শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০
Dhaka Prokash

পঞ্চগড়ে প্রাথমিকে ৮ শিক্ষার্থীকে পড়াচ্ছেন ৮ শিক্ষক

চারিদিকে শুনসান নীরবতা। নেই কোনো শিক্ষার্থীদের কলাহল। বিদ্যালয়ের ছোট্ট মাঠটিও বেশ অপরিচ্ছন্ন। শিক্ষার্থীদের পাঠদানের শব্দও আসছে না কানে। সম্প্রতি বিদ্যালয়টিতে গেলে দেখা মেলে প্রাক প্রাথমিক/চতুর্থ শ্রেণির কক্ষে তৃতীয় শ্রেণির ১ জন, চতুর্থ শ্রেণির ৩ জন এবং পঞ্চম শ্রেণির ১ জন সহ ৫ শিক্ষার্থীকে এক শ্রেণিকক্ষেই পড়াচ্ছেন মীম মোস্তারিন মুন নামে এক শিক্ষক। দ্বিতীয়/তৃতীয় শ্রেণির মেঝে পানিতে থইথই করছে। শ্রেণি কক্ষে বেঞ্চ থাকলেও নেই শিক্ষার্থী। একই অবস্থা পঞ্চম শ্রেণি কক্ষেও। বলছি, পঞ্চগড়ের বোদা উপজেলার ঝলইশালশিরি ইউনিয়নের সুভাসুজন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কথা।

জানা গেছে, ১৯৮৮ সালে প্রতিষ্ঠিত এই বিদ্যালয়টি জাতীয়করণ হয় ২০১৩ সালে। বিদ্যালয়টিতে রয়েছে প্রায় অর্ধকোটি টাকার নান্দদিক ভবন। পাঠদানের সকল উপকরণসহ রয়েছে সব ধরনের সুযোগ-সুবিধা। তবে শিক্ষক রয়েছেন মাত্র ৫ জন। এর মধ্যে মামলার কারণে সাময়িক বরখাস্ত করা হয়েছে একজন শিক্ষককে। বিদ্যালয়টিতে কাগজে কলমে শিক্ষার্থী রয়েছে ৫৪ জন। তবে উপস্থিত শিক্ষার্থীর সংখ্যা কখনো নেমে আসে ৫ জনেরও নিচে। শিক্ষার্থী কম হওয়ায় নাখোশ বিদ্যালয়টির ছাত্র/ছাত্রীরাও।

সুভাসুজন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির মিলন ইসলাম বলেন, আমাদের ক্লাসে ছাত্র-ছাত্রী আছে ৫ জন। তার মধ্যে বেশিরভাগ দিন আমি একাই ক্লাশ করি। অন্যরা বিদ্যালয়ে আসে না। ম্যাডামেরা আমাদের সবাইকে এক রুমে বসিয়ে পড়ান। তবে বিদ্যালয়টির প্রধান শিক্ষক দিলেন দায়সারা জবাব। জানালেন, শিক্ষার্থীরা মাদ্রাসামুখী হওয়ায় বিদ্যালয়টিতে কমেছে শিক্ষার্থীর সংখ্যা।

সুভাসুজন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক বিলকিস বানু বলেন, আমাদের অনেক শিক্ষার্থী মাদ্রাসায় চলে গেছে। আমরা চেষ্টা করেও তাদের বিদ্যালয়ে আনতে পারছি না। তবে আমরা চেষ্টা করে যাচ্ছি। এরইমধ্যে বিদ্যালয়ের আশপাশের এলাকায় বিদ্যালয়ে পড়ার মতো শিক্ষার্থীদের জড়িপ করছি আমরা।

আরও নাজুক অবস্থা পঞ্চগড় সদর উপজেলার মাগুড়া ইউনিয়নের সরকারপাড়া এলাকার কেআরএস মাগুড়া সরকারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের। ওই এলাকায় এক থেকে দেড় কিলোমিটারের মধ্যে ৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ১টি কিন্ডার গার্টেন ও ১টি হাফেজী মাদ্রাসা থাকলেও ওই এলাকার ৬২টি পরিবার নিয়ে গড়ে ওঠা গ্রামে রহস্যজনকভাবে ১৫০০ বিদ্যালয় প্রকল্পের আওতায় ২০১৩ সালে স্থাপিত হয় এ বিদ্যালয়টি। ২০১৪ সালে বিদ্যালয়টি জাতীয়করণ হয়ে পাঠদান চালু করে।

