মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

টেকনাফ-সেন্টমার্টিন জাহাজ চলাচল বন্ধ

বৈরী আবহাওয়ার কারণে টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে পর্যটকবাহী সব ধরনের নৌযান বন্ধ ঘোষণা করেছে প্রশাসন। রবিবার (১৯ মার্চ) সকাল সাড়ে ৯টায় টেকনাফ থেকে ছেড়ে যাওয়া সেন্টমার্টিনগামী চারটি জাহাজ মাঝ সাগর থেকে পুনরায় টেকনাফের দিকে রওনা হয়েছেন বলে জানা গেছে।

রবিবার (১৯ মার্চ) দুপুর পৌনে ১টায় বিষয়টি নিশ্চিত করেছেন টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. কামরুজ্জামান।

তিনি বলেন, বৈরি আবহাওয়ার কারণে পর্যটকদের জান-মালের নিরাপত্তার বিষয় বিবেচনা করে আপাতত টেকনাফ সেন্টমার্টিন নৌপথে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। আমরা একদিনের জন্য এই বন্ধ ঘোষণা করেছি। পরবর্তীতে আবহাওয়া ভালো হলে এবং সবকিছু ইতিবাচক থাকলে পুনরায় জাহাজ চলাচল শুরু হবে। সকালে যেসব জাহাজ সেন্টমার্টিনের উদ্দেশে ছেড়ে গেছে, তাদের টেকনাফে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে।

এমবি বার আউলিয়া জাহাজের যাত্রী মোহাম্মদ মোফাজ্জল জানান, সকাল সাড়ে ৯টায় টেকনাফের দমদমিয়া জেটিঘাট থেকে ছেড়ে যায় আমাদের জাহাজ। মাঝ সাগরে হঠাৎ বৈরী আবহাওয়া শুরু হয়। এতে সেন্টমার্টিন না গিয়ে পুনরায় টেকনাফের দিকে রওনা হয় জাহাজ।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, বৈরী আবহাওয়ার কারণে সেন্টমার্টিনে আজ একদিন জাহাজ আসবে না। সেন্টমার্টিনে আনুমানিক দেড় হাজার পর্যটক রয়েছে। তারা স্বাভাবিক আছেন। আবহাওয়াও তেমন খারাপ দেখা যাচ্ছে না। আগামীকাল জাহাজ এলে সবাই নিরাপদে বাড়ি ফিরতে পারবেন ইনশাআল্লাহ।

এসএন

পাকিস্তানে ভারী বৃষ্টি ও বজ্রপাতে ৩৯ জনের মৃত্যু

ছবি সংগৃহিত

পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে কয়েকদিনের অস্বাভাবিক ভারী বৃষ্টি ও বজ্রপাতে অন্তত ৩৯ জন নিহত হয়েছে। সোমবার (১৫ এপ্রিল) এক বিবৃতিতে পাকিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছেন, আগামীতে আরও বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

ভূমিধস ও আকস্মিক বন্যার বিষয়েও সতর্ক করেছে কর্তৃপক্ষ। বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে হাজার হাজার ঘরবাড়ি। প্লাবিত হয়ে ফসলি জমি। আকস্মিক বন্যায় বিদ্যুৎ সরবরাহ এবং পরিবহন চলাচল ব্যাহত হয়েছে। বেশ কিছু ফুটেজে দেখা গেছে বৃষ্টির পানিতে কৃষিজমি ডুবে গেছে।

দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ খাইবার পাখতুনখাওয়ায় মুষলধারে বৃষ্টি এবং আকস্মিক বন্যার কারণে ভূমিধস হয়েছে। এতে বহু বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে এবং গাছ উপড়ে গেছে বলে প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে। খাইবার পাকতুনখোয়া প্রদেশে সোমবার রাত পর্যন্ত ভারী বৃষ্টিতে অন্তত ১৩ জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে কয়েকজন কৃষক গম কাটার সময় বজ্রপাতে মারা যান।

পাকিস্তানের সবচেয়ে জনবহুল এলাকা পাঞ্জাবে ভয়াবহ বন্যায় মারা গেছে অন্তত ২১ জন। শুক্র থেকে রবিবার পর্যন্ত টানা বৃষ্টিপাতের ফলে সৃষ্ট বন্যা ও বজ্রপাতে নিহতের এ ঘটনা ঘটে।

