বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

তুমি রবে নীরবে–হৃদয়ে মম

জীবনে চলার পথে কোনো-কোনো ঘটনা আমাদের চিত্তকে নাড়া দেয়, আমরা একটু নড়ে-চড়ে বসি, আমাদের কিছুটা ভাবায় এবং তা থেকে একটি বোধের উদয় হয়। কোনো এক বড়দিনের উপাসনায় যোগ দিতে গিয়ে এমন একটি অভিজ্ঞতা আমার হয়েছিল, যা নিয়ে আজ লিখতে বসেছি। নিয়মিত না হলেও মাঝে-মধ্যে সাভার ব্যাপ্টিস্ট মণ্ডলীর উপাসনায় যোগ দিয়ে থাকি। ওই মণ্ডলীর পালকের সঙ্গে আমার ঘনিষ্ঠতা, শহর থেকে দূরে একটি উপ-শহরের পরিবেশ এবং ওই মণ্ডলীর খ্রিস্টভক্তগণের সান্নিধ্য আমাকে উপাসনায় যোগ দিতে অনুপ্রেরণা যোগায়।

প্রতি বড়দিনে সেখানে বড়দিনের উপাসনার পর প্রীতিভোজের আয়োজন করা হয়। সে কারণে সবাই হাতে সময় নিয়ে উপাসনায় যোগ দিতে আসেন। পালক সে সুযোগে উপাসনায় যোগ দিতে আসা অনেককে বড়দিন সম্পর্কে তাদের নিজস্ব উপলব্ধির বিষয়ে সংক্ষেপে সবার উদ্দেশ্যে বলার জন্য আহ্বান করে থাকেন, যাতে একে-অন্যের অভিজ্ঞতার বিষয়ে জানতে পারেন। সবার বক্তব্য শেষ হলে পালক বক্তাদের কথা শুনে সংক্ষেপে তার ওপর কথা বলেন এবং পরিশেষে তিনি বড়দিনের ওপর তার প্রচারমূলক বক্তৃতা দেন।

উপাসনা অংশগ্রহণমূলক হওয়ায় সবাই তা পছন্দ করেন বলে মনে হয়। কোনো তাত্ত্বিক বক্তব্য না রেখে বড়দিন সম্পর্কে নিজের অনুভূতির কথা বলতে পালক অংশগ্রহণকারীদের অনুরোধ করেন। তবে পালকের কথা না রেখে এই উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করে প্রায় সবাই যিশুর জন্ম এবং পৃথিবীতে তাঁর আগমনের উদ্দেশ্য সম্পর্কে তাদের মতামত ব্যক্ত করেন। এক পর্যায়ে পালক কোন দিন অবগাহন নিয়েছেন, তা নয়; বরং ব্যক্তিজীবনে যিশু যেদিন ত্রাণকর্তা হিসেবে উপস্থিত হয়েছিলেন, সেদিনের অভিজ্ঞতার কথা বলতে অনুরোধ করেন। বিষয়টি স্পষ্ট করতে তিনি একটি ঘটনার কথা উল্লেখ করেন। এক ব্যক্তি কোথাও বের হলে সঙ্গে করে একটি বাইবেল রাখতেন। এর কারণ সম্পর্কে জিজ্ঞেস করলে তিনি বলেন, বাইবেল তাকে পুরনো অভ্যাস অনুযায়ী পাপের পথে পা না বাড়াতে প্রেরণা দেয় এবং পাপ থেকে তাকে রক্ষা করে। যা-ই হোক, ব্যক্তিজীবনে কোন দিন বা কোন ক্ষণে যিশু আমার জীবনে প্রবেশ করলেন, সেটি একটি মাথা ঘামাবার প্রশ্ন। উপাসনায় শুধু একজনকে বলতে শোনা যায়, যিশু তাঁর ব্যক্তিজীবনে কবে প্রধান অবলম্বন হিসেবে দেখা দিয়েছেন।

আমরা জানি, সাধু পল সিরিয়ার রাজধানী দামেস্কের পথে যাওয়ার সময় যিশুর দর্শন লাভ করেন এবং এটি তার জীবনের মোড় পরিবর্তনকারী একটি ঘটনা। সেই দিন এবং সেই ক্ষণ থেকে যিশুর অনুসারীদেরকে নিপীড়ন করার পরিবর্তে তিনি তাদের রক্ষণে আত্মনিয়োগ করেন এবং জীবন বাজি রেখে রোম সাম্রাজ্যের বিভিন্ন শহরে এবং গ্রামে খ্রিস্টধর্ম প্রচারে অনন্য ও ঐতিহাসিক ভূমিকা পালন করেন।

এখানে ভারতবর্ষে সাধু সুন্দর সিংয়ের কথা বলা যেতে পারে। তিনি পাঞ্জাবের লুধিয়ানার একটি গ্রামে জন্মগ্রহণ করেন। ধর্মশিক্ষার পাশাপাশি ইংরেজি শিখতে মা তাঁকে লুধিয়ানার একটি ইংরেজি স্কুলে ভর্তি করান। অধ্যয়নকালে ১৪ বছর বয়সে তাঁর মাতৃবিয়োগ হয়। এতে তিনি মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়েন। রাগে তিনি তাঁর স্কুলের বন্ধুদের সামনে বাইবেলের একটি-একটি পাতা ছিঁড়ে আগুনে পোড়ান। মায়ের মৃত্যুর কারণ খুঁজতে গিয়ে তিনি তাঁর ধর্মের (শিখ ধর্ম) ওপর তাঁর আস্থা হারান। এক পর্যায়ে তিনি সিদ্ধান্ত নেন যে, ‘ঈশ্বর বলে যদি কেউ থাকেন’ এবং তিনি যদি তাঁকে দর্শন না দেন, তবে তিনি (সুন্দর সিং) রাতের বেলা চলন্ত ট্রেনের নিচে ঝাঁপিয়ে পড়ে আত্মহত্যা করবেন। তিনি ওই রাতে যিশুর দর্শন লাভ করেন এবং পরবর্তীকালে প্রকাশ্যে সিমলার ব্যাপিষ্ট চার্চে খ্রিস্টধর্ম গ্রহণ করে অবগাহন নেন এবং ভারতবর্ষে খ্রিস্টধর্মপ্রচারে অগ্রণী ভূমিকা রাখেন।

সাধু পল প্রথম জীবনে প্রকৃত অর্থেই একজন মৌলবাদী মানুষ ছিলেন। ইহুদি ধর্মের মর্যাদা রক্ষায় তিনি সন্ত্রাসের পথ বেছে নেন এবং যিশুর অনুসারীদের উচ্ছেদের লক্ষ্যে তাদের ওপর অত্যাচার এবং নিপীড়ন চালান। অন্যদিকে, সাধু সুন্দর সিং ঈশ্বর-দর্শনে জীবনকে বাজি রাখেন। অন্তরের একটি ‘তীব্র দহন’ বা তাড়নার কারণে তাঁরা জীবনের একটি সন্ধিক্ষণে গিয়ে উপস্থিত হন, ফলে তাঁরা সত্যের মুখোমুখি হন। এ কথা স্মরণ করেই হয়ত জ্ঞানী সলোমন বলেন, ‘তাই তোমার সহিত সাক্ষাৎ করিতে বহিরে আসিয়াছি, সযত্নে (diligently) তোমার মুখ দেখিতে আসিয়াছি, তোমাকে পাইয়াছি’–হিতোপদেশ ৭:১৫ পদ। সাধারণ মানুষ যে আমরা, আমাদের পক্ষে তা করা হয়ে ওঠে না, সত্য অনুসন্ধানে প্রাণপণ চেষ্টা করি না বা জীবন বাজি রাখি না। তাই সত্যকে আমরা সেভাবে অনুভব করি না বা জানি না। পারস্যের কবি ও দার্শনিক জালালউদ্দিন রুমির একটি উক্তি এখানে উল্লেখ করা যেতে পারে। তিনি বলেন, ‘I looked into my heart and there is He.’ আমাদের দৃষ্টি অতদূর পৌঁছে না। সে-কথা মনে করে কবিগুরু বলেন, ‘হিয়ার মাঝে লুকিয়ে ছিলে, দেখতে আমি পাই নি। বাহির-পানে চোখ মেলেছি, আমার হৃদয়-পানে চাই নি।’ যিশু আমাদের হৃদয়ে থাকলেও, তাঁকে দেখার মতো দৃষ্টি আমাদের অনেকেরই নেই।

