মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

বিএনপির কর্মসূচি প্রতিহত করল আওয়ামী লীগ!

তেল, গ্যাসসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধি এবং ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দল নেতা হত্যার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশের ডাক দেয় সিংড়া উপজেলা,বিএনপি। প্রথমে মঙ্গলবার সকাল ১১ টায় ওই কর্মসূচী ঘোষণা করা হয়। এরপর উপজেলা আওয়ামী লীগ তা প্রতিহত করার ঘোষণা দেয়। আশু সংঘর্ষ এড়াতে এরপর ওই সময় পিছিয়ে বিকাল ৪টায় ঘোষণা করে বিএনপি। কিন্তু শেষ পর্যন্ত বিএনপির ওই ঘোষিত কর্মসূচী প্রতিহত করেই দিল আওয়ামী লীগ।

সরেজমিনে মঙ্গলবার সকাল থেকে দেখা যায়,উপজেলার বাসস্ট্যান্ড ছাড়াও উপজেলা সদরে আসার প্রতিটি রাস্তার প্রবেশ,মুখ আর মোড়ে অবস্থান নেয়, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা। এছাড়া ইউনিয়ন ও গ্রাম পর্যায়েও দেখা যায় তাদের সরব উপস্থিতি। দিনশেষে বিকাল ৪ টা পর্যন্ত হয়নি বিএনপির ওই বিক্ষোভ-সমাবেশ।

এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা বিএনপির সদস্য সচিব দাউদার মাহমুদ জানান, বিএনপির বিক্ষোভ মিছিল ও সমাবেশ ঠেকাতে সকাল থেকেই বিভিন্ন রাস্তার মোড়ে লাঠি সোটা নিয়ে পাহারা দিচ্ছে আওয়ামী লীগের নেতা কর্মীরা। এছাড়া ১২টি ইউনিয়ন থেকে উপজেলা সদরে আসতে দেওয়া হচ্ছে না কোনো যানবাহন।

সকালে জামতৈল বাজারে সিংড়ার চৌগ্রাম ইউনিয়ন যুবদলের যুগ্ম আহ্বায়ক টিপু সুলতানকে পিটিয়ে পা ভেঙ্গে দিয়েছে ছাত্রলীগ-যুবলীগ। টিপুকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এত বাধার পরেও বিকেল ৪টায় সিংড়া পৌর বিএনপির কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশ করার ঘোষণা অটুট ছিল। বিকালে ওই কর্মসূচীতে যোগদিতে আসা আরো ২ জন কর্মীকে বাসস্ট্যান্ড এলাকায় ধাওয়া দেয় ছাত্রলীগ-যুবলীগ নেতাকর্মীরা। ওই সময় লাঠির আঘাতে একজন আহত হয়।

তিনি দাবী করেন, চৌগ্রাম বাস টার্মিনালে রাস্তার ওপর দাঁড়িয়ে গাড়ি ও মোটরসাইকেল চেকিং করছে স্থানীয় আওয়ামী লীগ ও যুবলীগের নেতা কর্মীরা। ডাহিয়া বাজারে রাস্তার মুখ বন্ধ করা হয়েছে। এমন পরিস্থিতিতে সাধারণ মানুষদের মধ্যে আতঙ্ক তৈরী করা হলেও বিকালে প্রায়, কয়েকশ বিএনপি নেতাকর্মী জড়ো হন কর্মসূচী পালনে।

এসময় তাদের প্রতিহত করতে পাল্টা অবস্থান নেয় আ'লীগ ও সহযোগী সংগঠন। ওই পরিস্থিতিতে সংঘর্ষ এড়াতে পুলিশের আহবানে সাড়া দিয়ে কর্মসূচী পালন না করেই ফিরে আসেন তারা। উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জান্নাতুল ফেরদৌস বলেন, বিএনপি জামায়াতের নৈরাজ্য প্রতিহত করতে মাঠে ছিল আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা। তবে বিএনপির কাউকে মারপিট করা হয়নি বলেও দাবী করেন তিনি।

