বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪ | ৫ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

প্রথমার্ধে ২ গোলে এগিয়ে আবাহনী

এক দশক পর দুই চিরপ্রতিদ্বন্দ্বী আবাহনী ও মোহামেডানের ফেডারেশন কাপ টুর্নামেন্টের ফাইনাল। কুমিল্লায় অনুষ্ঠিত সেই ফাইনাল ঢাকায় বেশ আবহ তৈরি করেছে। সকাল থেকেই দুই দলের সমর্থক আর কর্মকর্তাদের গন্তব্য কুমিল্লামুখী। মঙ্গলবার (৩০ মে) কুমিল্লার ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামের আলো ছড়ানো ফাইনালের প্রথমার্ধে আবাহনী ২-০ গোলে এগিয়ে রয়েছে। ফাহিম ও কলিন্দ্রেস গোল দুটি করেন।

খেলার শুরু থেকেই আবাহনী দাপট দেখিয়ে খেলতে থাকে। অধিকাংশ সময় তারা বল নিয়ন্ত্রণে রাখে। গোল করার বেশ কয়েকটি সুযোগও তৈরি করে। সেখান থেকে তারা দুটি গোল বের করে নেয়। এই দুইটি গোলের পেছনে মোহামেডানের রক্ষণভাগও তাদের দায় এড়াতে পারবে না।

২ মিনিটে মোহাম্মদ ইউসুফের লম্বা থ্রো থেকে মোহামেডানের একজন খেলোয়াড়ের মাথা ছুঁয়ে রাফায়েলের কাছে গেলে, তার নেওয়া হেড সাইড পোস্ট ঘেঁষে বাইরে চলে যায়। ৫ মিনিটে এমেকা বাম প্রান্ত দিয়ে এককভাবে বল নিয়ে ডুকে যে প্লেসিং শট নেন, তা সুজন পাঞ্চ করে রক্ষা করেন। ১০ মিনিটে বক্সের উপর থেকে কলিন্দ্রেসের বাম পায়ের নেওয়া দুর্বল শট সরাসরি গোলরক্ষক সুজনের হাতে চলে যায়।

১৬ মিনিটে গোল করে এগিয়ে যায় আবাহনী। গোলদাতা ফাহিম হলেও আসলে গোলের উৎসটি তৈরি হয়েছিলে এমেকার কাছ থেকে। তিনি মোহামেডানের রক্ষণে দুইজন খেলোয়াড়ের মাঝ দিয়ে ডি বক্সের মাঝে ফাঁক বুঝে এগিয়ে আসা অরক্ষিত ফয়সাল আহমেত ফাহিমকে বল বাড়িয়ে দেন। সামনে শুধুমাত্র মোহামেডানের গোলরক্ষক ফাহিম। বিপদ বুঝে এগিয়ে আসেন বাঁচাতে। কিন্তু চতুর ফাহিম তাকে সেই সুযোগ না দিয়ে চলন্ত বলেই বাম পায়ে গোলরক্ষকের দুই পায়ের ফাঁক দিয়ে জালে ঠেলে দেন।

২৮ মিনিটে এই ফয়সালেরই বাম পায়ের একটি জোরালো শট সুজন আবার ঠিকই রক্ষা করেন। ফয়সাল এই সুযোগটি পেয়েছিলেন কলিন্দ্রেস-এমেকার যোগসাজেশে। ৪৪ মিনিটে কলিন্দ্রেসের গোলে আবাহনী ২-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায়। মাঝ মাঠ থেকে হৃদয়ের বাড়িয়ে দেওয়া বল অনেকটা ফাঁকায় পেয়ে যান কলিন্দ্রেস।
মোহামেডানর হাসান মুরাদ বাধা দিয়েও কলিন্দ্রেসকে আটকাতে পারেননি। তিনি ডান পায়ের প্লেসিং শটে গোলরক্ষক সুজনের মাথার উপর দিয়ে গোল করেন। প্রথমার্ধের ইনজুরি টাইমে কলিন্দ্রেসের ফ্রি কিক সুজন কর্নার করে নিশ্চিত গোল রক্ষা করেন।

বিপরীতে মোহামেডান আবাহনীর চাপ সামলে পাল্টা আঘাত হানার চেষ্টা করে। এমনি একটি সুযোগ তারা পেয়েছিল ১২ মিনিটে। রাকিবের কর্নার থেকে আবাহনীর গোলরক্ষক শহীদুল পাঞ্চ করলেও তা গিয়ে পড়ে মোহামেডানের ব্রাজিলিয়ান ওলিভারের সামনে। তিনি অনেকটা ফাঁকা পোস্টে যে হেড নেন তা এমেকার শরীরে লেগে প্রতিহত হয়। এসময় মোহামেডানের খেলোয়াড়রা বল এমেকার হাতে লেগেছে বলে পেনাল্টি দাবি করেন। কিন্তু রেফারি তাকে কর্ণপাত করেননি। এই অর্ধে মোহামেডানের বলার মতো আক্রমণ ছিল এই একটিই।