জন্মের পর জীবনের প্রথম ৬ বছর আমরা hypnotic trench-এর মধ্যে থাকি। এ সময় বাবা-মা, দাদু-দিদিমা এবং অন্য যাদের সাহচর্যে বেড়ে উঠি, তাদের কাছ থেকে যা শিখি, সেগুলো আমাদের অবচেতন মনে (subconscious mind) গেঁথে যায় এবং জীবনের পরবর্তী সময়ে আমাদের জীবনের ‘রাডার’ হিসেবে কাজ করে। সে-কারণে দায়ূদ হিতোপদেশ ২২:৬ পদে বলেছেন, ‘‘বালককে তাহার গন্তব্য পথানুরূপ শিক্ষা দেও, সে প্রাচীন হইলেও তাহা ছাড়িবে না।” শৈশব থেকে যে ধর্মবিশ্বাস নিয়ে আমরা বেড়ে উঠি, সেটি স্থায়ী হয় এবং একে আশ্রয় করে জীবন-যাপন করি, এটি আমাদের ব্যক্তিগত পরিচয়ের প্রধান অংশ (identity) হয়ে ওঠে। ফলে আমরা জীবনভর এই পরিচয়-রক্ষণে যত্নবান হই। ধর্মবিশ্বাসকে সমুন্নত রাখতে আমরা লেখাপড়া করি এবং যে সকল বিষয় আমাদের ধর্মবিশ্বাসকে re-inforce (মজবুত) করে, সেগুলো মনে রাখি এবং তার ওপর ব্যাখ্যা প্রদান করি। আমাদের ধর্মবিশ্বাসের সঙ্গে যে সকল চিন্তা বা মতবাদ সঙ্গতিপূর্ণ নয়, সেগুলো সযত্নে পরিহার করি। ফলে মুক্তচিন্তা এবং যুক্তির নিরীখে আমরা কখনো ধর্মকে দেখি না। ধর্ম আমাদের বিশ্বাসের অংশ হিসেবেই থেকে যায়, যা আমরা ছোটবেলা থেকে শুনেছি বা জেনেছি; ধর্মকে নিজের মতো করে ভিন্ন আঙ্গিকে দেখার ক্ষমতা লাভ করি না, আমাদের চেতনা বা বোধের সঙ্গে নতুন কোনো মাত্রা যুক্ত হয় না। ফলে ধর্মশিক্ষাকে নিজের জীবন নির্মাণ বা সমাজ পরিবর্তনে কাজে লাগাতে পারি না। সে কারণে নিজের উপলব্ধি বা অভিজ্ঞতা থেকে যিশু সম্পর্কে কিছু বলতে বলা হলে আমাদের চিন্তার মধ্যে একটি ঝাঁকুনি অনুভব করি। ধর্মবিশ্বাস অনেকটা আবেগকেন্দ্রিক। সুতরাং নিজ ধর্ম সম্পর্কে কেউ নেতিবাচক কিছু বললে আমরা ক্ষেপে যাই। আবেগতাড়িত হয়ে ধর্ম সম্পর্কে, নীতি-নৈতিকতা সম্পর্কে আমরা অনেক জ্ঞানগম্ভীর বক্তৃতা-বিবৃতি দিলেও, ব্যক্তিজীবনে তার প্রতিফলন দেখা যায় না। রোগ-শোকে আমরা যিশুর কাছে প্রার্থনা করি এবং বিপদ কেটে গেলে আমরা যিশুকে ধন্যবাদ দিই। পরীক্ষায় পাশ করলে, দীর্ঘ প্রতীক্ষার পর কর্মসংস্থান হলে, মেয়েকে পাত্রস্থ করতে পারলে, গৃহনির্মাণের কাজ সমাপ্ত হলে আনন্দিত হই এবং যিশুকে ধন্যবাদ দিই এবং কৃতজ্ঞতাস্বরূপ প্রভুর ভাণ্ডারে দান ও দশমাংশের টাকা উপহার দিই। তবে আশা নিয়ে ঈশ্বরের কাছে কিছু চেয়ে তা না পেলে, মনে করি, আমরা যোগ্যভাবে তা চাই নি। আমরা আমাদের দোষী ভাবি। আমরা মনে করি, আমাদের পাপের কারণে ঈশ্বর আমাদের থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন। আমরা ঈশ্বরের কাছে প্রার্থনা করি, যেন তিনি আমাদের পাপকে ক্ষমা করেন এবং শয়তানের হাত থেকে রক্ষা করেন। ধর্মবিশ্বাসের মধ্যে এই dualism বা দ্বৈত ভাবনা থাকায় আমরা অনেক সময় বুঝে উঠতে পারি না, কী করে কী হয়। অন্য ধর্মের অনুসারীদেরও চিন্তা-ভাবনা অভিন্ন, কিছু লাভ করলে বিশ্বাস অনুযায়ী তারা প্রার্থনা এবং দান করে থাকেন; ব্যর্থ হলে নিজেকে অযোগ্য মনে করে আরও শুদ্ধভাবে ধর্মচর্চায় মনোযোগী হন। এই পাওয়া না পাওয়ার দোলাচলের মধ্যে আমাদের ধর্মবিশ্বাস টিকে থাকে। আমাদের এ অবস্থার সুযোগ গ্রহণ করে ধর্মগুরুরা ধর্মের বিভিন্ন ব্যাখ্যা দিয়ে বিভিন্ন ব্যান্ডের দল বা মণ্ডলী স্থাপনে উদ্যোগী হন। দুঃখ-কষ্টকে জয় করে কীভাবে জীবন নির্মাণ করতে হয়ে, তার দিকে দৃষ্টি না দিয়ে শান্তি পাবার লক্ষ্যে কী করে স্বর্গলাভ করা যায় সে-বিষয়ে তাত্ত্বিক জ্ঞান ও উপদেশ দিয়ে থাকেন। এতে জনগণের ইহজগতে বা পরজগতে কোনো লাভ হোক বা না হোক, সমাজপতি বা রাষ্ট্রপরিচালকদের লাভ হয়ে থাকে। তারা জীবনবিমুখ এবং পরকালের সুখের জন্য উন্মুখ হয়ে থাকা জনগণকে নিজেদের পক্ষে ধরে রেখে তাদের শাসন এবং শোষণ করার সুযোগ লাভ করেন।

