মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

টাকা খেয়ে কার্ড বাতিল, প্রতিবাদের বিক্ষোভ

ঠাকুরগাঁও সদর উপজেলার ঢোলারহাট ইউনিয়নে সরকার নির্ধারিত মূল্যে ১০ টাকা কেজি দরের (ফেয়ার প্রাইজ) চাল পেতে তালিকায় হত-দরিদ্রদের নাম থাকলেও টাকার বিনিময়ে পরিবর্তন করার অভিযোগ উঠেছে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান ও সদস্যদের বিরুদ্ধে। এর প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছে কার্ড বঞ্চিতরা।

বৃহস্পতিবার (২৪ মার্চ) রাত ৮টায় সদরের ঢোলারহাট বাজারে এ বিক্ষোভ সমাবেশ করেন তারা।

কার্ড বঞ্চিতরা অভিযোগ করে বলেন, ইউপি চেয়ারম্যান অখিল চন্দ্র রায় ও সংশ্লিষ্ট সদস্যরা স্বচ্ছল ও নিজেদের পছন্দের মানুষদের প্রত্যেকের কাছ থেকে ৫০০ থেকে ১ হাজার করে টাকা নিয়ে আমাদের ২৬৬ জনের নাম বাদ দিয়েছেন। এ বিষয়ে সুষ্ঠু ‍তদন্তসহ অবিলম্বে ব্যবস্থা নেওয়ার দাবি জানান কার্ড বঞ্চিতরা।

এ সময় বিক্ষোভ ও সমাবেশে উপস্থিত ছিলেন- সাবেক ইউপি সদস্য খগেন্দ্র নাথ, দিপেন চন্দ্র, সংরক্ষিত সদস্য কল্যানী রাণী, পরা নরত্তম, রহমত আলী, সহিদুর রহমানসহ আওয়ামী লীগ কর্মীরা।

ইউনিয়ন আওয়ামী লীগের প্রচার সম্পাদক পরেশ শীল বলেন, অখিল চন্দ্র চেয়ারম্যান হওয়ার পর থেকে একের পর এক অনিয়ম-দুর্নীতি করে যাচ্ছেন। সর্বশেষ বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া ১০ টাকা মূল্যে চালের কার্ডেও তিনি ব্যাপক অনিয়ম করেছে। ৫০০-১ হাজার টাকার লোভ সামলাতে না পেরে তিনি ইউনিয়নের ২৬৬ জন দুঃস্থ মানুষে নাম বাদ দিয়ে স্বচ্ছল ও তার পছন্দের ব্যক্তিদের কার্ড দিয়েছেন।

তিনি আরো বলেন, আমরা দীর্ঘ দিন আওয়ামী লীগ করে আসছি। আমার অনেক গরিব, মাঠে কাজ করে সংসার চালাই, আমাদের নামও তিনি বাতিল করেছেন। কিন্তু চেয়ারম্যান বলছে, ‘আমি কারো কার্ড বাতিল করিনি, যা করেছে মেম্বার।’ আর মেম্বার বলছে- ‘আমি করিনি, চেয়ারম্যান করেছে।’ তিনি প্রশ্ন রেখে বলেন, তাহলে কি এমপি সাহেব কার্ডগুলো বাতিল করল? আমরা এর সুষ্ঠু তদন্তসহ অবিলম্বে তা প্রত্যাহারের দাবি জানাই।

এদিকে, ইউপি চেয়ারম্যান অখিল চন্দ্র রায় কার্ডের বিনিময়ে টাকা নেওয়ার কথা অস্বীকার করে বলেন, আমার বিরুদ্ধে একটি মহল এসব করছে। আমি টাকা খেয়ে কারো কার্ড বাতিল করিনি।

এমএসপি

নেতানিয়াহু এ যুগের হিটলার, তার চেয়েও ভয়ংকর: ওবায়দুল কাদের

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ছবি: সংগৃহীত

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ‘এ যুগের হিটলার’ মন্তব্য করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নেতানিয়াহু হিটলারের চেয়ে ভয়ংকর ভূমিকায় আবির্ভূত হয়েছেন। ইসরায়েলের নতুন করে ইরান আক্রমণের সিদ্ধান্ত এবং নেতানিয়াহুর দাপট হিটলারকেও ছাড়িয়ে যাবে বলে মনে হয়। নেতানিয়াহু এ যুগের হিটলার।

মঙ্গলবার (১৬ এপ্রিল) দুপুরে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের আটলান্টিক কাউন্সিলের সূচকে বাংলাদেশ ২৫ ধাপ পিছিয়ে এটা বিশ্বাস করতে চায় না বাংলাদেশ। মার্কিন যুক্তরাষ্ট্র গণতন্ত্র সূচকে কত ধাপ পিছিয়ে, মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাসের কাছে তা জানতে চেয়েছেন ওবায়দুল কাদের।