এমপি/এসজি

ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট: চীন

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। ছবি: সংগৃহীত

ইসরায়েলে ইরানের হামলা ইস্যুতে অবশেষে নিরবতা ভেঙেছে চীন। নেতানিয়াহু বাহিনীর বিরুদ্ধে লড়তে রাইসি প্রশাসন একাই যথেষ্ট বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। একইসঙ্গে মধ্যপ্রাচ্যে আরও উত্তেজনা এড়াতেও ইরান সক্ষম বলে মন্তব্য করেন তিনি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সিরিয়ায় ইরানের দূতাবাসে হামলা এবং সপ্তাহান্তে তার প্রতিশোধমূলক হামলার কথা উল্লেখ করে চীন বলছে তারা বিশ্বাস করে, ইরান তার সার্বভৌমত্ব এবং মর্যাদা রক্ষায় "পরিস্থিতি ভালভাবে মোকাবিলা করতে ও এই অঞ্চলের অশান্তি এড়াতে পারে"।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই সোমবার (১৫ এপ্রিল) ফোনে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের সঙ্গে কথা বলেন।

এসময় চীন আঞ্চলিক এবং প্রতিবেশী দেশগুলোকে লক্ষ্যবস্তুতে পরিণত না করায় ইরানের প্রশংসা করে। ওয়াং উল্লেখ করেন ইরানের এই কর্মকাণ্ড (ইসরায়েলে হামলা) ছিলো সীমিত, যা দেশটি আত্মরক্ষার জন্য করেছে। চীন সিরিয়ায় ইরানি দূতাবাসে হামলার তীব্র নিন্দা ও দৃঢ় বিরোধিতা করে ঘটনাটিকে "অগ্রহণযোগ্য" বলেও অভিহিত করেছে।

ইরানের অবস্থান সম্পর্কে ব্রিফ করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী ওয়াংকে জানান, ইরান আঞ্চলিক উত্তেজনা সম্পর্কে সচেতন এবং সংযম ব্যবহার করতে ইচ্ছুক। পাশাপাশি আরও উত্তেজনা বাড়াতে ইরানের কোনো ইচ্ছা নেই।

ব্রাহ্মণবাড়িয়ায় ধান শুকানোর জায়গা দখল নিয়ে সংঘর্ষ, আহত ৫০

ধান শুকানোর জায়গা দখল নিয়ে সংঘর্ষ। ছবি: সংগৃহীত

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে ধান শুকানোর খলা দখল নিয়ে দুই পক্ষের দফায় দফায় সংঘর্ষে অন্তত ৫০জন আহত হয়েছেন।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) উপজেলার পাকশিমুল ইউনিয়নের পরমানন্দপুর গ্রামে সংঘর্ষের এ ঘটনা ঘটে। এ ঘটনায় ২০ জনকে আটক করেছে পুলিশ।

পুলিশ ও স্থানীয়রা জানান, ধান শুকানোর জায়গা দখল নিয়ে সরাইল উপজেলার পরমানন্দপুর গ্রামের সোনাউল্লাহ গোষ্ঠীর মান্নান মিয়ার সঙ্গে বুইল্লার বাড়ির রাশিদ মিয়ার মধ্যে কথা–কাটাকাটি হয়। খবর পেয়ে ওই দুই গোষ্ঠীর লোকজন পরমানন্দপুর চান্দালের মাঠে মুখোমুখী সংঘর্ষে জড়ায়। পরে সোনাউল্লাহর পক্ষে যোগ দেয় খাঁবাড়ি, কৈবতবাড়ির লোকজন।

অপরদিকে বুইল্লার বাড়ির সঙ্গে যোগ দেয় বুদ্ধির গোষ্ঠী, বড়বাড়ি ও উজিবাড়ির লোকজন। পুরো গ্রামই দুই ভাগে বিভক্ত হয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। সংঘর্ষের নেতৃত্ব দেন সানাউল্লাহ গোষ্ঠীর কাঞ্চন মিয়া এবং বুইল্লার দলের পক্ষে জিয়াউল আমিন।