সিংড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূর-এ-আলম সিদ্দিকী বিএনপির দাবী অস্বীকার করে বলেন,গণতান্ত্রিক দেশে সকলেরই কর্মসূচী পালনের অধিকার রয়েছে। তবে যাতে কেউ বিশৃঙ্খলা,করতে না পারে সেজন্য মাঠে রয়েছে পুলিশ। এক প্রশ্নের জবাবে তিনি জানান, বিকাল পৌনে ৬ টা পর্যন্ত বিএনপির কোন সমাবেশ বা মিছিল হয়নি।
এএজেড

বাড়তে পারে তাপমাত্রা

আবহাওয়া ভবন। ছবি সংগৃহীত

বাড়তে পারে তাপমাত্রা। সেইসঙ্গে চলতি মাসের শেষ সপ্তাহে দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি কিংবা গরম কমারও কোনো সম্ভাবনা নেই।

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির আজ মঙ্গলবার (২৩ এপ্রিল) এ তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

চলমান তাপপ্রবাহের মধ্যেই গতকাল সোমবার (২২ এপ্রিল) আরও তিন দিনের সতর্কবার্তা জারি করেছে আবহাওয়া অফিস।

এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘দেশের ওপর দিয়ে চলমান মৃদু থেকে তীব্র ধরনের তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। বাতাসে জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বাড়তে পারে।’

চলতি মৌসুমে গত শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় যশোরে। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

প্রচণ্ড গরমে হাঁসফাঁস অবস্থার মধ্যে গত কয়েক দিনে বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে। তীব্র গরমের কারণে স্কুল-কলেজে সাত দিনের ছুটি ঘোষণা করেছে সরকার। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ক্লাস চালানোর সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

আজ রাতেই দেখা মিলবে ‘গোলাপী’ চাঁদের

গোলাপি চাঁদ। ছবি: সংগৃহীত

বিরল এক মহাজাগতিক ঘটনার সাক্ষী হতে যাচ্ছে বিশ্ব। আজ মঙ্গলবার (২৩ এপ্রিল) রাতের আকাশে চাঁদের রঙ গোলাপী দেখা যাবে। মহাজাগতিক এই ঘটনাকে গোলাপী চাঁদ বা পূর্ণিমা বলা হয়। এদিন চাঁদ স্বাভাবিকের চেয়ে বেশি বড় ও উজ্জ্বল দেখায়।

যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা বলছে, দেশটির স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যা ৭টা ৪৯ মিনিটে পূর্ণ গোলাপি চাঁদের দেখা মিলবে। অন্যদিকে ইউরোপ, আফ্রিকা, এশিয়া ও অস্ট্রেলিয়ার অঞ্চলগুলোতে এই গোলাপি চাঁদ পূর্ণরূপে দেখার সুযোগ পাওয়া যাবে আগামীকাল বুধবার।

গোলাপি চাঁদ। ছবি: সংগৃহীত

জ্যোতির্বিজ্ঞানীরা বলছেন, পৃথিবী যখন সূর্য ও চাঁদের মাঝবরাবর অবস্থান করে, তখনই পূর্ণ চাঁদ দেখা যায়। তবে নাম গোলাপি হলেও এপ্রিলের এই পূর্ণ চাঁদের রং কিন্তু পুরোপুরি গোলাপি নয়। কোথাও কোথাও কমলা রঙেও চাঁদটি দেখা যেতে পারে। রাত বাড়ার একপর্যায়ে চাঁদটি উজ্জ্বল সাদা রং ধারণ করবে। এছাড়া ধোঁয়াসহ আবহাওয়াগত নানা কারণে এই চাঁদ চোখে গোলাপি রঙে দেখা দেবে না। সাধারণত সোনালি রঙেই তা দেখা যাবে।