খ্রিস্টানদের প্রধান দুটি দল ক্যাথলিক এবং প্রোটেস্ট্যান্ট। তারা নিজেদের মধ্যে যুগ-যুগ ধরে সম্প্রীতি এবং সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রেখে চলেছেন, তা নয় । ফ্রান্সে ১৫৭২ সালের ২৪ আগস্ট সাধু বর্থেলময় দিবসে এমন একটি ঘটনার সূত্রপাত হয়। রাজা নবম চার্লস তার মাতা Catherine de Medici’র প্ররোচনায় তার প্রজাদের Huguenots সম্প্রদায়ে প্রোটেস্ট্যান্টদের বিরুদ্ধে ক্ষেপিয়ে তোলেন এবং ফলে রাজ্যব্যাপী দাঙ্গা বাঁধে। এই দাঙ্গায় ৭০ হাজার প্রোটেস্ট্যান্ট নিহত হন। ক্যাথলিক সম্প্রদায়ের সর্বোচ্চ ধর্মগুরু পোপের কাছে এই বার্তা পৌঁছলে তিনি উল্লসিত হন এবং হত্যায় অংশগ্রহণকারী তার অনুসারীদের অভিনন্দিত করেন। ইতিহাসে ধর্মকে কেন্দ্র করে রক্তক্ষয়ী ঘটনার এমন অনেক উদাহরণ খুঁজে পাওয়া যাবে। খ্রিস্ট যদি সকল চার্চ বা মণ্ডলীর মস্তক হবেন, তবে নিজেদের মধ্যে দলাদলি এবং বৈরিতা কেন? যিশু বলেন, “তোমরা শুনিয়াছ, উক্ত হইয়াছিল, ‘তোমরা প্রতিবেশীকে প্রেম করিবে এবং তোমার শত্রুকে দ্বেষ করিবে’। কিন্তু আমি তোমাদিগকে বলিতেছি, তোমরা আপন আপন শত্রুদিগকে প্রেম করিও, এবং যাহারা তোমাদিগকে তাড়না করে, তাহাদের জন্য প্রার্থনা করিও।” মথি ৫:৪৩-৪৪ পদ। এই সঙ্গে আরও একটি মাত্রা যোগ করে তিনি বলেন, ‘যে তোমার এক গালে চড় মারে, তাহার দিকে অন্য গালও পাতিয়া দেও।’–লূক ৬:২৯ পদ। যিশুর কথা মানলে নিজেদের মধ্যে কেন, মানবকুলের কারও সঙ্গে তো বিরোধ থাকার কথা নয়। আসলে ধর্মের বিভাজন রাজনীতিকে কেন্দ্র করে। সম্পদ আহরণ, রক্ষণ এবং তা ভোগকে কেন্দ্র করে রাজনীতি আবর্তিত হয়। সুতরাং ধর্ম যখন রাজনীতির অনুসঙ্গ হয়ে ওঠে, তখন বিরোধ তো দেখা দেবেই।

