কু‌লশিক্ষকের মৃত্যু
প্রসূতির পেটে গজ ও ফুল রেখে সেলাইয়ের অভিযোগ, তদন্ত কমিটি গঠন
তাপদাহ কমে গেলে লোডশেডিং থাকবে না: বিদ্যুৎ সচিব
ইন্টারনেট ছাড়াই হোয়াটসঅ্যাপে ছবি-ভিডিও পাঠাবেন যেভাবে
ইতিহাস গড়লেন বাংলাদেশি নারী বক্সার জিন্নাত ফেরদৌস
নিজে না মেরেও সাংবাদিকদের কাছে ক্ষমা চাইলেন রিয়াজ
নারী কর্মীদের বোরকা ও নেকাব পরা নিষিদ্ধ করল চট্টগ্রাম চক্ষু হাসপাতাল
ব্যাংককে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা
কালশী উড়ালসেতুর নাম বদলে হলো শেখ তামিম মহাসড়ক
ক্যান্সারে না ফেরার দেশে পেপার রাইম ব্যান্ডের সাদ
গাইবান্ধায় ‘শ্রুতিকটু’ ৯ প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন
হিটস্ট্রোকে প্রাণ হারালেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইশতিয়াক
মন্ত্রী-এমপিদের স্বজনরা উপজেলা নির্বাচন থেকে না সরলে ব্যবস্থা: ওবায়দুল কাদের
নিয়ন্ত্রণ হারিয়ে রেললাইনে বাস, পুলিশের তৎপরতায় প্রাণে বাঁচল ট্রেনের যাত্রীরা
ইনশাল্লাহ স্পিন বিভাগে পার্থক্য গড়ব : বাংলাদেশের নতুন কোচ
ব্যাংককের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী