শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১
Dhaka Prokash

‘তাজা সবজির যোগান নিশ্চিতে আইন করা জরুরি’

হৃদরোগ, স্ট্রোক, ক্যান্সার এবং ডায়বেটিসের মতো অসংক্রামক রোগ প্রতিরোধে শরীরচর্চা এবং তাজা সবজির যোগান নিশ্চিতে আইন ও নীতিমালা শক্তিশালী করা জরুরি বলে মনে করেন বিশ্লেষকরা।

অসংক্রামক রোগে দেশের মোট মৃত্যুর ৬৭ শতাংশ এবং যার ২২ শতাংশের অকাল মৃত্যু হয়। এ সকল রোগ প্রতিরোধ না করা হলে, দেশের সার্বিক অগ্রগতি বাধাগ্রস্ত হবে বলেও মনে করেন তারা। অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে বিভিন্ন আইন থাকলেও এ সকল আইনগুলো প্রয়োগে স্বাস্থ্যের দিকগুলো গুরুত্ব পায় না। অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে স্বাস্থ্য সেক্টরের বাইরে যারা আছেন তাদেরও দায়িত্ব নিতে হবে।

বৃহস্পতিবার (১০ মার্চ) জাতীয় সংসদের পার্লামেন্ট মেম্বারস’ ক্লাব হলে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এবং সেন্টার ফর ল এন্ড পলিসি অ্যাফেয়ার্স-সিএলপিএ আয়োজিত ‘অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে শরীরচর্চা এবং স্বাস্থ্যকর খাদ্যের নিশ্চিতে বিদ্যমান আইন ও নীতিমালা বাস্তবায়নে করণীয়’ শীর্ষক আলোচনা সভায় এই অভিমত ব্যক্ত করেন বিশ্লেষকরা।

সভায় সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারীর সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সেন্টার ফর ল এন্ড পলিসি অ্যাফেয়ার্স-সিএলপিএ সেক্রেটারি সৈয়দ মাহবুবুল আলম।

মাহবুবুল আলম মূল প্রবন্ধে বলেন, অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ বিদ্যমান আইন সম্পর্কিত গবেষণায় দেখা যায়, শরীর চর্চা, খেলার মাঠ এবং উম্মুক্ত স্থান নিশ্চিতে দেশে প্রায় ১৬টির মতো আইন রয়েছে। এ ছাড়া অস্বাস্থ্যকর খাদ্য নিয়ন্ত্রণে ৬ টি এবং স্বাস্থ্যকর তাজা খাদ্য নিশ্চিতে ১১টি মন্ত্রণালয়ের ৩০টিরও বেশি আইন জড়িত। তবে এ আইনগুলো প্রয়োগে স্বাস্থ্যের দিকগুলো গুরুত্ব পায় না।

তিনি আরও বলেন, স্থানীয় পর্যায়ে শরীর চর্চার পরিবেশ সৃষ্টিতে স্থানীয় সরকার কর্তৃক পৃথক নীতিমালা প্রণয়ন করা জরুরি এবং স্থানীয় সরকার আইনে সুনির্দিষ্ট বিধান যুক্ত করা প্রয়োজন।

জনস্বাস্থ্য বিষয়ক একটি পূর্ণাঙ্গ আইন প্রণয়ন স্বাস্থ্য উন্নয়ন হেলথ ডেভলাপমেন্ট সারচার্জের অর্থ দিয়ে হেলথ প্রমোশন ফাউন্ডেশন গঠন করা, শরীর চর্চার অবকাঠামো বিষয়ে বিষয়ে একটি জাতীয় গাইডলাইন প্রণয়ন এবং বাজেট বরাদ্ধ প্রদানের সুপারিশ করা হয়।

ব্যারিষ্টার শামীম হায়দার পাটোয়ারী বলেন, বাংলাদেশে যেভাবে রোগ বাড়ছে তাতে রোগ প্রতিরোধ ব্যবস্থা জোরদার করা না হলে দেশের স্বাস্থ্য ব্যবস্থা রক্ষা করা সম্ভব হবে না। মানুষকে হাঁটা এবং ব্যায়ামের জন্য উৎসাহী করতে নগরের অবকাঠামো উন্নয়ন করা জরুরি।

সংসদ সদস্য সৈয়দা রুবিনা আক্তার বলেন, গ্রামেও ক্যান্সার, স্ট্রোক বাড়ছে। আমাদের এ সকল রোগ হতে বাঁচাতে সাধারণ মানুষকে সচেতন করতে হবে।

সংসদ সদস্য মনোয়ার হোসেন চৌধুরী বলেন, ‘অসংক্রামক রোগ নিয়ন্ত্রণের জন্য আইন প্রণয়ন বা সংশোধনের প্রয়োজন হলে অবশ্যই তা বিবেচনা করা জরুরি।’

রানা মোহাম্মদ সোহেল এমপি বলেন, শরীরচর্চা বৃদ্ধির জন্য অবকাঠামো উন্নয়নে গুরুত্ব দেওয়া জরুরি।

শিউলী আজাদ এমপি বলেন, শিশুদের অস্বাস্থ্যকর খাদ্য গ্রহণের প্রবণতা বাড়ছে, এটি নিয়ন্ত্রণে গুরুত্ব দিতে হবে এবং শিশুদের খেলাধূলার জন্য পরিবেশ দিতে হবে। মাঠ না থাকলে শিক্ষাপ্রতিষ্ঠানের অনুমোদন দেওয়া বন্ধ করতে হবে।

আদিবা আনজুম মিতা এমপি বলেন, পর্যাপ্ত খেলাধুলা না করতে পারায় শিশুদের যথার্থ বৃদ্ধি হচ্ছে না।

মো. আনোয়ার হোসেন হেলাল এমপি বলেন, সবজি পরিবহন যাতে অগ্রাধিকার পায় তা গুরুত্বের সঙ্গে বিবেচনা করা জরুরি।

শিরীন আক্তার এমপি বলেন, নারীদের শরীচর্চার বিষয়টি গুরুত্ব দিতে হবে এবং শিক্ষা প্রতিষ্ঠানে সাঁতার বাধ্যতামূলক রাখতে হবে।

আহমেদ ফিরোজ কবির এমপি বলেন, কৃষিপন্য প্রক্রিয়াজাত ও মোড়কজাত হওয়ার ফলে আমাদের পুষ্টি ঘাটতি বাড়ছে। যানবাহন নির্ভর হওয়ার কারণে আমরা হেঁটে চলাচল করি না। আমাদের এই জীবনযাত্রাগুলো পরিবর্তন করা জরুরি।

মো. হারুন অর রশিদ এমপি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে খেলাধুলাকে সর্বাধিক গুরুত্ব দিতে হবে। নগরে এ বিষয়টি গুরুত্ব দিলে, গ্রামেও তা বৃদ্ধি পাবে।

ফখরুল ইমাম এমপি বলেন, শরীরচর্চার লক্ষ্যে আন্তর্জাতিকভাবে উদ্যোগ গ্রহণ করা হচ্ছে, আমাদের সেই দিকে গুরুত্ব দেওয়া উচিত।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন, নগর পরিকল্পনার মাধ্যমে মানুষের স্বাস্থ্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা সম্ভব। নগর পরিকল্পনায় হাঁটার জন্য ওয়ার্কওয়ে, পথচারীর নিরাপত্তা ও অগ্রাধিকার প্রদান, সাইকেলের জন্য লেন তৈরি, পার্ক, উম্মুক্ত স্থান তৈরি এবং সকলের অবাধ চলাচল নিয়ন্ত্রণ করা। শিক্ষা কার্যক্রমে শরীরচর্চা বাধ্যতামূলক করা, শরীরচর্চার জন্য শিক্ষক এবং উপকরণ নিশ্চিত করার মাধ্যমে শরীরচর্চা বৃদ্ধি করা যায়।