জীবনে উন্নতি করতে হলে প্রয়োজন মানুষের সঙ্গে সম্পর্ক গড়ে তোলার ক্ষমতা অর্জন, যাকে EI (Emotional Intelligence) বলে। নিজের আবেগকে সংযত রেখে Social Aptitude বা সামাজিক দক্ষতা অর্জন হচ্ছে, জীবনে সাফল্য লাভের প্রধান শর্ত। অনেক মেধাবী এবং উচ্চশিক্ষিত ব্যক্তি সেটি করতে না পারায় তারা কর্মজীবনে সাফল্য-লাভে ব্যর্থ হন। যিশুর ভালোবাসার বাণী social glue হিসেবে মানুষের সঙ্গে সামাজিক বন্ধন তৈরিতে, পরস্পরকে গেঁথে তুলতে আমাদের সক্ষমতা প্রদান করে। তাছাড়া সমাজে বিবাদ ও সহিংসতার বিরুদ্ধে তা antidote হিসেবেও কাজ করে। যিশু বলেন, ‘তোমরা যদি আমাতে থাক, এবং আমার বাক্য যদি তোমাদের মধ্যে থাকে, তবে তোমাদের যাহা ইচ্ছা হয়, যাহা করিও, তোমাদের জন্য তাহা করা যাইবে।’ তাঁর কথা অনুযায়ী তাঁকে আশ্রয় করে জীবনযাপন করলে, আমরা জীবনের উপচয় লাভ করি। যিশুর শিক্ষা অনুযায়ী, সম্পদ অর্জনের পেছনে আমাদের লক্ষ্য থাকবে নিরন্ন-হতদরিদ্রের সেবা করা, তাদের মানবিক মর্যাদায় প্রতিষ্ঠিত করা। তা না করে আমরা যদি স্বার্থপরের মতো শুধুমাত্র নিজের এবং পরিবারের সদস্যদের সুখের জন্য চেষ্টা করি এবং দরিদ্র-পীড়িতদেরকে আমাদের অর্থ-বিত্তের অংশীদার না করি, তবে আমরা লক্ষ্যচ্যূত হবো এবং যিশু আমাদের জীবন থেকে তিরোহিত হবেন। এটি সত্য যে, অন্যকে আমাদের অর্জিত সম্পদের অংশীদার করতে গেলে, নিজের পরিবারের সদস্যদের সঙ্গে অনিবার্যভাবে বিরোধ তৈরি হবে, যা চিত্তের দৃঢ়তা এবং আদর্শ দিয়ে আমাদের মোকাবেলা করতে হবে। পরিবারের সদস্যদের সঙ্গে বিরোধের বিষয় চিন্তা করে যিশু বলেন, ‘তোমাদের কি মনে হয় যে, আমি পৃথিবীতে শান্তি দিতে এসেছি? না, তাহা নয়। ...এখন থেকে এক বাড়ির পাঁচজন ভাগ হয়ে যাবে। তিনজন দুজনের বিরুদ্ধে, দুজন তিনজনের বিরুদ্ধে।’–লূক ১২:৫১-৫২ পদ। অন্যের কল্যাণে জীবন উৎসর্গ করলেই খ্রিস্ট যিশু আমাদের জীবনে স্থায়ী হন। অন্যথায় জীবনের কোনো এক ক্ষণে আমাদের চিন্তা-চেতনার মধ্যে ধরা দিলেও তিনি আমাদের জীবনে স্থায়ী হন না।

অনেকে তাদের জীবনে যে যিশুর আবির্ভাবের কথা বলেন, তা প্রকৃত বা ভ্রান্তিমূলক (delusional) কি না তা বলা কঠিন। একজন পণ্ডিত Buddhist Monk-এর কথা অনুযায়ী, ‘Buddha considered that the faith people gained from seeing miracles usually led them from the path of wisdom rather towards it.’ অর্থাৎ বুদ্ধের মতে, কোনো দৈব ঘটনার মধ্য দিয়ে আমাদের যে বিশ্বাস তৈরি হয়, তা আমাদের প্রজ্ঞা অর্জনের দিকে না নিয়ে বরং তা থেকে দূরে সরিয়ে দেয়। যিশু আমাদের চেতনায় ধরা দিলেও তার দিন-ক্ষণ বলাটা অত সহজ মনে হয় না। আমাদের চেতনা এবং কাজের মধ্যে যিশু অল্প-অল্প করে (incrementally) প্রকাশ পান এবং তিনি ক্রমান্বয়ে আমাদের জীবনে স্থায়ী হন। অনেকে যিশুকে পেয়েছেন বলে ঘোষণা দিলেও তাদের চরিত্র এবং জীবন দেখলে তার মধ্যে যিশুকে খুঁজে পাওয়া যায় না। বরং অনেক তথাকথিত খ্রিস্টভক্তের বিরুদ্ধে টাকা আত্মসাৎ এবং অনৈতিক কাজের অভিযোগ শোনা যায়। কথায় বলে, God has given us salvation, but we don't have the character to retain it. সুতরাং যিশু কবে, কোন তারিখে আমার জীবনে প্রকাশ পেলেন, সেটি বড় কথা নয়; বরং তাঁকে লাভ করার জন্য যে চারিত্রিক বৈশিষ্ট্যের প্রয়োজন, তার কতটুকু আমরা অর্জনে সক্ষম হলাম, সেটিই বড় কথা।

