বিদ্যার দেবী সরস্বতী পূজা আজ

২৬ জানুয়ারি ২০২৩, ০৮:৪২ এএম | আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০৯:২৯ এএম


বিদ্যার দেবী সরস্বতী পূজা আজ

মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথি আজ। আর এসময়ই স্মরণ করে দেয় বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর কথা। আর এ সময় সাদা রাজহাঁসে চেপে মর্ত্যে আসেন দেবী সরস্বতী।

সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে/বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যংদেহী নমোস্তুতে’ এই মন্ত্র উচ্চারণের মাধ্যমে অন্যান্যবারের মত এবারও সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) বাণী অর্চনা, বিদ্যার দেবী শ্রী শ্রী সরস্বতী পূজা আড়ম্বরের সঙ্গে উদযাপিত হবে। সেই সঙ্গে সাড়ে ১০টায় প্রদান করা হবে অঞ্জলি।

গেল দু’বছর করোনা অতিমারির কারণে ঐতিহ্যবাহী রীতিতে অনুষ্ঠিত হয়নি ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জগন্নাথ হলের পূজা। স্বল্প পরিসরে অনুষ্ঠিত হলেও এবার সেই পুরোনো আমেজে অনুষ্ঠিত হবে সরস্বতী পূজা। সর্বশেষ ২০২০ সালে করোনা মহামারির আগে মোট ৭০টি মণ্ডপে পূজা হয়। তবে করোনার কারণে গত দুই বছর সীমিত পরিসরে হল-এ পূজা হয়।

এবারের পূজায় মোট ৭৩টি মণ্ডপে পূজা উদযাপন করা হবে। জগন্নাথ হলের উপাসনালয়ে প্রধান পূজা হবে। পাশাপাশি হলের পুকুরে প্রতিবারের ন্যায় চারুকলা অনুষদের শিক্ষার্থীদের তৈরি প্রতিমা থাকবে। আর হলের মাঠজুড়ে ৭১টি বিভাগ নির্মাণ করা হয়েছে মণ্ডপ।

সার্বিক বিষয়ে জগন্নাথ হলের প্রাধ্যক্ষ ও হলে পূজা উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. মিহির লাল সাহা বলেন, পূজার দিন সবার জন্য প্রবেশপথ উন্মুক্ত রাখা হবে। আশা করছি সবার সহোযোগিতায় আমরা সুন্দর একটি পূজা পালন করতে পারব। পরের দিন ছোট পরিসরেও সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন রাখা হয়েছে।

আরএ/


বিভাগ : ধর্ম