মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪ | ৩ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

নির্বাচন নিয়ে সরকারের কারসাজি শুরু: হেলাল

আগামী সংসদ নির্বাচন নিয়ে সরকারের কারসাজি শুরু হয়েছে উল্লেখ করে বিএনপির কেন্দ্রীয় নেতা আজিজুল বারী হেলাল বলেন, বিক্ষুব্ধ নেতাদেরকে যেনতেন মার্কা ধরিয়ে নিজ দলের প্রার্থীদের সরিয়ে দিয়ে প্রহসনের সংসদ গঠন করবে তারা। বিএনপি এ ধরনের কোন নির্বাচনকে মানবে না। জনগনও চায় তাদের ভোটাধিকার ফিরে পেতে। এজন্য আগামীতে তত্ত্বাবধায়ক সরকার ছাড়া দেশে কোন নির্বাচন হবে না দাবি করে হেলাল বলেন, ফ্যাসিবাদী শাসনের অবসান ও জনগনের অধিকার ফিরে না আসা পর্যন্ত বিএনপি রাজপথের আন্দোলন তীব্র থেকে তীব্রতর করে তুলবে।

বৃহস্পতিবার খুলনায় বিএনপির পক্ষ থেকে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে বক্তব্য রাখতে গিয়ে আজিজুল বারী হেলাল এসব কথা বলেন। দুপুরে নগরীর কে ডি ঘোষ রোডস্থ দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত ব্রিফিংয়ে আগামী ৪ ফেব্রুয়ারি খুলনায় অনুষ্ঠিতব্য বিএনপির খুলনা বিভাগীয় সমাবেশ সম্পর্কে মিডিয়া কর্মীদের অবহিত করা হয়।

প্রারম্ভিক বক্তব্য রাখেন মহানগর বিএনপির আহবায়ক শফিকুল আলম মনা। তিনি বিভাগীয় সমাবেশের প্রস্ততির বিভিন্ন দিক তুলে ধরেন। একই সাথে অবৈধ সরকারের বশংবদ পুলিশ বাহিনীর নিন্দনীয় ভূমিকা সম্পর্কে অবগত করেন। জানান, আজ (বৃহস্পতিবার) সকালে পুলিশ নগরীর হাজী মহসিন রোড থেকে ৩১ নং ওয়ার্ড বিএনপির সাবেক সাধারণ সম্পাদক এইচ এম আসলামকে গ্রেপ্তার করেছে। নাশকতার যে মামলায় তাকে গ্রেপ্তার করা হয়, সে ঘটনার সময় অন্য একটি মামলায় তিনি কারাগারে ছিলেন।

অপরদিকে ১৭ নং ওয়ার্ড বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মেহেদী হাসান সোহাগের একমাত্র ছেলে বিশাল মঙ্গলবার মারা যায়। সোহাগ পুলিশের দায়ের করা গায়েবী মামলায় কারাবন্দি রয়েছে। বুধবার প্যারোলে মুক্তি নিয়ে সোহাগ ছেলের জানাজা ও দাফনে অংশ শেষে হ্যান্ডকাফ পড়িয়ে তাকে পুনরায় জেলে নিয়েছে পুলিশ।

প্রেস ব্রিফিংয়ে আজিজুল বারী হেলাল জানান, রাজপথের আন্দোলনের অংশ হিসেবে গত জুলাই মাস থেকেই ধারাবাহিকভাবে বিভিন্ন কর্মসূচি পালন করছে বিএনপি। ২২ অক্টোবর খুলনায় গণ-সমাবেশে বিএনপির বিপুল সংখ্যক নেতাকর্মীর উপস্থিতি ঘটায় দলটির সর্বস্তরের নেতাকর্মীরা উজ্জীবিত হয়।

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা দাবিতে গত বছরের ১০ ডিসেম্বর ঢাকার গণসমাবেশ থেকে যুগপৎ আন্দোলনের ঘোষণা দেয় বিএনপি। এই পর্যন্ত চলমান যুগপৎ আন্দোলনের চার দফা কর্মসূচি পালিত হয়েছে। প্রথম কর্মসূচি হিসেবে ঢাকায় ৩০ ডিসেম্বর এবং ঢাকার বাইরে ২৪ ডিসেম্বর গণমিছিল হয়। দ্বিতীয় কর্মসূচি ছিল ঢাকাসহ সারা দেশে বিভাগীয় শহরে ১১ জানুয়ারি গণঅবস্থান।

