মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

পর্যটনে জাদুবাস্তববাদ

মানুষ কল্পনায় হাসে, কল্পনায় ভাসে, কল্পনায় সৃষ্টি করে। কল্পনাপ্রবণ মানুষ সৃষ্টির অগ্রদূত। মানুষের মধ্যে রয়েছে কল্পনার জাদু দিয়ে অন্যকে আকৃষ্ট করার বিশেষ ক্ষমতা। মানুষ তার কল্পনার রাজ্যে রাজা হয়, শাসন করে; আবার প্রজা হয়ে শাসিত হয়। কল্পনায় হারিয়ে যায়, নিজেকে বহুরূপে দেখে ও আবিষ্কার করে। কল্পনার রঙে আঁকে সুখ ও দুঃখের শিল্প, জীবন। মানুষের রয়েছে কল্পরাজ্য গড়ার বিলাসি সক্ষমতা। কল্পনার জাদুকরী ক্ষমতা তাকে নানাভাবে ক্ষমতায়িতও করে। জুল ভার্ন তার জার্নি টু দ্য সেন্টার অব দ্য আর্থ প্রবন্ধে কিংবা ড. মুহাম্মদ শহীদুল্লাহ তার ভবিষ্যতের মানুষ প্রবন্ধে যা লিখে গেছেন, তা কল্পনার সার্থক জাদুকরী উপস্থাপনা।

পর্যটনের রয়েছে কল্পরাজ্য তৈরির জাদুকরী ক্ষমতা। পর্যটনের ভাষায় যাকে আকর্ষণ বলে, তা আসলে জাদু। পর্যটক, বিনিয়োগকারী, গবেষক, স্থানীয় জনগোষ্ঠী, সরকার সকলকে পর্যটন তার রাজ্যে আহবান জানায়। এই রাজ্য মোহময়, মধুময়, অনুপম ও শান্তির আঁধার। যারা এই ডাকে সাড়া দেয়, তারা লাভবান হয়। যারা পর্যটনকে ধরে রাখে, তারা সমৃদ্ধ হয়। কী ব্যক্তি, কী রাষ্ট্র সকলের জন্যই এটি সমানভাবে প্রযোজ্য। আজকাল বহু সমাজ ও রাষ্ট্র পর্যটনের উপর ভর করে চলছে। পর্যটনের এই ডাক যারা শুনতে পায় না, তারা অচেতন-দূর্ভাগা।

পর্যটনের সঙ্গে যারা যারা যুক্ত থাকে, তারা সকলেই জাদুকর। তবে এদের মধ্যে সবচেয়ে বড় যাদুকর হলো পর্যটক। বাস্তবতার নিরিখে সুজনশীল আবেগের জাদুর কাঠি দিয়ে তিনি এর দৃশ্যমানতা ও উপভোগ্যতা প্রকাশ করেন। বিষয়বস্তুর উৎকর্ষ সাধনের মধ্য দিয়ে অভাবনীয়, অশ্রুতপূর্ব ও চমৎকার উপস্থাপনা তুলে ধরেন। তাতে কেবল অন্য পর্যটকই নয়, বরং বিনিয়োগকারী, ব্যবসায়ী ও সরকারের নীতি নির্ধারকগণও নড়ে চড়ে বসেন। যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রপতি বিল ক্লিনটন ভারত সফরকালে আগ্রার তাজমহল দেখে বলে উঠলেন যে, পৃথিবীর মানুষ আজ দুই ভাগে বিভক্ত: একদল যারা আগ্রার তাজমহল দেখেছেন ও একদল যারা দেখেননি। তার এই জাদুকরী বক্তব্য পরবর্তী চার মাসের মধ্যে হাজার হাজার মানুষকে আগ্রায় হাজির করেছিল। রোমের কেলোসিয়াম, প্যারিসের আইফেল টাওয়ার কিংবা কক্সবাজারের অবিচ্ছিন্ন বালুকাময় দীর্ঘতম সমুদ্রসৈকত প্রথমবার দেখার পর যে আবেগ আর উচ্ছ্বাস প্রকাশিত হয়, তা নিশ্চয়ই অন্যদেরকে টেনে আনতে কম ভূমিকা পালন করে না। পর্যটকদের এসব কথা অন্যকে জাদুর মতো টানে। কারণ, এই তথ্যের মধ্যে রয়েছে জীবনের অভিজ্ঞতা ও উপভোগের উপাদান যা বাস্তবতার জাদুতে মোড়ানো।

