শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

কক্সবাজারে অস্ত্রসহ দুই জঙ্গি আটকের ঘটনায় মামলা

কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প এলাকায় র‍্যাবের সঙ্গে গোলাগুলির পর অস্ত্র ও গুলিসহ দুই জঙ্গিকে আটকের ঘটনায় মামলা হয়েছে। মঙ্গলবার (২৪ জানুয়ারি) সকালে র‍্যাব-১৫ কক্সবাজার ব্যাটালিয়নের এক সদস্য বাদী হয়ে দুইজনের নাম উল্লেখসহ সাতজনকে আসামি করে মামলাটি দায়ের করে বলে জানায় পুলিশ। 

আসামিরা হলেন- জামায়তুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া'র সামরিক শাখার প্রধান ও শুরা সদস্য মাসিকুর রহমান ওরফে রণবীর ওরফে মাসুদ এবং তার সহযোগী আবুল বাশার ওরফে আলম।

র‌্যাব সূত্রে জানা গেছে, সোমবার (২৩ জানুয়ারি) ভোরে উখিয়া উপজেলার কুতুপালং ৭ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের এ-ব্লকে জামায়তুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া'র এক শীর্ষ স্থানীয় নেতাসহ সশস্ত্র সদস্যরা অবস্থান করছে-এমন খবরে সন্দেহজনক স্থানে অভিযান চালায় র‍্যাবের একটি দল । অভিযান চলাকালে র‍্যাব সদস্যদের উপস্থিতি টের সন্দেহজনক ৮ থেকে ১০ জন লোক দৌড়ে রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুমের পাহাড়ি এলাকায় পালিয়ে যায়। এক পর্যায়ে দুইপক্ষের মধ্যে গোলাগুলির পর দুইজনকে গ্রেপ্তার করতে সক্ষম হয় র‍্যাব সদস্যরা।

এ ব্যাপারে নাইক্ষ্যংছড়ি থানার ওসি টান্টু সাহা বলেন, সোমবার উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন বান্দরবানের পাহাড়ি এলাকা থেকে অস্ত্র ও গুলিসহ গ্রেপ্তার জঙ্গি সংগঠনের দুই সদস্যকে র‍্যাব থানায় হস্তান্তর করে। মঙ্গলবার সকালে র‍্যাবের এক সদস্য বাদী হয়ে দুইজনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরও পাঁচজনকে আসামি করে সন্ত্রাসবিরোধী আইনে মামলাটি দায়ের করেন।

তিনি আরও বলেন, অভিযানস্থল উখিয়া উপজেলার কুতুপালং এলাকায় হলেও অস্ত্র উদ্ধার এবং জঙ্গি সংগঠনের সদস্যদের গ্রেপ্তারের ঘটনাস্থল বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি থানাধীন।

ওসি জানান, সকালে মামলাটি নথিভুক্ত করার পর গ্রেপ্তারকৃতদের বান্দরবান আদালতে পাঠানো হয়েছে।

এসআইএইচ

৫ ওভারেই ১০০ রান, পাওয়ার প্লেতে রেকর্ড গড়ল হায়দরাবাদ

৬ ওভারে ১২৫ রানের উদ্বোধনী জুটি গড়েন ট্রাভিস হেড ও অভিষেক শর্মা। ছবি: সংগৃহীত

২০১৭ সালের আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে প্রথম ৬ ওভারে ১০৫ রান করেছিল কলকাতা নাইট রাইডার্স। পাওয়ার প্লেতে এটিই ছিল আইপিএল রেকর্ড। সাত বছর পর আজ সেই রেকর্ড তো বটেই স্বীকৃত টি–টোয়েন্টির পাওয়ার প্লেতে রান তোলার রেকর্ড ভেঙে দিল সানরাইজার্স হায়দরাবাদ।

শনিবার (২০ এপ্রিল) দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে পাওয়ার প্লেতে বিনা উইকেটে ৬ ওভারে ১২৫ রান তুলেছে হায়দরাবাদ। আইপিএল ইতিহাসেরই দ্রুততম সেঞ্চুরির রেকর্ড গড়ল ড্যানিয়েল ভেট্টরির দল।