গত ১৬ জানুয়ারি বিক্ষোভ কর্মসূচির মধ্য দিয়ে পালন করা হয় তৃতীয় দফার কর্মসূচি। চতুর্থ কর্মসূচি হিসেবে ২৫ জানুয়ারি গণতন্ত্র হত্যা দিবসে দেশব্যাপী জেলা ও মহানগরে সমাবেশ করবে বিএনপি। ৫ম দফায় আগামী ৪ ফেব্রুয়ারি সারা দেশের বিভাগীয় সদরে সমাবেশ অনুষ্ঠিত হবে।

আওয়ামী সন্ত্রাস, সরকারের দমন-পীড়ন ও নির্যাতনের বিরুদ্ধে, দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তির দাবি, বিদ্যুৎ, গ্যাস এবং নিত্যপণ্যের দাম কমানোসহ ১০ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে অনুষ্ঠিত হবে খুলনা বিভাগীয় সমাবেশ। সমাবেশে প্রধান অতিথি থাকবেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। এছাড়া কেন্দ্রীয় একাধিক নেতৃবৃন্দ সমাবেশে বক্তব্য রাখবেন।

অতীতের ধারাবাহিকতায় খুলনার কর্মসূচি সর্বাত্মকভাবে সফল করতে চলছে সার্বিক প্রস্ততি ও বিশাল কর্মযজ্ঞ। আপনারা জানেন, এই সরকারের পেটোয়া পুলিশের দায়ের করা গায়েবী মামলায় রাজপথের আন্দোলনের মূল চালিকা শক্তি মহানগর বিএনপির সদস্য সচিব শফিকুল আলম তুহিন, জেলা বিএনপির সদস্য সচিব মনিরুল হাসান বাপ্পীসহ ৬৬জন নেতাকর্মীকে একদিনে জেলে পাঠানো হয়েছে। এর বাইরেও আরও অনেক কর্মী এই মুহুর্তে কারাগারে আছেন। তাদের অনুপস্থিতি আমাদেরকে ক্ষুব্ধ ও বেদনাহত করার পাশাপাশি সার্বিক প্রস্ততিতেও বিরুপ প্রভাব রাখছে।

প্রতিবন্ধকতা উপেক্ষা করে আমরা কর্মসূচিকে সফল করতে দিনরাত কাজ করে চলেছি। জাতীয় নির্বাহী কমিটির এক ঝাক নেতা খুলনা মহানগর সহ বিভাগের জেলায় জেলায় সভা সমাবেশ লিফলেট বিতরণ করে জনগনকে সংগঠিত করছেন। খুলনাতে একটি বিভাগীয় প্রস্ততি সভা সহ বেশ কয়েকটি সভা হয়েছে। বিএনপি ছাড়াও ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দল, শ্রমিক দল সহ সকল অঙ্গ সহযোগী সংগঠন দফায় দফায় প্রস্ততি সভা করে কর্মকৌশল নির্ধারণ করছে।

সমাবেশকে কেন্দ্র করে ১৪টি উপ কমিটি গঠন করা হয়েছে। দেশের বাইরে থেকে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান নেতাদের সঙ্গে এ নিয়ে কথা বলছেন। সমাবেশ করার জন্য নগরীর সোনালী ব্যাংক চত্তর অথবা হাদিস পার্ক ব্যবহারের অনুমতি চেয়ে সিটি কর্পোরেশনের কাছে চিঠি দিয়েছেন বিএনপি। একই সঙ্গে কেএমপি কমিশনারকে অবহিত করা হয়েছে।

