বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | ১১ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

ঢিলেঢালা হরতালে কিছু উত্তেজনা

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের লাগামহীন মূল্যবৃদ্ধির প্রতিবাদে সারাদেশে আধা বেলা হরতাল পালন করেছে বাম গণতান্ত্রিক জোট। এ হরতালে নৈতিক সমর্থন জানায় বিএনপি।

সোমবার (২৮ মার্চ) সকাল ৬টা থেকে শুরু হয়ে এ হরতাল দুপুর ১২টায় শেষ হয়। বাম গণতান্ত্রিক জোটের হরতাল কর্মসূচি কেমন হলো প্রতিনিধিদের পাঠানো তথ্যানুযায়ী ঢাকাপ্রকাশের পাঠকদের জন্য তুলে ধরা হলো।

রাজধানীতে ঢিলেঢালাভাবে হরতাল পালিত হয়। গাড়ি চলাচল ছিল স্বাভাবিক। দোকানপাট, অফিস-আদালতও যথারীতি খোলা ছিল। এদিকে হরতালে পল্টন মোড়ে পুলিশের সঙ্গে হরতাল সমর্থকদের সংঘর্ষ হয়েছে। এ সময় হরতাল সমর্থকদের উদ্দেশে পুলিশকে জলকামান ও টিয়ারশেল নিক্ষেপ করতে দেখা গেছে। হরতাল সমর্থকরাও পুলিশের দিকে ইটপাটকেল নিক্ষেপ করেছে। এতে পুলিশের চার থেকে পাঁচজন সদস্য আহত হয়েছেন।

সোমবার দুপুরে পল্টন মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাহউদ্দিন মিয়া বলেন, বেলা ১১টার দিকে পল্টনে হরতাল সমর্থকেরা অতর্কিতভাবে পুলিশের ওপর হামলা চালায়। এ সময় তাদের বাধা দিতে গেলে তারা পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়তে থাকে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ জলকামান নিক্ষেপ করে।

বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ও বিপ্লবী ওয়ার্কাস পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, আমরা শান্তিপূর্ণভাবে হরতাল পালন করছিলাম। পুলিশ বিনা উসকানিতে আমাদের নেতাকর্মীদের ওপর লাঠিচার্জ করেছে। জল কামান ও টিয়ার শেল ব্যবহার করা হয়েছে। পুলিশের হামলায় আমাদের বেশকিছু নেতাকর্মী আহত হয়েছেন।
হরতালের সমর্থনে রাজধানীর শাহবাগ মোড়ে অবস্থান নিয়েছিল বামপন্থী ছাত্রসংগঠনগুলো। টায়ার জ্বালিয়ে ও রাস্তার পাশের ব্যানার-পোস্টারে অগ্নিসংযোগ করে ব্যারিকেড তৈরির মাধ্যমে সকাল পৌনে ৭টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত শাহবাগ মোড়ে অবস্থান করেন ছাত্রসংগঠনগুলোর নেতা-কর্মীরা। রাস্তা বন্ধ করে দেওয়ায় শাহবাগ এলাকায় তৈরি হয় যানজট। কর্মজীবী মানুষদের অনেককেই এ সময় হেঁটে গন্তব্যে যেতে দেখা গেছে।

গণসংহতির প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, হরতালের সমর্থনে সকালে মিরপুরে মিছিল বের করলে পুলিশ আমাদের ৯ নেতাকর্মীকে আটক করে নিয়ে যায়। এছাড়া সারাদেশেও বেশকিছু নেতাকর্মীকে আটক করা হয়েছে।