পর্যটনের প্রাকৃতিক দৃশ্যমান সম্পদগুলি পর্যটকদের মনস্তত্ত্বে বিশেষ দ্যোতনা সৃষ্টি করে। দৃশ্যপটের অনুপম রূপ ও বিশালতা তাকে মুগ্ধ করে। মানুষ মিশে যায় প্রকৃতিক রূপ-রস-গন্ধ-মায়ার সঙ্গে। আবেগ আর মুগ্ধতা এক হয়ে যায় জাদুকরী ভঙ্গিতে। তবে তা হয় বাস্তবতার ভিত্তির উপর দণ্ডায়মান। অন্যদিকে, পর্যটনের অদৃশ্য সম্পদগুলো আরও বেশি গুরুত্বপূর্ণ ও শক্তিশালী। অপেরা, নৃত্য, সংগীত, যাত্রা, সিনেমা, আবৃত্তি ইত্যাদি পর্যটন সম্পদ আপন মহিমায় পর্যটকদেরকে প্রবলভাবে আকর্ষণ করে।

গবেষণায় দেখা গেছে, পর্যটকরা কেনাকাটা, ইভেন্ট, সংস্কৃতি, স্থাপত্য, খাবার, ল্যান্ডস্কেপ ও প্রাকৃতিক মূলধন ইত্যাদি সম্বন্ধে জানতে ও দেখতে হাজার হাজার মাইল দূর থেকে ছুটে আসেন। উপভোগের সঙ্গে সমান তালে অর্জন করেন অভিজ্ঞতা। সাংস্কৃতিক বিনিময়, অভিজ্ঞতা সঞ্চয় ও নতুন মাত্রায় উপভোগ ও ভোগই প্রধান জাদু। ফলে অর্থনৈতিক ও সাংস্কৃতিক উৎকর্ষ সাধন এবং সামাজিক বিবর্তনের সূচনা ঘটে। তবে কেন এইসব জাদুকরী ঘটনা ঘটে, তার প্রকৃত কারণ এখনো মানুষের অজানা। বিজ্ঞানীগণ বিশৃঙ্খলা তত্ত্ব (Chaos Theory) দিয়ে এসব ব্যাখ্যা করার চেষ্টা করছেন। সঙ্গে পালমা প্রপোজিশন ও বটম টেন থিওরি পর্যটনের জাদুর বাস্তবতা নির্ণয়ে যুক্ত হয়ে কাজ করে যাচ্ছে। অর্থনীতি ও সামাজিক তত্ত্বগুলো এখানে যেমন কার্যকর, তেমনি ডাটা সায়েন্স, বক চেইন ও আর্টিফিশিয়াল ইনটেলিজেন্সও প্রাগ্রসর কৌশলে জায়গা করে নিচ্ছে।

আমরা জাদু দেখে হতবাক হই। পর্যটনেও হতবাক হই। জাদুর মহিমা ও কৌশল আমাদের উপর প্রবল ও প্রকট প্রভাব বিস্তার করে। পর্যটনেও একই ঘটনা ঘটে। পর্যটনের স্থাপনা, বিস্তার ও পরিবেশনা দেখে অন্তরে অন্তরে ভীষণভাবে আলোড়িত হই। তবে জাদুর সঙ্গে বাস্তবতার মিল পাওয়া যায় না, জাদু ক্ষণস্থায়ী। পর্যটনের জাদু বাস্তবতার নিরিখে কল্পজগতের স্পর্শে রচিত ও প্রদর্শিত। তাই এর আবেদন দীর্ঘস্থায়ী হয়ে থেকে যায় আমাদের জীবনে, মননে ও দর্শনে।

রেক্টর, বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্যুরিজম স্টাডিজ, ঢাকা

পুলিশ সদস্যদের পদমর্যাদাভিত্তিক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

পুলিশ সদস্যদের পদমর্যাদাভিত্তিক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন। ছবি: ঢাকাপ্রকাশ

বাংলাদেশ পুলিশের সকল সদস্যের পদমর্যাদাভিত্তিক প্রশিক্ষণের আওতাভুক্ত চুয়াডাঙ্গা জেলায় নায়েক ও কনস্টেবলদের 'দক্ষতা উন্নয়ন কোর্স'-এর  উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) সকালে ১৫তম ব্যাচে ৪২ জন পুলিশ সদস্যের অংশগ্রহণে সপ্তাহব্যাপী পদমর্যাদা ভিত্তিক প্রশিক্ষণ শুরু হয়েছে। প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন পুলিশ সুপার চুয়াডাঙ্গা  আর এম ফয়জুর রহমান, পিপিএম-সেবা।