জানা গেছে, ৩০ শতক জমির উপর প্রতিষ্ঠিত এই শিক্ষা প্রতিষ্ঠানে রয়েছে প্রায় অর্ধকোটি টাকার নান্দদিক ভবন। শেখ রাসেল কর্ণার, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার সহ পাঠদান ও শিক্ষার্থীদের খেলাধুলার সকল উপকরণ রয়েছে। আর আধুনিক বেসিন সুবিধা ও পরিচ্ছন্ন ওয়াশব্লকসহ রয়েছে সব ধরণের সুযোগ সুবিধা। তবে বিদ্যালয়টিতে রয়েছেন ৩ জন শিক্ষক । প্রাক প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত বিদ্যালয়টিতে মোট শিক্ষার্থী রয়েছে মাত্র ২৪ জন। তার মধ্যে উপস্থিতির সংখ্যা মাঝেমধ্যে নেমে আসে ৩ থেকে ৫ জনে।

সম্প্রতি কেআরএস মাগুড়া সরকারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গেলে দেখা যায়, ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণির তিনজন শিক্ষার্থী এসেছেন বিদ্যালয়ে। তবে গণমাধ্যেম কর্মীদের দেখে রুবায়েত হোসেন নামে আরো এক মাদরাসা পড়ুয়া ছাত্রকে এনে বসিয়ে দেওয়া হয় ক্লাসে। ৪ জন শিক্ষার্থীকে নিয়ে প্রাক প্রাথমিক/৫ম শ্রেণির কক্ষে ক্লাস শুরু করেন শিক্ষক প্রতীমা রানী। বাকী দুই শ্রেণি কক্ষের ১ম/চতুর্থ শ্রেণির কক্ষটি দখল করে নিজের ৬ মাস বয়সী সন্তানের জন্য বিছানা পেতেছেন মনিরা ফেরদৌস তানহা নামে এক শিক্ষক। বারান্দার রেলিংয়ে শুকাতে দিয়েছেন সন্তানের জামা-কাপড়। অপর ২য় ও ৩য় শ্রেণির একটি কক্ষ দখল করে রেখেছেন শিক্ষক প্রতীমা রানী। ৩ বছর বয়সী মেয়ে ও নিজের প্রয়োজনে কক্ষটি ব্যবহার করেন তিনি।

বিদ্যালয়টিতে নান্দনিক খেলার মাঠ থাকলেও বেশি শিক্ষার্থী না থাকায় ও নিয়মিত কম শিক্ষার্থী আসায় পড়াশোনায় মননিবেশ ও খেলাধুলা করতে পারছেন না বলে জানান শিক্ষার্থীরা।

কেআরএস মাগুড়া সরকারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৫ম শ্রেণীর শিক্ষার্থী ইয়াসমিন আক্তার খুঁশি বলেন, আমি ৫ম শ্রেণিতে একাই। তবে নিয়মিত আসি। আমাদের স্কুলে শিক্ষার্থী কম হওয়ায় স্যার ম্যাডামরা আমাদের এক রুমেই পড়ান। স্যাররা ভালোভাবে পড়ালেও আমাদের বন্ধু-বান্ধবী কম হওয়ায় স্কুলে আসতে ইচ্ছে করে না। খেলাধুলা করতে ইচ্ছে করে না।

এ প্রসঙ্গে স্থানীয়দের অভিযোগ, বিদ্যালয়ে শিক্ষার্থী আনতে ব্যর্থ হয়েছে বিদ্যালয় কর্তৃপক্ষ। আমিনা বেগম (৬২) নামে স্থানীয় এক বৃদ্ধা বলেন, স্কুলের স্যার ম্যাডামরা নিয়মিত আসলেও স্কুলে ছাত্র-ছাত্রী অনেক কম। ছোট্ট একটা গ্রাম নিয়ে এই স্কুলটা। সবার বাচ্চা তো বড় হয়ে গেছে। এত ছোট বাচ্চা কি সবার বাড়িতে আছে। শিক্ষকরা বাইরে থেকে কোনো বাচ্চা আনতে পারছে না। এখানকার পড়াশোনার মানও তেমন ভালো না।

এ বিষয়ে কেআরএস মাগুড়া সরকারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আহসান হাবিব বলেন, আশপাশের ৪টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ২টি মাদ্রাসা ও কিন্ডার গার্টেন থাকায় এখানে শিক্ষার্থী তেমন পাওয়া যায় না। এই সরকারপাড়া গ্রামটিকে ঘিরেই এই বিদ্যালয়। এখানে মাত্র ৬২টি পরিবার আছে। তার মধ্যে কিছু শিশু আবার আশপাশের বিদ্যালয়ে যায়। আসলে ক্লাশে একটা দুটো ছাত্রছাত্রী দেখলে আমাদেরই খারাপ লাগে।