বেলুচিস্তান প্রদেশে বন্যায় মারা গেছে ৫ জন। ভয়াবহ বন্যায় প্রদেশে জরুরি অবস্থা জারি করা হয়েছে। সোম ও মঙ্গলবার প্রদেশের সব স্কুলগুলো ছুটি দেওয়া হয়েছে।


এদিকে আগামী কয়েক দিনে আরও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া বিভাগ। ফলে আরও ভূমিধস এবং আকস্মিক বন্যার বিষয়ে সতর্ক করেছে পাকিস্তানের জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষও।

প্রতিবেশী আফগানিস্তানেও ভারী বন্যার খবর পাওয়া গেছে। বন্যায় এখানে অন্তত ৩৩ জন নিহত হয়েছে। ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়েছে শত শত ঘরবাড়ি।

জলবায়ু পরিবর্তনের প্রভাবে ২০২২ সাল থেকে ভয়াবহ বন্যার কবলে পড়েছে পাকিস্তান। ওই বছর বন্যায় অন্তত ১৭০০ মানুষের প্রাণহানি ঘটেছিল। পাকিস্তানকে জলবায়ু পরিবর্তনের জন্য পঞ্চম ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে ঘোষণা করেছে জাতিসংঘের গ্লোবাল ক্লাইমেট রিস্ক ইনডেক্স।

উপকূলীয় শহর পাসনি এবং বালোচে বৃষ্টি পানিতে তলিয়ে গেছে। পাসনির শহরের চেয়ারম্যান নুর আহমেদ কালমাতি সংবাদমাধ্যম ডনকে বলেন, বৃষ্টির পানিতে পুরো শহরকে লেক মনে হচ্ছে। আবাসিক এবং বাণিজ্যিক ভবনে পানি ঢুকে পড়েছে।

৫ সদস্যের তদন্ত কমিটি গঠন

ফরিদপুরে নিহতদের পরিবার পাচ্ছে ৫ লাখ টাকা, আহতরা ৩

ফরিদপুরের কানাইপুরে বাসের সঙ্গে পিকআপ ভ্যানের সংঘর্ষ। ছবি: সংগৃহীত

ফরিদপুরের কানাইপুরে বাসের সঙ্গে পিকআপ ভ্যানের ধাক্কার ঘটনায় নিহতদের পরিবারকে পাঁচ লাখ, আহতদের তিন লাখ টাকা করে আর্থিক সাহায্য দেওয়ার কথা জানিয়েছে জেলা প্রশাসক। এছাড়া লাশ দাফনের জন্য আরও ২০ হাজার টাকা দেওয়ার কথাও জানান তিনি।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সকাল ৯টার দিকে এ তথ্য জানান জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার।

তিনি বলেন, সকাল পৌনে ৮টার দিকে ঢাকা-খুলনা মহাসড়কের শহরতলীর কানাইপুরের দিপনগর এলাকায় বাস ও পিকআপভ্যানের মুখোমুখি সংঘর্ষে ১৩ জন নিহত এবং দুজন আহত হয়েছেন। এ দুর্ঘটনা নিহতদের স্বজনদের ৫ লাখ, আহতদের ৩ লাখ এবং মরদেহ দাফনের জন্য আরও ২০ হাজার টাকা করে আর্থিক সহায়তা দেওয়া হবে।

এদিকে, এ ঘটনায় জেলা প্রশাসনের পক্ষ থেকে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

উল্লেখ্য, আজ সকালে ঢাকা থেকে যাত্রী নিয়ে ইউনিক পরিবহনের একটি বাস মাগুরা যাচ্ছিল। পথে ফরিদপুরের কানাইপুরের দিপনগর এলাকায় পৌঁছালে বিপরীত দিক থেকে আসা পিকআপ ভ্যানের সঙ্গে বাসের সংঘর্ষ হয়। এতে দুমড়েমুচড়ে যায় পিকআপ ভ্যানটি। ঘটনাস্থলে পিকআপ ভ্যানের চালকসহ ১৩ যাত্রী নিহত হয়েছেন।

