মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪ | ১০ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

গবেষণায় মেয়র, মানুষকে কামড়ে ‘জাত’ চেনাচ্ছে মশা

মশার সঙ্গে যুদ্ধ করছেন নগরবাসী। আর মশার প্রজাতি নিয়ে গবেষণা করে ওষুধ প্রয়োগের কথা বলছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আতিকুল ইসলাম। শুধু তাই নয়, তিনি বলেছেন, এতদিন মশা নিধনে ভুল পদ্ধতি ব্যবহার করা হয়েছে।

তবে নগরবাসীর অভিযোগ, এই ভুল পদ্ধতির পেছনেই প্রতিবছর ব্যয় করা হয়েছে শত শত কোটি টাকা। কিন্তু কোনো সুফল পাওয়া তো দূরের কথা উল্টো খেসারত দিচ্ছে নগরের প্রতিটি নাগরিক।

সন্ধ্যা হলেই রাজধানী ঢাকা চলে যায় দলবদ্ধ মশার দখলে। বাসা-বাড়িতে নেট লাগিয়েও মশাকে ঠেকানো যাচ্ছে না। বিশেষ করে যেসব এলাকায়, খাল, নালা-নর্দমা আছে সেসব এলাকায় তো কথাই নেই। পুরোটাই মশার রাজ্যে পরিণত হয়। ফলে মশা মানুষের শরীরে লেপ্টে থাকছে। কয়েল কিংবা মশার ওষুধ দিয়েও মশাকে তাড়ানো যাচ্ছে না। উল্টো মশা সংঘবদ্ধভাবে মানুষকে কামড়াচ্ছে।

নগরবাসী বলছেন, মশার প্রজাতি নিয়ে গবেষণা করতে চাচ্ছেন ডিএনসিসি মেয়র। এর মধ্যেই নগরবাসীকে কামড়ে নিজেদের জাত চেনাচ্ছে মশা নিজেই।

ডিএনসিসি মেয়র বলছেন, সম্প্রতি যুক্তরাষ্ট্রের মিয়ামি শহর সফর করেই তিনি বুঝতে পেরেছেন যে এতদিন ভুল পদ্ধতি প্রয়োগ করেছেন মশা নিধনে। কিন্তু মিয়ামিতে গিয়ে তিনি জানতে পেরেছেন যে মশার প্রজাতি নিয়ে গবেষণা করে সেই অনুযায়ী ওষুধ প্রয়োগ করতে হয়। এখন মিয়ামির সেই অভিজ্ঞতাকে কাজে লাগাতে চান ডিএনসিসি মেয়র।

এ লক্ষ্যে কাজও শুরু করেছেন। কিন্তু এর মধ্যেই মশার উপদ্রবে অতিষ্ঠ নগরবাসী। একই অবস্থা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনেরও (ডিএসসিসি)।

বেড়েছে কিউলেক্স মশা

তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গেই বাড়ে কিউলেক্স মশার উপদ্রব। এবারও তার ব্যতিক্রম হয়নি। শীতের প্রকোপ কমার সঙ্গে সঙ্গে কিউলেক্স মশার প্রজননও বেড়ে গেছে। আগামীতে কিউলেক্স মশা আরও বাড়ার আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা বলছেন, ফেব্রুয়ারির মাঝামাঝিতে কিউলেক্স মশার প্রজনন বাড়তে শুরু করে। মার্চে ভয়াবহ রূপ নেয়। এই চিত্র থাকে এপ্রিল-মে পর্যন্ত। তাই সামনে আরও খারাপ দিন অপেক্ষা করছে নগরবাসীর জন্য।

জানতে চাইলে ডিএনসিসি মেয়রের উপদেষ্টা ও কীটতত্ত্ববিদ অধ্যাপক ড. কবিরুল বাশার ঢাকাপ্রকাশ-কে বলেন, ইতিমধ্যে ব্যাপক হারে কিউলেক্স মশার প্রজনন ঘটেছে। মার্চ মাস পুরোটাই এমন ধকল সইতে হবে নগরবাসীকে। এপ্রিলে কিউলেক্স মশার উপদ্রব কমতে থাকবে।

মশার উপদ্রব নিয়ন্ত্রণে ডিএনসিসি নানাবিধ তৎপরতা পরিচালনা করছে বলে জানান ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমান।

অন্যদিকে, ডিএসসিসি এলাকায় কিউলেক্স মশার বিস্তার নিয়ন্ত্রণে আছে দাবি করে ভারপ্রাপ্ত প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলে শামছুল কবির বলছেন, তবে যেসব এলাকার জলাশয় অপরিষ্কার রয়েছে সেসব এলাকায় মশা কিছুটা বেশি।

খরচের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মশাও

ঢাকার দুই সিটিতে মশা মারতে প্রতিবছরই বরাদ্দ বাড়ছে ৷ সেই সঙ্গে যেন পাল্লা দিয়ে বাড়ছে মশাও। দুই সিটিতে বছরে বরাদ্দ প্রায় ২০০ কোটি টাকা ৷ তাই নগরবাসীর প্রশ্ন, মশা মারতে বরাদ্দকৃত এত এত টাকা আসলে যায় কোথায়?

