বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

ফৌজদারি মামলায় ১৪ বছরে চাকরি হারিয়েছেন ২২৭ পুলিশ সদস্য

খুন, ধর্ষণ, অপহরণ, ছিনতাই, ভয় দেখিয়ে অর্থ আদায়, মিথ্যা মামলায় সাধারণ মানুষকে ফাঁসানোসহ বিভিন্ন অভিযোগ আছে পুলিশ সদস্যদের বিরুদ্ধে। এমনকি ক্ষমতার অপব্যবহার করে পুলিশ সদস্যরা সাধারণ মানুষকে হয়রানি করার অভিযোগও আছে। পুলিশ হয়ে পুলিশ সদস্যকে উঠিয়ে নেওয়ার ঘটনাও ঘটেছে। এসব ঘটনায় পুলিশ সদস্যদের বিরুদ্ধে ফৌজদারি মামলাও হয়েছে।

পুলিশ সদর দপ্তরের তথ্য অনুযায়ী, ২০০৯ সাল থেকে ২০২৩ সালের মার্চ পর্যন্ত গত প্রায় ১৪ বছরে বিভিন্ন অপরাধের সঙ্গে যুক্ত থাকার অভিযোগ প্রমাণিত হওয়া ও ফৌজদারি মামলায় ২২৭ জন পুলিশকে চাকরি হারাতে হয়েছে। চাকুরি হারানোর মধ্যে সবচেয়ে বেশি হেচ্ছ কনস্টেবল, উপ-পরিদর্শক ( ‪সাব-ইন্সপেক্টর) এবং ওসি।

পুলিশ সদরদপ্তর বলছে, কোনো পুলিশ সদস্য বা কর্মকর্তার বিরুদ্ধে যদি সদর দপ্তরে অভিযোগ আসে তাহলে সেগুলো আমলে নিয়ে কাজ করে বাংলাদেশ পুলিশ। পুলিশের নামে ফৌজদারি মামলায় প্রায় প্রতিবছর অনেকেই চাকরি হারাচ্ছেন।

পুলিশ সূত্রে পাওয়া তথ্য থেকে জানা গেছে, ২০০৯ সালে ফৌজদারি অপরাধের কারণে চাকরি হারিয়েছেন পুলিশের ৩ জন, ২০১০ সালে ৪ জন, ২০১১ সালে ৩, ২০১২ সালে একজন নারী সদস্যসহ ৬ জন, ২০১৩ সালে ৪ জন, ২০১৪ সালে দুইজন নারী সদস্যসহ ১৩ জন, ২০১৫ সালে ১১ জন, ২০১৬ সালে একজন নারী সদস্যসহ ৩ জন, ২০১৭ সালে দুই জন নারীসহ ৮ জন, ২০১৮ সালে ১১ জন, ২০১৯ সালে ৩৭ জন, ২০২০ সালে ২৭ জন, ২০২১ সালে ৫৮ জন, ২০২২ সালে ৩২ এবং চলতি ২০২৩ সালের ২০ মার্চ পযর্ন্ত ৭ জন ফৌজদারি অপরাধ ও বিভিন্ন কারণে চাকরিচ্যুত হয়েছেন।

জানা যায়, ফৌজদারি দণ্ডবিধির আওতায় অপরাধ করলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়ার সুযোগ আছে আইন প্রয়োগকারী সব সংস্থার। তবে কিছু জটিলতাও রয়েছে।

এদিকে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র বলছে, পুলিশ কনস্টেবল, উপ-পরিদর্শক ও ওসিদের বিরুদ্ধে পুলিশ সদর দপ্তর হয়তো চাকুরি থেকে অবসরে পাঠাতে পারে বা শাস্তির ব্যবস্থা করতে পারে। তবে এর ওপরের কর্মকর্তারা বিসিএস ক্যাডার হওয়ায় তাদের বিরুদ্ধে অবসরের ব্যবস্থা নিতে হলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নিতে হয়। এক্ষেত্রে পুলিশ সদর দপ্তর ওসিদের উপরে কোনো কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রয়োজন মনে করলে এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে সুপারিশ পাঠাতে পারে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় পুলিশ সদর দপ্তরের সুপারিশের ভিত্তিতে তদন্ত করে এবং যাচাই-বাছাই করে পরবর্তী ব্যবস্থা নেয়।