লেখক : গবেষক

এসএ/

আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি

হিট অ্যালার্ট জারি। ছবি: সংগৃহীত

দেশজুড়ে চলমান তাপমাত্রার পারদে উঠতি গতার খুব একটা হেরফের না হওয়ায় এখনও অস্বস্তি কমেনি। মাথার ওপর গনগনে সূর্যকে সঙ্গী করেই প্রচণ্ড দাবদাহে নাজেহাল পরিস্থিতি পার করছে মানুষ। যদিও কয়েকদিনের তুলনায় কিছুটা বাতাসের উপস্থিতি থাকলেও পরবর্তী ৭২ ঘণ্টা তাপপ্রবাহ অব্যাহত থাকার কথা জানিয়েছে আবহাওয়া অফিস।

বুধবার (২৪ এপ্রিল) সন্ধ্যায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান এ তথ্য জানান।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক বলেন, আমরা এর আগে তিন দিনের যে হিট অ্যালার্ট জারি করেছিলাম তার মেয়াদ আজ শেষ হচ্ছে। বৃহস্পতিবার (২৫ এপ্রিল) থেকে আরও তিন দিনের হিট অ্যালার্ট জারি করা হবে। কারণ, আপাতত বড় পরিসরে বৃষ্টি হয়ে তাপপ্রবাহ দূর হওয়ার সম্ভাবনা নেই। আমরা হিট অ্যালার্ট জারি করে সরকারকে জানিয়ে দিই। সরকার সে অনুযায়ী ব্যবস্থা নেবে। সংশ্লিষ্টরা তাদের করণীয় যা সেটা করবে।

তিনি বলেন, সারাদেশের তাপমাত্রা গতকালের থেকে আজ কিছুটা বেড়েছে। চলতি এপ্রিল মাসে তাপপ্রবাহ পুরোপুরি দূর হওয়ার কোনো সম্ভাবনা নেই। আমরা দেখছি যে এটা মে মাসের ২ থেকে ৩ তারিখ পর্যন্ত চলবে। এরপর হয়তো বিভিন্ন অঞ্চলে কিছু বৃষ্টির সম্ভাবনা আছে। এর আগে পর্যন্ত বড় পরিসরে বৃষ্টির সম্ভাবনা নেই। স্থানীয়ভাবে বিচ্ছিন্নভাবে কোথাও কোথাও বৃষ্টি হতে পারে।

মো. আজিজুর রহমান বলেন, আপাতত দিনের তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস পার হওয়ার কোনো লক্ষণ দেখছি না। ৩০ এপ্রিল পর্যন্ত তাপমাত্রা আর খুব বেশি বাড়ার সম্ভাবনা নেই।

এদিকে বুধবার সন্ধ্যা ৬টায় দেওয়া পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সন্ধ্যা ৬টা পর্যন্ত সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। খুলনা বিভাগসহ দিনাজপুর, নীলফামারী, রাজশাহী, পাবনা, ফরিদপুর ও গোপালগঞ্জ জেলাসমূহের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ময়মনসিংহ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও বান্দরবান জেলাসহ বরিশাল বিভাগ এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

শুক্রবার (২৬ এপ্রিল) সন্ধ্যা ৬টা পর্যন্ত অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিবিরাজ করতে পারে।

শনিবার (২৭ এপ্রিল) সন্ধ্যা ৬টা পর্যন্ত চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। বিরাজমান তাপ প্রবাহ অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প আসছে বাংলাদেশের পর্দায়

ডকুফিল্ম ‘মুচাচোস’ এর পোস্টার। ছবি: সংগৃহীত

৩৬ বছরের আক্ষেপ ঘুচিয়ে ২০২২ সালের কাতার বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। সৌদি আরবের কাছে হেরে অঘটন দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছিল আলবিসেলেস্তারা। তবে শেষমেশ লিওনেল মেসির হাতেই ওঠে বিশ্বকাপের সোনালি ট্রফি, এমন বিশ্ব আসরকে সেরা বলতে বাধ্য যে কেউ।

অবিস্মরণীয় এই বিশ্বকাপের রোমাঞ্চ নিয়ে এরইমধ্যে নির্মিত হয়েছে বেশ কিছু ডকুফিল্ম। যার মধ্যে আলোচিত একটি স্প্যানিশ ভাষায় নির্মিত ডকুফিল্ম ‘মুচাচোস’।