৩ ঘণ্টা ধরে চলা এই সংঘর্ষে ৫০ জনেরও বেশি আহত হন। এর মধ্যে গুরুতর আহতরা হলেন– ওসমান মিয়া (৫৫), কাঞ্চন মিয়া (১৬), টাক্কাবালি (১৬), জিয়াউর রহমান (১৬) ও মন মিয়াকে (৩০) ঢাকায় পাঠানো হয়েছে। অন্য আহতদের সরাইল, ভৈরব ও ব্রাহ্মণবাড়িয়া হাসপাতালে পাঠানো হয়। সকাল ৯টা পর্যন্ত সংঘর্ষ চলার পর পুলিশ সেখানে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

সরাইল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এমরান হোসেন বলেন, রাবার বুলেট ও টিয়ারশেল ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। ঘটনাস্থল থেকে এ পর্যন্ত ১৫ জনকে আটক করা হয়েছে।

ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, প্রতিবাদ করায় চাকরি হারালেন ২৮ কর্মী

ছবি: সংগৃহীত

ইসরায়েল সরকারের সাথে হওয়া একটি চুক্তি বাতিলের দাবিতে কিছুদিন ধরে বিক্ষোভ করে আসছিল গুগলের কর্মীরা। আর এই কারণেই গুগলের ২৮ কর্মীকে চাকরিচ্যুত করা হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের বরাত দিয়ে বৃহস্পতিবার (১৮ এপ্রিল) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। ভারতীয় সংবাদমাধ্যম বলছে, ইসরায়েলি সংস্থার সঙ্গে চুক্তির প্রতিবাদ জানানোয় ২৮ জন কর্মীকে ছাঁটাই করেছে অ্যালফাবেট ইনক-এর গুগল। ইসরায়েলকে কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ক্লাউড সার্ভিস পরিষেবার জন্য অ্যামাজন-এর সঙ্গে যৌথভাবে ১.২ বিলিয়ন মার্কিন ডলারের এই চুক্তির বিরোধিতা করে প্রতিবাদ জানিয়েছিলেন গুগলের ওই ২৮ কর্মী।

ব্লুমবার্গের প্রতিবেদনে জানানো হয়েছে, গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহর, সিয়াটেল এবং ক্যালিফোর্নিয়ার সানিভেলে যৌথভাবে ‘নো টেক ফর অ্যাপারথেড অর্গানাইজেশন’ নাম দিয়ে এই বিক্ষোভ প্রদর্শিত হয়।

ওইদিন বিক্ষুব্ধরা প্রায় ১০ ঘণ্টা ধরে এই চুক্তির বিরুদ্ধে অবস্থান কর্মসূচি পালনসহ বিক্ষোভ করেন এবং পুরো বিক্ষোভের সরাসরি সম্প্রচার করা হয়। ওই ঘটনার পর বিক্ষোভে জড়িত ৯ জনকে অনধিকার প্রবেশের অভিযোগ এনে গ্রেপ্তার করা হয়।

এই ঘটনার পরেই বিক্ষোভের সঙ্গে জড়িত কর্মীদের গুগলের পক্ষ থেকে নোটিশ পাঠানো হয়। এমনকি যারা আন্দোলনের সমর্থক, কিন্তু সরাসরি অবস্থান বিক্ষোভে অংশ নেননি তাদের কাছেও নোটিশ যায় সংস্থার এমপ্লয়ী রিলেশনশ গ্রুপের পক্ষ থেকে। তাদের সকলকেই ছুটিতে যেতে নির্দেশ দেওয়া হয়।

ব্লুমবার্গ দেখেছে এমন একটি ইমেইলে গুগল ভুক্তভোগী ওই কর্মীদের বলেছে, তারা ‘এই বিষয়টি যতটা সম্ভব গোপনীয় রাখছে, শুধুমাত্র জানার প্রয়োজনের ভিত্তিতে তথ্য প্রকাশ করছে’। এরপর বুধবার সন্ধ্যায় এই কর্মীরা জানতে পারেন সংস্থার পক্ষ থেকে তাদের ছাঁটাই করা হয়েছে।

গুগলের পক্ষ থেকে দেওয়া এক অভ্যন্তরীণ বিবৃতিতে কর্মীদের জানানো হয়েছে, আমাদের সংস্থায় এই ধরনের বিক্ষোভের কোনও জায়গা নেই এবং আমরা এই ধরনের ঘটনা বরদাস্ত করবো না। ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে, সংস্থা এই বিক্ষোভকে খুবই গুরুত্ব সহকারে দেখছে এবং খুব স্পষ্টভাবে জানাচ্ছে এই ধরনের ঘটনা আবার ঘটলে কড়া পদক্ষেপ নেওয়া হবে, যা ছাঁটাই পর্যন্ত যেতে পারে।