প্রতিবছর এপ্রিল মাসের পূর্ণিমার চাঁদকেই এই নাম দেওয়া হয়। আর এই বিশেষ পূর্ণিমাটি মার্চ মাসে চন্দ্রগ্রহণের ঠিক এক মাস পরে ঘটে। গোলাপি পূর্ণিমা পিঙ্ক মুন, সুপার মুন এবং প্যাসকেল মুনসহ অনেক নামে পরিচিত। এটি এমন একটি মহাজাগতিক ঘটনা, যখন চাঁদ পৃথিবীর খুব কাছাকাছি আসে। যার কারণে এই সময় চাঁদের আকার বড় ও উজ্জ্বল দেখায়।

চতুর্থ ধাপের তফসিল ঘোষণা করলো ইসি

নির্বাচন কমিশন ভবন। ছবি সংগৃহীত-

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন চতুর্থ ধাপের তফসিল ঘোষণা করছে নির্বাচন কমিশন। ইসি সচিব জাহাংগীর আলম আজ মঙ্গলবার (২৩ এপ্রিল) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করেন।

তিনি বলেন, ৫৪টি উপজেলা পরিষদে ৫ জুন চতুর্থ ধাপের নির্বাচন অনুষ্ঠিত হবে।

প্রথম ধাপের তফসিল অনুযায়ী গতকাল সোমবার (২৩ এপ্রিল) ছিল প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময়। এর আগে এই ধাপে এক হাজার ৭৮৬ জন প্রার্থীকে বৈধ ঘোষণা করেন ভোটের রিটার্নিং অফিসার। এই ধাপের ভোটগ্রহণ হবে ৮ মে।

দ্বিতীয় ধাপের তফসিল অনুযায়ী গত রবিবার মনোনয়ন জমা দেওয়ার নির্ধারিত সময় শেষে মোট দুই হাজার ৫৫ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। এই ধাপে ১৬০ উপজেলায় ভোটগ্রহণ হবে ২১ মে।

আর তৃতীয় ধাপের তফসিল অনুযায়ী, মনোনয়ন ফরম জমার শেষ তারিখ ২ মে, মনোনয়ন যাচাই-বাছাই ৫ মে। রিটার্নিং অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ৬ থেকে ৮ মে। আপিল নিষ্পত্তি ৯ থেকে ১১ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১২ মে।

প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ ১৩ মে এবং ভোট ২৯ মে। এই ধাপে ১১২ উপজেলায় ভোট হবে।

সর্বশেষ সংবাদ

বাড়তে পারে তাপমাত্রা
আজ রাতেই দেখা মিলবে ‘গোলাপী’ চাঁদের
চতুর্থ ধাপের তফসিল ঘোষণা করলো ইসি
দুই মাসের মধ্যে বেনজীরের দুর্নীতি অনুসন্ধানের প্রতিবেদন দাখিলের নির্দেশ
টি-টুয়েন্টি সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী দল
"বুবলী আগে থেকেই বিবাহিত, আছে সন্তানও"
হিটস্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের ৪ নির্দেশনা
রাজধানীতে তীব্র গরমে এক পথচারীর মৃত্যু
শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো
বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা চেয়ারম্যান হলেন সেই দেলোয়ার
দেশের বাজারে দাম কমলো স্বর্ণের
থানচি, রোয়াংছড়ি ও রুমা উপজেলায় ভোট স্থগিত করা হয়েছে
বৃষ্টির জন্য রাজধানীতে ইসতিসকার নামাজ আদায়
পদ্মায় গোসল করতে নেমে ৩ কিশোরের মৃত্যু
চুয়াডাঙ্গায় বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার পেলেন ১৪ হাজার ৫৫০ জন কৃষক
কাতারের আমিরের নামে ঢাকায় সড়ক ও পার্কের নামকরণ
ইসলাম গ্রহণ করেছেন বিখ্যাত ডাচ অভিনেতা ডনি রোয়েলভিঙ্ক
আপাতত বিয়ের প্ল্যান নেই, এনজয় করছি : জয়া আহসান
চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজ আদায়
ছুটিতে বাড়ি গিয়ে হিটস্ট্রোকে পুলিশ সদস্যের মৃত্যু