সাম্প্রতিক সময়ে বিভিন্ন ফৌজদারি অভিযোগে যেসব পুলিশর বিরুদ্ধে রায় হয়েছে তার মধ্যে সবচেয়ে আলোচিত ঘটনা হচ্ছে টেকনাফের ওসি প্রদীপ কুমার রায়ের ফাঁসির রায়ের ঘটনাটি।

এক সময় দুর্দান্ত দাপুটে দাপিয়ে বেড়াতেন টেকনাফের ভারপ্রাপ্ত কর্মকর্তা প্রদীপ কুমার দাশ। তার বয়েই তটস্থ থাকতো পুরো টেকনাফবাসী। কখন কাকে ক্রসফায়ারের শিকার হতে হয় সেই ভয়ে টেকনাফবাসীর ঘুম হারাম হয়ে গিয়েছিল। বহু পরিবার তার ক্রসফায়ারের শিকার হয়েছিল।

শেষ পর্যন্ত তিনি ফেঁসে যান সেনাবাহিনীর সাবেক মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যাকাণ্ডের ঘটনায়। ২০২০ সালের ৩১ জুলাই টেকনাফের মেরিন ড্রাইভের শামলাপুর চেকপোস্টে হত্যাকাণ্ডের শিকার হন মেজর সিনহা। দেশ জুড়ে এ ঘটনা তোলপাড় সৃষ্টি করে। এ ঘটনায় ওসি প্রদীপের নাম উঠে আসে।

ঘটনার পর তৎকালীন সেনাপ্রধান ও পুলিশের মহাপরিদর্শক একসঙ্গে ঘটনাস্থল পরিদর্শন করেন।

সব তদন্তে ওসি প্রদীপের নাম উঠে আসে। প্রথমে তাকে বরখাস্ত করা হয়। পরে গ্রেপ্তার হন। হত্যা মামলা দায়ের হয়। ওই মামলা দায়েরের পর টেকনাফের আরও বহু পরিবার প্রদীপের বিরুদ্ধে থানায় ও আদালতে হত্যা মামলা দায়ের করে।

সিনহা হত্যা মামলায় কক্সবাজারের আদালত ২০২২ সালের ৩১ জানুয়ারি কক্সবাজারের জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল মেজর হত্যা মামলায় ওসি প্রদীপের ফাসির রায় দেন।

এই রায় ঘোষণার দিন ২শতাধিক পরিবার আদালত প্রাঙ্গণে জড়ো হয়েছিলেন। ওসি প্রদীপের দ্বারা ক্ষতিগ্রস্ত এসব পরিবার প্রদীপ কুমার দাশের সর্বোচ্চ শাস্তির দাবিতে কক্সবাজারে মানববন্ধন করেন।

২০১৬ সালের ৫ জুন ভোরে চট্টগ্রাম শহরের জিইসি মোড়ে ছেলেকে স্কুলবাসে তুলে দিতে যাওয়ার সময় কুপিয়ে ও গুলি করে হত্যা করা হয় মাহমুদা খানম মিতুকে। ওই সময় মিতুর স্বামী বাবুল আক্তার ঢাকায় অবস্থান করছিলেন। চট্টগ্রামে ফিরে তিনি পাঁচলাইশ থানায় অজ্ঞাতনামাদের আসামি করে হত্যা মামলা করেন। মামলায় তিনি উল্লেখ করেন, তার জঙ্গিবিরোধী কার্যক্রমের জন্য স্ত্রী আক্রমণের লক্ষ্যবস্তু হয়ে থাকতে পারেন মামলায় এমনটা অভিযোগ করা হয়। পরে জানা যায় পুলিশ সুপার বাবুল আক্তার নিজেই তার স্ত্রীকে খুন করেছে।