চট্টগ্রামে হরতালে ছিল না প্রাণ

হরতালে চট্টগ্রাম নগরী কিংবা জেলার কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। হরতালের সমর্থনে বাম গণতান্ত্রিক জোটের মিছিল-সমাবেশ এমনকি পাওয়া যায়নি পিকেটিংয়ের খবরও। অন্যদিকে প্রায় সব রাস্তায় তীব্র যানজটে দুর্ভোগে পড়েছে নগরবাসী। অন্যান্য দিনের মতোই স্বাভাবিকভাবে চলাচল করছে বাস, ট্রাক, কাভার্ড ভ্যানসহ সব ধরনের যানবাহন। চট্টগ্রাম বন্দর থেকেও মালামাল পরিবহন স্বাভাবিক ছিল। সকাল থেকে সবকটি ট্রেন যথাসময়ে চট্টগ্রাম স্টেশন ছেড়ে গেছে। দূরপাল্লার যানবাহন চলাচলেও হরতালের কোনো প্রভাব নেই। রাস্তায় বেরিয়ে পড়া বেশ কয়েকজন চাকরিজীবী, সবজি বিক্রেতা আর অটোরিকশা চালক জানিয়েছেন, তাদের জানা নেই আজকে হরতাল।

তবে হরতালকে কেন্দ্র করে যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি মোকাবিলায় সতর্ক অবস্থানে ছিল আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। রাস্তায় মোতায়েন ছিল অতিরিক্ত পুলিশ।

রংপুরে নিরুত্তাপ হরতাল

হরতালের কোনো প্রভাব পড়েনি বিভাগীয় শহর রংপুরে। স্বাভাবিক ছিল সবকিছু। নগরীর সব প্রকার দোকান, মার্কেট ছিল খোলা। সড়কে চলেছে যানবাহন। সকাল সাড়ে ১০টার দিকে নগরীর শাপলা চত্বর, জাহাজ কোম্পানি মোড়, পায়রা চত্বর, মর্ডান, কাচারি বাজার, ধাপ এলাকা ঘুরে দেখা যায়, রংপুর কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে আন্তজেলা রুটে বাস চলাচল করছে। সেই সঙ্গে কামারপাড়া ঢাকা কোচ স্ট্যান্ডসহ বিভিন্ন পয়েন্ট থেকে দূরপাল্লার বাসও চলছে।
তবে সকাল সাড়ে ১০টার দিকে নগরীর প্রেসক্লাব এলাকা থেকে বাম জোটের নেতা আব্দুল কুদ্দুস, মমিনুল ইসলাম, রাতুল ও তিতুর নেতৃত্বে নেতাকর্মীরা মিছিল নিয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেছেন। মিছিলটি শাপলা চত্বরে গিয়ে সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়।

রংপুর মেট্রোপলিটন পুলিশের কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) হোসেন আলী জানান, অপ্রীতিকর ঘটনা এড়াতে নগরজুড়ে সতর্ক অবস্থানে ছিল পুলিশ।

সিলেটে ঢিলেঢালা হরতাল

হরতালের কোনো প্রভাব পড়েনি জনজীবনে। সড়কে যানবাহন চলাচল ছিল স্বাভাবিক। দোকানপাট, মার্কেট, বিপনী-বিতান, শপিংমল সবই খোলা রাখা হয়েছে।

গুরুত্বপূর্ণ ইস্যুতে হরতাল দেওয়া হলেও জনতাদের মধ্যে অনেকেরই সেটি অজানা! দিনের শুরু থেকে সবকিছুই চলছে সমানতালে।

বাম জোটের সমাবেশ ঘিরে সতর্ক অবস্থায় ছিল বিপুল সংখ্যক পুলিশ। আর হরতাল আহ্বানকারীদের পাশ দিয়েই চলছিল যানবাহন। হরতালে রাস্তাঘাট খালি থাকার পরিবর্তে দেখা গেছে ভিন্ন চিত্র। নগরের প্রায় প্রতিটি সড়কে যানজট লেগে ছিল।

এদিকে, হরতালের সমর্থনে সিলেট নগরীর কোর্টপয়েন্টে অবস্থান নেয় বাম গণতান্ত্রিক জোট। সেখানে পুলিশি বেষ্টনীতে হাতে গোনা কয়েকজনের উপস্থিততে নেতাকর্মীরা বক্তৃতা দেন।

