জুনের মধ্যে বন্ধ হচ্ছে ডিজেলচালিত বিদ্যুৎকেন্দ্র: প্রতিমন্ত্রী

০৩ ডিসেম্বর ২০২২, ০৬:৫০ পিএম | আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩, ০৫:২৯ এএম


জুনের মধ্যে বন্ধ হচ্ছে ডিজেলচালিত বিদ্যুৎকেন্দ্র: প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, জুনের মধ্যে দেশের ডিজেলচালিত সব বিদ্যুৎকেন্দ্র বন্ধ করে দেওয়া হবে। এ ছাড়া, তেল-গ্যাস আমদানিতে বেসরকারি খাতকে সম্পৃক্ত করা হবে।

শনিবার (৩ ডিসেম্বর) বিদ্যুৎ ভবনে ফোরাম ফর এনার্জি রিপোর্টার্স বাংলাদেশ আয়োজিত সেমিনারে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

সহনীয় দামে গ্রাহকের দোরগোড়ায় জ্বালানি পৌঁছে দেয়াই বড় চ্যালেঞ্জ মন্তব্য করে প্রতিমন্ত্রী বলেন, আর ব্যয়বহুল হওয়ায় আগামী জুনের মধ্যে সব ডিজেলচালিত বিদ্যুৎকেন্দ্র বন্ধ হচ্ছে।

বছর পাঁচেকের মধ্যে বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা আধুনিকায়ন হচ্ছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, বিদ্যুৎ খাত স্মার্ট গ্রিডে যাচ্ছে।

অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখতে হলে আমাদের জ্বালানি সরবরাহ চালিয়ে যেতে হবে এমন মন্তব্য করে জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক ড. ম তামিম বলেন, তবে আমাদের সর্বোচ্চ নিজস্ব জ্বালানি সরবরাহ করার চেষ্টা করতে হবে। কিন্তু এরপরও জ্বালানি আমদানির বিষয়টি এড়িয়ে যেতে পারব না। এ জন্য আমাদের প্রয়োজনীয় অবকাঠামো তৈরি রাখতে হবে।

ভূতত্ত্ববিদ ও জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক ড. বদরূল ইমাম বলেন, বাংলাদেশে এখনও উল্লেখযোগ্য পরিমাণে গ্যাস রয়েছে। এজন্য আমাদের অনুসন্ধানকাজ চালিয়ে যেতে হবে।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মাহবুব হোসেন বলেন, শুধু স্বল্পমেয়াদি কার্যক্রম নিয়ে পড়ে না থেকে দীর্ঘমেয়াদি কার্যক্রম নিয়েও ভাবা হচ্ছে।


আরইউ/এমএমএ/


বিভাগ : জাতীয়