ওই মামলার দুই আসামি রাশেদ ও নবী পুলিশি হেফাজতে থাকাবস্তায় ২০১৬ সালের ৫ জুলাই চট্টগ্রাম-রাঙামাটি মহাসড়কের ঠাণ্ডাছড়ি নামক এলাকায় বন্দুকযুদ্ধে মারা যান। এই বন্দুকযুদ্ধ সম্পর্কে গণমাধ্যম সন্দেহ প্রকাশ করে। গোয়েন্দারা এর সঙ্গে এসপি বাবুল আক্তারের সম্পৃক্ততা পায় এবং তারা বাবুলকে অভিযুক্ত করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে একটি প্রতিবেদন দাখিল করেন। পরে বের হয়ে আসে মিতু হত্যার বাবুলের সম্পৃক্ত থাকার বিষয়টি। বর্তমানে বাবুল আক্তার কারাগারে আছেন । তার বিরুদ্ধে ইতিমধ্যে আদালতে চার্জশিট দাখিল হয়েছে।

এ রকম বহু অপরাধের সঙ্গে পুলিশের সম্পৃক্ততার অভিযোগ উঠে আসছে বিভিন্ন সময়ে। তবে, পুলিশের বিরুদ্ধে যত ধরনের অপরাধ ও হয়রানির অভিযোগ আসে, তা নিয়ে বেশিরভাগ সময়ই মামলা করতে চান না ভুক্তভোগীরা। কেউ মামলা করতে চাইলে মামলা না নেওয়া এবং মামলা হলে তদন্তে অবহেলা ও প্রভাব বিস্তারেরও অভিযোগ উঠে। এ কারণে অনেকেই ঝুঁকি নিতে চায় না।

অবশ্য, পুলিশের এমন অপরাধের ঘটনায় অপরাধ বিশ্লেষকেরা বলছেন, অনেক সময় রাজনৈতিক স্বার্থে পুলিশসহ বিশেষায়িত বিভিন্ন বাহিনীকে ব্যবহার করার কারণে পুলিশের সদস্যরা নিজেরাই ফৌজদারি অপরাধে জড়িয়ে পড়ছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধবিজ্ঞান বিভাগের অধ্যাপক তৌহিদুল হক বলেন, খুন, ধর্ষণ, অপহরণ, ছিনতাই, ভয় দেখিয়ে অর্থ আদায়, মিথ্যা মামলায় সাধারণ মানুষকে ফাঁসানোসহ বিভিন্ন অভিযোগ পুলিশের বিরুদ্ধে নতুন নয়। ফৌজদারি এমন অপরাধের কারণে বিভিন্ন স্তরের কর্মকর্তারা চাকরিও হারাচ্ছেন। তবে এমন অপরাধ থেমে নেই, বর্তমানে বেড়েছে অনেক গুণ। মূলত দায়িত্বে অবহেলা, অর্থনৈতিক লাভ এবং সামাজিক প্রতিপত্তির চাহিদা থেকেই প্রধানত অপরাধমূলক কাজে জড়িয়ে পড়েছেন তারা। এসব অপরাধ নিয়ন্ত্রণের জন্য সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা রাখলে বা সাধারণ মানুষের অভিযোগ গুলো আমলে নিয়ে পুলিশ বিচার করলে এসব অপরাধ অনেকটা কমে আসবে।

এ বিষয়ে সাবেক আইজিপি এ কে এম শহীদুল হক বলেছেন, পুলিশের দুর্নীতি, অনিয়ম ও বিভিন্ন অপরাধ প্রতিরোধ এবং বাহিনীতে স্বচ্ছতা ফিরিয়ে আনতে আমি অনেক কাজ করেছি। তারপরও পুলিশ একটি বড় সংস্থা যার কারণে কিছু ঘটনা ঘটে। তাদের বিরুদ্ধে অনেক অভিযোগ জমা হয়, তারা বিভিন্ন ফোজদারি অপরাধের সঙ্গে যুক্ত হয়। পুলিশের মধ্যে তথ্য প্রমাণের প্রেক্ষিতে এসব অপরাধের বিচার করে পুলিশ যার কারণে অনেকে চাকুরি হারায়।

