মোংলায় বিদেশী জাহাজের চোরাই মাল উদ্ধার

২৪ নভেম্বর ২০২২, ০৬:৫৭ পিএম | আপডেট: ০২ ডিসেম্বর ২০২২, ০৬:৪৮ এএম


মোংলায় বিদেশী জাহাজের চোরাই মাল উদ্ধার

মোংলা বন্দরের বহিঃনোঙ্গর এলাকায় কোস্ট গার্ড অভিযান চালিয়ে বাণিজ্যিক জাহাজ থেকে চুরি যাওয়া সকল মালামাল উদ্ধার করেছে কোষ্টগার্ড পশ্চিম জোন। আজ (২৪ নভেম্বর) দুপুরে এক প্রেস বিঙ্গপ্তিতে কোস্টগার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি জানান।

এর আগে গত মঙ্গলবার (২২ নভেম্বর) ১০ টায় বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের ৩১,৮৬৮.২৮০ মেট্রিক টন ইউরিয়া সার নিয়ে কাতারের রুয়াইস বন্দর থেকে মোংলা বন্দরের বহিঃনোঙ্গর এলাকায় আগমন করে লাইবেরিয়ার পতাকাবাহী বাণিজ্যিক জাহাজ "MV. AS ELENIA" পরবর্তীতে আনুমানিক ১৫/২০ সদস্যের একটি সংঘবদ্ধ দুষ্কৃতিকারী দল এই জাহাজে উঠে বোসন লকার রুম ভেঙ্গে পেইন্টসহ বিভিন্ন মালামাল চুরি করে। জাহাজটির নিরাপত্তার স্বার্থে বাংলাদেশ কোস্ট গার্ড জাহাজ কামরুজ্জামান এবং তামজীদ বহিঃনোঙ্গর এলাকায় গমন করে এবং গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করা হয়।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) রাত আনুমানিক ৩:১৫ মিঃ গোপন সংবাদের ভিত্তিতে কোস্ট গার্ড পশ্চিম জোন হতে দুইটি আভিযানিক দল মোংলা উপজেলার কানাইনগর এলাকায় পশুর নদীতে একটি বিশেষ অভিযান পরিচালনা করে বাণিজ্যিক জাহাজ "MV. AS ELENIA" হতে চোরাইকৃত মালামালসহ একটি ০৪ সিলিন্ডার ও একটি ০২ সিলিন্ডার বিশিষ্ট বোট জব্দ করা হয়। এ সময় কোস্ট গার্ডের উপস্থিতি টের পেয়ে দুষ্কৃতিকারী দল রাতের অন্ধকারে নৌকা থেকে পানিতে লাফ দিয়ে পালিয়ে যাওয়ায় কাউকে আটক করা সম্ভব হয়নি।

আটক বোটসমূহ তল্লাশী করে বিপুল পরিমান পেইন্ট, জাহাজে ব্যবহৃত বিভিন্ন মেশিনারিজসহ চোরাইকৃত সকল মালামাল উদ্ধার করা হয়। এছাড়াও দুষ্কৃতিকারীদের ব্যবহৃত রামদা, চাপাতিসহ বিভিন্ন ধরনের ধারালো দেশীয় অস্ত্র জব্দ করা হয়েছে। উদ্ধারকৃত মালামাল বাণিজ্যিক জাহাজে ফেরত দেওয়ার কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে এবং দুষ্কৃতিকারীদের সনাক্তকরতঃ আটকের লক্ষ্যে কোস্ট গার্ডের অভিযান অব্যাহত রয়েছে।
এএজেড


বিভাগ : সারাদেশ