জার্মান বধ: জাপানের সাফল্যের রহস্য

২৪ নভেম্বর ২০২২, ০২:২৪ পিএম | আপডেট: ০১ ডিসেম্বর ২০২২, ০২:৫৩ পিএম


জার্মান বধ: জাপানের সাফল্যের রহস্য

সব দিক থেকে এগিয়ে ছিল জার্মানিই। কিন্তু দ্বিতীয়ার্ধে ৮ মিনিটর ব্যবধানে দুরন্ত দুই গোলে চিত্রে ব্যাপক পরিবর্তন। লিড নেওয়া জাপান শেষ অবধি পায় দারুণ জয়। জার্মানির বিরুদ্ধে জাপানের এই জয় চলমান বিশ্বকাপে দারুণ চমক। জাপানের এই সাফল্যের রহস্য কী?

জাপান কোচ হাজিমে মোরিয়াসু বলেছেন, নির্দিষ্ট পরিকল্পনা বাস্তবায়ন করার কারণেই এসেছে দারুণ এই জয়। পাশাপাশি ইউরোপের ক্লাব ফুটবলে খেলার সুবাদে জাপানের খেলোয়াড়রাও ম্যাচের পরিস্থিতি ভালোমতো আচ করতে পেরেছিলেন।

৩৩ মিনিটে ইলকাই গিনদোয়ানের পেনাল্টি গোলে এগিয়ে যায় হান্স ফ্লিকের দল। অনেকটা সময় জুড়ে দ্বিতীয় সেরা দল হয়ে থাকা জাপানকে ৭৫তম মিনিটে সমতায় ফেরান রিতু দোয়ান। আট মিনিট পর জার্মানদের স্তব্ধ করে জাপানকে এগিয়ে নেন তাকুমা আসানো। দ্বিতীয়ার্ধে মোরিইয়াসুর বদলি নামানো পাঁচ ফুটবলারের দুজন তারা। জার্মানির বিপক্ষে তিনবারের দেখায় জাপানের প্রথম জয় এটি।

ম্যাচের পর জাপান কোচ বলেন, ‘আমরা আক্রমণাত্মক শুরু করতে চেয়েছিলাম, খেলায় আধিপত্য বিস্তার করতে চেয়েছিলাম। কিন্তু জার্মানি খুব শক্তিশালী দল, তাই আমাদের অবিচল থেকে রক্ষণ সামলানো এবং সুযোগ কাজে লাগানোর দরকার ছিল।’

তিনি আরও বলেন, ‘আমাদের কৌশলে অনেক বিকল্প ছিল এবং আমরা অনেকরকম পরিস্থিতির কথাই বিবেচনা করেছিলাম। আমরা জানতাম যে আমরা পিছিয়ে পড়তে পারি, এমন কিছুর জন্যও পরিকল্পনা করেছিলাম, তার প্রস্তুতি নিয়েছিলাম।’

গত রাশিয়া বিশ্বকাপে শেষ ষোলো থেকে বিদায় নিয়েছিল জাপান। বেলজিয়ামের মতো শক্ত দলের বিরুদ্ধে ৬৮ মিনিটে পযন্ত দুই গোলে এগিয়ে ছিল তারা। কিন্তু এরপর পাচ মিনিটের মধ্যে দুই গোল দিয়ে সমতা আনে বেলজিকরা। অতিরিক্ত সময়ে আরও একটি গোল। বিদায় নেয় জাপান।

সেই ম্যাচের প্রসঙ্গ টেনে জাপান কোচ বলেন, ‘শেষ দিকে তারা (জার্মানি) পুরো শক্তি নিয়ে আমাদের ওপর ঝাঁপিয়ে পড়েছিল। অতীতে এরকম অবস্থায় হয়তো আমরা হেরে যেতাম। কিন্তু আমাদের খেলোয়াড়রা জার্মানি এবং ইউরোপে খেলছে, তারা সেখান থেকে অনেক কিছু শিখেছে, তাই আমরা লিড ধরে রাখতে পেরেছি।’

জাপানের দুই গোলদাতাই খেলেন জার্মানির ঘরোয়া ফুটবলে। দোয়ান ফ্রেইবুর্কে। আর আসানো খেলেন বোহমে। সব মিলিয়ে জাপানের বিশ্বকাপ স্কোয়াডের আট জন খেলেন জার্মান ক্লাবে। ফলে জার্মানির খেলোয়াড়দের সম্পর্কে দারুণ ধারনা ছিল তাদের। যার ফল দেখা গেছে ম্যাচে।

ই-গ্রুপে জাপানের পরের দুটি ম্যাচের প্রতিপক্ষ স্পেন ও কোস্টারিকা। গতকাল রাতে কোস্টারিকার বিরুদ্ধে ৭-০ গোলে জিতে পয়েন্ট তালিকায় শীর্ষে স্পেন।

এমএমএ/


বিভাগ : খেলা