পুলিশের সাবেক এই কর্মকর্তা বলেন, কোনো থানা বা পুলিশ ফাঁড়িতে যখন অপরাধের অভিযোগ ওঠে, ঊর্ধ্বতন কর্মকর্তাদের সে অভিযোগ যাচাই করে তৎক্ষণাৎ ব্যবস্থা নেওয়ার কথা। সেই কাজটি যথাযথভাবে হয় না। এ কারণে অনেক সময়ই সেটি অপরাধমূলক কর্মকাণ্ডের একটি বড় কারণ হয়ে দাঁড়ায়। তাৎক্ষণিক সেটি করা গেলে অপরাধমূলক কর্মকাণ্ড কমে আসবে। তবে সেজন্য পুলিশ বাহিনীতে যোগ্য লোকের নিয়োগ পাওয়া এবং কর্মীদের তদারকি ঠিকমত করার দিকে নজর দিতে হবে।

এ বিষয়ে জানতে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল মামুনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি পুলিশ সদর দপ্তরের এআইজি মিডিয়ার সঙ্গে যোগাযোগ করতে পরামর্শ দেন।

জানতে চাইলে পুলিশ সদর দপ্তরের এআইজি (মিডিয়া) মো. মনজুর রহমান বলেন, পুলিশের যেকোনো সদস্যের বিরুদ্ধে অভিযোগ এলে তা তদন্ত করা হয় এবং সেটা সংশ্লিষ্ট ইউনিটে পাঠিয়ে দেওয়া হয়। তারা বিষয়টি খতিয়ে দেখে শাস্তির সুপারিশ করে। সেই সুপারিশের ভিত্তিতে তাদের বিরুদ্ধে পুলিশ সদর দপ্তর থেকে বিভাগীয় ব্যবস্থা নেওয়া থেকে শুরু করে ফৌজদারি মামলাও করা হয়। অভিযোগ প্রমাণিত হলে পুলিশের সব পর্যায়ের সদস্যের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়।

এনএইচবি/এমএমএ/

Header Ad

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা, ক্ষোভে বাসে আগুন দিল শিক্ষার্থীরা

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণার পর ক্ষোভে বাসে আগুন দিয়েছে শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) দুই শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনায় উদ্ভুত পরিস্থিতির কারণে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। বাসচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুতে চলা বিক্ষোভের ৪ দিনের মাথায় এ সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) দুপুরে চুয়েট উপাচার্যের সভাপতিত্বে অনুষ্ঠিত ১৫১ তম একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রোর (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবিরের সই করা চিঠিতে উল্লেখ করা হয়, গত ২২ এপ্রিল মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুইজন মেধাবী ছাত্রের অকাল মৃত্যুতে উদ্ভুত পরিস্থিতির কারণে ২৫ এপ্রিল থেকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সভাপতিত্বে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের ১৫১তম (জরুরি) সভার সিদ্ধান্তক্রমে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয়ের স্নাতক/স্নাতকোত্তর পর্যায়ের সকল একাডেমিক কার্যক্রম (পরীক্ষাসহ) বন্ধ ঘোষণা করা হলো।

এতে আরও বলা হয়, ছাত্রদেরকে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকাল ৫টার মধ্যে এবং ছাত্রীদেরকে আগামিকাল শুক্রবার (২৬ এপ্রিল) সকাল ৯টার মধ্যে হল ত্যাগের নির্দেশ দেওয়া হলো।

এদিকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন সিদ্ধান্তের প্রতিবাদে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা তাদের কাছে জব্দ থাকা দুটি বাসের একটিতে আগুন ধরিয়ে দিয়েছেন। এতে ক্যাম্পাস ও আশেপাশের এলাকায় উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে।

