মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

পুলিশ-বিচারকদের উপর হামলা ছিল তার মূল টার্গেট

ধর্মীয় উগ্রবাদী জিহাদে আহ্বানকারী ও বিচারকসহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের উপর হামলার পরিকল্পনাকারী মনির আব্দুল রাজ্জাক (৪০) নামের এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে ডিএমপির কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি)।

শনিবার (৫ মার্চ) রাতে রাজধনীর মতিঝিল থানার ফকিরাপুল এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের সময় তার কাছ থেকে ১টি মোবাইল ফোন, দেশি-বিদেশি ২টি সিম কার্ড ও ১টি পাসপোর্ট উদ্ধার করা হয়।

পুলিশ জানায়, পুলিশ-বিচারক ও তাদের পরিবারের সদস্যদের উপর হামলায় ছিল তার মূল টার্গেট। প্রবাসে থাকা অবস্থায় ডিজিটাল মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্মীয় উগ্র মতবাদপূর্ণ বিভিন্ন পোস্ট ও ভিডিও দেখে রেডিক্যালাইজড হয় মনির আব্দুল রাজ্জাক (৪০)। পরে সে নিজেই ফেক ফেসবুক আইডি খুলে পরিচয় গোপন রেখে সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্মীয় উগ্রবাদ ও উস্কানিমূলক পোস্ট দিয়ে অনলাইনে জঙ্গিবাদ ছড়িয়ে দিচ্ছিল এবং রাষ্ট্রবিরোধী বিভিন্ন কর্মকাণ্ডের পরিকল্পনা করছিল।

রবিবার (৬ মার্চ) ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান উপ-পুলিশ মহাপরিদর্শক মো. আসাদুজ্জামান।

মো. আসাদুজ্জামান জানান, সে ফেসবুকে বিভিন্ন উস্কানিমূলক পোস্ট দেয়। যেমন-সারাদেশের পুলিশ সদস্যদের ও বিচারকদের টার্গেট করুন। তাদের পরিবার ও তাদের উপর হামলা করুন। ১০ থেকে ১২টা মরলেই কেল্লা ফতেহ।

আসাদুজ্জামান বলেন, গ্রেপ্তারকৃত মনির আব্দুল রাজ্জাক প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানায়, সে ২০০৭ সালে প্রথমে বাহরাইনে যায় এবং একটি কনস্ট্রাকশন কোম্পানিতে লেবার হিসেবে কাজ করে। প্রবাসে থাকা অবস্থায় সে ডিজিটাল বিন্যাসে সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্মীয় উগ্র মতবাদপুষ্ট বিভিন্ন পোষ্ট/ভিডিও দেখে রেডিক্যালাইজড হয়। পরে সে ফেক ফেসবুক আইডি খুলে নিজের পরিচয় গোপন রেখে গাজওয়াতুল হিন্দ নামক একটি ধর্মীয় উগ্র মতবাদী সংগঠনে যোগ দিতে ইচ্ছা প্রকাশ করে পোস্ট দেয় এবং অন্যদেরকেও এই জিহাদে যোগদানের আহ্বান করে।

মো. আসাদুজ্জামান আরো বলেন, সর্বশেষ সে বাহরাইন থেকে ২০১৮ সালে দেশে আসে এবং ২ মাস পরে আবার প্রবাসে চলে যায়। প্রবাসে বসে সে সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্মীয় উগ্রবাদ ও উস্কানিমূলক পোস্ট দিয়ে অনলাইনে জঙ্গিবাদ ছড়িয়ে দিচ্ছিল এবং রাষ্ট্রবিরোধী বিভিন্ন কর্মকান্ডের পরিকল্পনা করছিল।

সিটিটিসি প্রধান বলেন, ধর্মীয় উগ্রবাদী সংগঠন গাজওয়াতুল হিন্দে যোগদানের বিষয়ে সকলের দোয়া কামনা করেন যাতে 'গাজওয়াতুল হিন্দ' এর এই যুদ্ধে যেন আল্লাহ তাকে কবুল করেন। তার এই উদ্দেশ্য বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশের বিচারক এবং পুলিশ বাহিনীকে টার্গেট করে ফেসবুকে পোস্ট দেয় এবং তাদের উপর হামলার পরিকল্পনা মাথায় নিয়ে বাহরাইন থেকে পরিবারের কাউকে না জানিয়ে গত ২৮ ফেব্রুয়ারি দেশে চলে আসে ধর্মীয় উগ্র জিহাদী মতবাদপুষ্ট উদ্দেশ্য বাস্তবায়নের সুযোগের সন্ধানে গোপনে/ছদ্মবেশে ঢাকায় অবস্থান করছিল।