৬ ওভারে ১২৫ রানের উদ্বোধনী জুটি গড়েন ট্রাভিস হেড ও অভিষেক শর্মা। ছবি: সংগৃহীত

দিল্লি ক্যাপিটালসের ঘরের মাঠ অরুণ জেটলিতে ট্রাভিস হেড এবং অভিষেক শর্মা ৫ ওভারেই স্পর্ষ করলেন শত রানের মাইলফলক। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৬ ওভারে তাদের সংগ্রহ ১২৫ রান। যা আইপিএল ছাপিয়ে সবরকমের টি-টোয়েন্টিতেই পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোরের রেকর্ড। হেড অপরাজিত আছেন ২৬ বলে ৮৪ রানে। অপরপ্রান্তে থাকা অভিষেক শর্মা ১০ বলে করেছেন ৪০ রান।

দিল্লির বিপক্ষে খেলতে নেমে ইনিংসের প্রথম ওভার থেকেই চড়াও হয়েছেন হায়দরাবাদের দুই ওপেনার। শুরুর ৬ ওভারে ডত বল ছিল মোটে ৫টি। বিপরীতে দুই ব্যাটার মিলে ৪ মেরেছেন ১৩টি। আর ছয়ের মার ছিল ১১টি। আর ৭ রান এসেছে সিঙ্গেলস থেকে।

তীব্র দাবদাহ: আরো ৭ দিন বন্ধ থাকছে ঢাবি অধিভুক্ত সাত কলেজ

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাত কলেজ। ছবি: সংগৃহীত

দাবদাহের কারণে পাঁচ দিন বন্ধ থাকছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সাত কলেজ। সাপ্তাহিক দুইদিন শুক্র ও শনিবার সবমিলিয়ে সাত দিনের মত বন্ধ থাকছে ঢাবি অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজ।

শনিবার (২০ এপ্রিল) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সারাদেশে চলমান তাপদাহ ও আবহাওয়া দফতরের সতর্কতা জারির পরিপ্রেক্ষিতে মাউশি অধিদফতরের আওতাধীন সব সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান পূর্বনির্ধারিত ছুটি শেষে ২১/৪/২০২৪ তারিখে খোলার পরিবর্তে আগামী ২৮/৪/২০২৪ তারিখে যথারীতি খুলবে।

সাত কলেজের সমন্বয়ক ও ঢাকা কলেজ অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, মাউশির দেওয়া নিদেশনা অনুযায়ী সাত কলেজও ৭ দিন বন্ধ থাকছে। রোববার থেকে আবার যথারীতি ক্লাস চলবে। সাধারণ এসব নোটিশে শুধু দাফতরিক কাজ বন্ধের বিষয়ে বলা হয় না, তাই সেটি চলমান থাকবে শুধু শ্রেণি কার্যক্রম বন্ধ থাকে।

ক্যামেরার জন্য বন্ধুর হাতে বন্ধু খুন, সেপটিক ট্যাংক থেকে লাশ উদ্ধার

নিহত জাকারিয়া আলম সম্রাট। ছবি: ঢাকাপ্রকাশ

গাইবান্ধার সাঘাটা উপজেলায় জাকারিয়া আলম সম্রাট (১৭) নামের এক কিশোরের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। এ ঘটনায় নিহতের সহপাঠী এক কিশোরকে আটক করেছে পুলিশ।

শুক্রবার (১৯ এপ্রিল) রাত ১টার দিকে উপজেলার পশ্চিম বাটি গ্রামের মিলন হাজারীর বাড়ির সেপটিক ট্যাংক থেকে ওই কিশোরের মরদেহ উদ্ধার করা হয়। নিহত জাকারিয়া আলম সম্রাট উপজেলার মুক্তিনগর ইউনিয়নের শ্যামপুর গ্রামের আফজল হোসেনের ছেলে। সে স্থানীয় কাজী আজহার আলী মডেল উচ্চ বিদ্যালয়ের এবার এসএসসি পরীক্ষা দিয়েছিল। আটক ওই কিশোরও এসএসসি পরীক্ষা দিয়েছে।