খুলনায় ৬ হরতাল সমর্থক আটক

খুলনায় বাম গণতান্ত্রিক জোটের ডাকা আধাবেলা হরতালের কোনো প্রভাব ছিল না। সকাল থেকে খুলনা কেন্দ্রীয় বাস টার্মিনাল সোনাডাঙ্গা থেকে দূরপাল্লার যানবাহন চলাচল স্বাভাবিক ছিল। আন্তঃজেলার সব রুটে বাস চলাচল করেছে। অফিস, দোকান-পাট অন্যান্য দিনের মতো খোলা ছিল। হরতালে নগরজুড়ে সতর্ক অবস্থানে ছিল আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

এদিকে সকাল ৮টার দিকে মহানগরীর গোলকমনি পার্কের সামনের সড়ক থেকে হরতাল সমর্থনে মিছিলের প্রস্তুতিকালে বাম জোটের ছয় নেতাকর্মীকে আটক করা হয়েছে।

আটকরা হলেন—বাসদ জেলা আহ্বায়ক জনার্দন দত্ত নান্টু, সিপিবির মহানগর সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নিত্যানন্দ ঢালী, সিপিবির নিরোজ রায়, মো. রাসেল ও কিংসুক এবং গণসংহতি আন্দোলন খুলনা জেলা আহ্বায়ক মুনীর চৌধুরী সোহেল।

বরিশালে জনজীবন ছিল স্বাভাবিক

হরতালে বরিশালে তেমন কোনো ধরনের প্রভাব পড়েনি। বরিশাল নগরে সব ধরনের থ্রি-হুইলার থেকে শুরু যাত্রীবাহী বাস ও লঞ্চ চলাচল স্বাভাবিক ছিল।

এদিন সকাল ৬টা থেকে নগরের কাকলীর মোড় এলাকায় বাসদের নেতাকর্মীরা অবস্থান নেয়। এ সময় তারা হরতালের পক্ষে স্লোগান দেন এবং নিত্যপণ্যের মূল্য সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে আনার দাবি জানান। বাসদের নেতাকর্মীরা হরতালের পক্ষে নগরে বিক্ষোভ মিছিল বের করেন। এছাড়া জোটের অন্যান্য দলগুলো নগরের বিভিন্ন এলাকায় ছড়িয়ে-ছিটিয়ে হরতালের পক্ষে বিক্ষোভ করেন।

এদিকে সকাল থেকে বরিশাল নগরের নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনাল এবং রূপাতলী বাস টার্মিনাল থেকে যাত্রীবাহী বাস চলাচল স্বাভাবিক ছিল। বরিশাল নৌ-বন্দর থেকে বিভিন্ন গন্তব্যে ছেড়ে যায় ছোট ছোট লঞ্চ। নগরের অভ্যন্তরেও সব যানবাহন চলাচল স্বাভাবিক ছিল।

রাজশাহীতে উত্তাপহীন হরতাল

হরতালে রাজশাহীর নগরজীবনে কোনো প্রভাব লক্ষ্য করা যায়নি। সকাল থেকে বিভিন্ন সড়কে যানবাহন চলাচল স্বাভাবিক ছিল। মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্ট, মণিচত্বর, সোনাদীঘির মোড়ে বিভিন্ন ধরনের যানবাহনের চাপ ছিল চোখে পড়ার মত। হরতালে কোনো পিকেটিংয়ের খবর পাওয়া যায়নি।
ভোর ৬টা থেকে সকাল ১০টা পর্যন্ত মহানগরীর গণকপাড়া এলাকায় অবস্থান নেন বাম গণতান্ত্রিক জোটের নেতাকর্মীরা। তারা সেথানে অবস্থান কর্মসূচি পালন করেন এবং হরতালের সমর্থনে বিভিন্ন স্লোগান দেন। পরে হরতালের সমর্থনে সাহেববাজার জিরোপয়েন্টেও কিছুক্ষণ অবস্থান করেন তারা।