এ ছাড়া, সে নিজে বাহরাইনে তার সহকর্মী পাকিস্তানি নাগরিকের পরামর্শে পাকিস্তানি সেজে ফেসবুকে একটি ফেক ফেসবুক আইডি খোলে, যেখানে সে নিজে পাকিস্তান উর্দু স্কুল এন্ড কলেজে পড়াশুনা করেছে বলে স্টাটাস দেয় যাতে অন্যরা তার আইডি দেখে তাকে পাকিস্তানি মনে করে এবং সেই আইডিতে সে রাষ্ট্রবিরোধী ও ষড়যন্ত্রমূলক পোস্ট দেয়।

তিনি বলেন, মনির আব্দুল রাজ্জাক বিভিন্ন সময় ফেসবুকে ফেক পোস্ট দিত। তার বিরুদ্ধে রমনা থানায় একটি ডিজিটাল আইনে মামলা করা হয়েছে।

কেএম/এমএমএ/

নওগাঁয় পরকীয়ায় আসক্ত স্বামীর বিরুদ্ধে স্ত্রীর সংবাদ সম্মেলন

পরকীয়ায় আসক্ত স্বামীর বিরুদ্ধে স্ত্রীর সংবাদ সম্মেলন। ছবি: ঢাকাপ্রকাশ

নওগাঁর মান্দায় পরকীয়ায় আসক্ত স্বামীর বিরুদ্ধে সংবাদ সম্মেলন করেছেন রোকেয়া (২০) নামে এক গৃহবধূ।

মঙ্গলবার (১৬ এপ্রিল) বিকেলে মান্দার প্রসাদপুর এলাকায় গোটগাড়ি বাজার ব্যবস্থাপনা কমিটির কার্যালয়ে বাজার কমিটির সভাপতি খয়বর আলী মণ্ডলের সভাপতিত্বে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এ সময় সংবাদ সম্মেলনে বক্তব্য প্রদান করেন, ইনায়েতপুর গ্রামের ভুক্তভোগী গৃহবধূর বাবা গোটগাড়ি বাজার ব্যবস্থাপনা কমিটির সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, মা নার্গিস বেগম এবং জ্যাঠাতো বোন রিমা খাতুন প্রমুখ।

বক্তারা বলেন, গত ১ বছর আগে একই উপজেলার পার-এনায়েতপুর গ্রামের মোস্তাফিজুর রহমানের ছেলে ইউসুফ আলী (২৩) এর সঙ্গে ২ লক্ষ ২০ টাকা দেন মোহরে রোকেয়ার বিয়ে হয়। বিয়ের পর চাকুরির সুবাদে তারা স্বামী-স্ত্রী দু’জনে ঢাকার মোহাম্মদপুরে থাকতো। সেখানে থাকাবস্থায় ভুক্তভোগী রোকেয়ার স্বামী ইউসুফ আলী পরকীয়ায় আসক্ত হয়ে প্রতিনিয়ত রোকেয়াকে যৌতুকের জন্য শারীরিক এবং মানসিকভাবে নির্যাতন করত।

অভিযুক্ত ইউসুফ আলী। ছবি: ঢাকাপ্রকাশ

 

এরই এক পর্যায়ে ইউসুফ আলী তার চাচাতো ভগ্নীপতি আতিকুর রহমান ও বোন মীমের প্ররোচনায় ভুক্তভোগী গৃহবধূ রোকেয়াকে ব্ল্যাকমেইল করে খুন-জখমের ভয়ভীতি দেখিয়ে জোরপূর্বকভাবে ১০০ টাকা মূল্যের দু’টি ফাঁকা স্ট্যাম্পে স্বাক্ষর করিয়ে নেয় এবং ২ লক্ষ টাকা দাবি করে। তার দাবিকৃত টাকা পরিশোধ করতে না পারায় গত ৫ মাস পূর্বে তাকে বাবার বাড়িতে পাঠিয়ে দিয়ে যোগাযোগ বিচ্ছিন্ন করে দেন। বর্তমানে এখন সে বাবার বাড়িতেই অবস্থান করছে।