স্থানীয়রা জানান, নিহত জাকারিয়া আলম সম্রাটের কাছ থেকে একই উপজেলার পশ্চিম বাটি গ্রামের মিলন হাজারীর ছেলে রিফাত হোসেন কয়েকদিন আগে একটি ক্যামেরা ভাড়া নেয়। এরপর সম্রাটকে না জানিয়ে রিফাত হোসেন ক্যামেরাটি অন্য এক ব্যক্তির কাছে বিক্রি করে। গত বুধবার রাতে সম্রাট তার ক্যামেরা ফেরত ও ভাড়ার টাকা চান। পরে গত বৃহস্পতিবার রাতে রিফাত হোসেন তার বাড়িতে ক্যামেরা ফেরত দিবে বলে সম্রাটকে ডেকে নেয়। এক পর্যায়ে রিফাত ও তার সহযোগীরা সম্রাটকে হত্যা করে। পরে বাড়ির সেপটিক ট্যাংকে সম্রাটের লাশ রেখে দেয়।

এদিকে, সম্রাট বাড়িতে না ফেরায় তার স্বজনরা সাঘাটা থানায় একটি নিখোঁজ সাধারণ ডায়েরি (জিডি) করেন। জিডির পর পুলিশ গতকাল রাতে জিজ্ঞাসাবাদের জন্য সম্রাটের বন্ধু রিফাত হোসেনকে আটক করে থানায় নেয়। এক পর্যায়ে রিফাত হোসেন তার বন্ধু সম্রাটকে হত্যার কথা স্বীকার করে। পরে তার দেওয়া তথ্যমতে পুলিশ রিফাতের বাড়ির পাশে সেপটিক ট্যাংক থেকে সম্রাটের লাশ উদ্ধার করে।

সাঘাটা থানার ওসি মমতাজুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য গাইবান্ধা জেনারেল হাসপাতালে পাঠানো হয়েছে। এ ঘটনায় অভিযুক্ত রিফাত হোসেন নামের এক কিশোরকে আটক করা হয়েছে। নিহত জাকারিয়ার মা মিনি বেগম বাদী হয়ে দুপুরে সাঘাটা থানায় হত্যা মামলা করেছেন। মামলায় জাকারিয়ার বন্ধু রিফাত হোসেনকে প্রধান আসামি ও ২/৩ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে।

সর্বশেষ সংবাদ

৫ ওভারেই ১০০ রান, পাওয়ার প্লেতে রেকর্ড গড়ল হায়দরাবাদ
তীব্র দাবদাহ: আরো ৭ দিন বন্ধ থাকছে ঢাবি অধিভুক্ত সাত কলেজ
ক্যামেরার জন্য বন্ধুর হাতে বন্ধু খুন, সেপটিক ট্যাংক থেকে লাশ উদ্ধার
ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিল বার্বাডোস
পাবনায় চা পানের সময় ‘হিটস্ট্রোকে’ একজনের মৃত্যু
মানুষ কি হাঁস-মুরগির মতো সাপের ডিমও খেতে পারে?
হাত-পা বেঁধে স্বামীর গোপনাঙ্গ কেটে গৃহবধূর আত্মহত্যা
একাত্তরের শরণার্থীদের স্মরণে নওগাঁয় প্রতীকী পদযাত্রা ‘রোড টু বালুরঘাট’
অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধ করে দেওয়া হবে: তথ্য প্রতিমন্ত্রী
স্বর্ণের দাম কমলো
উপজেলা নির্বাচন: আওয়ামী লীগের সম্মেলন ও কমিটি গঠন বন্ধ ঘোষণা
তীব্র গরম, চুয়াডাঙ্গায় হিটস্ট্রোকে যুবকের মৃত্যু
প্রেমিকাকে জীবনসঙ্গী করে পেতে পাগলা মসজিদের দানবাক্সে চিঠি
হাসপাতালে ভর্তি বিএনপি নেতা আউয়াল মিন্টু
শ্যালক রুবেলকে প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ দিলেন প্রতিমন্ত্রী পলক
তীব্র তাপপ্রবাহ: সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠানে ৭ দিনের ছুটি ঘোষণা
এক গরুর দাম কোটি টাকা, কারণ ‘বংশমর্যাদা’
ঈদযাত্রার ১৫ দিনে সড়কে ঝরেছে ৪০৭ প্রাণ
শিল্পী সমিতির নির্বাচন: কে কত ভোট পেলেন?
সাবমেরিন ক্যাবলে ত্রুটি, সারাদেশে ইন্টারনেটে ধীরগতি