গ্রামের নাগরিকদের বসত বাড়িতে খাদ্য উৎপাদনে উৎসাহী করা জরুরি। নগরে সবজির চাহিদ পূরণে ছাদ কৃষি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে, এদিকে বিশেষ গুরুত্ব দিতে হবে। রেলওয়ে, নৌ পরিবহনের সবজি সহজে ও দ্রুত নেওয়ার ব্যবস্থা গ্রহণ করা হলে কম দামে নাগরিকদের সবজি পৌঁছে দেওয়া সম্ভব হবে। অসংক্রামক রোগ নিয়ন্ত্রণে অন্যান্য মন্ত্রণালয়গুলো এগিয়ে আসলেই এ রোগ নিয়ন্ত্রণ করা সম্ভব।

সভায় আরও বক্তব্য রাখেন, পাবলিক হেলথ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশপের সাধারণ সম্পাদক প্রফেসর ডা. আনোয়ার হোসেন, ডিপার্টমেন্ট অব অকুপেশনাল এন্ড এনভায়রনমেন্ট হেলথ, বাংলাদেশ ইউনির্ভাসিটি অব হেলথ সাইন্স সহযোগী অধ্যাপক এবং বিভাগীয় প্রধান ডা. এম এইচ ফারুক, বাংলাদেশ ক্যান্সার সোসাইটির প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. গোলাম মহিউদ্দিন ফারুক, রিসার্স কনসালটেন্ট সিএলসিএল প্রফেসর ডা. আ ফ ম সারোয়ার, আমিনুল ইসলাম বকুল, আহবায়ক, সিটিজেন নেটওয়ার্ক (সি-নেট), নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পরিচালক, ড. সহদেব চন্দ্র সাহা; ডা. মো. শহিদুল ইসলাস, প্রোগ্রাম ম্যানেজার, অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ কর্মসূচী, স্বাস্থ্য অধিদপ্তরসহ আরও অনেকে।

এসএম/এমএমএ/

বিমানবন্দরের বাউন্ডারি ভেঙে ঢুকে পড়ল বাস, প্রকৌশলী নিহত

বিমানবন্দরের বাউন্ডারি ভেঙে ঢুকে পড়ল বাস। ছবি: সংগৃহীত

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের বাউন্ডারি ওয়াল ভেঙে রাইদা পরিবহনের একটি বাস ভেতরে ঢুকে পড়ে। এসময় বাসের ধাক্কায় মাঈদুল ইসলাম সিদ্দিকী (৪০) নামে সিভিল এভিয়েশনের এক সিনিয়র ইঞ্জিনিয়ার নিহত হয়েছেন।

শুক্রবার (১৯ এপ্রিল) সকালে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের সামনে এ ঘটনা ঘটে।

জানা গেছে, এদিন সকাল ১০টার দিকে রাইদা পরিবহনের একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে তৃতীয় টার্মিনালের নিরাপত্তা প্রাচীর ভেঙে ভেতরে ঢুকে যায়। এ সময় সিভিল অ্যাভিয়েশনের জ্যেষ্ঠ উপ-সহকারী প্রকৌশলী মাইদুল ইসলাম সড়ক দিয়ে মোটরসাইকেল চালিয়ে যাচ্ছিলেন। বাসটি মোটরসাইকেলসহ তাকে চাপা দিলে তিনি গুরুতর আহত। পরে তাকে উদ্ধার করে কুর্মিটোলা জেনারেল হাসপাতালের নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

বিমানবন্দর থানার উপপরিদর্শক (এসআই) সুমন চন্দ্র দাস বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, ঘটনায় জড়িত বাসের চালক ও হেলপার পলিয়ে গেছে। তবে বাসটি জব্দ করা হয়েছে। নিহত প্রকৌশলী মাইদুল ইসলামের মরদেহ ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

১০ হাজার টাকা চেয়ে না পেয়ে বাবাকে ছুরিকাঘাতে হত্যা

আরিফ হোসেন। ছবি: সংগৃহীত

ময়মনসিংহের ফুলবাড়িয়ায় ১০ হাজার টাকা চেয়ে না পেয়ে আব্দুল কাদের (৬০) নামের এক বৃদ্ধকে ছুরিকাঘাতে খুন করেছেন তার ছেলে আরিফ হোসেন (২০)।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাতে উপজেলার ফুলবাড়িয়া ইউনিয়নের আন্ধারিয়াপাড়া গ্রামে এ ঘটনা ঘটে। নিহত আব্দুল কাদের ওই গ্রামের বাসিন্দা। তিনি ছয় ছেলের জনক। আরিফ হোসেন সবার ছোট ছেলে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, আরিফ প্রায়ই টাকার জন্য বাবাকে চাপ দিতেন ও নির্যাতন করতেন। সম্প্রতি বাবার কাছ থেকে ১৫ হাজার টাকা নিয়ে মোবাইল কেনেন আরিফ। আরিফ মাঝে মাঝে নেশা করতেন। ঘটনার দিন রাত ৯টার দিকে আরিফ হঠাৎ করে ১০ হাজার টাকার জন্য বাবাকে চাপ প্রয়োগ করেন। টাকা না দিলে বাড়িঘর ভাঙচুর করবেন বলে জানায়। এতে ভয়ে বাবা আব্দুল কাদের বড় ছেলের বাড়িতে আশ্রয় নেন।

এদিকে বড় ছেলেকে বিষয়টি জানালে বাবাকে অভয় দিয়ে বাড়িতে দিয়ে যান তিনি। কিছুক্ষণ পর বাবা আব্দুল কাদের আবারও ভয়ে তার বড় ছেলের বাড়িতে যাচ্ছিলেন। পথিমধ্যে লুকিয়ে থাকা আরিফ পেছন থেকে বাবার পেটে-পিঠে ছুরিকাঘাত করেন। এ সময় আব্দুল কাদের চিৎকার দিলে স্থানীয়রা তাকে আহত অবস্থায় উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

নিহতের ভাগনে রিয়াদুল ইসলাম শাহীন বলেন, আরিফ নেশার টাকার জন্য প্রতিনিয়তই তার বাবা-মাকে হেনস্তা করতো। বাড়ির বিভিন্ন জিনিসপত্র বিক্রি করে, চুরি করে, জিম্মি করে নেশার টাকা ছিনিয়ে নিত। বাবা-মা ও বড় ভাইয়েরা শাসন করেও টিকতে পারছিলেন না।

ফুলপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রাশেদুজ্জামান বলেন, এ ঘটনায় থানায় হত্যা মামলা হয়েছে। পলাতক আরিফকে গ্রেপ্তারে পুলিশের অভিযান চলছে।

প্রতিমন্ত্রী পলকের শ্যালক লুৎফুলকে শোকজ করল আওয়ামী লীগ

মো. লুৎফুল হাবীব। ছবি: সংগৃহীত

এবার নাটোরের সিংড়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. লুৎফুল হাবীবকে শোকজ করেছে উপজেলা আওয়ামী লীগ।

শুক্রবার (১৯ এপ্রিল) সিংড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ওহিদুর রহমান ও সাধারণ সম্পাদক মো. জান্নাতুল ফেরদৌস স্বাক্ষরিত চিঠিতে তাকে শোকজ করা হয়।

লুৎফুল হাবীব‌ ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের শ্যালক।

শোকজ নোটিশে বলা হয়, গত ১৫ এপ্রিল নাটোর জেলা নির্বাচন কমিশন অফিসের সামনে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী মো. দেলোয়ার হোসেন পাশার মনোনয়নপত্র জমাদানে বাধা, মারপিট ও অপহরণের ঘটনা যা বিভিন্ন মিডিয়ায় প্রচারিত হয় এবং উক্ত ঘটনায় দায়েরকৃত মামলার আসামি সুমনের ১৬৪ ধারায় জবানবন্দিতে আপনার (লুৎফুল হাবীব‌) সম্পৃক্ততা পাওয়া যায়, যা দলীয় আচরণবিধি পরিপন্থীর শামিল। এমতবস্থায় কেন আপনার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে না, তার জবাব আগামী তিন দিনের মধ্যে নিম্ন স্বাক্ষরকারীগণের নিকট লিখিতভাবে জানানোর জন্য নির্দেশ দেওয়া হলো। অন্যথায় আপনার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।

শোকজের বিষয়টি নিশ্চিত করে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান গণমাধ্যমকে বলেন, এ ঘটনায় দলীয় তদন্ত কাজ সম্পন্ন করা হয়েছে। দলীয় সিদ্ধান্ত অনুযায়ী তাকে শোকজ করা হয়েছে। শোকজের জবাবের প্রেক্ষিতে তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, গত সোমবার পলকের শ্যালকের বিরুদ্ধে প্রার্থী হওয়ায় নাটোর জেলা প্রশাসক ও জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ের সামনে থেকে প্রথমে দেলোয়ার হোসেনের ভাইসহ তিনজনকে অপহরণ করে জিম্মি করা হয়। পরে বিকেলে দেলোয়ারকে অপহরণ করে তার ভাইকে ছেড়ে দেয়া হয়। সন্ধ্যার পর নির্যাতন করে অচেতন অবস্থায় ফেলে দেয়া হয় দেলোয়ারকে। এরপর তাকে নাটোর হাসপাতাল থেকে রামেক হাসপাতালে পাঠানো হয়। এক রাত আইসিইউতে রাখা হয়।

এ ঘটনার জন্য ভুক্তভোগীর পরিবার প্রতিপক্ষ প্রার্থী লুৎফুল হাবীব ও তার সমর্থকদের দায়ী করে আসছেন। এ ঘটনায় গ্রেপ্তার সুমন নামের এক আসামি আদালতে জবানবন্দি দিয়েছেন যে প্রতিপক্ষ প্রার্থী লুৎফুল হাবীবের পক্ষ নিয়েই সুমনসহ অন্য আসামিরা দেলোয়ার হোসেনকে অপহরণ ও মারধর করেছেন। এ ঘটনায় জড়িত থাকার প্রমাণ মেলায় লুৎফুল হাবীবকে শোকজ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

সর্বশেষ সংবাদ

বিমানবন্দরের বাউন্ডারি ভেঙে ঢুকে পড়ল বাস, প্রকৌশলী নিহত
১০ হাজার টাকা চেয়ে না পেয়ে বাবাকে ছুরিকাঘাতে হত্যা
প্রতিমন্ত্রী পলকের শ্যালক লুৎফুলকে শোকজ করল আওয়ামী লীগ
হামলার পর ইসরায়েলকে যে হুমকি দিল ইরান
আওয়ামী লীগ দেশকে মগের মুল্লুকে পরিণত করেছে: মির্জা ফখরুল
স্বচ্ছতার সাথে অনুদানের চলচ্চিত্র বাছাই করা হবে: তথ্য প্রতিমন্ত্রী
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
তীব্র গরমের মধ্যেই ঢাকাসহ তিন বিভাগে ঝড়-শিলাবৃষ্টির আভাস
ফরিদপুরে মন্দিরে আগুন, সন্দেহের জেরে গণপিটুনিতে ২ ভাই নিহত
রাজধানীর শিশু হাসপাতালে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট
জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস মারা গেছেন
ক্ষেপণাস্ত্র হামলার খবর অস্বীকার ইরানের, তেহরানে বিমান চলাচল স্বাভাবিক
নওগাঁয় ভুয়া সিআইডি কর্মকর্তা গ্রেপ্তার
মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে: প্রধানমন্ত্রী
দাঁড়িয়ে থাকা বাসকে পিকআপের ধাক্কা, ১০ পোশাককর্মী আহত
নতুন রেকর্ড গড়ে ইউরোপা লিগের সেমিতে লেভারকুসেন
ইরানে ইসরাইলের হামলা: লাফিয়ে বাড়ছে তেল ও স্বর্ণের দাম
মিয়ানমার থেকে পালিয়ে এলেন আরও ১৩ বিজিপি সদস্য
চুয়াডাঙ্গায় স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করার লক্ষ্যে কিশোর-কিশোরীদের নিয়ে সেমিনার
ইরানে হামলা শুরু করেছে ইসরায়েল