পুলিশ সদস্যদের পদমর্যাদাভিত্তিক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন। ছবি: ঢাকাপ্রকাশ

বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, বিপিএম (বার), পিপিএম'র সার্বিক নির্দেশনায় ইন-সার্ভিস ট্রেনিং সেন্টার, কুষ্টিয়ার পরিচালনায় বাংলাদেশ পুলিশের সকল পদমর্যাদার সদস্যরা এ প্রশিক্ষণ কোর্সে অংশ নিচ্ছেন।

পুলিশ সুপার আর এম ফয়জুর রহমান উদ্‌বোধনী ক্লাসে প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে পোশাকের মর্যাদা, সৌজন্যতা ও মার্জিত আচরণ, সহকর্মী ও সেবা প্রত্যাশীদের সাথে পেশাগত আচরণ ও করণীয়-বর্জনীয় সম্পর্কে আলোকপাত করেন।

পুলিশ সদস্যদের পদমর্যাদাভিত্তিক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন। ছবি: ঢাকাপ্রকাশ

উদ্‌বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মো. রিয়াজুল ইসলাম, (পুলিশ সুপার পদে পদোন্নতি প্রাপ্ত) অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ); চুয়াডাঙ্গা; মো. নাজিম উদ্দিন আল আজাদ, পিপিএম-সেবা, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অপস্); চুয়াডাঙ্গা; আনিসুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল); চুয়াডাঙ্গা; আবদুল আলীম, আরওআই, রিজার্ভ অফিস, চুয়াডাঙ্গা; আমিনুল ইসলাম, আরআই, পুলিশ লাইন্স, কুষ্টিয়া ইনসার্ভিস ট্রেনিং সেন্টারের প্রতিনিধিসহ চুয়াডাঙ্গা জেলা পুলিশের বিভিন্ন পদমর্যাদার প্রশিক্ষণার্থী পুলিশ সদস্যবৃন্দ।

গোবিন্দগঞ্জে ১৪ জনের মনোনয়ন বৈধ ঘোষণা

আব্দুল লতিফ প্রধান ও শাকিল আকন্দ বুলবুল। ছবি: ঢাকাপ্রকাশ

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ২ জন, ভাইস চেয়ারম্যান পদে ৫জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৭ জনের মনোনয়ন পত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) বেলা ১১ টায় জেলা প্রশাসকের কনফারেন্স রুমে যাচাই-বাছাই শেষে রিটানিং অফিসার মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেন। গোবিন্দগঞ্জ উপজেলা নির্বাচন অফিসার মো. সাখাওয়াত হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

যাচাই-বাছাই শেষে যাদের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয় তারা হলেন- চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান আব্দুল লতিফ প্রধান, সাপমারা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি শাকিল আকন্দ বুলবুল। ভাইস চেয়ারম্যান পদে মো. মেসবাহ নাহিফুদ দৌলা, উপজেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি গোবিন্দগঞ্জ নাগরিক কমিটির আহ্বায়ক মো: আব্দুল মতিন মোল্লা, পাপন মিয়া, মাহাবুর রহমান ও বর্তমান ভাইস চেয়ারম্যান শরিফুল ইসলাম তাজু। আর মহিলা ভাইস চেয়ারম্যান পদে মনোনয়ন দাখিল করেছেন পাপিয়া রানী দাস, মমতা বেগম, আফরুজা খাতুন, সাকিলা বেগম, ফাতেমা বেগম, উম্মেজাহান, সাথী আক্তার।

উল্লেখ্য, ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে এই উপজেলার নির্বাচন অনুষ্ঠিত হবে। এ লক্ষ্যে আগামী ৩০ এপ্রিল প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন ও ২ মে সকল প্রার্থীকে প্রতীক বরাদ্দ দেয়া হবে। আর ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ২১ মে।

রাজধানীতে ছাদ থেকে লাফিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা

ট্রান্সজেন্ডার নারী রাদিয়া তেহরিন উৎস। ছবি: সংগৃহীত

রাজধানীর মিরপুরে একটি ছাত্রী হোস্টেলের ছাদ থেকে লাফিয়ে পড়ে এক শিক্ষার্থী আত্মহত্যা করেছেন বলে জানিয়েছে পুলিশ। তার নাম রাদিয়া তেহরিন উৎস (১৯)। তিনি একজন ট্রান্সজেন্ডার নারী ছিলেন।