অথচ, বিষয়টি সমাধানের জন্য একাধিকবার বসার জন্য বলা হলেও তারা কোন কর্ণপাত না করায় প্রতিকার চেয়ে ব্র্যাকের আইন সহায়তা কেন্দ্রে লিখিত অভিযোগ দায়ের করেছেন বলেও জানান তারা। এছাড়াও স্ট্যাম্পগুলো উদ্ধার করাসহ পরকীয়ায় আসক্ত জামাইয়ের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন বক্তারা।

এসব অভিযোগের বিষয়ে জানতে চাইলে অভিযুক্ত ইউসুফ আলী বলেন, তার বিরুদ্ধে আনীত অভিযোগগুলো মিথ্যা ও বানোয়াট।

শিল্পী সমিতির নির্বাচন: দুই প্যানেলে লড়ছেন যারা

মিশা সওদাগর-ডিপজল, মাহমুদ কলি-নিপুণ। ছবি: সংগৃহীত

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির দ্বিবার্ষিক নির্বাচন ঘিরে জমে উঠেছে প্রচার, বরাবরের মত এবারও প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে দুটি প্যানেলের মধ্যে। আগামী শুক্রবার শিল্পী সমিতির ২০২৪-২৬ মেয়াদের এ নির্বাচন হবে। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) সকাল ৯টায় শুরু হবে ভোট। মাঝে এক ঘণ্টা বিরতি দিয়ে চলবে বিকেল ৫টা পর্যন্ত।

এদিকে নির্বাচনকে কেন্দ্র করে জমে উঠেছে প্রচার-প্রচরণা। এ নির্বাচনের প্রধান নির্বাচন কমিশনার খোরশেদ আলম খসরু জানান, নির্বাচনের সব প্রস্তুতি প্রায় সেরে ফেলেছেন তারা।

এবার প্রতিদ্বন্দ্বী দুই প্যানেলের মধ্যে একটিতে জোট বেঁধেছেন ঢাকাই চলচ্চিত্রের দাপুটে দুই অভিনেতা মিশা সওদাগর ও মনোয়ার হোসেন ডিপজল। আরেক প্যানেল থেকে মিশা ও ডিপজলের সঙ্গে লড়বেন সোনালি দিনের নায়ক মাহমুদ কলি ও নায়িকা নিপুণ আক্তার।

নির্বাচনে লড়ছেন যারা-

মিশা-ডিপজল পরিষদের অন্যান্য পদের প্রার্থীরা হলেন- সহ-সভাপতি মাসুম পারভেজ রবেল, সহ-সভাপতি ডি এ তায়েব, সহ-সাধারণ সম্পাদক আরমান, সাংগঠনিক সম্পাদক জয় চৌধুরী, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আলেকজান্ডার বো, দপ্তর ও প্রচার সম্পাদক জ্যাকি আলমগীর, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক ডন এবং কোষাধ্যক্ষ পদপ্রার্থী কমল।

একই প্যানেল থেকে কার্যকরী পরিষদের সদস্য পদে নির্বাচন করছেন অভিনেত্রী সুচরিতা, রোজিনা, আলীরাজ, সুব্রত, দিলারা ইয়াসমিন, শাহনূর, নানা শাহ, রত্না কবির, চুন্নু, সাঞ্জু জন, ফিরোজ মিয়া।

মাহমুদ কলি-নিপুণ প্যানেলের অন্য প্রার্থীরা হলেন- সহ-সভাপতি পদে ড্যানি সিডাক ও অমিত হাসান, সহ-সাধারণ সম্পাদক বাপ্পি সাহা, সাংগঠনিক সম্পাদক অঞ্জনা রহমান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মারুফ আকিব, দপ্তর ও প্রচার সম্পাদক কাবিলা, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক মামনুন হাসান ইমন ও কোষাধ্যক্ষ পদে অভিনেতা আজাদ খান।

এ প্যানেলে কার্যকরী পরিষদের সদস্য পদের প্রার্থীরা হলেন- সুজাতা আজিম, নাদের চৌধুরী, পীরজাদা হারুন, পলি, জেসমিন আক্তার, তানভীর তনু, মো.সাইফুল, সাদিয়া মির্জা, সনি রহমান, হেলেনা জাহাঙ্গীর, সাইফ খান।