এই গরমে সুস্থ থাকতে কী খাবেন,আর কী খাবেন না

ছবি সংগৃহিত

দেশের তাপমাত্রার পারদ কমছেই না। দেশের অনেক জেলায় চলছে তীব্র দাবদাহ। তীব্র গরমে অতীষ্ঠ জনজীবন। গরমে শরীর থেকে অতিরিক্ত পানি ঘাম হয়ে বের হয়। এতে শরীরে সোডিয়াম ও পটাশিয়ামের ভারসাম্য নষ্ট হয়ে যায়। এর ফলে শরীরে অস্বস্তি, ক্লান্তির মত একাধিক উপসর্গ দেখা দেয়। তাই শরীর হাইড্রেটেড রাখতে আপনাকে খেতে হবে পানি ও পানিযুক্ত খাবার।

এছাড়া প্রতি বেলার খাবারে শর্করা, প্রোটিন, স্নেহ, ভিটামিন, মিনারেল ও পানি রাখতে হবে। এতে করে শরীরের ক্লান্তি কমে আসবে। গরমে মৌসুমি ফল খাওয়ার অভ্যাস করতে পারলে ভিটামিন ও মিনারেলের চাহিদা পূরণ হবে। সেই সঙ্গে দেহে রোগ প্রতিরোধব্যবস্থা গড়ে উঠবে।

গরমে কী ধরনের খাবার আমাদের শরীরের জন্য ভালো চলুন জেনে নিই সেগুলো–

পানি

পূর্ণবয়স্ক একজন নারীর দিনে অন্তত ২.৫-৩ লিটার, পূর্ণবয়স্ক একজন পুরুষের ৩-৩.৫ লিটার বিশুদ্ধ পানি পান করা উচিত। তবে কিডনি রোগীদের অবশ্যই ডাক্তারের সঙ্গে পরামর্শ করেই পানির পরিমাণ নির্ধারণ করতে হবে।

গরমে লেবু বা ফলের শরবত খাওয়া খুবই উপকারী। ডাবের পানিও খুব দারুণ কার্যকর। এসব পানীয় খুব সহজেই শরীরের পানির চাহিদা পূরণ করবে। ডাবের পানি ও ফলের শরবত খেলে পানির পাশাপাশি প্রয়োজনীয় খনিজ লবণের চাহিদাও পূরণ হবে।

সবজি

কাঁচা পেঁপে, পটল, ধুন্দল, শসা, চিভিঙ্গা, গাজর, লাউ, পেঁপে, পালংশাক, টমেটো, শসায় পানির পরিমাণ বেশি থাকে। পানিশূন্যতা দূর করতে এই খাবারগুলো অবশ্যই খাবার তালিকায় রাখার চেষ্টা করুন।

তাছাড়া পাতলা করে রান্না করা টক ডাল, সজনে ডাল শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে। যাদের ইউরিক এসিড বেড়ে যায় তারা এ সময় ঢেঁড়স, বেগুন এড়িয়ে চলুন।

আখের রস

আখের রস শরীরকে ঠান্ডা রাখতে খুবই কার্যকরী। আখের রসের সঙ্গে বিট লবণ, পুদিনাপাতা এবং লেবুর রস মিশিয়ে খেলে এর স্বাদও বাড়ে, পুষ্টিগুণও বাড়ে।

 

বেলের শরবত

বেলের শরবত পাকস্থলী ঠান্ডা রাখতে খুব কার্যকর। বেলে রয়েছে বিটা-ক্যারোটিন, প্রোটিন, রিবোফ্লাভিন, ভিটামিন সি, ভিটামিন বি১ এবং বি২, ক্যালসিয়াম, পটাসিয়াম ও ফাইবার।

জিরা পানি

নোনতা স্বাদযুক্ত এই পানীয় হজমে সাহায্য করে।তবে ডায়াবেটিস রোগীরা শরবতে আলাদা করে চিনি বা মধু অ্যাড করবেন না।

পুদিনার শরবত

শরীরকে ভেতর থেকে ঠান্ডা রাখতে এবং সতেজ অনুভূতির জন্য পুদিনার শরবত অতুলনীয়।

কাঁঠাল

এতে যে পরিমাণ ফাইটোনিউট্রিয়েন্ট আছে, তা উচ্চ রক্তচাপ, আলসার, ক্যানসার ও বার্ধক্য প্রতিরোধ করে। পুষ্টিসমৃদ্ধ এই ফল প্রতিদিন যদি কোনো গর্ভবতী ২০০ গ্রাম খান, তাহলে তার ও গর্ভস্থ শিশুর সব পুষ্টির অভাব দূর হবে।