জানা গেছে, মিরপুরের বাংলা কলেজে অনার্স প্রথম বর্ষে (বাংলা বিভাগ) পড়াশোনা করতেন রাদিয়া তেহরিন উৎস। তিনি জামালপুর জেলার বকশীগঞ্জ উপজেলার সাইফুল ইসলামের সন্তান। গত সেপ্টেম্বরে গুলশানের একটি পাঁচ তারকা হোটেলে আয়োজিত একটি সুন্দরী প্রতিযোগিতায় অডিশন রাউন্ডে ‘ইয়েস কার্ড’ পেয়েছিলেন তিনি।

 

মৃত্যুর আগে রাদিয়া তেহরিন উৎস ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছেন। সেখানে তিনি লিখেছেন, আমি আজ রাতে সুইসাইড করতে যাচ্ছি। আমার সোশাল মিডিয়ার একাউন্টগুলো ডিলিট করার খুব চেষ্টা করলাম কিন্তু পারলাম না। আমার ফোনের সব লক খুলে গেলাম, কেউ ফোন পেলে আমার সব একাউন্ট ডিলিট করে দেবেন দয়া করে।

মিরপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মুন্সি সাব্বির হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, রাদিয়া তেহরিন গতকাল সোমবার রাত আটটার দিকে মিরপুরের সেনপাড়া পর্বতা এলাকার একটি ছাত্রী হোস্টেলের ছয়তলার ছাদ থেকে লাফিয়ে পড়েন। পরে তাকে গুরুতর আহত অবস্থায় শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন। তিনি লেখাপড়ার পাশাপাশি বিউটিশিয়ান (রূপসজ্জাকারী) হিসেবে কাজ করতেন। তার গ্রামের বাড়ি জামালপুরে।

তিনি আরও জানান, ওই শিক্ষার্থী সামাজিক যোগাযোগমাধ্যমে একটি পোস্টে দিয়ে আত্মহত্যা করেছেন। তবে কী কারণে তিনি আত্মহত্যা করেছেন, সেটার তদন্ত চলছে। প্রাথমিকভাবে জানা গেছে, তিনি বিভিন্ন কারণে হতাশায় ভুগছিলেন। হতাশা থেকেই তিনি আত্মহত্যা করেছেন।

সর্বশেষ সংবাদ

পুলিশ সদস্যদের পদমর্যাদাভিত্তিক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন
গোবিন্দগঞ্জে ১৪ জনের মনোনয়ন বৈধ ঘোষণা
রাজধানীতে ছাদ থেকে লাফিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা
ভাড়া বাড়াইনি, শুধু ভর্তুকি প্রত্যাহার করেছি: রেলমন্ত্রী
নবাবগঞ্জে জাল দলিলে জমি দখলের চেষ্টা, সাবেক ও বতর্মান চেয়ারম্যান জেলহাজতে
ঢাকা ছাড়লেন কাতারের আমির, গেলেন নেপাল
নওগাঁর মান্দায় বিদ্যুতের আগুনে পুড়ল ৮ বসতবাড়ি
ইন্টারনেটের ধীরগতি নিয়ে দুঃসংবাদ, এক মাস চলতে পারে ভোগান্তি
উপজেলা নির্বাচন: প্রথম ধাপে বিনা ভোটে ২৬ প্রার্থী নির্বাচিত
'রূপান্তর' বিতর্ক: জোভান-মাহিসহ ৬ জনের বিরুদ্ধে মামলা
সড়ক দুর্ঘটনায় নিহত দুই চুয়েট শিক্ষার্থীর পরিবার পাবে ১০ লাখ টাকা
সাঘাটায় নির্বাচনের আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত হলেন টিটু
এফডিসিতে সাংবাদিকদের ওপর হামলা, চরম উত্তেজনা
দিনাজপুরে বাঁশফুল থেকে পাওয়া যাচ্ছে চাল, রান্না হচ্ছে ভাত-পোলাও-পায়েস
পদ্মায় নিখোঁজ তিন কিশোরের লাশ উদ্ধার
বাড়তে পারে তাপমাত্রা
আজ রাতেই দেখা মিলবে ‘গোলাপী’ চাঁদের
চতুর্থ ধাপের তফসিল ঘোষণা করলো ইসি
দুই মাসের মধ্যে বেনজীরের দুর্নীতি অনুসন্ধানের প্রতিবেদন দাখিলের নির্দেশ
টি-টুয়েন্টি সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী দল