নির্বাচনে জয়ের ব্যাপারে দুই প্যানেলের প্রার্থীরাই বেশ আশাবাদী। পোস্টার, ব্যানারে চলছে জোর প্রচার।

তীব্র গরমের পর রাজধানীতে হঠাৎ স্বস্তির বৃষ্টি

রাজধানীতে হঠাৎ স্বস্তির বৃষ্টি। ছবি: সংগৃহীত

বেশ কয়েক দিন ধরেই রাজধানীতে তীব্র গরম অনুভূত হচ্ছে। আর এই গরমে খানিকটা স্বস্তি বয়ে আনলো এক পশলা বৃষ্টি।

মঙ্গলবার (১৬ এপ্রিল) বিকেল ৩টার পর থেকে রাজধানীর বিভিন্ন জায়গায় স্বস্তির বৃষ্টির সঙ্গে বইছে দমকা হাওয়াও। এদিকে হঠাৎ বৃষ্টিতে জনজীবনে স্বস্তি ফিরলেও মাঝপথে সড়কে থাকা পথচারীরা কিছুটা ভোগান্তিতে পড়েছেন।

মঙ্গলবার (১৬ এপ্রিল) বিকেল ৩টা থেকে আকাশে গুমোট ভাব ছিল। কালো মেঘে অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়ে রাজধানীর বিভিন্ন জায়গায়। আধঘণ্টা পরই বিভিন্ন জায়গায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়।

এর আগে, ঢাকাসহ দেশের পাঁচ অঞ্চলের ওপর দিয়ে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। মঙ্গলবার দুপুর ২টা থেকে রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের জন্য এ পূর্বাভাস দেওয়া হয়েছে।

এতে বলা হয়, রাজশাহী, ঢাকা, ফরিদপুর, কুষ্টিয়া এবং কুমিল্লা অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দর সমূহকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

সর্বশেষ সংবাদ

নওগাঁয় পরকীয়ায় আসক্ত স্বামীর বিরুদ্ধে স্ত্রীর সংবাদ সম্মেলন
শিল্পী সমিতির নির্বাচন: দুই প্যানেলে লড়ছেন যারা
তীব্র গরমের পর রাজধানীতে হঠাৎ স্বস্তির বৃষ্টি
টি-২০ বিশ্বকাপ নিয়ে বেশি প্রত্যাশা না রাখার অনুরোধ শান্তর
আরও সোয়া লাখ টন চাল আমদানির অনুমতি পাচ্ছে ৫০ প্রতিষ্ঠান
পাপ মোচনে যমুনা নদীতে স্নান করতে পুণ্যার্থীদের ঢল
অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টালের বিরুদ্ধে পদক্ষেপের ঘোষণা তথ্য প্রতিমন্ত্রীর
'ডিগবাজি' এখন ব্র্যান্ড হয়ে গেছে: জায়েদ খান
নেতানিয়াহু এ যুগের হিটলার, তার চেয়েও ভয়ংকর: ওবায়দুল কাদের
ঘুম বঞ্চিত দেশের তালিকায় শীর্ষে জাপান, পরের অবস্থানে ভারত ও সৌদি আরব
সাগরে ভাসমান নৌকায় মিলল ২০ পচা-গলা লাশ
নওগাঁয় প্রকাশ্যে ঠিকাদারকে কুপিয়ে জখম; ভিডিও ভাইরাল
পাকিস্তানে ভারী বৃষ্টি ও বজ্রপাতে ৩৯ জনের মৃত্যু
ফরিদপুরে নিহতদের পরিবার পাচ্ছে ৫ লাখ টাকা, আহতরা ৩
এই গরমে সুস্থ থাকতে কী খাবেন,আর কী খাবেন না
উপজেলা নির্বাচন বর্জনের ঘোষণা বিএনপির
ঈদের পরই লিটারে ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম
এইচএসসির ফরম পূরণ শুরু, কোন বিভাগে কত ফি?
ড. ইউনূসসহ চারজনের জামিনের মেয়াদ ২৩ মে পর্যন্ত বাড়ল
ঢাকাসহ ৪ বিভাগে বজ্রসহ বৃষ্টির আভাস