এর আগে আটলান্টিক কাউন্সিলের নতুন বৈশ্বিক স্বাধীনতা ও সমৃদ্ধি প্রতিবেদনের (গ্লোবাল ফ্রিডম অ্যান্ড প্রসপারিটি রিপোর্ট) ফলাফল জানাতে মঙ্গলবার (১৬ এপ্রিল) সকালে রাজধানীর একটি হোটেলে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেন, সুশাসন প্রতিষ্ঠায় রাজনৈতিক, অর্থনৈতিক ও মতপ্রকাশের স্বাধীনতা অপরিহার্য। ২২ বছর ধরে এসব সূচকে অবনতি হচ্ছে বাংলাদেশের। এ বছর ২৫ ধাপ পিছিয়েছে বাংলাদেশ।

ওবায়দুল কাদের বলেন, আগামী ৮ মে উপজেলা নির্বাচনে দলীয় প্রতীক থাকছে না। মন্ত্রী-এমপিদের প্রভাব বিস্তার না করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। নির্বাচনে সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে নির্দেশ দেওয়া হয়েছে।

এসময় বিএনপির সমালোচনা করে তিনি বলেন, বিএনপির আন্দোলন অন্তঃসারশূন্য। তাদের আন্দোলনে জনসম্পৃক্ততা নেই। দলটি প্রকাশ্যে উপজেলা নির্বাচনের বিরোধিতা করছে। তবে তাদের অনেকেই আসন্ন উপজেলা নির্বাচনে অংশ নেবেন।

ঘুম বঞ্চিত দেশের তালিকায় শীর্ষে জাপান, পরের অবস্থানে ভারত ও সৌদি আরব

ঘুম বঞ্চিত দেশের তালিকায় শীর্ষে জাপান। ছবি: সংগৃহীত

ঘুম বা নিদ্রা হচ্ছে মানুষ এবং অন্যান্য প্রাণীর দৈনন্দিন কর্মকান্ডের ফাঁকে বিশ্রাম নেওয়ার একটি স্বাভাবিক প্রক্রিয়া, যখন সচেতন ক্রিয়া-প্রতিক্রিয়া স্তিমিত থাকে। সুস্থ থাকতে হলে নিয়মিত ঘুমের বিকল্প নেই। কারণ সারা দিনের ক্লান্তি দূর করে ঘুম। তাই প্রতি রাতে ৭ থেকে ৯ ঘণ্টা ঘুমাতে হবে। তবে অনেকেরই ঘুমের সমস্যা রয়েছে। ঘুমের জন্য অপেক্ষা করতে হয়। কারণ ঘুম আসে না।

২০১৯ সালে ঘুম নিয়ে একটি গবেষণা করা হয়েছিল যুক্তরাষ্ট্রে। সেখানে পর্যাপ্ত পরিমাণে ঘুম থেকে বঞ্চিত দেশের তালিকায় প্রথম স্থানে ছিল জাপান। দ্বিতীয় স্থানে ভারত। তবে সাম্প্রতিক সময়ে অনেকটা অবাক করে তৃতীয় স্থানে এসেছে সৌদি আরব। মঙ্গলবার (১৬ এপ্রিল) এক প্রতিবেদনে গালফ নিউজ এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, কিং ফাহদ মেডিক্যাল সিটির স্লিপ মেডিসিনের বিশিষ্ট পরামর্শদাতা ডা. মানা আল শাহরানির মতে, সৌদি আরবকে বিশ্বব্যাপী সবচেয়ে কম ঘুমের দেশ হিসেবে তৃতীয় অবস্থানে চিহ্নিত করা হয়েছে।

ডা. মানা আল শাহরানি সৌদিদের মধ্যে ঘুম বঞ্চনার প্রচলিত সমস্যাটি তুলে ধরেন। সৌদিদের সাধারণ রাতের ঘুমের সময়কাল মাত্র ৬ থেকে ৭ ঘণ্টা, যা উদ্বেগজনক।

আল এখবারিয়া টিভিতে আলোচনার সময় ডা. শাহরানি রমজানের পরে ঘুমের ধরন পুনরায় সেট করতে সৌদিদের আহ্বান জানান। এছাড়াও ২৪ ঘণ্টা জেগে থাকার অভ্যাসের বিরুদ্ধে সতর্কও করেন তিনি। বলেন, এই ধরনের ক্রমাগত ঘুমের বঞ্চনা শারীরিক স্বাস্থ্যের উপর মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। তাই, ধীরে ধীরে ঘুমের সময়সূচী সামঞ্জস্য করার ওপর জোর দেন।

সাগরে ভাসমান নৌকায় মিলল ২০ পচা-গলা লাশ

লাশভর্তি নৌকার দিকে যাচ্ছেন উদ্ধার কর্মকর্তারা। ছবি: সংগৃহীত

ব্রাজিলের উত্তর-পূর্ব উপকূলে একটি নৌকা থেকে অন্তত ২০টি পচে যাওয়া লাশ উদ্ধার করা হয়েছে। গত শনিবার (১৩ এপ্রিল) দেশটির প্যারার উত্তর-পূর্বের ব্রাগান্সার উপকূলে এসব লাশ পাওয়া গেছে। ব্রাজিলের কেন্দ্রীয় জনপ্রশাসন মন্ত্রণালয় এতথ্য জানিয়েছে। খবর সিবিএস নিউজের।

প্রতিবেদন অনুযায়ী, গত শনিবার একটি ছোট নৌকায় এসব লাশ দেখতে পান স্থানীয় জেলেরা। এ ঘটনার রহস্য উদঘাটনে দুটি তদন্ত শুরু করেছে কর্তৃপক্ষ। এ ছাড়া এসব মরদেহ ও নৌকাটি কোথা থেকে এসেছে তা জানতে একটি ফরেনসিক দলকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে।

কর্মকর্তারা বলছেন, নৌকায় অন্তত ২০টি মৃতদেহ পাওয়া গেছে। তবে অনেকের লাশ পচে যাওয়ার কারণে নৌকায় ঠিক কতজন মারা গেছে তা জানা যায়নি।

ব্রাজিলের তদন্ত কর্মকর্তারা সিএনএনকে বলেছেন, নিহতরা ব্রাজিলের নাগরিক নয়। তারা ক্যারিবিয়ান অঞ্চল থেকে এসে থাকতে পারেন। এ ছাড়া ব্রাজিলের কোনো এলাকা থেকে সম্প্রতি এত মানুষ নিখোঁজ হওয়ার কোনো খবরও পাওয়া যায়নি বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

তবে এবারই প্রথম নয়, এর আগেও আটলান্টিক মহাসাগরের পশ্চিম এলাকায় লাশ ভর্তি নৌকা শনাক্ত করেছেন জেলেরা। ২০২১ সালে ব্রাজিল ও পূর্ব ক্যারিবিয়ান অঞ্চলে মরদেহ ভর্তি অন্তত সাতটি নৌকা ভেসে এসেছে।

মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস ও স্থানীয় কর্তৃপক্ষ তদন্ত শেষে জানায়, কয়েকটি নৌকায় আফ্রিকা মহাদেশ থেকে আসা অভিবাসনপ্রত্যাশীদের লাশ ছিল। এসব মানুষ নৌকায় করে ক্যানারি দ্বীপপুঞ্জে যাওয়ার চেষ্টা করেছিলেন। তবে গন্তব্যস্থল হারিয়ে আটলান্টিক মহাসাগরে ভাসতে ভাসতে একপর্যায়ে মারা যান তারা।

সর্বশেষ সংবাদ

নেতানিয়াহু এ যুগের হিটলার, তার চেয়েও ভয়ংকর: ওবায়দুল কাদের
ঘুম বঞ্চিত দেশের তালিকায় শীর্ষে জাপান, পরের অবস্থানে ভারত ও সৌদি আরব
সাগরে ভাসমান নৌকায় মিলল ২০ পচা-গলা লাশ
নওগাঁয় প্রকাশ্যে ঠিকাদারকে কুপিয়ে জখম; ভিডিও ভাইরাল
পাকিস্তানে ভারী বৃষ্টি ও বজ্রপাতে ৩৯ জনের মৃত্যু
ফরিদপুরে নিহতদের পরিবার পাচ্ছে ৫ লাখ টাকা, আহতরা ৩
এই গরমে সুস্থ থাকতে কী খাবেন,আর কী খাবেন না
উপজেলা নির্বাচন বর্জনের ঘোষণা বিএনপির
ঈদের পরই লিটারে ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম
এইচএসসির ফরম পূরণ শুরু, কোন বিভাগে কত ফি?
ড. ইউনূসসহ চারজনের জামিনের মেয়াদ ২৩ মে পর্যন্ত বাড়ল
ঢাকাসহ ৪ বিভাগে বজ্রসহ বৃষ্টির আভাস
মিলছে না দর্শক, ৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
শ্রম আপিল ট্রাইব্যুনালে স্থায়ী জামিনের আবেদন করলেন ড. ইউনূস
অ্যাপলকে পেছনে ফেলে বিশ্বের শীর্ষ স্মার্টফোন নির্মাতা এখন স্যামসাং
খতনার সময় শিশুর লিঙ্গ কেটে ফেললেন হাজাম, ঢামেকে প্রতিস্থাপন
ধর্ষণ মামলা: আওয়ামী লীগ থেকে বড় মনিকে অব্যাহতি
ফরিদপুরে বাস ও পিকআপের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১৩
নাবিক সাব্বিরের মুক্তির খবরে পরিবার ও স্বজনদের মাঝে বইছে খুশির বন্যা!
উপজেলা নির্বাচন: বিরামপুর ও ঘোড়াঘাটে ৩৫ প্রার্থীর মনোনয়ন দাখিল