বিক্ষোভকারীদের সম্পর্কে এক বিবৃতিতে গুগল জানিয়েছে, শারীরিকভাবে অন্য কর্মীদের কাজে বাধাদান আমাদের নীতির বিরোধী এবং এটি কোনোভাবেই মেনে নেওয়া হবে না। এই কর্মীদের বার বার অনুরোধ করা সত্ত্বেও তারা অফিসের অঞ্চল ছেড়ে যেতে রাজি না হওয়ায় অফিসের নিরাপত্তার স্বার্থে তাদের অফিসের বাইরে বের করে দেওয়া হয়। আমরা আপাতত ২৮ জন কর্মীকে এই ঘটনার সঙ্গে যুক্ত থাকার অভিযোগে বরখাস্ত করেছি এবং পরবর্তী পর্যায়ের তদন্ত চলছে। তদন্তের পর প্রয়োজন হলে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

বিক্ষোভে অংশ নিয়ে ছাঁটাই হওয়া এক কর্মী জানিয়েছেন, গুগল কর্মীদের ছাঁটাই করলেও ইসরায়েলের সঙ্গে চুক্তির প্রতিবাদ জানিয়ে আন্দোলন ক্রমশ ছড়িয়ে পড়ছে। মঙ্গলবারের অবস্থান কর্মসূচির পর তা আরও বাড়ছে। নো টেক ফর অ্যাপারথেড অর্গানাইজেশন-এর পক্ষ থেকে জানানো হয়েছে, গুগলের কর্মীদের শান্তিপূর্ণ প্রতিবাদ জানানোর অধিকার আছে। গুগলের এই ছাঁটাই আসলে প্রতিহিংসামূলক।

অবশ্য গুগলে আন্দোলন করে ছাঁটাই এই প্রথম নয়। এর আগে ২০১৮ সালেও এক যৌন হয়রানির ঘটনায় প্রতিবাদ জানানোর ঘটনাকে কেন্দ্র করে বেশ কিছু কর্মীর ওপর শাস্তিমূলক পদক্ষেপ নিয়েছিল গুগল।

উল্লেখ্য, ‘প্রজেক্ট নিম্বাস’ নামের এই প্রজেক্ট হচ্ছে গুগল ও অ্যামাজনের সঙ্গে ইসরায়েল সরকারের ১.২ বিলিয়ন বা ১২০ কোটি ডলারের বিতর্কিত একটি চুক্তি, যার মাধ্যমে ইসরায়েলি সামরিক বাহিনী ও সরকারি বিভিন্ন দপ্তরকে কৃত্রিম বুদ্ধিমত্তা ও ক্লাউড সেবা প্রযুক্তি সরবরাহ করবে প্রতিষ্ঠান দুটি। আর এটি নিয়েই শুরু হয়েছে বিতর্ক।

সর্বশেষ সংবাদ

ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট: চীন
ব্রাহ্মণবাড়িয়ায় ধান শুকানোর জায়গা দখল নিয়ে সংঘর্ষ, আহত ৫০
ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, প্রতিবাদ করায় চাকরি হারালেন ২৮ কর্মী
আইপিএল থেকে বিরতি নিয়ে যুক্তরাষ্ট্রের ক্রিকেটে ম্যাক্সওয়েল
নারী কয়েদির সঙ্গে কারারক্ষীর অবৈধ কার্যকলাপ, দেখে ফেলায় হাজতিকে নির্যাতন!
পরীমণির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা চেয়ে আবেদন
রোমাঞ্চকর টাইব্রেকারে ম্যানসিটিকে বিদায় করে সেমিতে রিয়াল মাদ্রিদ
বিএনপির চিন্তাধারা ছিল দেশকে পরনির্ভরশীল করা: প্রধানমন্ত্রী
ফেসবুক লাইভে অস্ত্রাগার দেখানোয় চাকরি হারালেন এসপি রানা
ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭
৭১ বছর পর সূর্যের কাছে আসছে এভারেস্টের চেয়ে বড় ধূমকেতু
সড়ক দুর্ঘটনায় সংগীতশিল্পী পাগল হাসানসহ নিহত ২
টাইমের প্রভাবশালী ১০০ ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা
ঢাকায় আসছে মার্কিন প্রতিনিধিদল
দুপুরের মধ্যে ৮০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস, হুঁশিয়ারি সংকেত
এসব কাজ আর করব না- ‘রূপান্তর’ নাটক প্রসঙ্গে জোভান
ইরানের হামলার জন্য নেতানিয়াহুই দায়ী: এরদোগান
৪০ বছর ধরে হজযাত্রীদের বিনামূল্যে খাওয়ানো সেই বৃদ্ধ মারা গেছেন
ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ
পীরজাদা হারুনকে বয়কট করলেন চিত্রনায়িকা শিল্পী