কেআরএস মাগুড়া সরকারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হারুন অর রশিদ বলেন, বিদ্যালয়টি আমার বাবা খলিলুর রহমান সরকারের নামে প্রতিষ্ঠিত হয়। আমিই জমি দিয়েছি। আমাদের বিদ্যালয়ে ছাত্র-ছাত্রী আসলে খুবই কম। চারিদিকে অনেক শিক্ষা প্রতিষ্ঠান। শুনেছি যেসব বিদ্যালয়ে শিক্ষার্থী কম সেসব বিদ্যালয়ে অন্য বিদ্যালয় থেকে ছাত্র-ছাত্রী এনে সমন্বয় করা হবে। কিন্তু কই এখনো তো কোনো পদক্ষেপ দেখছি না।

তথ্যমতে, ২০২২ সালের ২৫ জুন বিদ্যালয়টি পরিদর্শনে আসেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের হিসাব রক্ষণ কর্মকর্তা (পরিকল্পনা ও মূল্যায়ন) এএফএম মোস্তফা জামান। সেদিন বিদ্যালয়টিতে ১১ জন শিক্ষার্থী উপস্থিত থাকলে শিক্ষক ছিলেন ৫ জন। পরে তিনি ৩য় থেকে ৫ম শ্রেণির কয়েকজন শিক্ষার্থীকে দেখে দেখে পড়তে বললে শিক্ষার্থীরা সাবলিল ভাবে পারেনি। এ ছাড়াও বাক্য রচনা, যুক্তবর্ণ সম্পর্কে জিজ্ঞাসা করলেও তারা কোনো উত্তর দিতে পারেনি। পরে তিনি পরিদর্শন শেষে এক প্রতিবেদনে উল্লেখ করেন, বিদ্যালয়টি প্রতিষ্ঠার পর থেকে তাঁর পরিদর্শনকাল পর্যন্ত জেলা পর্যায়ের কোনো কর্মকর্তা বিদ্যালয়টি পরিদর্শন করেননি। তবে উপজেলা শিক্ষা কর্মকর্তা ওই বছরের মার্চ মাসে বিদ্যালয়টি পরিদর্শন করেন বলে প্রতিবেদনে উল্লেখ করেন তিনি। এ ছাড়া ওই এলাকার দেড় কিলোমিটারের মধ্যে ৪ সরকারি প্রাথমিক বিদ্যালয় হওয়ায় সবগুলোকে একত্রিকরণের জন্য মন্ত্রণালয়ে সুপারিশ করেন তিনি।

সরেজমিনে ঘুরে জানা যায়, পঞ্চগড়ের এই দুটি সরকারি প্রাথমিক বিদ্যালয়েই নয় জেলার বেশির ভাগ প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা কমেছে। কমেছে পড়াশোনার মান। অনেক বিদ্যালয়ের ৩য়, ৪র্থ ও ৫ম শ্রেণির শিক্ষার্থীরা দেখে দেখে পড়তেও পারেন না। এ ছাড়াও জেলার অনেক বিদ্যালয়ে নান্দনিক ভবনসহ সব ধরণের সুযোগ সুবিধা ও প্রশিক্ষপ্রাপ্ত শিক্ষক থাকলেও শিক্ষার্থীর সংখ্যা খুবই কম। শিক্ষার্থীর উপস্থিতির এমন নজির দেখে হতাশ খোদ জেলা প্রাথমিক শিক্ষা অফিসের কর্মকর্তারাও।

এ ব্যাপারে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা শহীদুল ইসলাম বলেন, যেসব প্রতিষ্ঠানে শিক্ষার্থী নেই অন্য প্রতিষ্ঠান থেকে শিক্ষার্থী সমন্বয় করার পরিকল্পনা রয়েছে। এরইমধ্যে প্রতিষ্ঠানগুলোর বিষয়ে অধিদপ্তর থেকে প্রতিনিধি দল পরিদর্শন করে গেছেন। তারা এ বিষয়ে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবেন।

এদিকে সংশ্লিষ্টরা জানান, প্রাথমিক বিদ্যালয়গুলো নিয়মিত মনিটরিং না করা, ম্যানেজিং কমিটির সদস্যদের কার্যকর ভূমিকা না থাকায় এবং অন্য সরকারি প্রাথমিক বিদ্যালয়,কিন্ডার গার্টেন ও করোনাকালে মাদ্রাসায় শিক্ষার্থী চলে যাওয়ায় এমন নাজুক পরিস্থিতি তৈরি হয়েছে।