হরতালে ময়মনসিংহে সবই স্বাভাবিক

হরতালের প্রভাব ময়মনসিংহে খুব একটা চোখে পড়েনি। নগরীতে বাসসহ ছোট সব ধরনের যানবাহন চলতে দেখা গেছে। রাস্তা-ঘাটে মানুষের চলাচল ছিল অন্যান্য সব দিনের মতই স্বাভাবিক। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দোকানপাটও খুলতে দেখা গেছে।

সকাল থেকে নগরীর বিভিন্ন স্থানে জোটের নেতা-কর্মীরা মিছিল, সমাবেশের চেষ্টা করলেও তেমন একটা সফল হতে পারেননি, পড়েছেন আইনশৃঙ্খলা বাহিনীর বাধার মুখে। হরতালে বিএনপি নৈতিকভাবে সমর্থন দিলেও দলটির নেতা-কর্মীদের কাউকে মাঠে দেখা যায়নি।

সিপিবির সভাপতি অ্যাডভোকেট এমদাদুল হক মিল্লাত বলেন, ‘আমাদের শান্তিপূর্ণভাবে কর্মসূচিতে এসে র‌্যাব কয়েকজন নেতা-কর্মীকে আটকের চেষ্টা করে। আমরা গণগ্রেপ্তার দাবি জানালে তারা পিছু হটেন।’ তিনি জানান, কেন্দ্রীয় যেকোনো কর্মসূচি বাস্তবায়নে তারা প্রস্তুত রয়েছেন।

‘পুলিশি হামলার’ প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচি মঙ্গলবার

হরতালে নেতাকর্মীদের ওপর ‘পুলিশি হামলার’ প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচির ডাক দিয়েছে বাম গণতান্ত্রিক জোট। সোমবার জোটের পক্ষ থেকে এ কর্মসূচি ঘোষণা করা হয়।

বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ও বিপ্লবী ওয়ার্কাস পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, আমরা শান্তিপূর্ণভাবে হরতাল পালন করছিলাম। পুলিশ বিনা উসকানিতে আমাদের নেতাকর্মীদের ওপর লাঠিচার্জ করেছে। জলকামান ও টিয়ার শেল ব্যবহার করা হয়েছে।

তিনি বলেন, পুলিশের হামলায় আমাদের বেশকিছু নেতাকর্মী আহত হয়েছেন। তাদের হাসপাতালে নেওয়া হয়েছে। আজকের এ জঘন্য পুলিশি হামলার প্রতিবাদে মঙ্গলবার (২৯ মার্চ) বিকেল ৪টায় বিক্ষোভ কর্মসূচি ডাকা হয়েছে।

আরএ/

মন্ত্রী-এমপিদের স্বজনরা উপজেলা নির্বাচন থেকে না সরলে ব্যবস্থা: ওবায়দুল কাদের

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ছবি: সংগৃহীত

উপজেলা নির্বাচনে মন্ত্রী ও এমপিদের নিকটাত্মীয় এবং স্বজনদের প্রার্থী না হতে দলীয় যে নির্দেশনা দেওয়া হয়েছে, তা না মানলে সময়মতো সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে বলে সতর্ক করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বুধবার (২৪ এপ্রিল) সকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, উপজেলা নির্বাচনে যারা দলের নির্দেশনা না মেনে প্রার্থিতা প্রত্যাহার করেনি, তারা নির্বাচনের আগে যে কোনো সময় করতে পারে। দলের সিদ্ধান্ত অমান্য করলে সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার সুযোগ আছে৷ দল যার যার কর্মকাণ্ড বিবেচনা করে অ্যাকশন নিয়ে থাকে। যারা প্রত্যাহার করেনি, তাদের বিষয়ে সময়মতো সিদ্ধান্ত আসবে।