 

আম

এতে প্রায় ২৫ রকমের ক্যারাটিনয়েড (রঞ্জক) উপকারী ব্যাকটেরিয়া আছে, যা দেহের রোগ প্রতিরোধক্ষমতাকে সবল রাখতে সাহায্য করে।

তরমুজ

এই ফলে ৯২% পানি থাকে। এটি কোষ্ঠকাঠিন্য দূর করে। প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় দেহে রোগ প্রতিরোধক্ষমতা বৃদ্ধি করে।

বাঙ্গি

এতে প্রচুর ফলিক অ্যাসিড রয়েছে। কিশোরী, গর্ভবতীদের জন্য খুবই ভালো। রক্তস্বল্পতা দূর করে। প্রচুর পানি থাকায় দেহের তাপমাত্রা ঠিক রাখতে সাহায্য করে।

মিষ্টি আলু

মিষ্টি আলু রাখতে পারেন খাদ্য তালিকায়। এটি আপনার শরীরের ফাইবারের চাহিদা পূর্ণ করবে।

কোমল পানীয়

লাচ্ছি, তোকমার শরবত, ইসুবগুলের ভুসির শরবত ও তাজা ফলের রসের মতো বেশ কয়েক ধরনের পানীয় খাদ্য তালিকায় রাখতে পারেন।

যা খাবেন না

অনেক কার্বনেটেড বেভারেজ আমরা গরমের সময় প্রচুর খেয়ে থাকি,যা ঠিক না। এই পানীয়গুলো শরীরকে সাময়িক চাঙা করলেও এর কোনো পুষ্টিগুণ নেই, বরং শরীরকে আরও ক্ষতিগ্রস্ত করে। ঝাল, বাইরের খোলা শরবত, বাইরের খাবার, ভাজাপোড়া এ সময় যতটা পারেন এড়িয়ে চলুন। পাতলা ঝোল ঝোল খাবার খাওয়া এ সময় সবচেয়ে ভালো।

সর্বশেষ সংবাদ

পাকিস্তানে ভারী বৃষ্টি ও বজ্রপাতে ৩৯ জনের মৃত্যু
ফরিদপুরে নিহতদের পরিবার পাচ্ছে ৫ লাখ টাকা, আহতরা ৩
এই গরমে সুস্থ থাকতে কী খাবেন,আর কী খাবেন না
উপজেলা নির্বাচন বর্জনের ঘোষণা বিএনপির
ঈদের পরই লিটারে ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম
এইচএসসির ফরম পূরণ শুরু, কোন বিভাগে কত ফি?
ড. ইউনূসসহ চারজনের জামিনের মেয়াদ ২৩ মে পর্যন্ত বাড়ল
ঢাকাসহ ৪ বিভাগে বজ্রসহ বৃষ্টির আভাস
মিলছে না দর্শক, ৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
শ্রম আপিল ট্রাইব্যুনালে স্থায়ী জামিনের আবেদন করলেন ড. ইউনূস
অ্যাপলকে পেছনে ফেলে বিশ্বের শীর্ষ স্মার্টফোন নির্মাতা এখন স্যামসাং
খতনার সময় শিশুর লিঙ্গ কেটে ফেললেন হাজাম, ঢামেকে প্রতিস্থাপন
ধর্ষণ মামলা: আওয়ামী লীগ থেকে বড় মনিকে অব্যাহতি
ফরিদপুরে বাস ও পিকআপের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১৩
নাবিক সাব্বিরের মুক্তির খবরে পরিবার ও স্বজনদের মাঝে বইছে খুশির বন্যা!
উপজেলা নির্বাচন: বিরামপুর ও ঘোড়াঘাটে ৩৫ প্রার্থীর মনোনয়ন দাখিল
নওগাঁয় বিস্ফোরক দ্রব্য আইনে বিএনপির ৯ নেতাকর্মী কারাগারে
প্রথম ধাপে ১৫০ উপজেলায় ১৮৯১ প্রার্থীর মনোনয়ন দাখিল
ইরানের হামলার পর কমলো তেলের দাম
হিলি স্থলবন্দরে টানা বন্ধের পর আমদানি-রপ্তানি শুরু