স্প্যানিশ পরিচালক জেসাস ব্র্যাসেরাস নির্মাণ করেছেন ১০০ মিনিটের এই ডকুফিল্ম। গত ডিসেম্বরে আর্জেন্টিনায় মুক্তি পাওয়া ‘মুচাচোস’ সেখানকার দর্শকদের মধ্যে দারুণ সাড়া তুলেছিল।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্টার সিনেপ্লেক্স জানিয়েছে, আগামী শুক্রবার ‘মুচাচোস’ মুক্তি পাবে এই মাল্টিপ্লেক্সের সবগুলো শাখায়।

বাংলাদেশে ডকুফিল্মটি মুক্তি নিয়ে স্টার সিনেপ্লেক্সের মিডিয়া ও মার্কেটিং বিভাগের সিনিয়র ম্যানেজার মেসবাহ উদ্দিন আহমেদ বলেন, “বাংলাদেশে আর্জেন্টিনার বিপুলসংখ্যক সমর্থক রয়েছে। কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার খেলা উপভোগ করেছে কোটি মানুষ। বিশ্বকাপ জয়ের পর ঢাকাসহ সারাদেশ উৎসবমুখর হয়ে উঠেছিল। বাংলাদেশের সমর্থকদের উন্মাদনা দেখে রীতিমত অবাক হয়েছেন আর্জেন্টিনার মানুষও।

“লিওনেল মেসির হাত ধরে বিশ্বকাপ জয়ের এই মুহূর্ত নিয়ে ভক্তদের উৎসাহ ফুরাবে না সহজে। এই ভক্ত-সমর্থকদের জন্যই ‘মুচাচোস’ নিয়ে এসেছি আমরা। আশা করি এই ছবি দেখাটা চমৎকার একটা ব্যাপার হবে দর্শকদের জন্য।’’

‘মুচাচোস’এ অভিনয় করেছেন জেসুস ব্র্যাসেরাস, বসসি অগাস্টিন বসি, হার্নান ক্যাসশিয়ারি, ম্যাক্সিমিলিয়ানো লাসানস্কিসহ আরও অনেকে।

শরীয়তপুরে দুপক্ষের সংঘর্ষে শতাধিক ককটেল বিস্ফোরণ, আহত ৫

হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন সংঘর্ষে আহত এক ব্যক্তি। ছবি: সংগৃহীত

শরীয়তপুরের জাজিরায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে স্থানীয় ইউপি চেয়ারম্যান ও তার প্রতিপক্ষের সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনায় অন্তত ৫ জন আহত হয়েছেন। এ সময় শতাধিক ককটেল বিস্ফোরণ ঘটানো হয়।

বুধবার (২৪ এপ্রিল) সকাল থেকে দফায় দফায় উপজেলার বিলাসপুর ইউনিয়নের সারেংকান্দি এলাকায় এ সংঘর্ষ হয়।

আহতরা হলেন- শাহাবুদ্দিন সারেং (৩০), মো. আরশাদুল (১১), সৈকত সরদার (১৯), হাজেরা বেগম (৭৫) ও আকাশ হাওলাদার (২৮)।

পুলিশ ও স্থানীয় সুত্র জানায়, জাজিরা উপজেলা আওয়ামী লীগের সদস্য ও বিলাসপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আব্দুল কুদ্দুস বেপারী এবং তার নির্বাচনি প্রতিদ্বন্দ্বী সাবেক ইউনিয়ন যুবলীগ নেতা আব্দুল জলিল মাদবরের আধিপত্য বিস্তার নিয়ে দ্বন্দ্ব দীর্ঘদিনের। এই নিয়ে বেশ কয়েকবার দুপক্ষের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। গত ২৭ মার্চ দুপক্ষের সংঘর্ষে বোমার আঘাতে সজীব মুন্সী নামের এক যুবক গুরুতর আহত হন। পরে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

সেই ঘটনার সূত্র ধরে আজ আবারও দুপক্ষের লোকজন সংঘর্ষে জড়ায়। সকাল থেকে দফায় দফায় সংঘর্ষ চলে। এসময় তারা সারেংকান্দি এলাকায় ফসলি জমিতে নেমে একে–অপরকে লক্ষ্য করে হাতবোমা (ককটেল) ছুঁড়তে থাকে। ককটেলের মুহুর্মুহু শব্দে ভারী হয়ে উঠে আশপাশ। এই ঘটনায় শাহাবুদ্দিন, আরশাদুল, সৈকত, আকাশ ও হাজেরা নামে ৫ জন গুরুতর আহত হয়। পরে তাঁদের উদ্ধার করে জাজিরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। এরমধ্যে কর্তব্যরত চিকিৎসক উন্নত চিকিৎসার জন্য শাহাবুদ্দিন, আরশাদুল, সৈকত ও আকাশকে ঢাকায় পাঠান। এছাড়া দুপক্ষের বেশকিছু বাড়িঘর ভাংচুর করা হয়। বর্তমানে এলাকায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে। এলাকায় পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