উল্লেখ্য, সোমবার (২২ এপ্রিল) বিকাল ৩টার দিকে মোটরসাইকেল নিয়ে ঘুরতে বের হয়ে শাহ আমানত পরিবহনের বাসের ধাক্কায় নিহত হন চুয়েটের পুরকৌশল বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী শান্ত সাহা (২২) ও দ্বিতীয় বর্ষের তৌফিক হোসাইন (২১)। এ সময় জাকারিয়া হিমু (২১) নামে আরও এক শিক্ষার্থী গুরুতর আহত হন। দুর্ঘটনার বিষয়টি জানার পর থেকেই আন্দোলনে নামেন শিক্ষার্থীরা।

থাইল্যান্ডে হিট স্ট্রোকে ৩০ জনের মৃত্যু

থাইল্যান্ডে হিট স্ট্রোকে ৩০ জনের মৃত্যু। ছবি: সংগৃহীত

থাইল্যান্ডে প্রভাব খাটাচ্ছে তীব্র গরম। তাপমাত্রা অত্যধিক হওয়ায় জনজীবনে এর প্রভাব পড়েছে। স্ট্রেইট টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, হিস্ট স্ট্রোকের বিষয়ে নতুন করে সতর্কতা জারি করে বলা হয়েছে, চলতি বছরে দেশজুড়ে হিস্ট স্ট্রোকে কমপক্ষে ৩০ জনের প্রাণহানি ঘটেছে।

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককের স্থানীয় কর্তৃপক্ষ তীব্র তাপমাত্রার বিষয়ে সতর্কতা জারি করেছে। সেখানকার তাপমাত্রা ৫২ ডিগ্রী সেলসিয়াসের (১২৫ ডিগ্রী ফারেনহাইট) ওপরে উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ব্যাংককে বুধবার (২৪ এপ্রিল) তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪০ দশমিক ১ ডিগ্রী সেলসিয়াস। বৃহস্পতিবারও একই তাপমাত্রার পূর্বাভাস দেওয়া হয়েছে।

চলতি সপ্তাহে দক্ষিণ এবং দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোতে ভয়াবহ তাপপ্রবাহে জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। কিছু কিছু দেশের তাপমাত্রা অসহনীয় পর্যায়ে পৌঁছেছে। ফিলিপাইনে স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। বাংলাদেশেও তীব্র গরমের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এছাড়া দেশটির বিভিন্ন স্থানে বৃষ্টির জন্য নামাজ আদায় করা হচ্ছে।

শহরের পরিবেশ বিভাগ সতর্ক করেছে যে, আর্দ্রতা, বাতাসের গতি এবং অন্যান্য বিষয় বিবেচনা করে ব্যাংককের বর্তমান আবহাওয়া পরিস্থিতি ‘অত্যন্ত বিপজ্জনক’ পর্যায়ে রয়েছে। উদোন থানি প্রদেশেও বৃহস্পতিবার তীব্র তাপমাত্রার বিষয়ে সতর্ক করা হয়েছে।

বুধবার রাতে স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ১ জানুয়ারি থেকে ১৭ এপ্রিল পর্যন্ত হিটস্ট্রোকে ৩০ জনের মৃত্যু হয়েছে। ২০২৩ সালের পুরো বছরে এই সংখ্যা ছিল ৩৭ জন।

থাইল্যান্ডের রোগ নিয়ন্ত্রণ বিভাগের উপ-মহাপরিচালক দিরেক খামপায়েন বলেন, বয়স্ক এবং যাদের বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা আছে তাদের বাড়ির বাইরে বের না হওয়া এবং প্রচুর পানি পান করার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য কর্মকর্তারা।

থাইল্যান্ড এবং দক্ষিণপূর্ব এশিয়ার বিভিন্ন দেশে এপ্রিল মাসে সাধারণত বেশ গরম পড়ে। তবে চলতি বছর আগের সব রেকর্ড অতিক্রম করেছে। গত বছর বিশ্বজুড়েই তাপমাত্রার রেকর্ড লক্ষ্য করা গেছে। সে সময়ই জাতিসংঘের আবহাওয়া ও জলবায়ু সংস্থা সতর্ক করেছিল যে, এশিয়া দ্রুত গতিতে আরও উষ্ণ হয়ে উঠছে।

বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা

বাংলাদেশ ব্যাংকের সামনে অবস্থান নিয়েছেন বিক্ষুব্ধ সাংবাদিকরা। ছবি: সংগৃহীত

অবাধে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর আগে অনুমতি ছাড়াই ঢুকতে পারলেও গত এক মাস যাবৎ সেখানে প্রবেশ করতে পারছিলেন না বলে অভিযোগ সাংবাদিকদের।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকালে বিক্ষুব্ধ সাংবাদিকরা বাংলাদেশ ব্যাংকের সামনে অবস্থান নেন।

তবে বিষয়টি সমাধানের জন্য সকাল ১১টার দিকে অর্থনীতি-বিষয়ক সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সভাপতি মোহাম্মদ রেফায়েত উল্লাহ মীরধা ও সাধারণ সম্পাদক আবুল কাশেম বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে বৈঠক করেন।

বৈঠকে শেষে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক সাংবাদিকদের বলেন, কেন্দ্রীয় ব্যাংক সিদ্ধান্ত নিয়েছে যে, এখন থেকে সাংবাদিকরা ব্যাংকের নির্দিষ্ট অনুমতিপত্র (প্রবেশ পাস) নিয়ে শুধু মুখপাত্রের কাছে যেতে পারবেন।

তিনি বলেন, যদি কোনো কর্মকর্তা সাংবাদিকদের পাস দেন, সেক্ষেত্রে তারা শুধু সেই কর্মকর্তার কাছে যেতে পারবেন। তবে আগের মতো তারা অবাধে কেন্দ্রীয় ব্যাংকের কোনো বিভাগে প্রবেশ করতে পারবেন না।

সর্বশেষ সংবাদ

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা, ক্ষোভে বাসে আগুন দিল শিক্ষার্থীরা
থাইল্যান্ডে হিট স্ট্রোকে ৩০ জনের মৃত্যু
বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞা
প্রতিটি সংসদীয় এলাকায় ‘এমপিরাজ’ তৈরি হয়েছে: রিজভী
অনুমতি মিললে ঈদের আগেই গরু আমদানি সম্ভব: ব্রাজিলের রাষ্ট্রদূত
আবারও ঢাকাই সিনেমায় কলকাতার পাওলি দাম
ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় সাবেক কৃষকলীগ নেতাসহ নিহত ২
গোবিন্দগঞ্জে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়
বেনজীর ও তার পরিবারের সদস্যদের নগদ অর্থের তথ্য চেয়ে চিঠি দুদকের
ভূমি মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি, নেবে ২৩৮ জন
জয়কে আজীবন বয়কট, ২ জনকে সাময়িক বহিষ্কার
বৃষ্টির আশায় নওগাঁর বিভিন্ন উপজেলায় ইসতিসকার নামাজ আদায়
নওগাঁয় ঔষধ ব্যবসায়ীদের বিরুদ্ধে হয়রানি মূলক মামলার প্রতিবাদে মানববন্ধন
টাঙ্গাইলে পঁচা মাংস বিক্রি, ব্যবসায়ীকে জরিমানা
‘উপজেলা ভোটে ব্যর্থ হলে গণতান্ত্রিক ধারাবাহিকতা ক্ষুণ্ণ হতে পারে’
শপথ নিলেন আপিল বিভাগের নতুন ৩ বিচারপতি
তীব্র গরমে দুঃসংবাদ দিলো আবহাওয়া অফিস
মনোনয়ন প্রত্যাহার না করা মন্ত্রী-এমপির স্বজনদের সময়মত ব্যবস্থা
মিয়ানমার সেনাসহ ২৮৮ জনকে ফেরত পাঠাল বিজিবি
বিশ্বজুড়ে চলমান যুদ্ধ বন্ধে বিশ্বনেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর