জিতেও সেমিতে যেতে পারল না বাংলাদেশের মেয়েরা

২৫ জানুয়ারি ২০২৩, ০৮:২৭ পিএম | আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১১:২৪ পিএম


জিতেও সেমিতে যেতে পারল না বাংলাদেশের মেয়েরা

 

সংযুক্ত আরব আমিরাতকে ৫ উইকেটে হারালেও প্রয়োজনীয় রান রেট অর্জন করতে না পারাতে অনূর্ধ্ব-১৯ প্রথম নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে বিদায় নিতে হয়েছে বাংলাদেশ দলকে।

টস জিতে ব্যাট করতে নেমে আরব আমিরাত ৯ উইকেটে করে ৬৯ রান। সেই রান বাংলাদেশ অতিক্রম করে ৯.১ ওভারে ৫ উইকেট হারিয়ে। সুপার সিক্সের ১ নং গ্রুপে ভারত, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মতো বাংলাদেশেরও পয়েন্ট ৬। কিন্তু নেট রান রেটে( +১.২১১) তারা চলে গেছে তিনে। নেট রান রেটে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ভারত (+২.৮৪৪) ও রানার্সআপ হয়ে অস্ট্রেলিয়া (২.২১০) সেমি ফাইনালে (+০.৩৮৭)।

১ নং গ্রুপের মতো সুপার সিক্সের ২ নং গ্রুপে আবার এত হিসেব-নিকেশ ছিল না। ৮ পয়েন্ট নিয়ে নেট রান রেটে ইংল্যান্ড গ্রুপ চ্যাম্পিয়ন ও নিউজিল্যান্ড গ্রুপ রানার্সআপ হয়ে সেমিতে খেলা নিশ্চিত করেছিল আগেই।

বাংলাদেশ শুরুতেই উইকেট হারায়। আসরে পুরোপুরি ব্যর্থ মিষ্টি সাহা এই ম্যাচেও নিজেকে ব্যর্থতার বলয় থেকে বের করে নিয়ে আসতে পারেননি। ৩ বলে ২ রান করে নান্দাকুমারের বলে বোল্ড হয়ে যান। দ্বিতীয় উইকেট জুটিতে আফিফা ও স্বর্ণা দলের রানের গতি বাড়ানোর চেষ্টা করেন। কিন্তু খুব বেশি সফল হতে পারেননি। ২.৩ ওভারে ১৯ রান যোগ করে আফিয়া আউট হয়ে যান ১৫ বলে ৩ চারে ১৫ রান করে।

সুমাইয়া কোনও রান না করে গাউরের বলে এলবিডব্লিউ আউটে হলে বাংলাদেশের বড় ব্যবধানে জয়ের সম্ভাবনা বিলীন হতে থাকে। কিন্তু এই আউটের পরই স্বর্ণা জ্বলসে উঠেন। নান্দাকুমারের এক ওভারে ২টি করে চার ও ছয় মেরে ২০ রান তুলে নিয়ে রানের গতি বাড়িয়ে দেন।

যে কারণে ব্যাটিং পাওয়ার প্লেতে রান আসে ৩ উইকেটে ৪৬। ৭ ও ৮ নম্বারে ওভারে বাংলাদেশ ৮ ও ৫ রান সংগ্রহ করার পর সামাইরার করা নবম ওভারে প্রথমে রাবেয়া ও পরে স্বর্ণা আউট হন। রাবেয়া ১৩ বলে ২ চারে ১৪ ও স্বর্ণা ১৯ বলে ২ ছক্কা ও ৪ চারে ৩৮ রান করেন। স্বর্ণ আউট হওয়ার আগে এই ওভারে প্রথম ২ বলে বাউন্ডারি মেরেছিলেন। তিনি আউট হওয়ার আগেই আমিরাতের রান ছুঁয়ে ফেলে বাংলাদেশ।

১০ ওভারের প্রথম বলে নতুন ব্যাটসম্যান উন্নতি খাতুন গাউরকে বাউন্ডারি মেরে দলের জয় এনে দেন। কিন্তু মাঠ ছাড়তে হয় হতাশাকে সঙ্গি করে সেমি ফাইনালে খেলতে না পারার আফসোস নিয়ে।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে সংযুক্ত আরব আমিরাত ৯ উইকেটে করেছিল ৬৯ রান। বাংলাদেশের বোলারদের তোপে পড়ে দলের দুই জন মাত্র ব্যাটসম্যান দুই অংকের ঘরে যেতে পেরেছিলেন।ওপেনার লাভানিয়া ২৯ ও মাহিকা গাউর ১৭ রান করেন। রাবেয়া ১৪ রানে ৩টি, মারফা ১৬ রানে ২টি করে উইকেট নেন। ১টি করে উইকেট নেন দিপা, রিয়া ও স্বর্ণ।

এমপি/এমএমএ/


বিভাগ : খেলা