সাবেক স্বেচ্ছাসেবক লীগ নেতা আব্দুল জলিল মাদবর অভিযোগ করে বলেন, ‘কুদ্দুস বেপারীর লোকজন গতকাল মঙ্গলবার আমাকে উদ্দেশ্য করে ফেসবুকে স্টাটাস দিয়ে বলেন, ‘‘বাবার জন্মে হয়ে থাকলে সবার সামনে গিয়ে মারামারি করিস। পোলাপান সামনে দিয়ে মারামারি করিস না। আগামীকাল সকালে শুরু হবে।’’ এ বিষয়ে আমি পুলিশকে জানিয়েছি। পরে আজ কুদ্দুস বেপারীর লোকজন আমার লোকজনের বাড়িঘর ভাংচুর করে ও আমাদের লোকজনের ওপর হামলা চালায়।’

তবে আওয়ামী লীগ নেতা আব্দুল কুদ্দুস বেপারী বলেন, ‘জলিল মাদবর মারামারি করার জন্য কয়েক গ্রাম থেকে লোকজন এনে আমার লোকজনের বাড়িতে হামলা চালিয়ে ভাংচুর করে। পরে দুপক্ষের মধ্যে সংঘর্ষ হয়। এতে আমার একজন লোক মুমূর্ষু অবস্থায় আছে।’

এ বিষয়ে জাজিরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাফিজুর রহমান বলেন, কয়েক বছর যাবত বিলাসপুর ইউনিয়নে দুইটি গ্রুপের মধ্যে দ্বন্দ্ব, হামলা-মামলা চলছে। তারই জেরে আজ দুই পক্ষ সংঘর্ষে জরায়। আমরা ঘটনাস্থলে গিয়ে সংঘর্ষ থামাতে চেষ্টা করি। কিন্তু আমরা পৌঁছানোর আগেই দুপক্ষের অন্তত চারজন লোক আহত হয়। তারা বেশ কিছু ককটেল বিস্ফোরণ ঘটায় ও বাড়িঘর ভাংচুর করেছে। যারা এসব ঘটিয়েছে তাদের আটকের চেষ্টা চলছে। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ সংবাদ

আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের গল্প আসছে বাংলাদেশের পর্দায়
শরীয়তপুরে দুপক্ষের সংঘর্ষে শতাধিক ককটেল বিস্ফোরণ, আহত ৫
মুক্তি পেল ইমতু রাতিশ ও অলংকার এর 'বরিশাইল্লা সং'
জরুরি সাংগঠনিক নির্দেশনা দিলো ছাত্রলীগ
সাহিত্য চর্চার আড়ালে শিশু পর্নোগ্রাফি বানাতেন টিপু কিবরিয়া
সাজেকে শ্রমিকবাহী ট্রাক খাদে পড়ে নিহত ৬
ধাওয়া খেয়ে গরু ও গাড়ি রেখে পালালো চোর, গাড়িতে আগুন দিল জনতা
আর্জেন্টাইন ফুটবলার কার্লোস তেভেজ হাসপাতালে ভর্তি
সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে এফডিসিতে মানববন্ধন
রাজবাড়ীতে হিটস্ট্রোকে স্কু‌লশিক্ষকের মৃত্যু
প্রসূতির পেটে গজ ও ফুল রেখে সেলাইয়ের অভিযোগ, তদন্ত কমিটি গঠন
তাপদাহ কমে গেলে লোডশেডিং থাকবে না: বিদ্যুৎ সচিব
ইন্টারনেট ছাড়াই হোয়াটসঅ্যাপে ছবি-ভিডিও পাঠাবেন যেভাবে
ইতিহাস গড়লেন বাংলাদেশি নারী বক্সার জিন্নাত ফেরদৌস
নিজে না মেরেও সাংবাদিকদের কাছে ক্ষমা চাইলেন রিয়াজ
নারী কর্মীদের বোরকা ও নেকাব পরা নিষিদ্ধ করল চট্টগ্রাম চক্ষু হাসপাতাল
ব্যাংককে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা
কালশী উড়ালসেতুর নাম বদলে হলো শেখ তামিম মহাসড়ক
ক্যান্সারে না ফেরার দেশে পেপার রাইম ব্যান্ডের সাদ