এসআইএইচ

আজকের সেহরির শেষ সময় (ঢাকা)

0

ঘণ্টা

0

মিনিট

0

সেকেন্ড

সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে: রিজভী

নাটোর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক ফরহাদ আলী দেওয়ান শাহীনকে দেখতে যান রুহুল কবির রিজভী। ছবি: সংগৃহীত

ডামি নির্বাচনের পর সরকার সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

শুক্রবার (২৯ মার্চ) বিএসএমএমইউ সুপার স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন নাটোর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক ফরহাদ আলী দেওয়ান শাহীনকে দেখতে গিয়ে এসব কথা বলেন। এসময় বিএনপির সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু এবং স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা: রফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

রিজভী বলেন, ‘ক্ষমতাসীন দলের এমপিদের সন্ত্রাসী বাহিনী দেশে ভয়াবহ নৈরাজ্যকর ও ভয়াবহ পরিস্থিতি তৈরি করেছে। ডামি নির্বাচনের পর সরকার সন্ত্রাসীদের ওপর ভর করে দেশ চালাচ্ছে। কারণ তাদের সাথে কোনো জনগণ নাই, তাদের জনগণের ভোটের কোনো প্রয়োজন হয় না।’

সন্ত্রাসনির্ভর সরকারের পরিণতি ভালো হবে না বলে এসময় হুঁশিয়ারী উচ্চারণ করেন রিজভী।

রিজভী আরো বলেন, নাটোরের এমপি শিমুলের সন্ত্রাসী বাহিনী ফরহাদ আলী দেওয়ান শাহীনকে হত্যার উদ্দেশ্যে হামলা করেছে, তার উপর গুলি চালিয়েছে। ফরহাদ জেলা ছাত্রদল ও জেলা যুবদলের সাবেক সভাপতি ছিল। সরকারবিরোধী আন্দোলন ও সংগ্রামে সে অত্যন্ত সক্রিয় ভূমিকা রেখেছে। আর এ কারণেই ক্ষমতাসীন দলের নেতারা তার ওপর ক্ষুদ্ধ। কিন্তু হত্যা করে, নিপীড়ন করে সরকারের শেষ রক্ষা হবে না।

উল্লেখ্য, গত ১৩ মার্চ নাটোর জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক ফরহাদ আলী দেওয়ান ওরফে শাহীনকে (৪২) মাইক্রোবাসের ধাক্কায় ফেলে দেয়ার পর পিটিয়ে ও গুলি করে হত্যাচেষ্টা করে দুর্বৃত্তরা। তারা সবাই এমপি শিমুলের অনুসারি বলে অভিযোগ করে বিএনপি।

ফাঁকা বাড়িতে বয়ফ্রেন্ডকে ডেকে ধরা পড়েছিলেন অনন্যা!

অভিনেত্রী অনন্যা পাণ্ডে। ছবি: সংগৃহীত

বাবা-মায়ের অনুপস্থিতিতে একবার বাড়িতে নিজের প্রেমিককে ডেকেছিলেন অনন্যা পাণ্ডে। সেই বিষয়টি টের পেয়ে যান বাবা চাঙ্কি পাণ্ডে। নিজের জীবনে ঘটে যাওয়া অনাকাঙ্ক্ষিত এ ঘটনা নিয়ে প্রথমবার মুখ খুললেন এ অভিনেত্রী।

অভিনেত্রী অনন্যা পাণ্ডে। ছবি: সংগৃহীত

 

অনন্যা বলেন, আমার বাবা লিভিংরুমে ক্যামেরা বসিয়েছিলেন। কিন্তু আমি ভেবেছিলাম, আমাকে ভয় দেখানোর জন্য এটা করেছেন। আমি খুব ভীতু প্রকৃতির মেয়ে, কখনো বাবা-মায়ের সঙ্গে মিথ্যা বলি না। আমার যখন বয়স আরও কম ছিল, তখন আমি প্রথম একটি ছেলের সঙ্গে সম্পর্কে জড়াই। ওই সময়ে মাকে জিজ্ঞাসা করেছিলাম, আমি কি তার প্রস্তাবে রাজি হব? আসলে, আমি এমন মেয়ে তখন ছিলাম, এখনো আছি।

অভিনেত্রী বলেন, আমি সেদিন কিছুটা ঝুঁকির মধ্যে ছিলাম। কিন্তু নিজেকে সাহসী মনে হচ্ছিল। তবে খুব শান্ত ছিলাম। সেদিন লিভিংরুমে বসে তার (বয়ফ্রেন্ড) সঙ্গে শুধু কথাই বলেছিলাম। বাবা আমাদের ভিডিও দেখেছিলেন। বাবা আমাকে বলেছিলেন, তুমি আমাকে হতাশ করেছ। এ ঘটনার পর বাবা-মাকে ৫ পৃষ্ঠার চিঠি লিখে ক্ষমা চেয়েছিলাম।

বর্তমানে আদিত্য রায় কাপুরের সঙ্গে সম্পর্কে রয়েছেন অনন্যা রায়। এ কথা তারা সরাসরি স্বীকার না করলেও তাদের সব জায়গায় একসঙ্গে দেখা যায়। এমনকি বিদেশে একসঙ্গে ছুটি কাটাতেও দেখা যায় এই জুটিকে।

চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে

চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে। ছবি: সংগৃহীত

চট্টগ্রামের বায়েজিদে টেক্সটাইল মোড় এলাকায় জুতা তৈরির কারখানায় লাগা আগুন ১ ঘণ্টা ৪৫ মিনিটের চেষ্টায় নিয়ন্ত্রণে এসেছে।

শুক্রবার (২৯ মার্চ) বিকেল ৫টা ৫৫ মিনিটে এ আগুন নিয়ন্ত্রণে আসে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ১২টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ করে বলে জানিয়েছে চট্টগ্রাম ফায়ার সার্ভিসের কন্ট্রোল রুম।

বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক মো. আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, বিকেল ৪টা ১৫ মিনিটে বায়েজিদের একটি জুতার কারখানায় আগুন লেগেছে এমন খবর পাই। এর ১৫ মিনিটের মধ্যে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেন ফায়ার সার্ভিসের সদস্যরা। শুরুতে চারটি ইউনিট কাজ শুরু করলেও পরে ১২টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে। বিকেল ৫টা ৫৫ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হই আমরা।

প্রাথমিকভাবে আগুনের কারণ ও ক্ষয়ক্ষতি সম্পর্কে কিছুই জানাতে পারেননি এ ফায়ার কর্মকর্তা। এ বিষয়ে বায়েজিদ বোস্তামী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সঞ্জয় কুমার সিনহা বলেন, কারখানাটি বিদেশি মালিকানাধীন বলে শুনেছি। আমরা খোঁজ নিচ্ছি।

সর্বশেষ সংবাদ

সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে: রিজভী
ফাঁকা বাড়িতে বয়ফ্রেন্ডকে ডেকে ধরা পড়েছিলেন অনন্যা!
চট্টগ্রামের জুতার কারখানার আগুন নিয়ন্ত্রণে
গোলাগুলি-বিস্ফোরণের শব্দে কাঁপছে সেন্ট মার্টিন
রাতেই ঢাকাসহ ৯ জেলায় ৬০ কিমি বেগে ঝড়ো হাওয়াসহ বৃষ্টির আশঙ্কা
রাস্তা থেকে ৩০০ ফুট খাদে পড়ল গাড়ি, নিহত ১০
চট্টগ্রামে জুতা কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ১২ ইউনিট
সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি যুবক নিহত
বিএনপি ইফতার পার্টি করে মিথ্যাচার চালাচ্ছে: ওবায়দুল কাদের
বঙ্গবন্ধু সেতু মহাসড়কে লরি-কাভার্ডভ্যানের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১
সন্তানের মুখ দেখার আগেই ট্রাকচাপায় প্রাণ গেল বাবার
আগুনে পুড়লো ‘ভূঞাপুর থানা’ মার্কেটের ৪ দোকান
পছন্দের শীর্ষে ভারতীয় নায়ক-নায়িকাদের নামে দেশে তৈরি পোশাক
‘জিম্মি নাবিকদের মুক্তিপণের বিষয়ে এখনো কথা হয়নি’
প্রাথমিকের শেষ ধাপের পরীক্ষা আজ
সেতু থেকে খাদে পড়ে ৪৫ বাসযাত্রী নিহত, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু
স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি স্থগিত
ফিলিস্তিনি নারীদের অন্তর্বাস নিয়ে অশ্লীল খেলায় মেতেছে ইসরায়েলি সেনারা
যত জঙ্গি গ্রেপ্তার করেছি, একজনও মাদরাসার ছাত্র নন : স্বরাষ্ট্রমন্ত্রী
ইউক্রেন যুদ্ধে রাশিয়ার বিরোধিতা করায় সাংবাদিকের কারাদণ্ড