ডিএনসিসিতে ২০১৪-১৫ অর্থবছরে মশা নিধনে ব্যয় হয়েছিল ১০ কোটি টাকা। ২০১৫-১৬ অর্থবছরে বাজেটে বরাদ্দ ছিল ২৪ কোটি টাকা। ২০১৬-১৭ অর্থবছরে ২৩ কোটি ২৫ লাখ টাকা, ২০১৭-১৮ অর্থবছরে ২০ কোটি টাকা, ২০১৮-১৯ অর্থবছরে বাজেট ছিল ২১ কোটি টাকা, ২০১৯-২০ অর্থবছরে ৪৯ কোটি ৩০ লাখ টাকা।

এ ছাড়া, ২০২০-২১ অর্থবছরে ৫০ কোটি ৫০ লাখ এবং ২০২১-২২ অর্থবছরে ব্যয় হয় ১১০ কোটি টাকা। আর চলতি ২০২২-২৩ অর্থবছরে মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে ১০১ কোটি টাকা বরাদ্দ দিয়েছে ডিএনসিসি।

অন্যদিকে, ডিএসসিসি ২০১৪-১৫ অর্থবছরে ১১ কোটি ৯৯ লাখ টাকা, ২০১৫-১৬ অর্থবছর ব্যয় ১২ কোটি ৫০ লাখ টাকা, ২০১৬-১৭ অর্থবছরে ১৭ কোটি ১৮ লাখ টাকা, ২০১৭-১৮ অর্থবছরে ২৫ কোটি ৬০ লাখ টাকা এবং ২০১৮-১৯ অর্থবছরে বাজেট ছিল ২৬ কোটি টাকা।

২০১৯-২০ অর্থবছরে বাজেট বরাদ্দ ছিল ৪৩ কোটি ৩০ লাখ টাকা, ২০২০-২১ অর্থবছরে ৩৫ কোটি টাকা, চলতি ২০২২-২৩ অর্থবছরে মশা নিধনে বাজেট রাখা হয় ৪৫ লাখ ৭৫ কোটি টাকা।

এই বরাদ্দের সঙ্গে আরও যোগ করতে হবে মশক নিধন যন্ত্রপাতি কেনার ব্যয়। জানা যায়, দুই সিটি করপোরেশন বিগত পাঁচ অর্থবছরে মশক নিয়ন্ত্রণে কীটনাশকই কিনেছে প্রায় ৩০০ কোটি টাকার। এই কেনাকাটায়ও ব্যাপক দুর্নীতির অভিযোগ রয়েছে।

এসএইচবি/এমএমএ/

 

কাতারের আমিরের নামে ঢাকায় সড়ক ও পার্কের নামকরণ

ছবি: ফোকাস বাংলা

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির নামে রাজধানীতে একটি সড়ক ও পার্কের নামকরণ নামকরণ করা হয়েছে।

মঙ্গলবার (২৩ এপ্রিল) প্রধানমন্ত্রী কার্যালয়ের করবী হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ঢাকায় সফররত কাতারের আমির শেখ তামিমের উপস্থিতিতে দুই দেশের মধ্যে কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়। ওই সময় মিরপুরের কালশী এলাকার বালুর মাঠে নির্মিতব্য পার্ক ও মিরপুর ইসিবি চত্বর থেকে কালশী উড়ালসড়ক পর্যন্ত সড়কটি কাতারের আমিরের নামে সড়কটির নামকরণ করা হয়।

এর আগে সকালে দ্বিপক্ষীয় বৈঠকের পর ১১টা ৪০ মিনিটের দিকে প্রধানমন্ত্রী কার্যালয়ের করবী হলে কাতারের আমির শেখ তামিম ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে দুদেশের মধ্যে ৫টি চুক্তি ও ৫টি সমঝোতা স্মারক সই হয়।

পাঁচ চুক্তির মধ্যে আছে—উভয় দেশের পারস্পরিক বিনিয়োগ উন্নয়ন ও সুরক্ষা সংক্রান্ত চুক্তি, দ্বৈতকর পরিহার ও কর ফাঁকি সংক্রান্ত চুক্তি, আইনগত বিষয়ে সহযোগিতা সংক্রান্ত চুক্তি, সাগরপথে পরিবহন সংক্রান্ত চুক্তি এবং দু’দেশের ব্যবসা সংগঠনের মধ্যে যৌথ ব্যবসা পরিষদ গঠন সংক্রান্ত চুক্তি।

পাঁচ সমঝোতা স্মারকের মধ্যে আছে—কূটনৈতিক প্রশিক্ষণে সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক, উচ্চশিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণা সংক্রান্ত সমঝোতা স্মারক, যুব ও ক্রীড়া ক্ষেত্রে সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক, শ্রমশক্তির বিষয়ে সমঝোতা স্মারক এবং বন্দর ব্যবস্থাপনা সংক্রান্ত সমঝোতা স্মারক।

ইসলাম গ্রহণ করেছেন বিখ্যাত ডাচ অভিনেতা ডনি রোয়েলভিঙ্ক

ডনি রোয়েলভিঙ্ক। ছবি: সংগৃহীত

জনপ্রিয় ডাচ অভিনেতা ও মডেল ডনি রোয়েলভিঙ্ক ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। গত ১৯ এপ্রিল স্থানীয় এক মসজিদে জুমার নামাজের পর মুসল্লিদের সামনে কালিমা পড়ে ইসলাম ধর্ম গ্রহণ করেন তিনি।

নেদারল্যান্ডসের সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ জানিয়েছে, স্থানীয় এক মসজিদে জুমার নামাজের পর মুসল্লিদের সামনে কালিমা পড়ে ইসলাম ধর্ম গ্রহণ করেন তিনি।

ডনি রোয়েলভিঙ্ক। ছবি: সংগৃহীত

তার ইসলাম ধর্ম গ্রহণের মুহূর্তের একটি ভিডিও সামাজিক মাধ্যমে নিজেই প্রকাশ করেছেন অভিনেতা। ক্যাপশনে লিখেছেন, ‘আমি জানি আপনারা আমাকে অনুসরণ করেন। আপনারা অনেকই হয়তো জানেন, গতকাল আমার জীবনের একটি বিশেষ দিন ছিল।’

ডনি রোয়েলভিঙ্কের ইসলামের প্রতি আগ্রহী হওয়ার বিষয়ে দ্য টেলিগ্রাফ লিখেছে, ২০২২ সালে বন্ধুদের সঙ্গে একটি ফিটনেস ভিডিও শুট করার সময় তিনি আহত হয়েছিলেন। সে দুর্ঘটনায় তাঁর পাঁচটি পাঁজর ভেঙে যাওয়ায় কয়েক সপ্তাহ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি।

একই বছর অভিনেতার অণ্ডকোষ ক্যানসার ধরা পড়ে। ওই দুটি ঘটনায় তিনি একেবারে ভেঙে পড়েন। হৃদয়ে প্রশান্তি খুঁজতে থাকেন। শেষ পর্যন্ত ইসলাম ধর্মে শান্তি খুঁজে পান এ অভিনেতা। এরপর তিনি ইসলাম গ্রহণের সিদ্ধান্ত নেন।

উল্লেখ্য, কয়েক সপ্তাহ ধরে ডনি রোয়েলভিঙ্ক মসজিদে যান। রমজানে রোজাও পালন করেন। অল্প অল্প করে কোরআন তিলাওয়াত শিখতে থাকেন। এই সবকিছুই তার মনে পরিবর্তন আনতে থাকে। ভালোলাগা ও প্রশান্তি অনুভব করেন তিনি। আর সে জন্যই তিনি ইসলামের ছায়াতলে চলে আসেন।

আপাতত বিয়ের প্ল্যান নেই, এনজয় করছি : জয়া আহসান

অভিনেত্রী জয়া আহসান। ছবি: সংগৃহীত

দেশের শোবিজ অঙ্গনে দুই দশকের বেশি সময় ধরে দাপিয়ে বেড়াচ্ছেন দুই বাংলার দর্শকনন্দিত অভিনেত্রী জয়া আহসান। মডেলিং ও নাটক দিয়ে ক্যারিয়ার শুরু করলেও চলচ্চিত্রে ভিন্ন মাত্রার চরিত্রে অভিনয় করে জায়গা করে নিয়েছেন সিনেমাপ্রেমীদের মনে।

১৯৯৮ সালের ১৪ মে ভালোবেসে বিয়ে করেছিলেন মডেল ও অভিনেতা ফয়সাল আহসানকে। তবে শেষ অবদি টেকেনি তাদের সেই সংসার। ২০১১ সালে ১৩ বছরের দাম্পত্য জীবনের ইতি টানেন জয়া-ফয়সাল। এরপর থেকে একাই জীবন পার করছেন এই দুই তারকা। সম্প্রতি বিয়ে-বিচ্ছেদ নিয়ে মুখ খুলেছেন জয়া।

দেশের এক গণমাধ্যমে ব্যক্তিগত জীবনের নানান বিষয় নিয়ে কথা বলেন জয়া। এ সময় তিনি জানান, কখনও যদি অভিনেত্রীর মনে হয়, জীবনে কাউকে প্রয়োজন তবেই নতুনভাবে বিয়ের চিন্তা-ভাবনা করবেন। তবে আপাতত বিয়ের কোনো প্ল্যান নেই জয়ার।

জয়া বলেন, আমার বর্তমান জীবন খুবই এনজয় করছি। পরিবার তো শুধু স্বামী-স্ত্রীকেই ঘিরে নয়, অথবা পার্টনার হলেই হয় না, পরিবারে আরও অনেকেই আছে। পরিবারে মা-বাবা আছেন, আমার বাড়িতে যেসব লোক কাজ করেন, তারাও আছেন। আমার পোষ্যরাও আছে। তাদেরকে সবাইকে নিয়ে খুবই ভালো আছি।

তিনি আরও বলেন, আমি তো কোনো কিছু পরিকল্পনা করি না। যদি মনে করি যে সিঙ্গেল থেকে ডাবল হতে চাই, দরকার আছে, তখনই হব। তবে এই মুহূর্তে আমার কোনো পরিকল্পনা নেই। কারণ, বর্তমানে আমি খুবই ভালো আছি, শান্তিতে আছি।

অভিনেত্রী ভাষ্য, তরুণ কীভাবে আছি জানি না, তবে সময়টাকে উপভোগ করাটাই মনে হয় সবচেয়ে বড় বিষয়।

পরবর্তী কাজ প্রসঙ্গে জয়া বলেন, বাংলাদেশে এখন পরিচালক আশফাক নিপুণের সঙ্গে একটি ওয়েব সিরিজ। যেটা আমার প্রথম ওয়েব সিরিজ হবে। আর ভারতেও অনিরুদ্ধ রায় চৌধুরীর একটি কাজ শুরু করতে যাচ্ছি।

সর্বশেষ সংবাদ

কাতারের আমিরের নামে ঢাকায় সড়ক ও পার্কের নামকরণ
ইসলাম গ্রহণ করেছেন বিখ্যাত ডাচ অভিনেতা ডনি রোয়েলভিঙ্ক
আপাতত বিয়ের প্ল্যান নেই, এনজয় করছি : জয়া আহসান
চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজ আদায়
ছুটিতে বাড়ি গিয়ে হিটস্ট্রোকে পুলিশ সদস্যের মৃত্যু
ভারতের রাষ্ট্রপতির হাত থেকে ‘পদ্মশ্রী’ নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা
বাংলাদেশ-কাতারের মধ্যে ১০ চুক্তি ও সমঝোতা স্মারক সই
চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল হতে পারে মঙ্গলবার
বুড়িচং সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক আহত
বোরকা পরে বালিকা মাদরাসায় ফাহিম, ধরা পড়ে খেলেন গণপিটুনি
তাইওয়ানে কয়েক ঘন্টায় ৮০ বার ভূমিকম্প অনুভূত
এবার ইরাকে মার্কিন বাহিনীকে লক্ষ্য করে ড্রোন হামলা
ঢাকায় পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ
ঢাকাসহ ৪ অঞ্চলে ধেয়ে আসছে ঝড়
যত বাড়ল ট্রেনের ভাড়া !
কাতারের আমিরের সাথে প্রধানমন্ত্রীর বৈঠক আজ
‘বাংলাদেশ জলবায়ু উন্নয়ন অংশীদারিত্ব’ গঠন করা হয়েছে : প্রধানমন্ত্রী
নওগাঁয় গলায় কাঁচি দিয়ে খুঁচিয়ে স্ত্রীকে হত্যা, স্বামীর মৃত্যুদণ্ড
মীনা মিডিয়া অ্যাওয়ার্ডস পেলেন বনি আমিন ও সবুজ মাহমুদ সহ ১৫ সাংবাদিক
রাজধানীতে হিট স্ট্রোকে রিকশা চালকের মৃত্যু