এমবোলোর গোলে শুভসূচনা সুইজারল্যান্ডের

২৪ নভেম্বর ২০২২, ০৬:১০ পিএম | আপডেট: ০১ ডিসেম্বর ২০২২, ০৭:০৫ পিএম


এমবোলোর গোলে শুভসূচনা সুইজারল্যান্ডের

ম্যাচজুড়েই সমান তালে লড়ল সুইজারল্যান্ড ও ক্যামেরুন। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) আল জানুব স্টেডিয়ামে আক্রমণেও উনিশ-বিশ পার্থক্য ছিল দুই দলের মধ্যে। তবে গোলের খেলার আসল কাজটা করেন ব্রিল এমবোলো। দ্বিতীয়ার্ধে এগিয়ে নেন দলকে তিনি। সেই লিড আগলে রেখেই বিশ্বকাপে শুভসূচনা পেয়েছে সুইজারল্যান্ড।

‘জি’ গ্রুপের ম্যাচটির প্রথমার্ধে দুই দল উপহার দিয়েছে নিষ্প্রাণ লড়াই। আক্রমণে একেবারেই ব্যর্থ হয় সুইসরা। একবারের জন্যও আন্দ্রে ওনানার পরীক্ষা নিতে পারেননি জেরদান শাকিরিরা। এদিক থেকে মন্দের ভালো ছিল ক্যামেরুন। কিন্তু এরিক চুপো-মন্টিংদের দুই অন-শটের একটিও পায়নি জালের দেখা।

প্রথমার্ধে ক্যামেরুন সেরা সুযোগ পেয়েছিল কাউন্টার অ্যাটাকে। মাঠের বাঁ প্রান্ত দিয়ে দারুণ ক্ষিপ্রতায় ছুটে যান ব্রায়ান এমবেউমো। মাঝপথে চুপো-মন্টিংকে পাস দেওয়ার সুযোগ পেলেও শট নেন এই অ্যাটাকার, যা রুখে দিয়ে সে যাত্রায় সুইজারল্যান্ডের জাল অক্ষত রাখেন গোলরক্ষক ইয়ান সোলার।

সুইস গোলরক্ষকের প্রচেষ্টায় আরও একবার উদ্ধার পায় দল। এমবেউমো ও চুপো-মন্টিংয়ের সঙ্গে ওয়ান-টু খেলে শট নেন মার্টিন হংলা। তাকে হতাশ করেন সোলার। সুইজারল্যান্ডের একমাত্র সুযোগটি নষ্ট করেন ম্যানুয়েল আকানজি। রুবেন ভারগাসের কর্নার কিক থেকে উড়ে আসা বলে অল্পের জন্য ছোঁয়া লাগাতে পারেননি তিনি।

দ্বিতীয়ার্ধে ঘুচে ম্যাচের গোলখরা। প্রথমার্ধে পিছিয়ে থাকা সুইজারল্যান্ড পায় প্রথম গোলের দেখা। ৪৮ মিনিটে ডান প্রান্ত থেকে বাড়ানো শাকিরির নিখুঁত ক্রসে লক্ষ্যভেদ করেন এমবোলো, যা শোধ দিতে পারেনি ক্যামেরুন। উল্টো ম্যাচের বাকি সময়ে দারুণ কয়েকটি সেভে দলের হারের ব্যবধান বাড়তে দেননি ওনানা।

এসজি