তিনি বলেন, দলীয় নির্দেশনা অমান্য করলে ডিসিপ্লিনারি অ্যাকশনের ব্যাপারে চিন্তা করা হবে। সময়মতো এ সিদ্ধান্ত অবশ্যই করা হবে।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আমাদের গত সাধারণ নির্বাচনে, নির্বাচনের পরে এসেছে, অনেকেই এমপি হন নাই, অনেকেই মন্ত্রী হন নাই। এখানেও কিন্তু দলের সিদ্ধান্ত নেওয়ার বিষয় আছে। দল যার যার কর্মকাণ্ড বিচার করবে। চূড়ান্ত পর্যায় পর্যন্ত যারা প্রত্যাহার করবে না সময়মতো দল ব্যবস্থা নেবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, মির্জা আজম, এসএম কামাল হোসেন, সুজিত রায় নন্দী, ত্রাণ ও সমাজকল্যাণবিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম আমিন, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, সাংস্কৃতিকবিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল প্রমুখ।

নিয়ন্ত্রণ হারিয়ে রেললাইনে বাস, পুলিশের তৎপরতায় প্রাণে বাঁচল ট্রেনের যাত্রীরা

রেললাইনে উঠে পড়া দুর্ঘটনা কবলিত আরপি এক্সপ্রেস বাস এবং বঙ্গবন্ধু সেতু পূর্ব থানার উপ-পরিদর্শক টিটু চৌধুরী। ছবি: সংগৃহীত

টাঙ্গাইলের কালিহাতীতে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে নিয়ন্ত্রণ হারিয়ে রেল লাইনে উঠে পড়ে বাস। এ ঘটনায় বাস ও ট্রাকের চালকসহ ৪ থেকে ৫ জন আহত হয়েছেন।

এদিকে এমন ঘটনায় ডিউটিরত পুলিশ সদস্যের তাৎক্ষণিক তৎপরতায় প্রাণে রক্ষা পেয়েছেন ঢাকা ছেড়ে আসা পঞ্চগড়গামী পঞ্চগড় এক্সপ্রেস ট্রেনের হাজারো যাত্রী।

বুধবার (২৪ এপ্রিল) সকালে বঙ্গবন্ধু সেতু পূর্ব থানার উপ-পরিদর্শক (এসআই) টিটু চৌধুরী এ বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে গত মঙ্গলবার রাত ২ টা ১০ মিনিটের দিকে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের উপজেলার হাতিয়া নামক এলাকায় এ ঘটনা ঘটে। এই ঘটনায় কিছু সময়ের জন্য ঢাকা ও উত্তরবঙ্গের রেল যোগাযোগ বন্ধ ছিল।

পুলিশ ও প্রত্যক্ষদর্শী জানায়, মঙ্গলবার রাত ২ টার দিকে মহাসড়কের হাতিয়া এলাকায় ঢাকাগামী আরপি এক্সপ্রেস নামে একটি বাস ও বঙ্গবন্ধু সেতু পূর্বগামী একটি ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে রেললাইনের উপরে উঠে যায়।

রেললাইনে উঠে পড়া দুর্ঘটনা কবলিত আরপি এক্সপ্রেস বাস ও ট্রাক। ছবি: সংগৃহীত

এ সময় মধ্যরাতে মহাসড়কে ঘটনাস্থলে ডিউটিরত ছিলেন বঙ্গবন্ধু সেতু পূর্ব থানার উপ-পরিদর্শক (এসআই) টিটু চৌধুরীসহ আরও বেশ কয়েকজন পুলিশ সদস্য। তারা জানতে পারেন টাঙ্গাইল থেকে পঞ্চগড় এক্সপ্রেস নামে একটি ট্রেন বঙ্গবন্ধু সেতু পূর্ব রেলস্টেশনের দিকে ছেড়েছে।

একপর্যায়ে দ্রুত সংশ্লিষ্ট জায়গায় ফোন করে ট্রেনটি থামানোর জন্য অনুরোধ জানান এসআই টিটু। পরে ট্রেনটি ঘটনাস্থলে এসে দাঁড়ালে বড় ধরণের দুর্ঘটনার হাত থেকে রক্ষা পায় ট্রেনের হাজারো যাত্রী। এরপর দ্রুত বাসটি সরানো হলে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

ট্রেনে থাকা যাত্রী সবুজ আহমেদ ও হৃদয় ইসলামসহ অনেকেই জানান, হঠাৎ করে ট্রেনটি হাতিয়া নামক এলাকায় থেমে যায়। পরে জানতে পারি এখাকে দুর্ঘটনার কবলে পড়ে একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে রেললাইনে উঠে পড়ে। ঘটনাস্থলে দ্রুত ট্রেনটি দাঁড় না করালে যেকোন বড় ধরণের দুর্ঘটনা ঘটতে পারতো। আগেই অবগত হওয়ায় প্রাণে রক্ষা পায় ট্রেনের হাজারো যাত্রী।

এ ঘটনায় বঙ্গবন্ধু সেতু পূর্ব থানার উপ-পরিদর্শক (এসআই) টিটু চৌধুরী জানান, গত মঙ্গলবার রাত ২ টা ১০ মিনিটের দিকে মহাসড়কের হাতিয়া এলাকায় বাস-ট্রাক সংঘর্ষ বাসটি রেললাইন উঠে যায়। পরে দ্রুত পুলিশ কন্টোলরুম বা রেলওয়ের সাথে যোগাযোগ করে টাঙ্গাইল স্টেশন থেকে ছেড়ে আসা পঞ্চগড়গামী পঞ্চমগড় এক্সপ্রেস ট্রেনটি ঘটনাস্থলে দাঁড় করানো হয়। এতে করে ট্রেনের হাজারো যাত্রী রক্ষা পায়।

এসআই টিটু চৌধুরী আরও জানান, এ ঘটনায় বাসের ৪ জন যাত্রী ও ট্রাকের চালকসহ ৫ জন গুরুতর আহত হন। পরে তাদেরকে আহত অবস্থায় উদ্ধার করে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে পাঠানো হয়। দুর্ঘটনা কবলিত বাস ও ট্রাকটি সেতু পূর্ব থানায় রাখা হয়েছে।

ইনশাল্লাহ স্পিন বিভাগে পার্থক্য গড়ব : বাংলাদেশের নতুন কোচ

ছবি: সংগৃহীত

বাংলাদেশ দলের স্পিন বোলিং কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন পাকিস্তানের বিশ্বকাপজয়ী সাবেক ক্রিকেটার মুশতাক আহমেদ। দায়িত্ব পাওয়ার পর গত সপ্তাহে ঢাকায় এসেছেন তিনি। এবং গতকাল মঙ্গলবার প্রথমবারের মত বিসিবিতে প্রবেশ করেন এই টাইগার কোচ। প্রথমদিনেই জানিয়েছেন নিজের পরিকল্পনা এবং লক্ষ্যের কথা।

মুশতাক বলেন, ‘প্রথমত, আমি বিশ্বাস করি যে, কোচ হিসেবে আমাকে বিশ্বাস রাখতে হবে। আমি এখানে এসেছি পার্থক্য গড়তে। ইনশাল্লাহ পার্থক্য গড়ব স্পিন বিভাগে। আমার যে অভিজ্ঞতা আছে এত বছরের, তা ভাগাভাগি করতে পারব তরুণ ও সিনিয়র ক্রিকেটারদের সঙ্গে। আশা করি, আমরা পার্থক্য গড়তে পারব।’

‘আমি বিশ্বাস করি, যাদেরকে কোচিং করানো সম্ভব, তাদেরকেই কেবল কোচিং করানো যায়। এখানকার তরুণরা দারুণ প্রতিভাবান। আমাদের অভিজ্ঞতা আমরা তাদের সঙ্গে ভাগাভাগি করতে পারি। আমি বিশ্বাস করি, দলটা দারুণ প্রতিভাবান ও সব দলকে চ্যালেঞ্জ জানাতে পারে।’-যোগ করেন তিনি।

মুশতাক চান লেগ স্পিনার খুঁজে বের করতে, ‘এশিয়ায় ক্লাব ক্রিকেটে, নেট অনুশীলনে সবসময়ই লেগ স্পিনার, রহস্য স্পিনার, চায়নাম্যান বোলার দেখতে পাওয়া যায়। আশা করি, আমার অভিজ্ঞতা সেখানে কাজে লাগবে এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ডের মাধ্যমে যোগাযোগ করতে পারব অনেক।’

মুশতাক আরও বলেন ‘ক্লাব ক্রিকেট ও প্রথম শ্রেণির কোচদের সঙ্গে দেখা করতে পারি এবং চেষ্টা করতে পারি ভালো লেগ স্পিনার বা চায়নাম্যান বোলার বের করে আনতে। কারণ এখন সাদা বলের ক্রিকেটে মাঝের ওভারগুলোয় উইকেট শিকারি স্পিনার লাগেই। রহস্য স্পিনারদের বের করে আনা গুরুত্বপূর্ণ এবং আশা করি, আমরা পারব।’

সর্বশেষ সংবাদ

মন্ত্রী-এমপিদের স্বজনরা উপজেলা নির্বাচন থেকে না সরলে ব্যবস্থা: ওবায়দুল কাদের
নিয়ন্ত্রণ হারিয়ে রেললাইনে বাস, পুলিশের তৎপরতায় প্রাণে বাঁচল ট্রেনের যাত্রীরা
ইনশাল্লাহ স্পিন বিভাগে পার্থক্য গড়ব : বাংলাদেশের নতুন কোচ
ব্যাংককের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী
এফডিসিতে সাংবাদিক-শিল্পীদের মারামারি, কী ঘটেছিল?
তীব্র গরমের মধ্যে ১০০০ মেগাওয়াট ছাড়াল লোডশেডিং
নির্বাচনে অংশগ্রহণ করায় বিএনপির আরও এক নেতা বহিষ্কার
যেসব এলাকায় গ্যাস থাকবে না আজ
ছয় দিনের সফরে আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী
কাতার ও বাংলাদেশের মধ্যে সামুদ্রিক পরিবহন সংক্রান্ত চুক্তি স্বাক্ষর
পুলিশ সদস্যদের পদমর্যাদাভিত্তিক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন
গোবিন্দগঞ্জে ১৪ জনের মনোনয়ন বৈধ ঘোষণা
রাজধানীতে ছাদ থেকে লাফিয়ে ট্রান্সজেন্ডার নারীর আত্মহত্যা
ভাড়া বাড়াইনি, শুধু ভর্তুকি প্রত্যাহার করেছি: রেলমন্ত্রী
নবাবগঞ্জে জাল দলিলে জমি দখলের চেষ্টা, সাবেক ও বতর্মান চেয়ারম্যান জেলহাজতে
ঢাকা ছাড়লেন কাতারের আমির, গেলেন নেপাল
নওগাঁর মান্দায় বিদ্যুতের আগুনে পুড়ল ৮ বসতবাড়ি
ইন্টারনেটের ধীরগতি নিয়ে দুঃসংবাদ, এক মাস চলতে পারে ভোগান্তি
উপজেলা নির্বাচন: প্রথম ধাপে বিনা ভোটে ২৬ প্রার্থী নির্বাচিত
'রূপান্তর' বিতর্ক: জোভান-মাহিসহ ৬ জনের বিরুদ্ধে মামলা