সমাবেশে আসার পথে নেতাকর্মীরা যেন কোনো বাধার সম্মুখীন না হন সে জন্য পুলিশের সহযোগিতা চাওয়া হয়েছে। আমরা বলেছি বিএনপির সমাবেশ হবে সম্পূর্ণ শান্তিপূর্ণ। কোনো ধরনের বিশৃংখলা হবে না। তারা বলেছেন, আলোচনা করে পরে আমাদের জানাবেন। পুলিশ নিরাপত্তার বিষয়টি দেখবে। আমাদের আগের বিভাগীয় গণসমাবেশের সময় সব গণপরিবহন বন্ধ করে দেওয়া হয়। তাই আমরা বলেছি, এভাবে পরিবহন বন্ধ করা যাবে না। আমাদের সমাবেশে যারা আসবে তাদের যেন বাধা না দেওয়া হয় এবং তাদের ওপর যেন কোনো আক্রমণ না করা হয়।

দেশের মানুষ ভোটের অধিকার ও গণতন্ত্র ফিরে পাওয়ার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে। এ জন্যই বিএনপির আন্দোলনের প্রতি তারা সাড়া দিচ্ছে। ৪ ফেব্রুয়ারির কর্মসূচি সফল করতে দলের সর্বস্তরের নেতাকর্মীরা কাজ করছেন। আশা করছি অন্যান্য বিভাগের মতো খুলনার সমাবেশ সফল করার মধ্য দিয়ে সরকারকে আমরা বার্তা দিতে পারবো, অবিলম্বে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের দাবি মেনে নিন। তা না হলে দুর্বার আন্দোলনে এ সরকারের পতন হবে।
এএজেড

তীব্র গরমের পর রাজধানীতে হঠাৎ স্বস্তির বৃষ্টি

রাজধানীতে হঠাৎ স্বস্তির বৃষ্টি। ছবি: সংগৃহীত

বেশ কয়েক দিন ধরেই রাজধানীতে তীব্র গরম অনুভূত হচ্ছে। আর এই গরমে খানিকটা স্বস্তি বয়ে আনলো এক পশলা বৃষ্টি।

মঙ্গলবার (১৬ এপ্রিল) বিকেল ৩টার পর থেকে রাজধানীর বিভিন্ন জায়গায় স্বস্তির বৃষ্টির সঙ্গে বইছে দমকা হাওয়াও। এদিকে হঠাৎ বৃষ্টিতে জনজীবনে স্বস্তি ফিরলেও মাঝপথে সড়কে থাকা পথচারীরা কিছুটা ভোগান্তিতে পড়েছেন।

মঙ্গলবার (১৬ এপ্রিল) বিকেল ৩টা থেকে আকাশে গুমোট ভাব ছিল। কালো মেঘে অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়ে রাজধানীর বিভিন্ন জায়গায়। আধঘণ্টা পরই বিভিন্ন জায়গায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়।

এর আগে, ঢাকাসহ দেশের পাঁচ অঞ্চলের ওপর দিয়ে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। মঙ্গলবার দুপুর ২টা থেকে রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের জন্য এ পূর্বাভাস দেওয়া হয়েছে।

এতে বলা হয়, রাজশাহী, ঢাকা, ফরিদপুর, কুষ্টিয়া এবং কুমিল্লা অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দর সমূহকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

টি-২০ বিশ্বকাপ নিয়ে বেশি প্রত্যাশা না রাখার অনুরোধ শান্তর

বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ছবি: সংগৃহীত

স্বপ্নের ফানুস উড়িয়ে ওয়ানডে বিশ্বকাপে গিয়েছিল বাংলাদেশ দল। কিন্তু প্রত্যাশা আর প্রাপ্তির মধ্যে ছিল বিস্তর ফারাক। সামনে আসছে আরেকটি বৈশ্বিক ইভেন্ট। আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এই বিশ্বকাপের আগে বাংলাদেশ দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত স্পষ্ট করে বলে দিলেন, বিশ্বকাপ নিয়ে সেভাবে প্রত্যাশা না করতে!

মঙ্গলবার (১৬ এপ্রিল) গুলশানে একটি অনুষ্ঠানে আসন্ন বিশ্বকাপ নিয়ে বেশি প্রত্যাশা না রাখার অনুরোধ করেন তিনি।

সমর্থকদের প্রতি অনুরোধ করে জাতীয় দলের অধিনায়ক বলেন, প্রতি বছর দেখি, বিশ্বকাপের আগে এগুলো নিয়ে অনেক কথা হয়। প্রত্যাশা থাকে এটা করব, সেটা করব। আমার একটা অনুরোধ থাকবে আপনাদের কাছে। এই প্রত্যাশা খুব একটা করার দরকার নেই। এই প্রত্যাশা সবার মনের মধ্যে থাক। আপনারা জানেন বাংলাদেশ দল কী চায়, আমরা খেলোয়াড়রাও জানি বাংলাদেশকে কতদূর নিয়ে যেতে চায়।

বাংলাদেশের ক্রিকেটাররা শতভাগের চেয়েও বেশি উজাড় করে দেয় বলে জানান শান্ত। এ প্রসঙ্গে তিনি বলেন, যে দলটা খেলবে তারা ১২০ ভাগ দিবে প্রতিটি ম্যাচ জেতার জন্য। এই নিশ্চয়তা দিতে পারি। প্রতিটি ম্যাচ জেতার জন্য খেলবে। প্রতিটি ম্যাচ আমরা যখন খেলি, তখন অনেক আশা নিয়েই খেলি। এবার বেশ প্রত্যাশা করছি, আমার অনুরোধ থাকবে এই বিষয় নিয়ে আমরা যেন মাতামাতি না করি।

প্রত্যাশা করতে মানা করলেও নিজেদের টি-টোয়েন্টি পারফরম্যান্সে বেশ খুশি শান্ত। ঘরে মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সর্বশেষ সিরিজ হারে বাংলাদেশ। তবে তার আগের বছর ইংল্যান্ড, আফগানিস্তানের বিপক্ষে আছে জয়। সেদিক থেকে দলকে বেশ ভালো অবস্থায় দেখছেন তিনি। আগামী মাসের শুরুতে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজ খেলবেন তারা।

এই সিরিজ বেশ ভালো উইকেটে খেলার ইচ্ছা প্রকাশ করেন শান্ত, আমরা যদি সবশেষ ৬-৭টা সিরিজ দেখি, এই দলটা বেশিরভাগ সিরিজ জিতেছে। যেটা বললাম, দলটা ভালো অবস্থায় আছে। অবশ্যই ভালো উইকেটে খেলার ইচ্ছা আছে। শ্রীলঙ্কার সঙ্গে আমরা যে সিরিজটা খেললাম, এই ধরনের উইকেট প্রত্যাশা করছি। তারপরেও চেষ্টা করব, যুক্তরাষ্ট্রে আমরা যখন খেলব, যে ধরনের উইকেটে খেলব, সেই ধরনের উইকেটে খেলা যায় কি না। আমার মনে হয় না, এটা খুব একটা সহজ হবে। তবে ভালো উইকেটই প্রত্যাশা করছি। আর এই সিরিজটা খুব গুরুত্বপূর্ণ। এই সিরিজটা যদি আমরা ভালোভাবে শেষ করতে পারি, আত্মবিশ্বাস নিয়ে যেতে পারি তাহলে দলের জন্য অনেক ভালো কিছু হবে।

টি-টোয়েন্টিতে এক সময় ভোগান্তি বেশি হলেও সাম্প্রতিক সময়ে দিন বদলের আভাস মিলছে। এর পেছনে দল হিসেবে খেলার কথা জানান শান্ত, (টি-টোয়েন্টিতে ভালো করার ক্ষেত্রে পরিবর্তনটা কোথায়) আমার মনে হয়, প্রথমত আমরা দল হিসেবে খেলছি টি-টোয়েন্টি ক্রিকেটে এবং আমাদের দলে কোনো বিশেষজ্ঞ কোনো ক্রিকেটার নেই। আমরা যখনই দল হিসেবে খেলি, সবার অবদান যখন থাকে, তখনই আমরা বেশি জিতি। আর ওভারল যদি বলি, পেস বিভাগ অনেক উন্নতি করেছে। পাশাপাশি স্পিন ও ব্যাটিংটাও আছে। মূল যে বিষয়টা আমার মনে হয়, দল হিসেবে আমরা যখন খেলি, সবার অবদান যখন থাকে, তখনই আমরা ম্যাচ জিতি।

আরও সোয়া লাখ টন চাল আমদানির অনুমতি পাচ্ছে ৫০ প্রতিষ্ঠান

ছবি: সংগৃহীত

বাজার নিয়ন্ত্রণে বেসরকারিভাবে আরও এক লাখ ২৪ হাজার মেট্রিক টন সিদ্ধ ও আতপ চাল আমদানির জন্য ৫০টি প্রতিষ্ঠান অনুমতি পাচ্ছে।

এ প্রতিষ্ঠানগুলোর অনুকূলে আমদানির অনুমতি দেওয়ার অনুরোধ জানিয়ে মঙ্গলবার (১৬ এপ্রিল) খাদ্য মন্ত্রণালয় থেকে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের কাছে চিঠি পাঠানো হয়েছে। এরমধ্যে সিদ্ধ চাল ৯১ হাজার টন এবং আতপ চাল ৩৩ হাজার টন। চালে সর্বোচ্চ ৫ শতাংশ ভাঙা দানা থাকতে পারবে বলে চিঠিতে উল্লেখ করা হয়।

চাল আমদানির শর্তে বলা হয়েছে, বরাদ্দ পাওয়া আমদানিকারকদের আগামী ১৫ মে'র মধ্যে পুরো চাল বাংলাদেশে বাজারজাতকরণ করতে হবে। আমদানি করা চালের পরিমাণ, গুদামজাত ও বাজারজাত করার তথ্য সংশ্লিষ্ট জেলা খাদ্য নিয়ন্ত্রককে জানাতে হবে।

বরাদ্দের অতিরিক্ত আইপি (ইমপোর্ট পারমিট) ইস্যু/জারি করা যাবে না। আমদানি করা চাল স্বত্বাধিকারী প্রতিষ্ঠানের নামে ফের প্যাকেটজাত করা যাবে না। আমদানি করা বস্তায় চাল বিক্রি করতে হবে বলেও শর্তে উল্লেখ করা হয়েছে।

এর আগে গত ২১ মার্চ বেসরকারিভাবে ৮৩ হাজার মেট্রিক টন সিদ্ধ ও আতপ চাল আমদানির জন্য ৩০টি প্রতিষ্ঠানকে অনুমতি দিয়েছিল সরকার।

সর্বশেষ সংবাদ

তীব্র গরমের পর রাজধানীতে হঠাৎ স্বস্তির বৃষ্টি
টি-২০ বিশ্বকাপ নিয়ে বেশি প্রত্যাশা না রাখার অনুরোধ শান্তর
আরও সোয়া লাখ টন চাল আমদানির অনুমতি পাচ্ছে ৫০ প্রতিষ্ঠান
পাপ মোচনে যমুনা নদীতে স্নান করতে পুণ্যার্থীদের ঢল
অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টালের বিরুদ্ধে পদক্ষেপের ঘোষণা তথ্য প্রতিমন্ত্রীর
'ডিগবাজি' এখন ব্র্যান্ড হয়ে গেছে: জায়েদ খান
নেতানিয়াহু এ যুগের হিটলার, তার চেয়েও ভয়ংকর: ওবায়দুল কাদের
ঘুম বঞ্চিত দেশের তালিকায় শীর্ষে জাপান, পরের অবস্থানে ভারত ও সৌদি আরব
সাগরে ভাসমান নৌকায় মিলল ২০ পচা-গলা লাশ
নওগাঁয় প্রকাশ্যে ঠিকাদারকে কুপিয়ে জখম; ভিডিও ভাইরাল
পাকিস্তানে ভারী বৃষ্টি ও বজ্রপাতে ৩৯ জনের মৃত্যু
ফরিদপুরে নিহতদের পরিবার পাচ্ছে ৫ লাখ টাকা, আহতরা ৩
এই গরমে সুস্থ থাকতে কী খাবেন,আর কী খাবেন না
উপজেলা নির্বাচন বর্জনের ঘোষণা বিএনপির
ঈদের পরই লিটারে ১০ টাকা বাড়ল সয়াবিন তেলের দাম
এইচএসসির ফরম পূরণ শুরু, কোন বিভাগে কত ফি?
ড. ইউনূসসহ চারজনের জামিনের মেয়াদ ২৩ মে পর্যন্ত বাড়ল
ঢাকাসহ ৪ বিভাগে বজ্রসহ বৃষ্টির আভাস
মিলছে না দর্শক, ৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
শ্রম আপিল ট্রাইব্যুনালে স্থায়ী জামিনের আবেদন করলেন ড. ইউনূস